হলদে_প্রজাপতি পর্ব-২৪

0
213

#হলদে_প্রজাপতি
(প্রাপ্তমনস্কদের জন্য )
— অমৃতা শংকর ব্যানার্জি ©®

চব্বিশ

( আগের অধ্যায় গুলোর লিংক অধ্যায়ের শেষে দেওয়া হল)

— বাব্বাহ্! এতো একবারে জমিয়ে প্রেম করছিস রে। কী টপাটপ করে ফেললি সব!
— সব মানে ?
— সব মানে আবার কি? সব’ই বলবো। যেটুকু বাকি আছে সেটাও করে ফেলবি । দেখ বাপু, আমি কিন্তু অনেক দিন প্রেম করে তারপরে এইসব চুমু-টুমু খেয়েছি । তোরা তো একদম আরম্ভ হতে না হতেই জটাপটি আরম্ভ করে দিয়েছিস বাবা-
অরুনিমার কথাবার্তার মধ্যে আজকাল কেমন যেন একটা নিভৃত খোঁচা অনুভব করতে পারতাম । আগে, মানে সোনুদা আর আমি কাছাকাছি আসার আগে যখন আমি ওর দিক থেকে কোন ফিলিংস আছে কিনা বুঝতে পারতাম না, তখন অরুনিমা আমাকে যেভাবে বোঝানোর চেষ্টা করত যে ও-ও আমায় ভালবাসে, আমাদের মধ্যে একটা প্রেমের সম্পর্ক হবার সম্ভাবনা রয়েছে, যখন সেটা দিনের আলোর মত পরিষ্কার হয়ে গেল, তারপর থেকেই আমি এই নিহিত খোঁচাটা ওর কথাবার্তার মধ্যে বুঝতে পারতাম।
ও বলতো, দেখিস! নিজেকে একটু সামলে সুমলে রাখিস। সব কিছু একবারে ওপেন করে দিস না আবার ।
এমন কথাও বলত, এই তরু! তোর সোনুদা কিন্তু হেবি হ্যান্ডসাম। ওই একদিনই তো এসেছিল রে বাবা কলেজে । সেদিন বলল, আমার সাথে পরিচয় করতে হবে ভালো করে। তা আমি তো সবেধন নীলমণি একটাই মাত্র শালী নাকি? আর একদিন কলেজে আসতে বল । ভালো করে পরিচয় টরিচয় করি। জামাইবাবু বলে কথা-
আমি বললাম, সেকি আমি সেদিন আসতে বলেছিলাম বলে এসেছিল নাকি? সে তো নিজের ইচ্ছায় এসেছিল । আবার যদি কখনো মনে হয় আসবে।
— আসল কথাটাই বল না । নিজের হ্যান্ডসাম বয়ফ্রেন্ডকে আমাদের থেকে লুকিয়ে রাখতে চাস। কি হিংসুটে মেয়ে বাবা তুই । আমাদের সাথে আলাপ পরিচয় করিয়ে দিলে আমরা বুঝি চুরি করে নেব অমনি তোর হ্যান্ডসাম বয়ফ্রেন্ডকে ?

সে কারণে আজকাল আর ওকে আমার মনের সুক্ষ্ম সুক্ষ্ম অনুভুতির কথা বলে বিশেষ লাভ হচ্ছিল না। লাভ অর্থে আর কিছুই নয়, মেয়েরা কাউকে গভীরভাবে ভালোবাসলে মনের স্তরে স্তরে আবেগ জমা হয়। মেয়েরা সাধারণত প্রকৃতিগতভাবেই বেশি আবেগপ্রবণ হয়ে থাকে । সে কারণে কোন মেয়ে তার প্রেমের সুখানুভুতিগুলো তার অন্তরঙ্গ বান্ধবীদের সাথে ভাগ করে নিতে খুব পছন্দ করে । আমার ক্ষেত্রেও তার ব্যতিক্রম হয়নি। আমিও ঠিক সোনুদা এই বলল, এই করল, এটা কেনো বললো, এটা করেছে তার মানে কি জানিস- এই সমস্ত ঘটনা পরম্পরা বিশদে বলে তার কার্যকারণ হৃদয়াঙ্গম করার চেষ্টা করতাম । আমার প্রিয় বান্ধবী বলতে অরুনিমাই ছিল। আর কারো সঙ্গে কলেজে সেরকম অন্তরঙ্গতা গড়ে ওঠেনি । তাই বলার প্রশ্নই ওঠে না । কিন্তু অরুনিমার মধ্যে এই রকম পরিবর্তন দেখার পরে আমার ওকে আর কিছু বলতে ইচ্ছে করতো না । কিন্তু, না বললেও নয় । এত যে আবেগ রয়েছে মনের ভেতরে সে সমস্তই শুধুমাত্র নিজের মধ্যে চেপে রেখে কত আর থাকা যায়? কোনো একজন কি নেই, যাকে আমি সব খুলে বলতে পারি? মাথায় ক্লিক করলো , হ্যাঁ আছে তো! বান্টি তো ক্লাস এইটে পড়ে । নাইনে উঠবে । টিনেজ বয়েস। নিশ্চয়ই খুব ভালো করে প্রেম-ভালোবাসা এই ব্যাপারগুলো জানতে বুঝতে শিখে গেছে । তাহলে বান্টিকে বললে কেমন হয় ?

