বৈবাহিক চুক্তি পর্ব ১৯+ ২০

0
1570

পর্ব ১৯+২০
#বৈবাহিক_চুক্তি
#লিখাঃ Liza Bhuiyan
#পর্বঃ১৯

“ভাই ভাবি চলে গেছে আর বলতে হবে না ”

“আমি কোন এক্টিং করেছিলাম না, যা বলেছি তাতে একদণ্ড ও মিথ্যে নেই। শুধু চেয়েছি ও জানুক ও ছাড়া আর কেউ নেই আমার লাইফে আর না কেউ ভবিষ্যতে হবে ”

“অনেক ভালো চিন্তাধারা ভাই, সব পুরুষরা যদি তোর মতো এক নারিতে সন্তুষ্ট থাকতো তবে সংসারে কোন ঝামেলা থাকতো না। প্রত্যকটা নারীর দিন শেষে নিজের ঝুলিতে যদি কিছু থাকে তবে সেটা তার লাইফ পার্টনার। একটা নারী কিন্তু এর বেশি কিছু চায়না ”

“বাহ কতো বড় হয়ে গিয়েছিস তুই, কি সুন্দর গুছিয়ে বলিস। তবে সব পুরুষ যেমন এক নয় সব নারীও কিন্তু এক নয়, তা তোর উনি কেমন? সেকি আমার মতো নাকি অন্য পুরুষদের খাতায় ফেলছিস? ”

“সেটা নাহয় আসলেই যাচাই করিস ”

“তাতো অবশ্যই যার তার হাতে তো তুলে দিতে পারিনা তোকে, যে তোর মত জংলীকে সামলাতে পারবো তার কাছেই তো দিবো ”

“আমি জংলী!! তুই কি তুইতো একটা গরিলা, সারাক্ষণ আ আ করে চিল্লাস, হুহ কথা নাই তোর সাথে হুহ। তোর ভাগ্যের বিফ তো গেলো ” বলেই হনহন করে চলে গেলো সামু

“আমি সত্যিই গরিলার মতো চিল্লাই? ওহ সায়ান কি ভাবতেছিস! “কলার ঠিক করতে করতে দাদাজির রুমে গেলো সায়ান, রুহানের সাথে কতক্ষণ ধরে দেখা হয়না, এখন আর একমুহুর্তও নিজের থেকে আলাদা করতে ইচ্ছে হয় না ওর। যে অতীত ওর ছিলো তার ছায়াও নিজের উপর পড়তে দিবে না ও। কখনো না।

রুশি রান্নাঘরে রান্না চড়াচ্ছিল রাতের জন্য, সবাই আগেই অলমোস্ট ডিনার সেরে ফেলেছে তাই খাল্কা খাবারের ব্যাবস্থা করছে ও। শত হোক শশুর বাড়ি, যতদিন আছে নিজ হাতে সবটা গুছিয়ে নিতে হবে। মেয়েরা হচ্ছে তরল পদার্থের মতো, যে পরিস্থিতিতেই থাকুক সেই পরিস্থিতে মানিয়ে নিতে পারে আর না চাইলেও আশপাশ বাধ্য করে মানিয়ে নিতে।
তাছাড়া বাড়িতে গেস্ট আছে তাই বাড়ির বউ হিসেবে রান্না করা প্রয়োজন।

বাংলাদেশের এলাকাগুলোর মধ্যে ময়মনসিংহ হচ্ছে বিলের এলাকা।একটা জনপ্রিয় কথা বিদ্যমান ময়মনসিংহকে নিয়ে
‘হাওর-বাওর-মইষের শিং, এই তিন লইয়া মৈমনসিং’
ময়মনসিংহের মানুষরা খুবই ভোজন রসিক। তাদের প্রসিদ্ধ কিছু খাবার রয়েছে তার মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে~~
মুক্তাগাছার মণ্ডার মিষ্টি, খুদিপিঠা, গৌরিপুরের কাবক, ভুইত্তা কলার পিঠা ইত্যাদি। তাদের জনপ্রিয় পানীয় হচ্ছে ‘চু জাঙি’ যা গারোদের মাঝে খুব জনপ্রিয়। যেহেতু ময়মনসিংহে আছে তাই এখানকার কিছু বানানোর ট্রাই করলো রুশি যা হচ্ছে কাবক।
কাবকের জন্য প্রয়োজন দেশি মোরগ, প্রয়োজন মতো আদা, পিঁয়াজ, কাঁচামরিচ, লবণ ও সরিষার তেল। মোরগ জবাই দিয়ে ভালোভাবে শরীর থেকে চামড়া ও লোম ছড়িয়ে নিয়ে মোরগের শরীরের বিভিন্ন অংশ লোহার শিকের ভিতর ঢুকিয়ে আগুনে পোড়াতে হয়। তারপর ব্ল্যান্ডারে পেস্ট তৈরি করতে হয় মোরগ, কাঁচামরিচ, আদা ও পিঁয়াজের। এইভাবে মন্ড তৈরি করে সরিষার তেল মাখতে হয়। এইভাবে তৈরি হয় মজাদার কাবক।

