সাঁঝক বাতি পার্ট ১১

0
388

-‘সাঁঝক বাতি-‘
নূরজাহান আক্তার (আলো)
[১১]

বেশ কিছুদিন পর,

আজ শুক্রবার! এখন বিকেল পাঁচটা। ছুটিরদিন তাই সবাই বাসাতেই আছে। সারাদিন পরিবারের সঙ্গে বেশ ভালো সময় কেটেছে। দুপুরে ভরপেট
খেয়ে অনেকে ভাতঘুমও দিয়েছে। দিগন্ত নিজেও ঘুমায় নি শিফাকেও ঘুমাতে দেয় নি। সে এখন
কানে ইয়ারফোন গুঁজে শুয়ে আছে। মুখে কালো রংয়ের ফেসপ্যাক লাগানো। নামিদামি ব্র্যান্ডের।
ব্র্যান্ডের জিনিস ছাড়া তার চলে না। তাছাড়া সে
ফেস নিয়ে খুব সতর্ক। ব্যস্ত থাকলেও হেলা করে না। শিফা সোফাতে বসে টিভিতে নাটক দেখছে। হিন্দি সিরিয়ালের প্রতি আগ্রহ নেই। মাঝে মাঝে
একটু-আধটু বাংলা নাটক আর সংবাদ দেখে, এই যা। সাফা থাকতে হরর মুভি দেখা, ড্রাইভিং,
বাজি ধরে খাওয়া, সাইকেল চালানো, ক্যারাতের প্র্যাকটিস, এসব ওদের নিত্যদিনের কাজ ছিল।
সাফা নেই। তাই এসব আর করা হয়েও ওঠে না। আনন্দগুলো যেন জীবন থেকে সব মুছে গেছে। এখন রঙহীন জীবন! তবুও তো বেঁচে আছে, এই ঢের। শিফা সাফার ছবির দিকে একবার তাকিয়ে দৃষ্টি সরিয়ে নিলো। লজ্জাও করে তাকাতে; হেরে গেছে। উদ্দেশ্যেও অসফল! পরিকল্পনাও বৃথা।
পরিশেষে পরাজিত এক মানবী। আপনজনদের
বিপদমুক্ত করতেও ব্যর্থ। ওর জন্য সবার জীবন
ঝুঁকিতে। একারণে সাফার ছবির দিকে তাকায়ও না। ওর মনে হয় সাফা বলছে,’ তুইও হেরে গেলি শিফা! আমার বিশ্বাসও ভেঙে দিলি!’

একজন মানুষ সবাইকে ভালো রাখতে পারে না।
কেউ না কেউ বেজার থাকেই। তেমনি সেও পারে নি। যথাসাধ্য চেষ্টা করেছে হয় নি। এসব ভেবে
শিফা বেলকণিতে গিয়ে দাঁড়াতেই দিগন্ত ডাকল।
ওর ডাক শুনে মনে হচ্ছে খুব জুরুরি কিছু।শিফা নিঃশব্দে গিয়ে দাঁড়াতেই দিগন্ত ওর ফোন এগিয়ে দিয়ে বলল,

-‘দেখো, মেয়েটা হাত কেটে পাশের ওই ছেলেটার নাম লিখেছে। তুমিও লিখো, প্লিজ!’

-‘সকালে আপনার ফোন হাত থেকে পড়ে ভেঙে গিয়েছিল। এজন্য এই শাস্তিটা, তাই না?’

-‘বাপ্রে, বুঝলে কিভাবে?’

