ভালোবাসার ফোড়ন ২ পর্ব ১২

0
1016

#ভালোবাসার_ফোড়ন_২
#মিমি_মুসকান
#পর্ব_১২

আহিয়ান সবে গাড়ি থেকে বের হয়েছে। আমি দূর থেকে আড়াল হয়ে পর্যবেক্ষণ করছি তাকে। হঠাৎ খেয়াল করলাম উনার ডান হাত টা ব্যান্ডেজ করা। এটা দেখেই কপাল কুঁচকালাম আমি। এর মাঝেই নিতি আহি বলে তার কাছে দৌড়ে গেলেন। উনি ধীরে তার হাত টা জ্যাকেটের পকেট এর ভিতর ঢুকিয়ে রাখলেন। এর কারন কি? নিতি’র থেকে কি গোপন রাখতে এই কথা। তা না হলে এমন’ই বা করবে কেন?

নিতি আহিয়ান’র খুব কাছে এসে কথা বলতে লাগল। বেশ মানিয়েছে দু’জন কে। দূর থেকে ভালোই লাগছে তাদের।‌
খানিকক্ষণ কথা বলার পর আহিয়ান কি বলে জানি উপরে চলে গেল।‌ আর নিতি বাইরে গেল। পেলাম একটা সুযোগ। এই সুযোগে তার সাথে কথা বলাটা খুব দরকার। আমি দৌড় লাগলাম তার পিছু। ইতি কিছু না বুঝে সেখানেই দাঁড়িয়ে আমাকে দেখতে লাগল।‌

আহিয়ান সবে সিঁড়িতে পা রেখেছে আমি তখন’ই পেছন থেকে দৌড়ে তার সামনে গেলাম। উনি আমাকে দেখে অবাক হলেন না। স্বাভাবিক ভাবেই আমার দিকে তাকালেন। উনার চাহনি দেখে খানিকটা দ্বিধায় পড়ে গেলাম। পিছিয়ে গেলাম এক পা। শক্ত করে ব্যাগ টা কে আঁকড়ে ধরলাম। কেন করছি এসব জানি না কিন্তু করছি।

“কিছু বলবে!

( মাথা নাড়লাম )

“বলো!

“আআপনি! আপনি..

“আপনি আপনি ছেড়ে আসল কথা বলো।

আমি এবার একটা বড় শ্বাস নিয়ে উনার দিকে তাকালাম। বলি,

“আপনি কাল ওই ছেলে গুলো কে মেরেছিলেন।

আমি প্রশ্নের জবাবে উওর দিতে মোটেও দেরি করলেন না উনি। উনি “হ্যাঁ” বলেই হাঁটতে লাগলেন। বেশ অবাক হয়ে কৌতুহল বসত উনার পিছু পিছু হাঁটতে হাঁটতে বলি,

“কেন মারলেন এভাবে ওদের।

“তোমাকে বলতে আমি বাধ্য নই।

আমি আবারো উনার সামনে দাঁড়িয়ে বলি,
“কিন্তু আমি শুনতে চাই

আমার দিকে তাকিয়ে বলে,
“তেমন কিছু না ওদের মারার কোন ইচ্ছা ছিল না। আমি শুধু ওখানে গেছিলাম তখন পুরো রাস্তাই অন্ধকার ছিলো। ভেবেছিলাম ওদের সাথে একটা বোঝাপড়া করবো কিন্তু ওরা তার যোগ্য ছিল না।

বলেই আমার পাশ দিয়ে আবারো হাঁটা ধরলেন। আমি পিছন থেকে বলে উঠে,

“এই শুনুন!

আমার কথায় থমকে গেলেন উনি। পিছনে ফিরে বললেন,
“কি বললে তুমি!

আমি থতমত খেয়ে বলি,
“কেন মারলেন ওদের এটা বললেন না কেন? আমার জন্য মেরেছেন!

