ফাগুন হাওয়ায় হাওয়ায় পর্ব ২১

0
294

#ফাগুন_হাওয়ায়_হাওয়ায়
#আফসানা_মিমি
|একুশ তম পর্ব |

সিরাজগঞ্জ ফুলজর নদীর উপর নলকা ব্রিজের উপর দাঁড়িয়ে পানির স্রোত দেখছি। আমার পিছনে ফারিহা ঝালমুড়ি কিনছে। আড়চোখে একবার ঝালমুড়ি ওয়ালাকে দেখে নিলাম। চোখ বন্ধ করে পুরনো স্মৃতির পাতায় ডুব দিলাম। আয়ুব চাচার কাছ থেকে শেষবার আমি এবং যাবির ভাইয়া ঝালমুড়ি খেয়েছিলাম সেই কথা স্মরণ করলাম। অতীতের দুষ্টু মিষ্টি স্মৃতিগুলো সত্যিই ভালো ছিল।
ফারিহার ধাক্কানোতে স্মৃতির পাতা থেকে বেরিয়ে আসলাম। ফারিহা হাতে ঝালমুড়ি নিয়ে আমার দিকে হাসিমুখে তাক করে রেখেছে। বর্তমানে আমি এমন একটা পরিস্থিতিতে আছি, টাকা জিনিসটা কি তা আমার চোখে বাঁধে না। বাবার ঘরের আদরের দুলালী ছিলাম আর আজকে শ্বশুর বাড়িতে আশ্রিতা হিসেবে আছি। অবিশ্বাস্যকর হলেও এটা সত্যি। ফারিহা আমার মলিন মুখ দেখে কিছু আন্দাজ করতে পেরেছে হয়তো। আমার কাঁধে হাত রেখে হাসিমুখে বলল, –” কষ্ট পেও না মিষ্টি মামী। দেখবে মামা যেদিন আসবে সেদিন তোমার মুখ থেকে হাসি সরবেই না।”

দীর্ঘ নিশ্বাস ত্যাগ করে অল্প একটু ঝালমুড়ি মুখে দিয়ে নদীর স্রোত দেখছি। আকাশ মেঘলা। প্রকৃতিও সবসময় আমার মন খারাপের সাথে সায় দেয়। চোখে জল ভরে এলো। নিজেকে আটকে রাখতে পারলাম না
হু হু করে কান্না করে দিলাম। বিগত এক মাসের সকল কষ্ট এই কান্নার সাথে ধুয়ে মুছে চলে যাচ্ছে। ফারিহা আমাকে কীভাবে সান্ত্বনা দিবে বুঝে উঠতে পারছে না। ভয়ে আশেপাশে তাকিয়ে শুধু বলছে, –” মামী কান্না করে না। থেমে যাও। কেউ দেখলে কি বলবে। তোমাকে আরো বকা দিবে। কান্না করে না মামী!”

প্রায় বিশ মিনিট পর নিজেকে নিয়ন্ত্রণ করতে পারলাম। ঝালমুড়ি আর খেলাম না। ফারিহার হাতে ঠোঙা তুলে দিয়ে বললাম, –” চলো বাড়ি ফিরে যাই।”