শিফা হাসল! সকালে তাড়াহুড়োয় কিছু বলেনি। তাই শোধ নিচ্ছে। ফোনটা ওর হাত ফসকে পড়ে গিয়েছিল। ফোনের স্কিণ কিছুটা ফেটেছে। শিফা
ইচ্ছে করে করে নি দিগন্তও জানে, তবুও! হয়তো
এটা শাস্তি দেওয়ার ছুতো মাত্র। দিগন্ত মুখ ধুয়ে আগে ফ্রেশ হয়ে আসল। তারপর শিফাকে ওর সামনে বসিয়ে পটাপট দু’টো ইনজেকশন পুশ করল। অবশের ইনজেকশন! শিফা নিশ্চুপ হয়ে দিগন্তের হাসিটা দেখছে। ফিচেল হাসি! প্রানবন্ত
লাগছে। দিগন্ত খুব আগ্রহ নিয়ে কাজটা করছে।
যেন এটা পৃথিবীর সবচেয়ে বেশি পূর্ণের কাজ।
দিগন্ত উঠে একটা বক্স আনল। সবুজ রংয়ের।
সেখানে ডাক্তারদের বিভিন্ন ধরনের যন্ত্রপাতি আছে। এক একটা যন্ত্র এক এক কাজের। দেখে মনে হচ্ছে সদ্য কেনা। দিগন্ত হেসে শিফার হাতে ওর নাম লিখতে থাকল। টপটপ করে লাল রক্ত ঝরছে৷ রক্তে বেডশীট ভিজে যাচ্ছে। এখন বিশ্রী দেখাচ্ছে সুন্দর বেডশীটটা। দিগন্তের হাত থেমে নেই। সে নিজের কাজে মগ্ন। শিফা দু’চোখ বন্ধ করে বসে আছে। হাত অবশ করাতে কিছু বুঝতে পারছে না। তবে গভীরভাবে দিগন্ত নাম লিখছে, তা বুঝতে পারছে। শিফা কাঁদতে চাচ্ছে না।তবুও চোখ বারণ শুনছে না। অঝরে অশ্রু ঝরিয়েই যাচ্ছে। দিগন্ত লিখা শেষ করে হাত ব্যান্ডেজ করে হাসল। আহা! এখন শান্তি লাগছে। শিফা থম মেরে বসে আছে। নিজেকে মস্তিষ্কশূন্য লাগছে।
একটুপরে, শিফা দু’চোখ খুলে হাত দেখে হাসল। ভুলের শাস্তি! শিফা চোখ মুছে নিশ্চুপ হয়ে বসে থাকল। আর দিগন্ত শিষ বাজাতে বাজাতে চলে গেল।

শিফা রক্ত রাঙানো বেডশীটটার দিকে তাকিয়ে শুয়ে পড়ল। মাথাও ঘুরছে। অবশ ছুটছে হয়তো, ব্যথা বাড়ছে। চিনচিনে অসহ্য ব্যথা। দিগন্তকে আসতে দেখে শিফা চোখ বন্ধ করে নিলো। সহ্য হচ্ছে না এই যন্ত্রণা। না বুকের আর না হাতের।
চারিদিকে মাগরিবের আজান দিচ্ছে। আজানের
সুমধুর সুর ভেসে আসছে। প্রাণ জুড়ানো সুর।
শিফাকে শুতে দেখেও দিগন্ত কিছু বলল না। সে
নিজের মতো রেডি হয়ে বেরিয়ে গেল। একটুপরে, নিহা এসে শিফাকে বাইরে ডেকে নিয়ে গেল। ওর নামে পার্সেল এসেছে। বড় পার্সেল! শিফার হাতে
ব্যান্জেজ দেখে নিহাসহ সবাই জিজ্ঞাসাও করল।
শিফা কথা এড়িয়ে পার্সেলটা নিয়ে ড্রয়িংরুমেই খুলতে বসল। অবাক হলেও সেটা প্রকাশ করল না। দিগন্ত বাদে এখানে সবাই উপস্থিত আছেন। সবার উৎসুক দৃষ্টি। শিফা পার্সেল খুলেই দুই পা পিছিয়ে গেল। ভয়ার্ত চাহনি। ওর পুরো শরীরটা থরথর করে কাঁপছে। শিফার অবস্থা দেখে নিহা দ্রুত ধরে বসাল। দৌড়ে পানি এনে খাওয়াল।
দিগন্তের বাবা কিছু বুঝতে না পেরে পার্সেলের দিকে তাকালেন। দেখে, উনিও চমকে উঠলেন।
পার্সেলের মধ্যে কঙ্কাল। তবে মনে হচ্ছে, কারো কঙ্কালের পুরো বডি’ই পার্সেল করা হয়েছে। এটা উপহার। তাও আবার কঙ্কাল! কে এমন ভয়ানক চিন্তা-ধারার মানুষ? উনিও শিফাকে কিছু বলার শব্দ খুঁজে পাচ্ছেন না। কারণ সবাই’ই হতবাক।
একটু সময় নিয়ে শিফা নিজেকে সামলে নিলো।
সে উঠে পার্সেল খুলে আবার দেখল। পার্সেলের
মধ্যে কালো রংয়ের চিরকুটও আছে। তনয়ের বেলাতে যেরকম দিয়েছিল। তাহলে সেই ব্যাক্তি।
শিফা কাঁপা হাতে চিরকুট খুলে দেখে,