“মোটেও না। তবে পুরোপুরি তোমার জন্য না হলেও খানিকটা। কারন যখন ওদের কাছে গিয়েছিলাম তখন ওদের কথাবার্তা শুনলাম। আজ তোমাকে পেলে খুব খারাপ কিছু করবে বলে ভেবে রাখলো ওরা। এখন কথা হলো তোমার সাথে করার পর যদি ওদের কেউ ধরতে না পারে তাহলে অন্য দের সাথেও এমন টা করত ওরা। নাহলে এমন কাজ আগেও করেছে কিন্তু কখনো ধরা পরে নি।

বলেই উনি থামলেন। আমি বলে উঠি,
“অতঃপর!

“অতঃপর! অতঃপর আর কি? যা হয়েছে দেখো নি তুমি। আমি তো দেখলাম তুমি সব দেখেছো আর তাও বেশ কৌতূহল নিয়ে।

“আপনি কি এই কাজ টা ঠিক করেছেন। তারা সুস্থ হবার পর কি আপনাকে আবার ধরবে না।

“যা মেরেছি তাতে ৬ মাসের বিছানা ছেড়ে উঠবে না। শিক্ষা হবে! আর যদি মানুষের রক্ত না হয়ে ওদের দেহে অন্য কারো রক্ত বয়ে থাকে তাহলে নিশ্চিত এই কাজ করবে। আর আমাকে ধরা এতো সহজ হবে না।

“কিন্তু আপনার হাতে তো আঘাত লেগেছে!

“কোন আঘাত!

আমি হাত দিয়ে উনার পকেটে থাকা হাত টার দিকে ইশারা করলাম। উনি পকেট থেকে হাত টা বের করে আমার দিকে তাকিয়ে বলেন,
“তোমায় কে বললো এটা সেই আঘাত।

“না হলে নিতি আপুর কাছ থেকে লুকাতেন না।

আমার কথা শুনে উনি খানিকক্ষন আমার দিকে তাকিয়ে রইলেন। অতঃপর আচমকা একটা মুচকি হাসি দিলেন। আমি তাকিয়ে আছি উনার হাসির দিকে। বলতে পারছি না যে বিশ্ব সেরা হাসি এটা তবে আমার দেখা সেরা হাসি ছিল। একটা ছেলে যে এতো সুন্দর করে হাসতে পারে তা জানা ছিল না। আর সেটা যদি উনার কথা হয় তো আমি ভাবিনি উনি হাসতে পারেন। সারাক্ষণ গম্ভীর ভাবেই থাকতে দেখেছি উনাকে। উনি হালকা স্বরে বলে উঠেন,

“তুমি আমার উপর নজর রাখছিলে নাকি!

উনার কথায় লজ্জায় পরে গেলাম। না একথা বলা একদম’ই ঠিক হয় নি। যাই হোক আমি মাথা নিচু করে নিলাম। উনি আবারো বললেন,

“এটার তেমন কোন কারন ছিল না। শুধু একটু কেঁটে গেছে এটাই। নিতি জানলে অনেক কথা বলতো তাই আর কিছুই বললাম না। তবে হ্যাঁ তুমি একটা কাজ ভালো করেছিলে গতকাল কাউকে সাথে নিয়ে গেছিলে।‌

উনার কথায় তার দিকে তাকিয়ে শুধু একটু হাসলাম। অতঃপর উনি চলে গেল।‌ আমিও চলে এলাম।
.
ক্লাস করছিলাম তখন হঠাৎ করেই আনিকা আর টিনা এলো ক্লাসে।‌ স্যারের সাথে কি যেন কথা বললো। তাদের দেখেই আমার ভয় করতে লাগলো। কপাল ঘামছে আমি ওড়না দিয়ে তা বুঝতে যাবো তখন স্যার আমি নাম নিলেন। আমি চুপচাপ দাঁড়িয়ে গেলাম। স্যার বললো আমাকে নাকি প্রিন্সিপাল স্যার ডাকছে।

স্যারের কথা শুনে খানিকক্ষণ তার মুখের দিকেই তাকিয়ে রইলাম। স্যার কেন ডাকবে আমায় এটাই আমার মাথায় ঢুকল না। স্যার বললেন আমাকে সিনিয়র আপু দের সাথে যেতে। একথা শোনার পর ভয় আরো বেড়ে গেল। সত্যি কি স্যার ডাকছে আমায় নাকি এই নিতি!

