বিন্দু থেকে বৃত্ত পর্ব ২

0
3530

#বিন্দু_থেকে_বৃত্ত
#পার্ট_২
জাওয়াদ জামী

কুহুদের গাড়ি গ্রামের যত নিকটে পৌঁছাচ্ছে ততই ওর ভেতরে হাঁসফাঁস করছে। ছোটমা এসব জানলে কি হবে! সারা রাস্তা মনে মনে দোয়া-দরুদ পাঠ করে কুহু। সানাউল রাশেদিন একটু পরপর ভয়ে নেতিয়ে থাকা কুহুকে লক্ষ্য করছেন। উনার বুকটা ভারি হয়ে আছে এই অসহায় মেয়েকে আবার তার সৎমার কাছে ফিরে যেতে হচ্ছে বলে।

কায়েস কিছুক্ষণ বড় বোনের সাথে কথা বলে ফোন রেখে দেয়। তার মনের আকাশে কালো মেঘ জমেছে। আজ মেয়েটা আসছে। আবার শুরু হবে ওর টিকে থাকার লড়াই। চোখের সামনে দেখবে মেয়ের লড়াই কিন্তু ওর পাশে থাকতে পারবেনা। তার থেকে বড় দুর্ভাগা আর কে আছে? মেয়ের পাশে যখনই দাঁড়াতে গেছে তখনই সংসারে শুরু হয়েছে অশান্তি। মেয়ের ওপর তখনই বেড়েছে শাস্তি। দিনের পর দিন এরূপ অশান্তি ভোগ করতে করতে এখন একটু শান্তি চায়। তাই চুপচাপ দেখে যায় মেয়ের ওপর হওয়া অন্যায়। এমনই কাপুরুষ পিতা সে।

