সেই তমসায় পর্ব ৮

0
320

#সেই_তমসায়_৮
নুসরাত জাহান লিজা

১৯.
ময়ূখের চে/ত/না কতক্ষণ পরে ফিরল সে ঠাহর করতে পারল না ঠিকঠাক। প্রথমে সব ঝাপসা লাগল, আস্তে আস্তে দৃশ্যপট স্পষ্ট হল্প চোখের সামনে। সে একটা টিনের চাল দেয়া বারান্দায় বেঞ্চিতে শুয়ে আছে। কিছু স্থানীয় লোক ওকে ঘিরে কৌতূহল নিয়ে তাকিয়ে। এখানে কীকরে এলো সেই চিন্তার আগে মনে হলো, মাথার ব্য*থা*টা বেশি ভো/গা/বে।

উঠে বসার চেষ্টা করল, কিন্তু পারল না, সব আবার অন্ধকার হয়ে আসছিল মনে হচ্ছে। একজনের সহযোগিতায় উঠে বসে পেছনের টিনের সাথে হেলান দিল। চোখ বন্ধ আর খুলছিল মানিয়ে নেবার জন্য। এরইমধ্যে পরিচিত গলা শুনল।

“আপনার জ্ঞা//ন ফিরল তাহলে। আপনার কী হয়েছিল বলুন তো? এই রাস্তায় কোথায় যাচ্ছিলেন?” মৃদুলা এমনভাবে বলছে যেন সে কিচ্ছু জানে না। তবুও ময়ূখের মনে হলো এই প্রশ্নের মাধ্যমে ধূ/ /র্ত মেয়েটা ওকে বুঝি বি/দ্রু/প করল।

“আপনি জানেন না?” মেজাজ নিয়ন্ত্রণের চেষ্টারত ময়ূখ বলল।

“আমি কীকরে জানব বলুন? আমি তো একটা ব্যক্তিগত জরুরি কাজে বেরিয়েছিলাম৷ তাড়া ছিল খুব। হঠাৎ পেছনে একটা কোঁকানোর মতো শব্দ শুনি। সাথে সাথে তাকাইনি। আসলে পাত্তা দেইনি৷ কয়েক কদম এগিয়ে মনে হলো একবার দেখা উচিত। তাই ফিরে তাকিয়ে দেখলাম একটা মানুষ পড়ে আছি রাস্তায়৷ আমি ছুটে গিয়ে আপনাকে সেখানে আবিষ্কার করলাম। এরপর আশেপাশে বাড়িতে কিছু পরিচিত মানুষ ছিল। গিয়ে ডেকে নিয়ে আসলাম। বাকিটা তারাই করেছে।”

ময়ূখ এখনো ঠিকঠাক কিছু ভাবতে পারছে না। তবে ওর মনে হলো, বড় কোনো ক্ষতি করার ইচ্ছা ওদের নেই, ওর ধারণা এখানে একজন নয়, কয়েকজন জ/ড়ি/ত। আপাতত ওকে ভ/য় দেখিয়ে নিরস্ত করাই তাদের উদ্দেশ্য।

ময়ূখ গ্রামবাসীকে ধন্যবাদ জানালো, ওদের পাশাপাশি অনিচ্ছা সত্ত্বেও মৃদুলাকেও কৃতজ্ঞতা জানাতে হলো। আপাতত ওর প্রত্যেকটা পদক্ষেপ যে তাদের নখদর্পনে এ বিষয়ে কোনো স/ন্দে//হ নেই।

“আমার জন্য আপনার গুরুত্বপূর্ণ ব্যক্তিগত কাজ ব্যহত হলো। সেজন্য ক্ষমাপ্রার্থী।”

“তা তো হলো। কিন্তু আপনি হাজার হোক, আমাদের বাড়ির মেহমান। অন্যের পিছু নেওয়া আপনার কাজ হলেও আমাদের তো একটা দায়িত্ববোধ আছে নাকি!”

ময়ূখের উপরে কেউ টে/ক্কা দেবার চেষ্টা করুক এটা সে একেবারেই মেনে নিতে পারে না। একে তো মাথায় প্রচুর পানি ঢালা হলেও নিরাময় হয়নি তেমন। তার উপর এসব খোঁ/চা। ভেতরের রাগী সত্তা বেরিয়ে আসতে চাইছে প্রবল পরাক্রমে।