যা ভয় করেছিলাম তাই হলো, বের হতেই তারা আমাকে ক্যাম্পাসের পেছনের দিকটাই নিয়ে গেল। আমি মাথা নিচু করে ভয়ে দাঁড়িয়ে আছি। আমার সামনে দাঁড়ানো নিতি। সে আমার দিকে তাকিয়ে আছে। খুব ভয় করছে আমার। কি না কি করে তারা আমার সাথে।

হঠাৎ নিতি বলে উঠে,
“আহিয়ানের থেকে দূরে থাকতে বলেছিলাম তোমায়, কিন্তু তুমি দেখছি ওর কাছেই ততো যাচ্ছো!

“আপু আমি তো উনার কাছে যায় নি

“মিথ্যে ও বলছো দেখছি। তুমি কি ভাবছো বারান্দার তোমাকে আর আহি কে দেখেনি আমি।

( চুপ হয়ে গেলাম )

নিতি হেসে বলল,
“রেডিও দেখি অফ হয়ে গেল রে।

“কি করবি এখন এটাকে নিয়ে!

“ভেঙ্গে দিলে কেমন হয়!

“আপু আমি তেমন কোন কথাই বলে নি

“হুম আপু তুমি তেমন কোন কথা তো বলতেই পারো না। খুব ভালো যে তুমি।‌ আচ্ছা আমি শুনলাম তুমি নাকি বিয়ের থেকে পালিয়ে তোমার কোন প্রেমিকের সাথে এখানে এসেছো। তা প্রেমিক কি তোমায় ছেড়ে দিল নাকি যে এখন অন্য ছেলে খুঁজছো টাকার জন্য!

আমি চমকে উঠে নিতির দিকে তাকালাম। কি রকম কথা বলল সে এটা। আমার চোখের কোনে অশ্রু গড়িয়ে পরল। নিতি হেসে বলল,

“বাহ! চোখের পানি দেখছি খুব স্বচ্ছ! তা এটা দিয়েই কি ছেলেদের বশ কর নাকি তুমি।‌ কারন চেহারা তো তোমার নেই, কিছু যদি থাকে তাও এই চোখের পানি। বেস্ট আইডিয়া কিন্তু!

আমি তার কথা শোনার জন্য ওখানে আর দাঁড়ালাম না। দ্রুত পালিয়ে আসতে চাইলাম সেখান থেকে। আমাকে চলে যেতে দেখে তারা অট্টহাসি দিল। পেছন থেকে নিতি বলে উঠে,

“এটাই শেষবার। আহির ধারে কাছে যেন তোমাকে না দেখি!

আমি দৌড়ে চলে এলাম সেখান থেকে।‌ একটা খালি ক্লাস রুমে এক কোনে বসে কাঁদতে লাগলাম। ব্যাপার টা খুব জঘন্য। কি রকম অভিযোগ আনলো নিতি আমার উপর। খুব ইচ্ছে করছিল জোরে জোরে কাঁদতে। আমি নিঃশব্দে কাঁদতে লাগলাম। চোখ যে আজ মানছে না। এ যে খুব বড় অপমান।

হঠাৎ মনে হলো কেউ এসেছে। আমি চোখ মেলে ভালো ভাবে তাকিয়ে দেখি বেঞ্চ’র উপর একটা রুমাল। কিন্তু কেউ নেই! এই রুমাল টা এলো কোথা থেকে,‌ তবে কি কেউ সত্যি এসেছিল। কিন্তু কে সে যে এসে রুমাল দিয়ে গেল।
রুমাল টা উড়ে যেতে নিল। আমি সেটা ধরে ফেললাম। রুমাল টায় কোন কিছু দেখতে পেলাম না যাতে বোঝা যায় এটা কার। আমি সেটা দিয়ে চোখের কোনে জমে থাকা পানি মুছে নিলাম।