মধ্যাহ্নের সময়। শাশুড়ি মা এবং চাচীদেরকে সাহায্য করার পর কাপড় নিয়ে গোসল করতে যাচ্ছিলাম ঠিক সে সময় শ্বশুর বাবা মাছ নিয়ে হাজির হোন। মাছ দেখে আর গোসলে গেলাম না। শাশুড়ি এবং চাচী শাশুড়িরা দা, ব’টি নিয়ে মাছ কুটতে বসে গেলেন। বাড়ির বউ হওয়া স্বত্বে আমি আর বসে থাকতে পারলাম না। উনাদের সাথে বসে দেখে দেখে মাছ কুটতে শুরু করলাম। পনেরো মিনিট অতিবাহিত হওয়ার পর চাচী শাশুড়ি নামাজের বাহানা দিয়ে উঠে চলে গেলেন। কিছুক্ষণ পর শাশুড়ি মা কোমড় ব্যথার অজুহাতে থেমে গেলেন। আমার চারপাশে হাঁটাহাটি করে চলে গেলেন। বড় মাছ হলে কাঁ’টা’কা’টি’র কোন ঝামেলা নেই কিন্তু ছোট মাছ হলে সারাদিন লেগে যায়। এই এক মাসে যতটুকু বঝতে পারলাম, আমাকে এই বাড়িতে পদাচরণ করার জন্য কাজ করিয়ে শিক্ষা দিচ্ছে। একা এতগুলো ছোট মাছ আমি কাঁ’ট’বো কীভাবে ভাবছি। মাছ কুটতে কুটতে মধ্যাহ্ন পেরিয়ে অপরাহ্নের সময় হয়ে গেছে। মাছ কিছুটা নরম হয়ে গেছে কিন্তু কি করব! একা হাতে এতগুলো মাছ কা’টা অসম্ভব। এদিকে ক্ষুধার তাড়নায় শরীর নেতিয়ে পড়ছে। ইচ্ছে করছে সব ফেলে রেখে একমুঠো ভাত খেয়ে আসি। কিছুক্ষণ পর আমার চাচি শাশুড়ি ঘর থেকে বের হয়ে আসেন আমাকে মাছ কা’ট’তে দেখে বলেন’ –” তোমার মা-বাবা কি মাছ কা’টা শিখায়নি? এই মাছ কা’ট’তে আমার মাত্র আধা ঘন্টা সময় লাগবে। সেখানে এখন দুপুর পেরিয়ে সন্ধ্যা হতে চলল কিন্তু তোমার মাছ কা’টা আজ শেষ হচ্ছে না।”

আমি কিছু বললাম না নিচের দিকে তাকিয়ে মাছ কা’ট’তে থাকলাম। এদিকে ফারিহা আমাকে এখনো মাছ কুটতে দেখে এগিয়ে আসলো আমার পাশে বসে বলল, –” দাও মিষ্টি মামী আমি তোমাকে সাহায্য করি। দেখবে দুজনে মিলে কাজ করলে তাড়াতাড়ি শেষ হয়ে যাবে।”

ফারিহাকে হাত লাগাতে নিষেধ করলাম তবুও মেয়েটা হাত লাগালো। কিছুক্ষণ পর শাশুড়ি ঘর থেকে বের হয়ে দেখলো, ফারিহা আমার সাথে বসে মাছ কা’ট’ছে। এটাই ছিল যেন আমার বড়ো অপরাধ। শাশুড়ি মা এসে আমার হাত শক্ত করে ধরলেন।উনার দিকে ফিরিয়ে এক আঙ্গুল তুলে আমার উদ্দেশ্যে বললেন, –” তোমার সাহস তো কম না। বড়োরা থাকতে ছোটরা আবার কাজ করে কীভাবে? তুমি কি এই এক মাসে বুঝতে পারোনি, আমাদের বাড়িতে একটা নিয়ম কানুন আছে। আমরা বড়োরা যতদিন বেঁচে আছি শরীরে বল আছে ততদিন ছোটরা কোনো কাজ করতে পারবে না। তাদের কাজ করতে দেই না। আর তুমি এত বড়ো হয়ে কীভাবে আমার নাতিনটাকে মাছ কা’ট’তে দিচ্ছো।”

উনার কথা শুনে একবার নিজের দিকে তাকালাম আরেকবার ফারিহার দিকে। ভাগ্যের কি নির্মম পরিহাস, আমি এবং ফারিহা প্রায় সমবয়সী। অথচ ফারিহার বেলায় কাজ করতে পারবে না কিন্তু আমার বেলায় কাজ করতে হবে তার কারণ, আমি এবারের বউ বলেই কী?

চাচী শাশুড়ি মুখ বেঁকিয়ে আমাকে নানান কথা বলতে বলতে নিজের ঘরে চলে গেলেন। এদিকে শাশুড়ি মা ফারিহার হাত ধরে টেনে টেনে উঠিয়ে নিয়ে চলে গেলেন। আমি মাথায় লম্বা করে ঘোমটা টেনে মাছ কা’ট’তে থাকলাম। চোখ বেয়ে অঝরে পানি পড়ছে। এত কষ্ট কখনো করিনি।

———-
–” তুমি একা একা কি করছো বউ?”