গাঁয়ের সড়কের মাথায় গাড়ি প্রবেশ করতেই কুহুর বুকের মধ্যে ধুকপুক করতে শুরু করে। সামনে কি অপেক্ষা করছে তা ভেবেই ওর এই অবস্থা।
বাড়ির গেইটের সামনে গাড়ির হর্নের আওয়াজ শুনে শিউলি আক্তার বুঝতে পারে তার তিন ননদের কেউ একজন এসেছে। বিরক্তিতে মন ছেয়ে যায়।
” বাপ-মা ম’র’ছে সেই কবেই, তাও তাদের বাপের বাড়ি না আসলে চলেনা। যত্তসব আদিখ্যেতা। ” গজগজ করতে করতে ধীরেসুস্থে দরজার কাছে যায়।
দরজা খুলেই সামনে সানাউল রাশেদিনকে দেখেই মুখে কৃত্রিম হাসি ফুটিয়ে তোলে। সালাম দিয়ে কুশল বিনিময় করে। সানাউল রাশেদিনের পাশে কুহুকে দেখে আরেক রাশ বিরক্তি চেপে বসে শরীর-মনে। এই আপদ আজকেই আসল কেন!
সানাউল রাশেদিন কুহুর হাত ধরে বাড়ির ভেতরে প্রবেশ করে। যতদিন শ্বশুর-শ্বাশুড়ি বেঁচে ছিলেন ততদিন আদরের কোন কমতি হয়নি এ বাড়িতে। কুহুর মা আইরিন সুলতানাও নিজের ননদ-ননদাইদের খুব আদর, যত্ন করত। আজ সেও নেই আবার শ্বশুর – শ্বাশুড়ি সেই কবেই চলে গেছে আর তখন থেকেই এই বাড়িতে মেয়ে-জামাইদের আদর,আপ্যায়নের পাট চুকেছে। এখন বছরে এক আধবার আসলেও এক গ্লাস পানির আশা করা যায়না। বাড়িতে কারও আসার আওয়াজ পেয়ে শিউলি আক্তারের ছেলে শিহাব দৌড়ে আসে। সামনে ফুপাকে দাঁড়িয়ে থাকতে দেখে এসে সালাম দেয়।
সানাউল রাশেদিন সালামের জবাব দিয়ে তার হাতে থাকা মিষ্টি, ফলমূলের প্যাকেট শিহাবের কাছে দেন। শিহাব ফুপাকে বসতে দেয়ার জন্য হন্তদন্ত হয়ে ঘরের ভেতর থেকে চেয়ার নিয়ে আসে। কিন্তু শিউলি আক্তার তখনও ঠাঁয় দাঁড়িয়ে আছে। তার ভেতরে কোন আগ্রহ নেই অতিথিকে বসতে দেয়ার। সানাউল রাশেদিন সেসব লক্ষ্য করে মুচকি হাসেন। এতক্ষণে শিহাবের খেয়াল হয় ওর বড় আপু এসেছে। দৌড়ে আপুর কাছে যেয়ে ওকে জড়িয়ে ধরে নানান কথা জিজ্ঞেস করে। কুহুও হাসিমুখে সেগুলোর উত্তর দেয়।
” কুহু মা, এবার আমি যাই। দুপুর হতে চলল। তুমি সাবধানে থেক আর মনযোগ দিয়ে পড়াশোনা কর। আর কোন কিছুর দরকার পরলে আমাকে জানাবে। ”
” আমার কিছুই লাগবেনা ফুপা। সবকিছু বাবা কিনে দেয়তো। আপনি শুধু দোয়া করবেন। ”
” একি দুলাভাই আপনি এখনই যাবেন ক্যান? কতদিন পর আসলেন দুপুরে না খাইয়া যাওয়া যাবেনা কইলাম। আর শিহাবের বাপেও এখন বাড়িতে নাই সে আসলে তারপর যাইয়েন। ” শিউলি আক্তার মুখে বলছে থেকে যেতে কিন্তু মনে মনে চাইছে সানাউল রাশেদিন এখনই চলে যাক। বাপের বাড়ির আত্মীয় ছাড়া আর কারও পাতে ভাত বাড়তে ইচ্ছুক নয় সে।
” আমার জন্য তোমার কষ্ট করে রান্না করতে হবেনা শিউলি। আমরা খেয়েই বেরিয়েছি। তাছাড়া একবেলায় কয়বার খাওয়া যায় বল। ” সানাউল রাশেদিন খুব ভালো করেই জানেন শিউলি আক্তারের সম্পর্কে।
” ফুপা আপনি একটু অপেক্ষা করেন আমি আসছি। ” বলেই বাড়ির দক্ষিণের ছোট দরজা দিয়ে বাগানের দিকে ছুট লাগায় কুহু। যাবার আগে রান্নাঘর থেকে বেরিয়ে দা এবং প্লাস্টিকের ঝুড়ি নেয়। বাধ্য হয়ে সানাউল রাশেদিন চেয়ারে বসেন। শিউলি আক্তার সেখানে দাঁড়িয়ে থেকেই গলা বাড়িয়ে বাগানের দিকে তাকায়। কিন্তু কিছুই দেখতে পায়না। কিছুক্ষণ পর কুহু একটা মুরগী, একটা হাঁস আর কয়েকটা পুঁইশাকের ডগা, লাউয়ের ডগা, দুইটা লাউ, একটা মিষ্টিকুমড়া নিয়ে আসে। এসব দেখে শিউলি আক্তার চোখ বড় করে তাকায়।
ততক্ষণে শিহাব আর কুহু মিলে সবজিগুলো প্যাকেট করতে শুরু করেছে।
” কুহু মা এসব কি করছ তুমি? এগুলো রাখ আমি কিন্তু কিছুই নিবনা। ”
” ফুপা আমি মা’র নামের জমিতে কিছু সবজি লাগিয়েছিলাম। আর সেখানে আগে থেকেই একটা খোঁয়াড় ছিল। আমার হাঁস,মুরগী পালনের খুব শখ। পাড়ার কয়েকজন বাচ্চাদের পড়িয়ে কিছু টাকা জমিয়েছিলাম। সেই টাকা দিয়ে কয়েকটা হাঁস,মুরগীর বাচ্চা কিনেছিলাম। সেগুলোই বড় হয়েছে। এই দুইটা আপনার জন্য। মেজ ফুপু, ছোট ফুপুর জন্যও রেখেছি। ” সানাউল রাশেদিন আর না করতে পারেনা। সস্নেহে হাত বুলিয়ে দেন কুহুর মাথায়।
” ভালো থেক মা, জীবনে অনেক বড় হও। তোমার চলার পথ আল্লাহ পাক যেন মসৃণ করে দেন এই দোয়াই করি। ” আর দাঁড়ায়না সানাউল রাশেদিন। শিউলি আক্তারের কাছে বিদায় নিয়ে সোজা গাড়িতে উঠেন।