বাকিটা সময় সেখানেই বসে ছিলাম। অতঃপর ছুটি হবার পর বেরিয়ে এলাম। ইতি’র সাথে দেখা হয় নি। আমি ইচ্ছে করেই করি নি। সোজা চলে এলাম পার্কে। কেউ নেই এখন পার্কে। এসময় টা কেউ থাকে না এখানে। আমি ব্যাগ থেকে পানির বোতল টা বের করে কিছুটা পানি মুখে চোখে দিলাম। একটু পানি খেয়ে নিলাম। ভেবে নিলাম আজকের পর আর দেখা করবো না আহিয়ানের সাথে আর না করবো আকাশ ভাইয়া’র সাথে। সবসময় এড়িয়ে চলবো তাদের।

খোলা আকাশের নিচে এভাবে বসে থাকতে বেশ ভালো লাগছিল। হালকা বাতাস এসে ছুঁইয়ে দিচ্ছিল আমায়। অতঃপর আমার চোখ গেল জবা ফুলটার দিকে। এই হালকা বাতাসে দোল খাচ্ছে সে। এক দৃষ্টিতে তাকিয়ে রইলাম জবা ফুলটার দিকে। ফুলটা দেখতে বেশ সুন্দর!

আরো অনেক ফুল গাছ আছে এখানে তবে জবা ফুল টা যেন আমার মন কেড়ে নিয়েছে। আমি উঠে গাছটার দিকে গেলাম। গাছের সামনে বড় বড় করে লেখা,

“ফুল ছেঁড়া নিষেধ! দূর থেকে এটার সৌন্দর্য উপভোগ করুন”

কিন্তু আজ আমার বেশ লোভ হলো ফুলটার উপর। চারপাশে কেউ নেই বিধায় এই সুযোগ হাত ছাড়া না করে চট করে ফুল টা নিয়ে নিলাম। অতঃপর কিছুক্ষণ তাকিয়ে রইলাম এটার উপর। সব ক্লান্তি যেন দূর হয়ে গেল আমার। মন টা অনেক হালকা হলো এখন। মনে হলো দিনটা নতুন করে আরো একবার শুরু হলো। আমি ফুলটা কানে গুঁজে রওনা দিলাম।

সারাদিন টিউশনি করে এবার বাসার দিকে হাঁটা ধরলাম। এখন সন্ধ্যা নেমেছে আকাশে কিছুক্ষণ’র মধ্যেই তা কালো হয়ে যাবে। এখন তুহিন কে পড়িয়ে বাসায় যাচ্ছিলাম। তার বাসা ওতোটা দূরে না তবুও বেশ দূর। কিন্তু মেইন রাস্তা বলে কোন অসুবিধা হলো না। আমি নিজ মনে হেঁটে যাচ্ছি। আজ বেশ মজার একটা ঘটনা ঘটেছে। অর্ণ অংক পরীক্ষায় ভালো করেছে। তার মা খুব খুশি যদিও সেটা ক্লাস টেস্ট ছিল তবুও তিনি খুব খুশি। এই খুশিতে মিষ্টি খেতে দিলেন আমায়। অর্ণ নিজ হাতে মিষ্টি খাইয়ে দিলো আমায়। তার মা’র ধারনা আমার জন্য’ই এমন হয়েছে। অর্ণ ভালো মতো পড়ছে।

প্রতিদিন ভাবি ওকে জিজ্ঞেস করবো কেন ও এতো ভালো করে পড়ে কিন্তু ভুলে যাই। না কাল এটা জিজ্ঞেস করতেই হবে। রহস্য উন্মোচন হবে কাল। আকাশের দিকে তাক দেখি অন্ধকার হয়ে গেছে। কখন হলো টের পেলাম না। তুহিন আজ আমার জবা ফুলটা দেখে বেশ প্রশংসা করেছে এটার। ফুল টা নাকি ওর খুব পছন্দ। এমন ভাবে বলল ইচ্ছে করল দিতে কিন্তু মন দিতে চাইলো না। কারন এই ফুলটার উপর বেশ একটা ভালো লাগা ছিল।