সেই ডাক, সেই অনুভূতি, থমকে গেলাম। মাছ কা’টা বাদ দিয়ে পিছনে ফিরে তাকালাম। যাবির ভাইয়া এসেছেন। কৌতূহলী দৃষ্টিতে তাকিয়ে রয়েছেন। আমাকে এই অবস্থায় দেখার জন্য মনে হয় তিনি মোটেও প্রস্তুত ছিলেন না। দুই হাতে বড়ো বড়ো ব্যাগ আলগোছে নিচে ফেলে দিলেন। এতগুলো মাছ কা’ট’তে দেখে উনি পাশে এসে দাঁড়ালেন।
–” এত মাছ কখন থেকে কা’ট’ছো? মুখ এমন শুকনো লাগছে কেনো? দুপুরে খাওনি?”

আমি নিজের চোখে এখনো বিশ্বাস করতে পারছি না। সত্যিই কী উনি এসেছে? আমি যেন স্বপ্নে দেখছি। হাত বাড়িয়ে ছুঁয়ে দিতে চেয়েও ছুঁইনি। যদি সত্যি হয় তাহলে তো উনার গায়ে মাছের ময়লা লাগবে আর যদি মিথ্যে হয়! আমি চাই স্বপ্ন হলেও যেনো উনি আমার সামনেই থাকে।
উনি আমার মাথা থেকে ঘোমটা ফেলে দিলেন। কপালের উপর থেকে এলোমেলো চুলগুলো সরিয়ে বললেন, –” কেমন আছো মায়া? আমাকে ছাড়া অনেক কষ্ট হয়েছে বুঝি?”

না স্বপ্ন না, উনি এসেছেন। আমার সামনে এসে দাঁড়িয়ে রয়েছেন। উনাকে দেখে চোখে জল চলে এলো। খুব ইচ্ছে করছে উনার মুখে হাত রাখতে বলতে, এত দেরি করলেন কেনো?

ফারিহার আগমন ঘটে। উনাকে দেখে মামা বলে এসে জড়িয়ে ধরে। উনিও একমাত্র ভাগ্নিকে জড়িয়ে ধরে বলেন, –” বাড়ির সবাই কোথায়?”
–” বাড়ির সবাই তো এখন বিশ্রাম নিচ্ছেন যার যার ঘরে। তুমি ঘরে যাও তোমার নাস্তার ব্যবস্থা করি।

যাবির ভাইয়া গেলেন না। কলপাড় থেকে হাত-পা ধুয়ে এসে আমার পাশে বসে পড়লেন।
–” একা একা মাছ কা’ট’ছো কেনো? মাছের সব মাথা তো ফেলে দিলে। আসো আমি তোমাকে সাহায্য করি।”
এতক্ষণে মুখ খুললাম। ধরালো স্বরে বললাম, –” এইতো হয়ে এসেছে। আপনি ঘরে যান বিশ্রাম করুন। আমি আসছি।”

–” তোমাকে বাড়তি কথা বলতে বলিনি। তুমি হাত ধুয়ে আসো আমি কে’টে দিচ্ছি।”

আমি গেলাম না বরং উনার সাথে বসে মাছ কাটতে লাগলাম। উনি আমাকে শিখিয়ে দিচ্ছেন কীভাবে কোন মাছ কা’ট’তে হয়। এতক্ষণ সব মাছের মাথা শুধু কে’টে রেখে দিয়েছি। উনি খুব সুন্দর ভাবে এক এক করে মাছ কা’ট’ছে’ন।

মাছ কা’টা শেষ হতে ফারিহা লবণ নিয়ে হাজির হয়। পুকুর পাড়ে গিয়ে মাছগুলো লবণ দিয়ে খুব সুন্দর করে ধুয়ে হাতে তুলে দিলেন।

ইতিমধ্যে শাশুড়ি মা এসে উপস্থিত হোন। যাবির ভাইয়াকে এসে জড়িয়ে ধরেন। কিন্তু যাবির ভাইয়া শক্ত হয়ে দাঁড়িয়ে আছেন। উনার দৃষ্টি আমার নিকে নিবদ্ধ। নির্বাক দৃষ্টিতে দেখছি উনার চোখে আজ কোনো ভালোবাসা নেই আছে শুধু রাগ আর অভিমান।

–” আমার আব্বাটা কখন আসছে? তুই আজকে আসবি ফোন করে বলবি না! বড় মাছ আর ভাত উঠিয়ে রাখতাম। ঈশ রে আমার ছেলেটা কাজ করতে করতে শুকিয়ে কাঠ হয়ে গেছে।”

–” এতগুলো মাছ মায়াকে একা হাতে কে কা’ট’তে বলেছে আম্মা?”