একদিন বান্টির ঘরে সন্ধ্যের দিকে গেলাম । এটা ওটা চারটে অন্যান্য কথাবার্তা বলার পর আসল কথাটা পাড়লাম ।
বললাম , তোকে একটা কথা বলব বান্টি? খুব সিক্রেট কথা কিন্তু, তোকে আগে প্রমিস করতে হবে তুই এই কথাটা কিছুতেই কাউকে বলবি না । গোটা পৃথিবীতে কাউকে না ।
বান্টি খুব উৎসুক হয়ে উঠল । বলল , ঠিক আছে তরু দিদি, কাউকে বলবো না। কি কথা রে?
— উঁহু , ওই রকম করে বললে হবে না। তুই আমার গা ছুঁয়ে এই প্রমিস কর-
হাতটা মুঠো করে বাড়িয়ে দিলাম ওর দিকে ।
ও অল্প হেসে আমার হাতের ওপর হাত রেখে বলল , প্রমিস করছি তরু দিদি । কাউকে বলব না । বল্ তুই আমায় –
যখন নিজের সন্তুষ্টি হল , বুঝতে পারলাম ও বলবে না কাউকে, তখন কেমন যেন লজ্জা লজ্জা করতে লাগলো । ভয় ভয়ও লাগলো কেমন যেন। বান্টি আমার থেকে প্রায় পাঁচ ছ’ বছরের ছোট । ও যদি ভুল ভাবে আমায় ? আমাকে যদি বাজে মেয়ে ভাবে ? এই সমস্ত মনে হতে লাগলো । আমার ভেতরে তখন সোডা ওয়াটারের বোতলের মতো চেপে বন্ধ করা রয়েছে গুচ্ছ গুচ্ছ কথা আর আবেগ। তাই সেই সমস্ত দ্বিধা ঝেড়ে ফেলতে বেশি সময় লাগল না ।
বললাম , জানিস তো ! আমি একজনকে ভালোবেসে ফেলেছি।
শুনে বান্টি একটা ছোট মতো হাঁ করলো। চোখগুলো বড় বড় করে আমার দিকে তাকিয়ে খপ্ করে আমার হাত ধরে বলল, ওমা ! তাই নাকি তরু দিদি ! আমার শরীর খারাপ, আমাকে মা ঘরের মধ্যে সারাক্ষণ এই বিছানার ওপর বসে থাকা করায়, আমি বের হতেও পারি না, কিছুই হয়না, স্কুলেও যাই না, তা বলে তুই এরকম একটা কথা আমাকে বলিস নি ! এই বল্, বল্.. কে রে ? কাকে?
তারপরেই বলল, কলেজের তোর কোন বন্ধু ? সিনিয়ার দাদা? ইস্, কি মজা । বল্ বল্..
আমি রহস্য রেখে দিয়ে বললাম, না কলেজের নয় ।
— তাহলে ? তুই আজকাল প্রাইভেট টিউশন পড়তে যাস বল্ কলেজ থেকে ফিরতি পথে , উইকলি একদিন ? এই বল্ না , সেখানে রে ? তোর টিউশন ব্যাচে?
আমি ঘাড় নাড়লাম ।
— এমা ! সেখানেও নয় ? তাহলে কোথায় রে ? দেখছিস তুই আজকাল কোনো কিছুই আমাকে বলিস না তরু দিদি । যবে থেকে আমার শরীর খারাপ হয়েছে, আমার কাছে আসিস না , গল্প করিস না, কিচ্ছু না ।
আমি কিছুক্ষণ চুপ করে থেকে বান্টির ডানহাতটা দুটো হাতের মধ্যে ধরে বললাম , খবরদার কাউকে বলবি না বল্? মরে গেলেও না?
— না রে বাবা। বলছি তো । বল্ না –
— তাকে তুই চিনিস ।
— ওমা তাই ? সেকি রে ? কে রে?
— বল্ তো কে ?
— আমি চিনি.. আমি চিনি..
বিড়বিড় করতে করতে ঠোঁটের উপর আঙ্গুল ঠুকে ঠুকে কিছুক্ষণ চিন্তা করল বান্টি ।
তারপর বলল, না , বুঝতে পারছি না তো রে। কে বলনা-
অর্থাৎ সোনু দা যে হতে পারে , সেটা ওর মাথাতেই এলোনা।
আমি ওকে বলেই ফেললাম নামটা।
শুনে ও চোখ দুটোকে বিস্ফারিত করে আমার দিকে তাকিয়ে থাকলো বেশ কিছুক্ষণ । কথাটা যেন বিশ্বাস করতে পারলো না।
তারপর বলল, সোনু দা ! কি বলছিস রে ? অনেক বড় তোর থেকে । আমার দাদার থেকেও ও দু বছর না তিন বছরের সিনিয়র জানিস? আমার দাদার বয়স কত বলতো ? টোয়েন্টি সিক্স চলছে । তার মানে সোনুদার এজ টোয়েন্টি এইট-নাইন তো হবেই ।
বান্টি অনেকক্ষণ কথাটা বিশ্বাস করতেই পারল না । তারপর ওকে বিভিন্ন ছোটখাটো ঘটনা বলার পর ও একটু একটু করে বিশ্বাস করল। তবে নতুন পাওয়া খবরটার সঙ্গে ওর ধাতস্থ হতে বেশ অসুবিধা হচ্ছে বুঝতে পারলাম ।