খুব ক্ষিদে পেয়েছে। কপালে সেই সকালে একটু ভাত জুটেছিল এখন অবদি আর কিছু জুটে নি। বাসায় গিয়ে’ই ভাত খেতে হবে। ভাত গুলোতে পানি দিয়ে এসেছিলাম ভালো করেছি নষ্ট হবে না। পানি ভাত দিয়ে আলু সিদ্ধ বেশ লাগে। ইদানিং একটা নতুন রুটিন হয়েছে সকালে ডাল ভর্তা আর তাতে আলু ভর্তা। এর কারন হলো গরম ভাতের সাথে ডাল ভর্তা খেতে বেশ লাগে আর রাতে পানি ভাত দিয়ে আলু ভর্তা ভালো লাগে। কিন্তু এসব খেতে আর ইচ্ছে করে না এখন।

ছোটবেলায় পুকুর থেকে মাছ ধরে আনতাম। বেশির ভাগ সময়ই কুঁচো চিংড়ি পেতাম। সেগুলো শাক দিয়ে রান্না করতো আম্মু। আম্মুর হাতের রান্না খুব মজা ছিল। ইশ কতোদিন হলো আজ তার হাতের রান্না খাই না। সেই চিংড়ি মাছ টাও জুটে না কপালে। কি সুন্দর ছিল আমার আগের দিন গুলো! অতীত যে কেন এতো সুন্দর হয় বুঝি না। তা ভেবে একটা দীর্ঘশ্বাস ফেললাম।
.
ঘরের পরিবেশ কয়েকদিন ধরেই ভালো না। মিতু আর মুন্নি আপু আগে মনে মনে রাগ পুষে রাখতেন। এখন দেখি তারা ঝগড়াও শুরু করে দিয়েছে। তাদের আমাকেই থামাতে হয়। সারাদিন এতো কিছুর রাতের এই সব দেখে হাঁফিয়ে উঠি আমি। অতঃপর চলে আসি ছাদে! ছাদে সেই দোলনায় বসে আকাশ দেখতে থাকে অনেক রাত অবদি। আজ হাতের ফুলটার দিকে তাকিয়ে আছি। ফুল টা শুকিয়ে যাচ্ছে আর ততো’ই সৌন্দর্য কমে যাচ্ছে। আচ্ছা সুন্দর জিনিসগুলো সবসময় এতো ক্ষণস্থায়ী হয় কেন! এতো সুন্দর ফুল টা শুকিয়ে যাচ্ছে এখন’ই। শুধু কি তাই! সুন্দর সময় গুলোও স্মৃতি হয়ে যায়। মন তো চায় মধুর সেই সময়টাকে ধরে রাখতে কিন্তু সেই সাহস যে আমার নেই। নাহলে ধরে রাখতাম অবশ্যই!

ফুল টাকে রেখে দিলাম আমার কাছে। অতঃপর চোখ বন্ধ উপভোগ করতে লাগলাম আরেকটা সুন্দর সময়। জানি এটাও ক্ষণস্থায়ী হবে তবে এই ক্ষণস্থায়ী সময় টা যে কতো মধুময় হয় তা বলে বোঝানো যাবে না!
.
কেটে গেল কয়েকদিন, যথা সম্ভব দূরত্ব রেখেছি সবার থেকে। শুরু হলো আজ আরেকটা দিনের। এই দিনটা প্রত্যেক সকালের মতোই অসাধারণ। প্রত্যেকটা সকাল ভিন্ন ভিন্ন রূপে হাজির হয় আমার কাছে। আজ তার ব্যতীক্রম হয় নি। আমি রাস্তা দিয়ে হেঁটে যাচ্ছি হঠাৎ দেখলাম দূরে বেশ ভীড়। কিছু হয়েছে মনে হচ্ছে।

সব কিছুতেই আমার আগ্রহ বেশি, তাই আর কৌতূহল ধরে রাখতে পারলাম না। উঁকি মেরে দেখতে চাইলাম কি হয়েছে, অতঃপর যা দেখলাম তাতে আমার হাত পা সব ঠান্ডা হয়ে গেল। আমি চোখ স্থির হয়ে গেল। মনে হলো জমে যাচ্ছি আমি..

#চলবে….

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here