আঠারো_বছর_বয়স পর্ব-৯

0
1120

আঠারো_বছর_বয়স পর্ব-৯

#লেখনীতে-ইশরাত জাহান ফারিয়া

ব্রেকআপ কথাটা শুনেও রুহির ভাবনার পরিবর্তন হলোনা। নিজের বিয়ে করা বউকে ভুলে অন্য একটা মেয়ের সাথে রিলেশনে যেতে বিভোরের বিবেক নাড়া দিলো না? অবশ্য ও তো বিয়েই মানে না।
বিভোর একমনে গাড়ি ড্রাইভ করছে। ওর মনে হাজারো প্রশ্ন। সবকিছু মাথা থেকে ঝেড়ে ফেলে গাড়ি থামালো ইভাদের বাড়ির গেইটে। ইভাকে নিয়ে রুহি নামলো গাড়ি থেকে। অন্যান্য মহিলারা এসে ইভাকে নিয়ে গেলো। পার্সটা গাড়ির ভেতর ফেলে আসায় রুহি ওটা নিতে গেলো, বেরুবার সময় আঁচল আটকে গেলো গাড়ির লকে।

‘ স্টপ। টেনো না, আমি ছাড়িয়ে দিচ্ছি।’

গা জ্বলে গেলো রুহির। ডাক্তারের আদিক্ষেতা সহ্য করার মতো নয়। ওর মুখও দেখতে চাইছেনা রুহি। রুহির আঁচলে হাত দিতে গেলে ও সরে গেলো। বিভোর ভ্রু কুঁচকে বলল,

‘ প্রবলেম কী তোমার? ঠিকঠাক দাঁড়াতে পারোনা?’

‘ পারিনা। আপনি আমার পোশাকে হাত দেবেন না।’

‘ মানে কী?’

‘ পরপুরুষ হয়ে কেন আমার পোশাকে হাত দিবেন? যান না এখান থেকে।’

ধাক্কা খেলো বিভোর। রুহি নিজেই ছাড়ানোর চেষ্টা করলো, সুতো আটকে গিয়ে ফেঁসে গেলো পুরো নকশাটা। রাগের চোটে একটানে শাড়ি ছাড়িয়ে ফেললো রুহি। কিছুটা ছিঁড়েও গিয়েছে।

বিভোর বলল,

‘ আমি ছাড়িয়ে দিলে সমস্যাটা কি হতো?’

‘ বলতে বাধ্য নই।’

‘ অভিয়াসলি বাধ্য।’

‘ কেন বাধ্য? কিসের বাধ্য? আমি আপনার কে? কিছু হই? কিচ্ছু না! তাহলে কেন আমি বাধ্য?’

বিভোর রেগে গেলো। মুখে মুখে তর্ক সেদিনের পুচকির? কড়া গলায় বলল,

‘ আমার বিয়ে করা বউ হও।’

রুহি তাচ্ছিল্যের হাসি হেসে বললো,

‘ আমি? আপনার বউ? কখন আর কীভাবে বিয়ে হলো আমাদের?’

‘ ভুলে গেলে? কিছু জানোনা এমন ভাব কেন করছো?’

‘ কিচ্ছু জানিনা। আমার জীবনে আপনার কোনো জায়গা নেয়। আপনি না আমাকে ছেড়ে দিবেন, তাহলে দিন আর শান্তিতে থাকুন। অযথা এই বোঝা মেয়েটাকে সাহায্য করতে যাবেন কেন আপনি!’

রুহি এই কথা বলে রাগে ফুঁসতে ফুঁসতে চলে গেলো।

বিভোরও রেগে আছে। মেয়েটাকে সাহায্য করতে যাওয়াটাই ওর ভুল হয়েছে। বাড়ির ভেতর ঢুকতে যাবে তখনই মোবাইল বেজে ওঠলো। পাঞ্জাবির পকেট থেকে সেলফোন বের করে দেখলো হসপিটাল থেকে ফোন আসছে।

‘ হ্যালো মিতু?’