এদিকে শিউলি আক্তার রা’গে ফুঁসছেন। দুইদিন পর তার বড় ভাই আসবে। তার ইচ্ছে ছিল এই হাঁসটা জবাই করে ভাইকে খাওয়াবেন। কিন্তু তার ইচ্ছেয় জল ঢেলে দিল কুহু৷

সন্ধ্যা নেমেছে ফুলতলা গ্রামে। আকাশের আনাচেকানাচে কালো মেঘ জমেছে। কখন যেন অঝোরে কাঁদতে শুরু করবে আকাশ। তার সকল কষ্ট বৃষ্টি হয়ে ঝরবে ধরিত্রীপুরে।
দুপুরের আগে কুহু এ বাড়িতে এসেছে কিন্তু এখন অব্দি শিউলি আক্তার কথা বলেনি ওর সাথে।
কুহু আপনমনে বাড়ির সব কাজ সেরেছে। বিকেল থেকেই আকাশে মেঘের আনাগোনা ছিল তাই রাতের খাবার দিনের আলো থাকতেই রান্না করেছে। তাছাড়া দেখা গেল বৃষ্টি নামার সাথে সাথে লোডশেডিং শুরু হবে সেই সারারাতের নামে। সব কাজ সেরে বাগানের দিকে যায়। হাঁস , মুরগীগুলোকে খোঁয়াড়ে তুলতে হবে।

বারান্দায় বসে কুহু বৃষ্টি দেখছে। দক্ষিণের বড় ঘরে থাকে সে। এই ঘরেই ছোটবেলা থেকে ওর বাস। মা মারা যাবার পর দাদা-দাদীর সাথে থাকত। দাদা-দাদীর স্নেহের ছায়ায় কেটেছে কয়েক বছর। তারপর দাদা মা’রা গেল। তখনও দাদীর ছায়াতলে থেকেছে। কিন্তু চার বছর আগে যখন দাদী মা’রা যায় তখন থেকেই শুরু হয় টিকে থাকার লড়াই।
চারদিকে অন্ধকারে ডুবে আছে। ছোটমা তার ছেলে-মেয়েকে নিয়ে নিজের ঘরেই আছেন। শিহাব কয়েকবার কুহুকে ডেকেছে ওর কাছে আসার জন্য কিন্তু ছোটমা আসতে দেয়নি। ওরা উত্তরের ঘরে নিজেদের মত আছে।
বাবা এখনও বাড়ি ফিরেনি। কখন আসবে তাও জানেনা কুহু। বারান্দায় হারিকেনের মিটিমিটি আলোয় এক আলো-আঁধারির সৃষ্টি হয়েছে। বেশ লাগছে এই পরিবেশ।