-‘নাও, তোমার স্বপ্নীলকে ফেরত দিলাম। তেমন কিছু করি নি। শুধু এডিসের কূপে ছেড়ে হালকা করে ভেজেছি। যদি স্বপ্নীলের কঙ্কাল বিশ্বাস না হয়, তাহলে অপেক্ষা করো। দুইদিন পর, তোমার ছোট ভাই রাফিটাও পেয়ে যাবে। জানো? আমি মানুষ ভাজতে বেশ পটু।’

এইটুকুই পড়ে শিফা ধপ করে বসে পড়ল। শরীর যেন অকেজো হয়ে গেছে। কেউ যেন শরীরের সব শক্তি শুষে নিয়েছে। বিচারবুদ্ধির লোপ পেয়েছে। আর কত সহ্য করবে? কত? আর কতজনকেই বা হারাবে? কষ্টে যে বুকটা ঝাঁজরা হয়ে যাচ্ছে।
শিফা মাথা নিচু করে থম মেরে বসে রইল। কথা বলছে না, অশ্রুও ঝরাচ্ছে না। সে নিষ্প্রাণ দেহে পার্সেলের দিকেই তাকিয়ে রইল। তখন প্রশান্ত শিফাকে বলল,

-‘শিফা! এ্যাই শিফা! বোন আমার কিছু হয় নি।
কেউ হয়তো মজা করে দিয়েছে। ভয় পেও না।’

দিগন্তের মা শিফার মাথায় পিঠে স্নেহের হাত বুলিয়ে বললেন,

-‘মারে, আমার সবাই আছি। ভয় পাস না মা।’

নিহা কঙ্কালের দিকে তাকিয়ে ঢোক গিলছে। সে এসবে খুব ভয় পায়। একবার তো কঙ্কালের হরর মুভি দেখে জ্বর এসেছিল। সেই জ্বরটা একসপ্তাহ ছিল। পরে তাবিজ কবজ করে জ্বরটা সেরেছিল। ওই জ্বরের কথা ওর এখনো মনে আছে। যদিও ভোলার মতোও না। নিহা দ্রুত উঠে প্রশান্তের গা ঘেষে দাঁড়াল। স্বামী’ই আপন। স্বামীর কাছে বউ নিরাপদ। বাহ্, এই যে এখন আর ভয়ও লাগছে না। এসব ভেবে নিহা মনে মনে হাসল।