যাই হোক প্রাথমিকভাবে ওকে সেদিন জানানোর কাজটা করে ফেলে আমি খুব নিশ্চিন্ত হলাম। এরপর প্রায় প্রতিদিন সন্ধ্যে কি রাতের দিকে ওর ঘরে চুপি চুপি গিয়ে ওর সাথে বিভিন্ন ছোট ছোট ঘটনা, অনুভূতি , সমস্ত কিছু শেয়ার না করলে আমার পেট ফুলে যেত ।

মাস দুয়েক এভাবেই কাটলো । আমরা দুজনে আর বিশেষ কাছাকাছি আসিনি বটে , সেরকম সময় বা সুযোগ হয়ে ওঠেনি । তবে কলেজ থেকে ফিরে সন্ধ্যা হওয়ার আগে যে সময়টুকু পেতাম, সেটুকু আমি প্রায় প্রতিদিনই বেরোতাম। তারপর দুজনে কোন একটা জায়গায় মিট করে একটু দূরে কোথাও যেতাম । দূরে অর্থাৎ দূরে নয় । তবে বাংলো থেকে আমাদের যেন না দেখা যায় । দূরে অর্থে আড়ালে । এক আধদিন বান্টিও বেরোতো আমার সঙ্গে। তবে ওর হাঁটাহাঁটি করা বারণ ছিল । ও বেরোলে আমরা গাড়ী করে কাছাকাছির মধ্যে, বিশেষ করে লিস্ নদীর ধারে ঘুরতে যেতাম । বান্টি আস্তে আস্তে সুস্থ হয়ে উঠছিল । তবে স্কুলে তখনও যেত না। হয়তো ভামিনী কাকিমার জায়গায় অন্য কেউ ওর মা হলে ওকে স্কুলে যাওয়ার ছাড়পত্র আগেই দিয়ে দিত । তবে ভামিনী কাকিমা তখনও দিয়ে উঠতে পারেননি । বান্টি যেহেতু আমার কাছে সমস্তটাই শুনেছিল, সেই কারণে ও আমার সঙ্গে বেরোলেও আমাকে একটু প্রাইভেসি দেওয়ার চেষ্টা করত।