‘ জ্বি স্যার। ইমার্জেন্সি একটা সার্জারি করতে হবে।’

বিভোর বিরক্ত হয়ে বলল,

‘ আজ আমি ছুটি নিয়েছি।’

‘ আপনি ছাড়া আর কেউ নেই স্যার!’

‘ পেশেন্টের কন্ডিশন কেমন আছে?’

‘ বুঝতে পারছিনা স্যার। আপনি এলে বোধহয় ভালো হয়।’

‘ আচ্ছা, সব রেডি করো। আমি বেরুচ্ছি।’

‘ স্যার একটা কথা!’

‘ বলে ফেলো।’

‘ পেশেন্টের সামর্থ্য নেই এতো খরচ করার। ওরা বলছে যদি কমের মধ্যে কিছু করা যায়।’

‘ ঠিক আছে, আমি বলে দেবো। মোটামুটি একটা অংশ তো দিতেই হবে।’

‘ জ্বি স্যার। বলে দিচ্ছি ওদের।’

‘ শুনো আমার চার্জটা কেটে দাও, ওটা দিতে হবেনা।আমি আসছি!’

‘ ওকে স্যার।’

ফোন রেখে বিভোর গাড়ির গায়ে ঠেস দিয়ে দাঁড়িয়ে রইলো। দেশে আসার পরের দিনই কাজে যোগদান করতে হয়েছে ওর। এই একমাসে কোথাও যাওয়া হয়নি, যা-ও বিয়ে খেতে এসেছে এখানেও ফুরসত নেই। অন্যসব ডাক্তাররা কি করে বিভোর ভেবে পায়না। যদি লোকের কাছ থেকে টাকাই খাবি তাহলে ডাক্তার হয়েছিস কেন!

কাউকে কিছু না জানিয়ে দারোয়ানকে বলে হসপিটালে চলে গেলো বিভোর। এদিকে ইভার বর এসে পড়েছে, সবাই হাসিখুশিতে মগ্ন। রুহি মেহমানদের আপায়্যন করছে। বিয়ে হবে বিকেল পাঁচটায়, আরও ঘন্টা খানিক বাকি। ইভার বর রাতুল। ছেলেটা দেখতে শুনতে ভালোই। ইভার সঙ্গে সেলফি নিচ্ছে। দুজনের চেহারায় সুখী সুখী ভাব। রুহি সেদিকে তাকিয়ে ভাবলো, ওর বিয়ের দিন ও জানতেই পারেনি যে আজ ওর বিয়ে। অচেনা একটা ছেলের সাথে কিছু লোক রুহির বিয়ে দিয়ে দেয়। বিয়ে জিনিসটা তখন ভালো করে বুঝতোই না রুহি। একদিনের পরিচয়েই বিভোরকে ওর খুব ভালো লেগে গেলো। আর বিভোর! সে রুহিকে ফেলে সেই যে গেলো আজ তিনবছর পর তাদের দেখা। না হলো বিয়ের ছবি, না হলো সংসার, না পেলো বিভোরকে। একটা দীর্ঘশ্বাস বেরিয়ে আসলো শুধু।

নাদিরা ইসলাম , নাসিমা চৌধুরী সবার সঙ্গে কথাবার্তা বলছে। রাতুলদের বাড়ি থেকে যারা এসেছে তারা খুবই ভালো মানুষ। অনেকক্ষণ যাবৎ রুহি লক্ষ্য করছে রাতুলের বন্ধু ওর দিকে কেমন করে তাকিয়ে আছে। ওর অস্বস্তি হতে লাগলো। রুহির সাথে চোখাচোখি হতেই ছেলেটক হাসলো। বিরক্ত হয়ে রুহি অন্যদিকে চলে গেলো। এদিকটায় বেশি মানুষ নেই।