দিগন্তের বাবা-মা শিফাকে বুঝ দিচ্ছে। প্রশান্তও চেষ্টা করছে। মেয়েটা সত্যিই ভয় পেয়েছে। এমন করার মানে হয়? শিফা নিশ্চুপ হয়ে সোজা রুমে চলে গেল। যে ভয়টা পাচ্ছিল তাই হলো। এখন সে বেঁচে থেকে কি করবে? পরাজয় মেনেও কাজ হলো না। ওর জন্যই এতকিছু। শিফা স্বপ্নীলকেও বাঁচাতে পারল না। পরিশেষে, স্বপ্নীলও নিঃশেষ।
ওর হারানোর লিষ্ট কবে পরিপূর্ণ হবে? কবেই বা কিঞ্চিৎ শান্তি মিলবে? যাদের ভালোর জন্য সে নিজেকে বদলাতে চাচ্ছে; তারাই তো থাকছে না।
ওদিকে, দিগন্তের পরিবারও কিছু বুঝতে পারছে না। এসবের মানে কী? আর শিফাকে এসব কে পাঠালো? চিরকুটে কী লিখা ছিল? শুধু কঙ্কাল দেখে ভয় পাচ্ছে নাকি অন্যকিছু? হলেও কারণ কি? উনার আর কিছু ভেবে পাচ্ছেন না। শিফা ততক্ষণে রুমে দরজা আটকে দিয়েছে। কোনো সাড়াশব্দও নেই। নিহা আর শাশুড়ি অনবরত ডেকে যাচ্ছে। শিফা জবাব দিচ্ছে না। মেয়েটা ভুল-ভাল কিছু করে বসবে না তো? আত্মহত্যা
বা ভুল পদক্ষেপ। উনারা এসব ভেবে ঘাবড়েও
যাচ্ছেন। তাই কালবিলম্ব না করে দ্রুত দিগন্তকে ফোন দিলেন। পুরো ঘটনার সারমর্ম জানালেন।
দিগন্ত বাসার আশেপাশেই ছিল বিধায় চলেও এলো। যদিও আসার ইচ্ছে ছিল না। সে জরুরি কাজে ব্যস্ত ছিল। তাছাড়া সবাইকে বোঝাতে হবে শিফা তার সবকিছু। বউ ছাড়া তার পুরো জীবন অচল। ওর ভালোবাসায় খাদ নেই। ভালোবাসে বলেই; হাত কেটে নাম লিখতে বিবেকে বাঁধে নি, কষ্টও হয় নি। দিগন্ত এসে দরজা ধাক্কিয়েও ব্যর্থ হলো। রাগে ওর পুরো শরীর জ্বলছে। বেয়াদবটা আবার নখরা শুরু করেছে। বিকেলের শাস্তিটা বোধহয় কম হয়ে গেছে। ডোজ’টা বাড়াতে হবে।
দিগন্ত রাগটা সামলে লক ভাঙ্গার ব্যবস্থা করল।
তাছাড়া হবে না। মিস্ত্রি এসে লক ভেঙ্গে ফেলল।
কিন্তু শিফাকে পেল না। সে রুমে’ই নেই। বাসার সবাই অবাকের চরম শিখরে। মেয়েটা কোথায় গেল? দরজা আটকানো ছিল, তাহলে? এভাবে যাওয়ার মানে কি? আর গেল’ই বা কিভাবে?

দিগন্ত বেলকনিতে গিয়ে দেখে রেলিংয়ে ওড়না বাঁধা। ব্যাপারটা বুঝতে বাকি নেই। সবার চলে গেলে দিগন্ত শব্দ করে হাসল। আহারে, বেচারা শিফা! ভয় পেয়ে অবশেষে পালিয়েই গেল। তবে দিগন্ত জানে শিফা থেমে যাওয়ার পাত্রী নয়। সে ঠান্ডা মস্তিষ্কের মেয়ে। ঝোপ বুঝে কোপ মারবেই, মারবে। শিফা এতদিন দুঃখীর অভিনয় করেছে।
মেয়েটা প্রচুর ধূর্ত। আর অভিনয় করতে করতেই পাতাল ঘরের সন্ধান পেয়ে গেছে। ভালো সেজে দিগন্তের দৃষ্টি থেকে নিজেকে আড়াল করেছিল।
সেও জানত, দিগন্তের নজর সর্বদা ওর দিকেই।
তবে দিগন্তকে ফাঁকি দেওয়াও এত সোজা নয়।
সে ঠিকই ধরে ফেলেছে। দিগন্ত হাসতে হাসতেই বলল,

-‘খুব শীঘ্রই আমাদের দেখা হবে, জান। মারতে নয়তো মরতে।’

To be continue……..!!

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here