রুশি খুব মনোযোগ সহকারে এটাই বানাচ্ছিলো তখনি দেখলো সামু বিড়বিড় করতে করতে আসছে।

“কিগো ননদিনী কাকে বকছো? ”

“তোমার জামাইকে, জানো জংলী বলেছে আমাকে। এমা তুমি রান্নাঘরে এসেছ কেন?”

“এই একটু ভালো লাগলো তাই, ভাবলাম কিছু বানাই ”

“তুমি কাবক বানাচ্ছো!!জানো এটা ভাইয়ার ফেভারিট,মায়ের হাতের তৈরি প্রায় খেতো। মা মারা যাওয়ার পর ভাইয়া আর খায়নি, আজকে হয়তো অনেক খুশি হবে ”

রুশি মুচকি হাসলো,মনের অজান্তেই ও সায়ানের ফেভারিট খাবার বানাচ্ছে।

“আমি হেল্প করবো ”

“নাহ দরকার নেই প্রায় হয়ে এসেছে,আচ্ছা একটা কথা ছিলো তোমার কাকাকে দেখে দাদাজি চলে গেলো কেন?”

“আমার কাকাকে দেখেছো না কি সুন্দর কথা বলছে আমার সাথে!কিন্তু আঠারো বছর আগে এই চিত্র অন্য ছিলো। আব্বু আম্মু যখন মারা যায় তখন সে পুরো সম্পদ নিজের নামে করে নিতে চায় আর বলে সে আমাদের খেয়াল রাখবে কিন্তু দাদাজি রাজি হয়না আর সম্পদ দুইভাগ করে আমার আর ভাইয়ের নামে অর্ধেক আর বাকি অর্ধেক তার নামে দেয়। সে ওইদিন খেপে যায় আর বাড়ি ছেড়ে চলে যায়। আমাদের সাথে আর কোন যোগাযোগ ছিলো না। ছয়বছর আগে যখন ভাইয়ের কারণে এসকে কোম্পানির অনেক নাম হয় তখন থেকেই সে আবার আমাদের সাথে সম্পর্ক রাখার জন্য উঠে পড়ে লাগে। তবে দাদাজি কেন রেগে আছে তার কারণ আমার জানা নেই কিন্তু সে আসলেই দাদাজি চলে যায়। আর ওইযে ইশানি! ও কিন্তু ভাইয়ের সম্পদ দেখেই ভাইয়ের পিছনে পড়ে আছে। আমার ভালো লাগে না কিন্তু বড় বলে কিছু বলতে পারিনা ”

“থাক মন খারাপ করোনা, যে জিনিস কোমলতায় হাসিল করা যায় তা কঠোরতায় কখনো হাসিল করা যায়না ”

“ঠিক বলেছো ভাবি, তাইতো কিছু বলিনা শুধু ঝামেলা করে কি লাভ?”

“যাও সবাইকে ডাকো আর টেবিলে গিয়ে বসো,আমি সার্ভ করে নিয়ে আসছি ”

টেবিলে চুপচাপ বসে আছে সবাই, খুবই থমথমে অবস্থা। সায়ানের দাদাজির খাবার উপরে পাঠিয়েছে রুশি রুহানের টাও। রুহান তো তার বড় আব্বুর কাছেই থাকছে সারাক্ষণ, মায়ের কথা যেন মনেই নেই।

“ভাই কাবক কিন্তু ভাবি বানিয়েছে তোর ফেভারিট ” সায়ান একবার রুশিকে দেখে কিছু বলতে গিয়ে বললো না, চুপচাপ খাচ্ছে।