সারাবাড়ি ফুল দিয়ে সাজানো হয়েছে। নেটের পর্দার উপর অর্কিড দিয়ে দারুণ কম্বিনেশন। লাইটিং করা হয়েছে বাড়ির সদর দরজা থেকে শুরু করে পেছনের বাগান পর্যন্ত। সবকিছু ইভা নিজের পছন্দে করেছে। রুহি শাড়ি আগলিয়ে ছাদে উঠে এলো। ঘরে দমবন্ধকর পরিস্থিতি। এখানে নির্মল বাতাস। মৃদু ঠান্ডা হাওয়া। দোলনায় বসে রুহির চোখ গেলো দড়ির উপর। একী! বিভোর ওর কাপড়চোপড় এভাবে রেখে গিয়েছে, পাগল নাকি লোকটা? ভেজা একগাদা কাপড় না নিংড়ে কি পচাতে চায়? আজব! কোনো খেয়াল নেই এই ডাক্তারের। কিন্তু গেলো কোথায় বিভোর? অনেকক্ষণ যাবৎ দেখতে পাচ্ছেনা তো। আবার ভাবলো, যেখানেই যাক রুহির কী! আই ডোন্ট কেয়ার।

অনিচ্ছাবশত বিভোরের কাপড়গুলো নেড়ে দিলো রুহি।

‘ এক্সকিউজ মি!’

রুহি তাকিয়ে দেখলো ওই রাতুলের বন্ধুটা।

‘ জ্বি বলুন।’

‘ আসলে পরিচিত হতে এলাম আপনার সাথে।’

রুহি মনে মনে একগাদা গালি দিয়ে হাসিমুখে বলল,

‘ ওহহ।’

‘ আপনার নামটা জানতে পারি কি?’

‘ রুহি।’

‘ আমি নিরব। আপনি ইভা’র কী হন?’

‘ বোন।’

‘ আমি রাতুলের বন্ধু। চিনবেন নিশ্চয়ই!’

‘ হ্যাঁ চিনেছি।’

নিরব বলল,

‘ আপনি বোধহয় আমার সাথে কথা বলতে চাচ্ছেন না? বিরক্ত হচ্ছেন কী?’

ভদ্রতার খাতিরে রুহি বলল,

‘ না না। আসলে অনেক গরম লাগছে তো, তাই এমন মনে হচ্ছে।’

নিরব একটা ব্যস্ত ভঙ্গি করে বলল,

‘ এদিকে আসুন। বাতাস আছে।’

না চাইতেও রুহি সেদিকে গেলো। বাগানে একটা কদম গাছ আছে, সেটা বেড়ে ওঠে ছাদের একপাশে ছড়িয়ে গিয়েছে। তাই এদিকটায় সবসময় বাতাস থাকে, সেখানেই টেবিল-চেয়ারের ব্যবস্থা আছে। বর্ষাকালে গাছটাতে অনেক কদম ধরে। তখন ইভা, রুহি, নাদিরা ইসলাম মিলে এখানে বসে চা খায় আর কদম ফুলের সুঘ্রাণ নেয়। পূর্ণিমার মায়াবী আলোয় করে কদমবিলাস!

বিভোর হসপিটাল থেকে ফিরেছে। ওটি শেষ করতে ঘন্টা দেড়েক লেগেছে। ক্লান্ত ভঙ্গিতে এক পল্টন মেহমান থেকে মাকে খুঁজে নিয়ে বলল,

‘ একটু স্পেস কোথায় পাবো? ওটি করে এসেছি, ভাল্লাগছে না।’

নাসিমা চৌধুরী অবাক হয়ে বলল,

‘ কখন গেলি? ছুটি নিসনি? বোনটার বিয়ে তা-ও তুই ওকে টাইম দিসনি? এমন কেন তুই বিভোর!’

‘ রিল্যাক্স আম্মু। সব প্রশ্নের উত্তর একসাথে দিতে পারবোনা। গেলাম দেড়ঘন্টা আগে, বোনকে গাড়িতে টাইম দিয়েছি পার্লার থেকে আসার সময়। আর আমি এমনই। বাউন্ডুলে!’

‘ খুব শ্রীঘ্রই তোকে বিয়ে দিয়ে বাউন্ডুলে গিরি ছোটাবো। ডাক্তার হয়েছো বলে কি মাথা কিনে নিয়েছো সবার?’