নিজেকে নিয়ন্ত্রণে আনার জন্য একটা উপলব্ধি খুব কাজে দিল, আজ যদি সে ম/ /রে রাস্তায় পড়ে থাকত, কেউ কি ওর খোঁজ করত? কেউ তো অপেক্ষায় নেই ওর জন্য। সেখানেই একজন ময়ূখ হা/রি/য়ে যেত এই মহাবিশ্ব থেকে। কিন্তু সে তা চায় না, সে না থেকেও মানুষের মনে থেকে যেতে চায়! তার জন্যই সে এই পথ বেছে নিয়েছে! এখন এই একটা খোঁ/ /চা/য় মে/জা/জ হারানো ওর শোভা পায় না। এরা যত খুশি চাল দিক, শেষ চালটা সে-ই দেবে এবং কিস্তিমাত হতেই হবে! নিজেকে আত্মবিশ্বাস দিল নিজেই।

চোখ বন্ধ করে কয়েকবার নিঃশ্বাস ফেলে ফুরফুরে গলায় বলল, “অন্যের পিছু না নিলে তো আপনার অতিথিপরায়ণতা সম্পর্কে জানতে পারতাম না, আবার কার কোনো কাজের পিছে কোন উদ্দেশ্য তাও জানতে পারতাম না। একটা মজার বিষয় কি জানেন? আমার পেছনেও কিন্তু কেউ ঘুরছে, যতদূর মনে হয় তার এটা পেশা নয়। সে কীসের স্বা//র্থে এটা করছে বলতে পারবেন?”

এক মুহূর্তের জন্য ক্রু/র/তা” এসে ভর করল মৃদুলার মুখাবয়বে, চোখ দুটো /জ্ব/ /লে উঠল যেন। তবে এই মেয়ের স্নায়ুবিক শক্তি মারাত্মক। কারণ মুহূর্তেই সামলে নিয়েছে। তবে ময়ূখের চোখ ফাঁ//কি দেয়া সহজ নয়!

“সে যারা ঘুরছে সেটা তো তারাই বলবে। আমি তো বলতে পারব না।” মিষ্টি করে হাসলেও কোথাও একটা ধূ//র্ত// শে/য়া/ল এসে মৃদুলার মুখচ্ছবিতে অবতীর্ণ হলো যেন!

“এটা জানার জন্যই তাকে খুঁজছি। আমিও খুব একটা সহজ মানুষ নই তো।”

মৃদুলা কাকে যেন তাড়া দিল একটা রিকশা বা ভ্যান ডেকে আনতে। ময়ূখ নিজের মাথার পেছনে হাত দিয়ে দেখল, একেবারে গোল আলু গজিয়েছে সেখানে। এখনো টনটন করছে পুরো মাথা!

২০.
রাতের মধ্যে খানিকটা কমলো মাথার যন্ত্রণা। ওষুধ, ডাক্তার সব দেখানো হয়েছে। একটা এক্সরেও করানো হয়েছে, স্থানীয় হাসপাতাল থেকে। সে যদিও চায়নি, তবে মৃদুলা নিয়ে গেছে। ওকে দৃশ্যপট থেকে সরিয়ে নিজেদের কার্যোদ্ধার করার জন্যও হতে পারে! কী কাজ হতে পারে!

বিকেলে ফিরেছে, তারপর লম্বা একটা ঘুম দিয়েছে। নয়টার আগে আগে যখন ঘুম ভেঙেছে তখন অনেকটাই ভালো লাগছিল। আগামীকাল ওর সো/ /র্স/রা আসবে। তাই কিছু জিনিস গুছিয়ে রাখা প্রয়োজন। চাবি সকালেই নিয়েছিল সাঈদের কাছ থেকে।

এহতেশাম সাহেবের স্টাডিতে ঢুকার মুখে সাজিদের সাথে দেখা হলো।

“আপনার ব্যাপারটা শুনলাম। দুঃখজনক, ঝুঁ/ /কি নেয়া হয়ে যাচ্ছে।”

“নো রি/ /স্ক নো গেইন। কথাটা জানে নিশ্চয়ই? আমি এসবে ভ/ /য় পাই না।”

“তবুও বললাম।”

“আপনাকে ভাবার জন্য ধন্যবাদ। আপনি আজ কোথায় গিয়েছিলেন? ছুটিতে ছিলেন শুনলাম!”