“টেস্টটা কেমন যেন আজব, লবণ বেশি আর সো অয়েলি” ইশানি নাক ছিটকে কথা গুলো বললো।

“তোমার মুখে তো এমন লাগবেই ইশানি, কথায় আছে না “যারে দেখতে নারি তার চলন বাকা” আর তুমি যদি লবণ কম খাও তাহলে থায়রয়েড প্রব্লেম হবে। বি কেয়ার ফুল” সামু বলে উঠলো।

রুশি বারবার সায়ানের দিকে তাকাচ্ছে, মনে হচ্ছে ও কিছু বলুক। ওর স্ট্যান্ড নিক কিন্তু সায়ান কিছুই বলছে না দেখে রুশি একটু দূরে দাঁড়িয়ে রইলো। সায়ান খেয়ে উঠে গেলো আর সিঁড়ির কাছে গিয়ে বললো

“রুশি…”

“হুম”

“খাবারটা আমার মায়ের মতো হয়েছে, আমার খাওয়া দ্বিতীয় বেস্ট, তুমি প্লেট নিয়ে রুমে চলে আসো আর যার খাওয়ার ইচ্ছে নেই সে চলে উঠে চলে যায় ” বলেই হনহন করে চলে গেলো সায়ান আর রুশি সে পথে চেয়ে মুচকি হাসি দিলো।

#পর্বঃ ২০

“ইনান তুই এখানে?”

সায়ানের কথায় মুচকি হেসে তাকিয়ে আছে সামনের ছেলেটি। পরনে কালো শার্ট, ব্লু জিন্স, চোখে ব্লাক সানগ্লাস, হাতে দামি ব্রান্ডেড ঘড়ি, সবমিলিয়ে ফরমাল লুকে বেশ লাগছে ছেলেটিকে।

“এখানে একটা কাজে এসেছি বাট আমিতো জানতামই না এখানে তোকে পেয়ে যাবো। তা দিনকাল কেমন কাটছে তোর ”

“আমার তো বেশ কাটছে, বউ বাচ্চা নিয়ে বেশ আছি, তুই তোর খবর বল ”

“শালা বিয়ে করলি কবে আবার বাচ্চার বাপও হয়ে গেছিস? তুমি মামা সব ক্ষেত্রেই ফাস্ট ফাস্ট। তা কবে করলি? ”

“এই কয়েকবছর হয়েছে, তুই বল বিয়ে করেছিস নাকি আগের মতই প্লে বয় রয়ে গেছিস? ভার্সিটিতে তো খুব পপুলার ছিলি, কতো গার্লফ্রেন্ড ছিলো তোর!”

“সে আর বলতে অবশ্যই তোর মত তো নিরামিষ থাকবো না আর, তোকে যারা প্রপোজ করতো তাদেরও তো আমার সামলাতে হতো ”

“সেই আপনিতো হৃদয় বান ব্যাক্তি সকলকেই গ্রহণ করতেন তারপর আবার ছেড়ে দিতেন ”

“নতুন নতুন গার্লফ্রেন্ড নিয়ে হাটাও প্যাশন বুঝলি ”

“তা কতকাল এরুপ চলবে?”

“দোস্ত অনেক আগেই সেসব ছেড়ে দিয়েছি, নাও আই এম ওয়ান উইমেন ম্যান ”

“শালা তুই কবে চেঞ্জ হলিরে? সে মহান নারী কে?”

“আছে কেউ একজন যাকে পেয়ে ওইরকম প্লে বয় হয়ে থাকতে ইচ্ছে হয়নি, মনে হয়েছে এই সে যাকে পাওয়ার জন্য সকল খুশি ত্যাগ করে দিতে পারি, যাকে দেখার পর অন্য নারীকে দেখতে ইচ্ছে হয়নি ”

“সে নারী আসলেই মহীয়সী যে কিনা তোর মত নালায়েক কেও মানুষ বানিয়েছে।”

“হয়েছে আমাকে নিয়ে বলা বাদ দিন, আপনি যে ড্রিংক করেন তা ভাবি জানে?”