বিভোরের বাবা বাবর চৌধুরী। ওনি ছেলের ডাক্তারি পেশায় ভীষণ বিরক্ত। ছেলের এইরকম উদাসীনতা ওনার একদম পছন্দ নয়। ইতিমধ্যে প্রায় সতেরোটি মেয়ে দেখে এসেছেন, কোনোটিই পুত্রের জন্য পছন্দ হয়নি। তাই আরও রাগ ছেলের উপর। বিভোরকে বিয়ে দেওয়ার ভূত চেপেছে ওনার মাথায়। এদিকে ছেলে এখনোই বিয়ে করতে চাচ্ছেনা। বাপে-ছেলেতে একপ্রকার যুদ্ধ। যাইহোক, বিভোর বাবার মুখ ঝামটা খেয়ে মাকে বলল,

‘ আমাকে পানি দাও তো। এই বুড়ো আমাকে শান্তি দিবেনা।’

‘ চাপকিয়ে তোমার পিঠের ছাল তুলবো। ভেড়ার খাদ্য বানাবো। গাধাও তোমার চেয়ে ভালো। এতোবড় দামড়া হয়েছো এখনো বিয়ে করছেনা, বলি আমরা নাতি-নাতনির মুখ দেখবো কখন?’

বিভোর বাবার কথা শুনে মুখ কালো করে ফেললো। ঘরভরা মেহমান, কেউ যদি শুনে নেয় তাহলে ওর মানসম্মান নিয়ে টানাটানি পড়বে। নাসিমা ছেলের জন্য পানি আর সাথে কিছু মিষ্টি নিয়ে আসলেন। হেলথের জন্য ভালো নয় বলে বিভোর মিষ্টি পছন্দ করে না। কিন্তু মায়ের জোড়াজুড়িতে খেতে বাধ্য হলো।

ইভা আর রাতুলের সঙ্গে দেখা করে বেশ কিছুক্ষণ কথাবার্তা বললো বিভোর। বিয়ের বাকি আধঘন্টা। কাজি এখনো এসে পৌঁছায়নি। মানুষের হট্টগোলে বেহাল অবস্থা বিভোরের। মাথা দপদপ করছে বিধায় খালি জায়গা খুঁজতে লাগলো। ঘুমাতে পারলে বেশ হতো। কোথাও কোনো রুম খালি না পেয়ে ছাদের উদ্দেশ্যে পা বাড়ালো। ছাদে মানুষজন নেই। দক্ষিণ দিকের কদম গাছটা উত্তাল হাওয়া দিচ্ছে বিধায় বিভোর সেদিকে পা বাড়ালো। দেখলো, রুহি এবং একটা ছেলে হেসে হেসে কথা বলছে। দুজনের কি এতো কথা যে এভাবে হাসছে, বিভোর বুঝতে পারলো না। আর এই ছেলে কে?

ছেলেটির চোখমুখ দেখে যে কেউ বলে দিতে পারবে ও রুহির হাসিতে মুগ্ধ! বিভোর নোটিশ করলো এটা। আর তখনই কেমন রাগ লাগলো। আর মেয়েটাও কেমন হাসছে দেখো, মাথা ধরে গেলো বিভোরের। অন্য কোনো ছেলে কেন এই মেয়েটার প্রতি এতো মুগ্ধতা প্রকাশ করে? কই! বিভোর তো পারেনা। ভালোবাসা নেই বলেই কী? আচ্ছা, ভালোবাসা কিভাবে তৈরি হয়? তাহলে বিভোর একটা চান্স নিয়ে দেখতো। হঠাৎ করে মাথায় এই ভাবনা আসায় বিভোর হতবিহ্বল হয়ে গেলো। এটা কি হচ্ছে ওর সাথে? মনে হচ্ছে রুহির হাসি দেখার অধিকার একমাত্র ওর থাকা উচিৎ, আর কারোর নয়। তিন বছর আগের ছোট্ট বউয়ের প্রতি হঠাৎ ভীষণ দুর্বলতা অনুভব করলো বিভোর।

ভুল-ভ্রান্তি ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন।

চলবে…ইনশাআল্লাহ!

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here