প্রায় প্রতিদিনই আমাদের দেখা হলে টুকটাক চুমু বা হাত ধরা, কোমর ধরা, হালকা আলিঙ্গন – এর চেয়ে বেশি কিছু আর হয়ে ওঠেনি। যদিও টিনএজ বয়সের বা একেবারে প্রথম দিকের যৌবনের প্রেমের প্রকৃতি হচ্ছে সে ভীষণ শারীরিক সান্নিধ্য চায়। আমিও চাইতাম । সত্যি কথা বলতে কি ভীষণ, ভীষণভাবেই চাইতাম। প্রতিদিন সোনুদার সঙ্গে দেখা করে ফিরে এসে কতকিছু যে কল্পনা করতাম তার ঠিক নেই। যা কিছু বাকি রয়ে যেত, কল্পনায় প্রতিদিনই প্রায় তা সারা হত ।

এমনি ভাবে মাস দুয়েক কাটলো। তখন শীতকাল । বেলা ছোট । কলেজ থেকে ফিরে বিকেল বলতে আর কিছুই অবশিষ্ট থাকত না । আমাদের দেখা করার সময় খুবই সীমিত হয়ে এসেছিল। তা ছাড়া, ভামিনী কাকিমা ঠিক কিছু সন্দেহ করতেন কিনা জানিনা, তবে আমার যেন কিরকম একটা অস্বস্তি হতো । মনে হতো, প্রতিদিন বিকেলে আমাদের দুজনের ঘুরে বেড়ানো, গল্প করা , উনি খুব একটা সহজ স্বাভাবিকভাবে নিচ্ছেন না । বিকেলবেলায় কিছুক্ষণের জন্য বেরোনো যেহেতু প্রথম থেকেই আমাদের ডেইলি সিডিউল এর মধ্যেই ছিল , সেজন্য সেটা সরাসরি বারণও করতেন না। তবে কি জানি, কেন এমনটা মনে হত আমার। তার মধ্যে বাস্তবতাও কিছু থেকে থাকতে পারে, আবার যেহেতু আমি এরকম একটা সম্পর্কে জড়িয়ে পড়েছিলাম , সেহেতু আমার মনের দ্বিধা বা সংকোচ থেকেও ব্যাপারটা মনে হতে পারে আমার । সে কারণে আমাদের প্রতিদিন বিকেলে দেখা হওয়াটা বন্ধ হয়ে গিয়ে সপ্তাহে দিন দুয়েকে এসে ঠেকেছিল । এই সময় একটা সুবিধা হল । ভামিনী কাকিমার বাপের বাড়িতে একটা অনুষ্ঠানের দরুন তিনি বেশ কিছুদিনের জন্য বাপের বাড়ি গেলেন । এমনিতে ওনার বাপের বাড়ি যাওয়াই হয় না । তাই যখন গেলেন, তখন ঠিক করলেন কিছুদিন সেখানে কাটিয়ে আসবেন । প্রায় দু সপ্তাহের ওপর তিনি ছিলেন না । ব্যাস্, আমার তো ফুর্তির প্রাণ গড়ের মাঠ! বান্টি সবটাই জানে। ওকে নিয়ে তো টেনশন এর কোনো ব্যাপারই নেই । আর অজিত কাকু নিজের কাজ , ফ্যাক্টরি , এই সমস্ত নিয়ে সারাদিন ধরে চরকি কেটে বেড়ান । যেটুকু সময় ফ্রি পান , সেটুকু সময়ও সেই নিজের এস্টেট, ফ্যাক্টরি, এই সমস্ত চিন্তাভাবনা । কে কার সাথে দেখা করলো, কতক্ষন ঘুরল, প্রেম করছে কিনা, এই সমস্ত দেখার তাঁর কোন ফুরসতই নেই । কাজেই সেই দুই সপ্তাহ, আমি সপ্তাহে দিন দুয়েকের বেশি কলেজই যেতাম না। সারাদুপুর বাড়িতেই থাকতাম।