“এহেম এহেম জানলে আর ঘরে ঢুকতে দিবে না, তাছাড়া আমিও ছেড়ে দিয়েছি ওইসব ”

“সেই ভাবিও নিশ্চই মহীয়সী নারী নাহয় তোর এই অভ্যাস বদলানো চারটিখানি কথা নয় ”

“আমার কথা আমাকেই ফেরত দিচ্ছিস? যাইহোক বাসায় চল। কতদিন পর তোকে পেলাম।”

“অন্য একদিন, আজ বিশেষ কাজে এসেছি এখানে ”

“নাহ, তোকে ছাড়ছিনা যাই বলিস না কেন, চল বাসায় চল। পরে কবে না কবে পাই”

“তুই আর বদলালি না, সেই জেদিই রয়ে গেলি ”

“আমি যদি বদলেই যাই তবে আমি তো আমি থাকলাম না আর অন্যকেউ হয়ে বেচে থাকা আমার পক্ষে সম্ভব নয় ”

কিছুক্ষণ আগে সায়ান বাড়ির সামনের মেইনরোডে হাটছিলো, বিকালবেলা হাটা ওর একটা অভ্যাস। অন্যদিন রুহান থাকলেও আজ একাই এসেছে কারণ রুহান ঘুমাচ্ছে।রুহান তো তার বড় আব্বুকে ছাড়া কিছুই বুঝে না, অদ্ভুতভাবে সারাক্ষণ তার সাথেই থাকে,এখন আর মাকেও খুব একটা লাগেনা তার। বিলের পাশের রাস্তা দিয়ে হাটছিলো, এখন গাড়ির চলাচল অনেকটা কম। অনেকক্ষণ হাটার কারণে একটু ক্লান্ত লাগছিল তাই বিলের স্বচ্ছ পানির দিকে তাকিয়ে সবকিছু দেখছিল। সামনে রুশির বার্থডে, ভাবছে কোন রোমান্টিক কিছু প্ল্যান করে ওকে সারপ্রাইজ দিবে তাতে যদি মহারাণীর মন একটু গলে!

ঠিক তখনি কাধে কেউ একজন হাত রাখে, আচমকা হাত রাখায় পা পিছলে বিলের পানিতে পড়েই যাচ্ছিল কিন্তু একজোড়া হাত আকড়ে ধরে ফেলে। পেছনে ফিরেই পরিচিত মুখ দেখতে পেলো, ইনান চৌধুরী, সায়ানের ভার্সিটি লাইফের ফ্রেন্ড। এরেন, ইনান আর ও ভার্সিটিতে খুব পপুলার ছিলো, ইনান আর সায়ানের প্রায় এসাইনমেন্ট এরেন করে দিতো। ইনান তো মেয়েতে ব্যস্ত ছিলো আর ও তো অন্যকিছুতেই…
কিন্তু অনার্স শেষ হওয়ার পরেই ইনান চলে আর আর ও আর এরেন থেকে যায়। এরপর আর ইনানের সাথে যোগাযোগ হয়নি, আজ এতবছর পর প্রাণপ্রিয় বন্ধুকে পাবে ভাবতে পারেনি সায়ান। তাইতো আজ আর হাতছাড়া করছে না।

🌸🌸🌸

“কিগো ননদিনী কার লাগি হঠাৎ এরুপ সাজুগুজু করিতেছ? বাহ আবার শাড়িও পড়ছো দেখছি। পুরু বাঙালীয়ানা।

“যাহ ভাবি এসব কি বলছো, আমার তো এমনি সাজতে মন চাইলো ”

“তাই নাকি!”

“কার লাগি সাজিতেছ কন্যা
গড়িতেছ রুপের বাহার
তোমার সৌন্দর্যে বিমুগ্ধ হয়ে
হুশ উড়িবে তাহার ”
~লিজা~

“বাহ আপনি দেখি কবি হয়ে যাইতেছেন দিনদিন, ভাইয়ের ছোঁয়ায় বুঝি ”

“ছি ছি কিসব কথা বলো, বড় হই তোমার। বয়সেও আর সম্পর্কেও ”

“উহ বয়সে বড়, বয়স কত তোমার? ”

“যদিও মেয়েদের বয়স জিজ্ঞাস করা ব্যাড ম্যানার্স তবুও বলছি আমার একুশ বছর, সামনে বাইশ হবে বুজেছ? ”

“ওই একবছরের বড় তাতে কি?”

তখনি কলিংবেল এর আওয়াজ শুনা গেলো, আর সামু তাড়াতড়ি মেকাপ ঠিক করে দৌড়ে নিচে গেলো,হাসিমুখে দরজা খুলতেই সামনে তাকিয়ে হাসি মিলিয়ে গেলো আর মুখটা অটোমেটিক হা হয়ে গেলো। একি দৃশ্য!

#চলবে
🤔)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here