শাশুড়ি মা চুপ হয়ে গেলেন মিন মিন করে কিছু বলছেন। শেষে ফারিহা মুখ খুলে বলে, –” দুপুরে একসাথে সবাই মাছ কা’ট’তে বসেছিল কিন্তু নানুমণি আর ছোট নানুমণি উঠে চলে যায় তারপর থেকে মামী একা একা মাছ কা’ট’ছে।”

যাবির ভাইয়া অসহায় চোখে আমার দিকে তাকিয়ে রইলেন। –” আমি ঘরে বিশ্রাম নিতে যাচ্ছি।” একথা বলে আমার হাত ধরে টেনে ঘরে নিয়ে আসলেন।
—————
সন্ধ্যা নেমেছে। মাগরিবের আজান হয়েছে কিছুক্ষণ আগে। মুসল্লিরা মাথায় টুপি পড়ে নামাজ পড়তে বেড়িয়েছেন। যাবির ভাইয়া অজু করে নামাজ পড়তে গেছেন যাওয়ার আগে আমাকে আদেশ করে গেছেন নামাজ পড়তে। দুপুরে উনি আসার পর থেকে ঘর থেকে একবারের জন্যও বের হইনি। উনি আসার সময় বিরিয়ানি নিয়ে এসেছিলেন। হয়তো জানতেন এই সময় কোন খাবার পাবেন না। মাসের শুরুতে বেতন পেয়েই উনি চলে এসেছেন। খাবারে পর্ব সেড়ে আমাকে জড়িয়ে ধরে অনেকক্ষণ ঘুমিয়েছেন। আমি ঘুমাইনি এক মনে উনাকে দেখেছি। এতদিন একটি পলক দেখার জন্য আমার চোখ তৃষ্ণার্ত হয়েছিল। উনাকে দেখে একবার মাথা ছুঁয়ে দিয়েছি তো একবার গাল ছেড়ে দিয়েছি। আবার কখনো বুকে মাথা রেখে চুপটি করে শুয়ে রয়েছি।
নামাজ শেষে বসে বই খাতা উল্টাপাল্টা করছিলাম। তখন যাবির ভাইয়া ঘরে আসেন। আমাকে পড়তে বসতে দেখে মিষ্টি হাসি উপহার দেন।

উনার সাথে পরিচয় হবার পরে প্রায় দুই তিন মাস সৌভাগ্য হয়েছিল উনার কাছে পড়াশোনা বিষয়ে জিজ্ঞাসাবাদ করার। পরবর্তীতে উনি আমাকে পাত্তা দেন নাই। আজ অনেকদিন পর আমার পাশে এসে বসলেন হাতে হাতে কিছুক্ষণ পড়িয়ে আমাকে পড়া দিলেন। আমি পড়ছি। আজ কোন কিছুতেই বিরক্তি লাগছে না। ফারিহার কথাই সঠিক, যেদিন উনি আসবেন সেদিন আমার মুখে হাসি ছাড়া কিছুই দেখা যাবে না। সত্যি।

কথিত আছে আপনার দিকে যদি কেউ তাকিয়ে থাকে তাহলে আপনি বুঝতে পারবেন। আমার বেলাও তাই উনি একমনে আমার দিকে তাকিয়ে আছেন যা না দেখেও কিছুটা হলে বুঝতে পারছি। কিন্তু এভাবে তাকিয়ে থাকলে তো আর পড়া হবে না। উনার দিকে মুখ করে তাকালাম বই বন্ধ করে বললাম, –” এভাবে তাকিয়ে আছেন কেনো? আমি পড়তে পারছি না। অন্যদিকে ফিরেন।”

ভেবেছিলাম আমার কথা উনি মানবেন কিন্তু না উনি ভয়ঙ্কর একটা কাণ্ড করে বসলেন। উনার অসভ্য হাতজোড়া দিয়ে আমার পেট প্যাঁচিয়ে ধরলেন। আমার চোখ আপনাআপনি বড়ো হয়ে গেলো। আমাকে উঁচু করে নিজের কোলে বসালেন। মাথার চুলে মুখ গুঁজে ফিসফিস করে বললেন, –” ফোন তোমার জন্য কিনেছিলাম কিন্তু সেটা মায়ের কাছে দিলে কেনো? আমার সাথে কি কথা বলতে ইচ্ছে করে না?”