শীতকাল । চা বাগানে শীতের দুপুর । উফ্, সে এক মারাত্মক রোমান্টিক ব্যাপার। একদিনের কথা খুব মনে পড়ে –
সেদিন দুপুরে আমরা দুজনে হাঁটতে হাঁটতে বাংলো থেকে বেশ অনেকটা দূরে চলে গেছিলাম । সেখানটা একেবারে জনমানবহীন । চারিদিকে শুধু চা গাছ । আর অন্য কিছু চোখের দৃষ্টির সীমানায় পড়ে না । প্রেমী যুগলের জন্য একেবারে আদর্শ জায়গা । ও আমাকে একেবারে জাপ্টে ধরে বসে ছিল। ঘাড়ে, গালে, ঠোঁটে, যখন তখন ওর ঠোঁট ছুঁয়ে যাচ্ছিল । ও সব সময় চাইত আরো একটু ঘনিষ্ঠ হতে । বিশেষ করে আমি বুঝতে পারতাম আমার বুক দুটো ওকে অদম্য আকর্ষণে টানছে। নারীর স্তন , সে তো সবসময়ই পুরুষের কামনার কেন্দ্রবিন্দু । কিন্তু সময় ও সুযোগের অভাবে সে ঘনিষ্ঠতা এখনো হয়ে ওঠেনি। কল্পনায় যে কতবার ও আমার স্তন স্পর্শ করেছে , গাল ঘষেছে বুকের মধ্যিখানে ঠিক স্তনসন্ধিতে , তার ঠিক নেই । তবে বাস্তবে তা তখনও একবারও হয়ে ওঠে নি। সেদিন ও আমার পোশাকের ভেতর দিয়ে ওর পুরুষালি হাতটা বাড়িয়ে দিতে চাইছিল। আমি সেটা বুঝতে পারছিলাম । আর কোনো এক অন্ধ সংস্কারের বশে ওকে বাধা দিচ্ছিলাম । চাইছিলাম ভীষণভাবে । অথচ বাধা দিচ্ছিলাম । কানে বাজছিল অরুনিমার বিদ্রুপাত্মক কথা — ‘দেখিস সাবধানে থাকিস। নিজেকে আবার অতটা সস্তা করে দিস না । ‘
আমি বুঝিনা, সব সময় সস্তা , বাজারি , বেশ্যা- এই সমস্ত সম্মানহানিমুলক কথাবার্তাগুলো সব সময় মেয়েদের ঘিরে থাকে কেন? যদি নারী পুরুষের সান্নিধ্য দোষের মধ্যেই পড়ে, তবে একই দোষে একজন নারী এবং পুরুষের মধ্যে শুধুমাত্র নারী কেন সস্তা হয়ে যায় ? যাইবা হোক, যে কারণেই বা হোক , আমি বাধা দিচ্ছিলাম । আমি আজকাল বাধা দিতে শিখে গেছি । কিভাবে নারীসুলভ আলতো প্রত্যাখ্যান করতে হয়, কোন অগ্রসর’কে কিভাবে একটা সীমানার মধ্যে বেঁধে রাখা যায় , এ সমস্ত অল্প অল্প শিখে গেছি । তাই অসুবিধা হতো না ।
তবে সেদিন অতখানি সুবর্ণ সুযোগ পেয়ে হাতছাড়া হয়ে যাচ্ছে দেখে ও আমাকে জিজ্ঞাসা করল , তোমার কিসের হেজিটেশন এত ? আমি বুঝতে পারি তুমি আমার কাছে আসতে চাও , বাট ইউ বিহেভ লাইক এ স্নেল । একটা কভারিং এর মধ্যে নিজেকে ঢুকিয়ে রেখেছ । হোয়াই সো? হোয়াই ডোন্ট ইউ ওপেন আপ ?
আমি কিন্তু কিন্তু করে সেই সংস্কারের কথাই বলেছিলাম ।
বললাম, এর বেশি বিয়ের আগে কি কিছু করা উচিত ?
শুনে ও হাসতে আরম্ভ করলো । বেশ কিছুক্ষণ ধরে হাসল । হাসি আর থামতেই চায় না। মনে মনে একটু রাগ হলো আমার । মুখ নিচু করে চা গাছের নিচে গজানো ঘাসগুলো ছিঁড়তে লাগলাম ।
একসময় হাসি থামিয়ে বললো , বিয়ে! ও মাই গড ! এ তো সেই কি যেন – গাছে কাঁঠাল গোঁফে তেল!
আমি বললাম , বা রে ! তা হবে কেন ? আমার গ্রাজুয়েশন কমপ্লিট হয়ে যাক, তারপর আমি বাড়িতে জানাবো ।