“হ্যাঁ, একটা ব্যক্তিগত কাজ ছিল।”

“ভালো। আজ ব্যক্তিগত কাজ ছিল অনেকেরই।”

বলেই তালা খুলে ফেলল ময়ূখ, সাজিদকে দাঁড়িয়ে থাকতে দেখে বলল, “আমি একটা ব্যক্তিগত কাজে এখানে এসেছি। একা থাকতে ভালো লাগবে।”

সাজিদ নাখোশ হয়েছে এটা স্পষ্ট। তাতে কিচ্ছু যায় আসে না। সে নির্বিঘ্নে কাজ করতে চায়, লেজ আপাতত ওর প্রয়োজন নেই।

***
ভেতরে এসেই দরজার সিঁটকিনি তুলে দিল। আজ ইলেকট্রিসিটি আছে। বইয়ের তাক ঘাটছে র‍্যা/ন্ড/ম/লি। ওর আচমকা চোখ গেল সেদিনের প্রদীপের দিকে। সেদিন একটা চাবি পেয়ে ছুটে গিয়েছিল। তাতে ফাঁকফোকরে অন্যকিছু থেকে গেল কিনা দেখা দরকার। ভাবতেই সেদিকে গেল। প্রদীপের প্যাঁচ খুলে উল্টে দেখল, কিছু নেই। সেদিনও এভাবে উল্টেছিল। এবার ঝাঁকালো, প্রথমে হালকা একটা খসখস এরপর প্রবল ঝাঁকুনি দিতেই একেবারে মৃদু টুংটাং শব্দ হলো।

সেটার প্রতিটি কোণে কোণে চোখ রেখে হাতড়াতে হাতড়াতে একটা আলগা অংশ নজরে এলো। সেটা খানিকক্ষণ খুঁ/চি/য়ে নিতেই আরেকটু আলগা হলো। আশেপাশে খুঁজে টেবিলের উপর থেকে একটা কলম নিয়ে সেই আলগা জায়গায় ঢুকিয়ে শক্তি প্রয়োগ করতেই ফাঁকা হয়ে এলো। আরেকটু কসরত করে খোলার পরে সেখানে একটা কাগজে মোড়ানো চাবি পেল। এটা নিশ্চয়ই কোনো বিশেষ চাবি হবে। তার কোনো গো/ /প/ /ন ড্রয়ার বা সিন্দুকের হতে পারে। তার শোবার ঘরে আর কোনো গো””প”ন ড্রয়ার নেই। এই ঘরে তেমন কিছুই খুঁজতে এসেছিল সে।

লোকটা কেন বে/ /ঘো//রে প্রা/ /ণ /হা/ /রা/ /লো! শুধু শুধু নিশ্চয়ই নয়।

বইয়ের তাকগুলোর পেছনে একটা টর্চ জ্বেলে আলো ফেলে দেখতে লাগল। একেবারে শেষেরটা দেয়াল ঘেঁষে। একা একা সরানো সম্ভব কিনা ভাবছিল। ভালো মতো খেয়াল করে দেখল এটাতে তেমন বইপত্র নেই। হালকা কিছু ফাইলপত্র। সে আস্বস্ত হলো। সব নামিয়ে একটু কসরত করতেই সরে গেল। এটুকু পরিশ্রমেই আজ হাঁপিয়ে উঠল সকালের আকস্মিক আ/ /ক্র/ ম/নের প্রভাবে।

সরাতেই বেশ আমোদিত হলো। একটা জায়গা পাওয়া গেল। সে চাবি ঢুকাতেই নিভে এলো মনটা কাজ করছে না। তবে নিরাশ হতে হলো না একেবারেই। হ/তা/শ হয়ে যখন উঠে আসছেল, এপাশের তাকের সাথে ওর সোয়েটারের সুতো আটকে যায়। সেটা ছাড়াতে গিয়ে দেখে এই উল্টো অংশে একটা চাবি দেয়ার জায়গা রয়েছে। অর্থাৎ এদিক থেকেও একটা ড্রয়ার আছে।

এবার চাবি ঘুরানোর সাথেই ক্লি//ক শব্দ পেল। ড্রয়ার খুলে একটা ছবি পেল। আর কিচ্ছু নেই৷ এটা এত আগলে রাখার কী আছে ভেবে উঠে এসে আলোয় মেলে ধরল। আর তাতেই ওর দৃষ্টি স্থির হয়ে গেল।

যুবক বয়সী এহতেশাম সাহেবের ছবি। সাথে একজন ভদ্রমহিলা মিষ্টি হেসে তার গা ঘেঁষে বসে আছেন। মাথায় ঘোমটা টানা। তবে এহতেশাম সাহেবের ঘরে তার স্ত্রীর সাথে যে যুগল ছবি দেখেছেন, এই ভদ্রমহিলা নিঃসন্দেহে তিনি নন!

এটা নিশ্চয়ই এবাড়িতের কেউ জানে না, নাকি জানে! এজন্যই কি সন্তানদের কাছে থেকেও অনেক দূরের মানুষ? কেউ কী তাকে /ব্ল্যা/ /ক/ /মে/ই/ল// করছিল!

সবাই যদি না জেনে থাকে এখনো, এটা জানলে তাদের প্রতিক্রিয়া কী হবে! একটা বি/ /স্ফো/ */র /ণ/ হবে নিশ্চিত!
………
(ক্রমশ)

।)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here