–” আপনার কথা তো আমি সয়নে, স্বপ্নে সর্বক্ষণে ভাবি। আপনি আমার অন্তরে মিশে আছেন।আপনার কথা আবার মনে পড়বে না কেন?”

–” তাহলে ফোনে কথা বলতে চাইতে না কেনো? মাকে যতবার জিজ্ঞেস করতাম মা বলতো, তুমি ব্যস্ত কথা বলবে না। এখানে গিয়েছো, সেখানে দৌঁড়াচ্ছ আসলেই কি তাই?”

–” আপনার মা আপনার খুবই প্রিয়। আমি পৃথিবীর সব মাকে অনেক শ্রদ্ধা করি। যদি আপনার কাছে কেউ এসে বলে, তোমার ক’লি’জা’টা বের করে দিয়ে দাও তো এবং যে মানুষটা বলেছে তাকে আপনি খুব ভালোবাসেন। আপনি কি পারবেন পুনরায় গিয়ে আপনার তার থেকে আপনাথ ক’লি’জা ফেরত আনতে? আমার বেলাও তাই হয়েছে। পারিনি মার কাছে ফোন চাইতে।”

কিছুক্ষণ নিশ্চুপতা। সময় নিয়ে আমার মাথায় অধর ছুঁয়ে দিলেন। পরক্ষণে উনি আমার মাথায় ঘুমটা টেনে বললেন, –” চলো বাবার ঘরে যাই।”

আমাকে কিছু বলার সুযোগ দিলেন না উপস্থিত হলেন বাবার ঘরে। বাবা আমাদের দিকে হাসিমুখে তাকিয়ে রইলেন।

–” কখন এসেছো? আমার সাথে তো দেখা করতে এলে না।”

–” বিকালে এসেছিলাম। ঘুমিয়ে পড়েছিলাম। কেমন আছেন বাবা?”

–” ভালো। তা কতদিন থাকবে?”

–” একদিনের ছুটি নিয়ে এসেছি। আগামীকাল রাতে রওনা দিব।”
–” একদিনের জন্য এত কষ্ট করে আসতে গেলে কেনো। পড়াশোনার কি খবর?”

–” ভালো। এ মাসের শেষে পরীক্ষা তাই চাচ্ছিলাম মায়াকে সাথে করে নিয়ে যাই। মায়ারও সামনে পরীক্ষা তাকেও পড়তে হবে।”

–” সে নিয়ে যাও। আমার কোন আপত্তি নেই।”

বাবার কথা শেষ হতে শাশুড়ি মা গর্জে উঠেন। বলেন, –” মেয়েদের এত পড়াশুনা করতে নেই ।বাড়িতে থাকবে কাজ করবে আর খাবে। পড়াশোনা খরে কি জজ ব্যারিস্টার হবে?”

যাবার ভাইয়া মায়ের কথা প্রত্যুওরে বললেন, –” আমার কাছে থাকবে, খাবে, পড়বে, সবকিছুই করবে। তুমি চিন্তা করো না। চাকরি যেহেতু পেয়েছি মাসে মাসে কি টাকা পাঠিয়ে দিব। আর কোন দরকার পড়লে আমাকে স্মরণ করিও আসছি।”

পাশাপাশি দুজন হাঁটছি। আমি অবাক নয়নে উনাকে দেখছি। মনে মনে ভাবছি, আদৌ কি আমি ঢাকা যেতে পারব? উনার কাছাকাছি থাকতে পারব? নাকি এগুলো স্বপ্ন চোখ খুললেই তা মিথ্যা হয়ে যাবে!

চলবে………

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here