ও আমার থেকে কিছুটা দূরে হাত দুটোকে পেছনে নিয়ে হাতের উপর হেলান দিয়ে শরীরটাকে এলিয়ে দিয়েছিল । সেই ভাবেই থেকে আমার দিকে চোখ সরু করে তাকিয়ে বলল, তার মানে বিয়ের আগে তুমি ওপেন আপ করবে না? হাউ চাইল্ডিশ !
— চাইল্ডিশ হবে কেন ? মা যে বলে –
কিছু একটা বলতে গিয়েও আমি আর কথাটা শেষ করলাম না আমি, থেমে গেলাম ।
ও কৌতুহল নিয়ে আমার দিকে তাকিয়ে রইল । বলল, কি বলে?
তারপর আবার জোরে হেসে উঠলো। বলল , তাহলে আমাদের রিলেশন এর মধ্যে তোমার মাও এক্সিস্ট করেন ?
আমি একটু অবাক চোখে তাকালাম ওর দিকে। আমাদের যথেষ্ট ঘনিষ্ঠ সম্পর্ক হয়েছে । এরপরে অবশ্যই আমার অন্তত গ্রাজুয়েশন কমপ্লিট হয়ে যাওয়ার পর বাড়িতে জানাতেই হবে । তবেই তো বিয়ে হতে পারে । আমি তো আর পালিয়ে বিয়ে করবো না । তাহলে আমার বাড়িতে বাবা-মা সবাই তো অটোমেটিক্যালি চলে আসছে ।
ও বলল, বিয়ে , তার মানে বিয়েটা তোমার কাছে সবচেয়ে ইম্পর্টেন্ট তাইতো?
আমি ভীষণ অবাক চোখে তাকিয়ে বললাম, হ্যাঁ ইম্পর্টেন্ট হবে না ? অবশ্যই ইম্পর্টেন্ট ।
— আর বিয়েটা যদি-
এই পর্যন্ত বলে ও এলিয়ে দেওয়া শরীরটাকে তুলে সোজা হয়ে বসলো । হাত দুটোকে সামনে এনে একবার ছেড়ে নিয়ে আমার গা ঘেঁষে সরে এলো । আমাকে কোমরের কাছ থেকে জড়িয়ে ধরে টেনে নিল ওর কাছে । কানের কাছে মুখ এনে ফিসফিস করে বলল, বিয়ে অনেক রকমের হয় জানো ?
আমি কিছু বললাম না। ওর সান্নিধ্যে তখন আমার গা শিরশির করছে ।
ও হঠাৎ করে পাশের চা গাছের পাতার উপর বসা একটা হলদে প্রজাপতি মুঠোর ভেতর ধরে ফেলল।
আমি করুণভাবে ওর মুঠোর দিকে তাকিয়ে বললাম, মরে যাবে যে !
ও বলল , আলগা করে ধরেছি। মরবে না।
আমি তবুও সন্ধিগ্ধ দৃষ্টিতে তাকিয়ে রইলাম।
ও এরপর আমাকে ছেড়ে বাঁ হাতটা ডান হাতের মুঠোর ওপর রেখে খুব আস্তে আস্তে সাবধানে মুঠোটা খুললো। কিভাবে যেন দুটো আঙুল দিয়ে ধরল প্রজাপতিটাকে। প্রজাপতিটা ডানার ঝাপটায় মুক্তি পেতে চাইছে। উড়ে পালাতে চাইছে ।
আমি বললাম, কি করছো ? ছেড়ে দাও-
ও বলল , ছেড়েই তো দেব । একটু চুপ করে বস-
বলে প্রজাপতিটাকে আমার বাঁ গালে বুলিয়ে দিল । একইভাবে ডান গালের ওপর বুলিয়ে দিল।
তারপর আমার মুখের দিকে তাকিয়ে বলল , দেখো এবার । তোমার কেমন গায়ে হলুদ হয়েছে।
কিন্তু আমার চোখ তখন প্রজাপতিটার দিকে। নিজের মুখ এমনিতেও দেখতে পাওয়ার প্রশ্ন নেই। তবে আমার মনের চোখ যে তখন পড়ে আছে প্রজাপতিটার দিকে ।
ওকে বললাম, ছেড়ে দাও। প্রজাপতিটা মরে যাবে ।
— উফ্! ইউ আর সো মাচ আনরোমান্টিক। তখন থেকে খালি প্রজাপতি প্রজাপতি করে যাচ্ছে-
বলে ছেড়ে দিল সেটাকে। আমি দেখলাম প্রজাপতিটা আহত হয়ে ঘাসের ওপর মুখ থুবড়ে পড়ল । কয়েকবার ডানা মেলে ওড়া ব্যর্থ চেষ্টা করলো । কিন্তু পারলো না । ভালো লাগেনি আমার । উঠে পড়েছিলাম সেখান থেকে।