একা একা অনেকক্ষণ বসে থাকে বারান্দায়। বৃষ্টি ছাড়ার নামই নেই। থেকে থেকেই বৃষ্টির ছাট শরীরে লাগছে। একটু শীত শীতও করছে তাই কুহু ঘরে ঢুকে দরজা লাগিয়ে দেয়। বাবা আসলেই তবে রাতের খাবার দিবে ছোটমা। কিন্তু তার ছেলে-মেয়েকে ঠিকই তাদের চাহিদা অনুযায়ী খেতে দেয়। শুধু কুহুর বেলায় সব নিয়ম ভিন্ন। এদিকে ক্ষুধাও লেগেছে। সেই সকালে ফুপুর হাতে খেয়েছে তারপর সারাদিন পেটে কিচ্ছুটি পরেনি। ক্ষুধার তাড়নায় এক গ্লাস পানি খায়। তখনই টেবিলের উপর থাকা ফোন বেজে ওঠে। এই ফোন মেজ ফুপু দিয়েছিলেন। কুহুর খোঁজ নিতে প্রতিদিনই ফুপুরা ফোন করত এতে ছোটমা খুব বিরক্ত হত। সেটা টের পেয়ে মেজ ফুপু একদিন ফোন নিয়ে হাজির হন। তাতেও সে কি রাগ ছোটমার। কিন্তু ফুপুর তাতে কিছুই যায় আসেনি এমন ভাব করেছে। নানান ভাবনা ভাবতে ভাবতে ফোন রিসিভ করে। বড় ফুপু ফোন দিয়েছে।
” আসসালামু আলাইকুম ফুপু। তুমি ভালো আছ ফুপু? ”
” আমি ভালো আছি সোনা মা। তুই কেমন আছিস? কি করছিস এখন? সারাদিনে কিছু খেয়েছিস? ” এক নিঃশ্বাসে বলেন আফরোজা নাজনীন।
” ফুপু একসাথে এত প্রশ্ন করছ কেন! এত উতলা হচ্ছ কেন! আমিও ভালো আছি ফুপু। বৃষ্টি হচ্ছে এখানে তাই ঘরেই চুপচাপ বসে আছি। তুমি কি করছ ফুপু? দিদুন কেমন আছে? ”
” আমার সব প্রশ্নের উত্তর এখনো দিসনি তুই কুহু। খেয়েছিস তুই? আগে আমার প্রশ্নের উত্তর দিবি। ”
” নাহ্। ” এক বাক্যে ছোট্ট করে উত্তর দেয় কুহু।
আফরোজা নাজনীন কিছুক্ষণ চুপচাপ থেকে কথা বলেন।
” তোর ব্যাগ খুলে দেখ কয়েকটা প্যাকেট দিয়েছি। সেখানে কেক, বিস্কুট আর কিছু ফল আছে। সেখান থেকে এখনই কিছু খেয়ে নে। আর প্যাকেটগুলো নিজের কাছেই রাখবি কাউকেই দিবিনা। তোর যখন ক্ষুধা লাগবে তখন খাবি। ওগুলো শেষ হওয়ার আগেই আমি আবারও খাবার পাঠাব। এখন তারাতারি খেয়ে নে। আমি ভিডিও কল দিচ্ছি। তুই খাচ্ছিস কিনা দেখব আর হ্যাঁ তোর দিদুন ভালো আছে ৷ ” কুহুকে কোন কথা বলার সুযোগ না দিয়ে ফোন কেটে দেন তিনি। কুহু ব্যাগ খুলে প্যাকেটগুলো বের করতেই আবারও ফোন দেন আফরোজা নাজনীন। তিনি ভিডিও কল দিয়েছেন। ফুপুর এহেন মমতায় কুহুর চোখে পানি আসে। চোখ মুছে কল রিসিভ করে কুহু। ক্যামেরা নিজের দিকে রেখে কুহু একটা কেকের প্যাকেট খুলে কেক খেতে শুরু করে। ওর চোখ দিয়ে টপটপ করে পানি পরছে। কুহুর চোখে পানি দেখে আফরোজা নাজনীনও কেঁদে ফেলেন। কিন্তু তিনি কুহুকে বুঝতে না দিয়ে চোখ মুছলেন।
” সোনা মা, খাওয়ার সময় কাঁদতে নেই জানিসনা! আর এক ফোঁটা পানিও যদি চোখ থেকে ঝরে তাহলে আমি কিন্তু আর ফোন করবনা বলে দিলাম। ” কুহু ফুপুর কথা শুনে ঝটপট চোখ মুছে নেয়। এরপর একমনে খেতে থাকে। প্রচন্ড ক্ষুধা থাকায় বেশ খানিকটা কেক খায়। ওর খাওয়া হলে আফরোজা নাজনীন প্যাকেটগুলো আলমারিতে লুকিয়ে রাখতে বলে। কারন শিউলি সেগুলো দেখলে কুহুর সাথে দূর্ব্যবহার করতে পারে। কুহু ফুপুর নির্দেশমত কাজ করে। এরপর বেশ কিছুক্ষণ কথা বলে ফোন রাখেন তিনি।
সারাদিনের না খাওয়া শরীরে খাবার পরই ঘুম পায় কুহুর। তাই বাবার জন্য অপেক্ষা না করে ঘুমিয়ে পরে।
শিউলি আক্তার একবারও খোঁজ নেয়না কুহুর। সে তার ছেলে-মেয়েকে খাইয়ে দিয়েছে অনেক আগেই।

চলবে…

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here