বাড়ি ফিরে এসে আয়নার সামনে দাঁড়িয়ে দেখেছিলাম প্রজাপতির ডানার হলদেটে রেনুগুলো গুঁড়ো গুঁড়ো হয়ে দুটো গালে লেগে রয়েছে । ঠিক যেন গায়ে হলুদ। কিন্তু সেই রং সেদিন আমার মনে রং লাগাতে পারে নি। সেদিন রাতে অনেকক্ষণ ঘুম আসেনি । কিন্তু অদ্ভুতের কান্ড, সেদিন কোন রোমান্টিক কল্পনা আমাকে পেয়ে বসেনি । বারবার মনে হচ্ছিল আমার মনের হদিশ কেন থাকে না ওর কাছে? আমি যে বারবার বললাম, প্রজাপতিটা মরে যাবে। তবুও ও শুনল না? হাত বাড়ালেই তো শরীরটাকে ছোঁয়া যায় । ঠিক শরীরের মতো করেই ভালোবেসে ও আমার মনটাকে কবে ছোঁবে ? আমিতো ওকে কবেই আমার মন দিয়েছি । কিন্তু ও ছোঁয় কি?

ক্রমশ..

©®copyright protected

( আমার নতুন বই #দ্রৌপদী:দ্য মিস্ট্রির প্রি বুকিং চলছে। বইটি প্রি বুকিং করতে হোয়াটসঅ্যাপ করুন 7980038280 নাম্বারে এবং পেয়ে যান 20% ছাড়ে অথর্স সিগনেচার সহ । ধন্যবাদ। )

এক-
https://www.facebook.com/248680819255323/posts/978775899579141/

দুই-
https://www.facebook.com/248680819255323/posts/980083989448332/

তিন-
https://www.facebook.com/248680819255323/posts/981378992652165/

চার-
https://www.facebook.com/248680819255323/posts/983543179102413/

পাঁচ-
https://www.facebook.com/248680819255323/posts/986002805523117/

ছয়-
https://www.facebook.com/248680819255323/posts/987404668716264/

সাত-
https://www.facebook.com/248680819255323/posts/989485091841555/

আট-
https://www.facebook.com/248680819255323/posts/991102821679782/

নয়-
https://www.facebook.com/248680819255323/posts/993099491480115/

দশ-
https://www.facebook.com/248680819255323/posts/994279738028757/

এগারো-
https://www.facebook.com/248680819255323/posts/995634347893296/

বারো-
https://www.facebook.com/248680819255323/posts/998832147573516/

তেরো-
https://www.facebook.com/248680819255323/posts/1000733104050087/

চোদ্দো-
https://www.facebook.com/248680819255323/posts/1002718000518264/

পনেরো-
https://www.facebook.com/248680819255323/posts/1004549847001746/

ষোল-

https://m.facebook.com/story.php?story_fbid=1007202950069769&id=248680819255323
সতেরো-
https://www.facebook.com/248680819255323/posts/1009015169888547/

আঠারো-
https://www.facebook.com/248680819255323/posts/1011129543010443/

উনিশ-
https://www.facebook.com/248680819255323/posts/1013312572792140/

কুড়ি-
https://www.facebook.com/248680819255323/posts/1015118655944865/

একুশ-
https://www.facebook.com/248680819255323/posts/1017814589008605/

বাইশ-
https://www.facebook.com/248680819255323/posts/1019125995544131/

তেইশ-
https://www.facebook.com/248680819255323/posts/1021798458610218/

ছবি : সংগৃহীত

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here