ফাগুন হাওয়ায় হাওয়ায় পর্ব ১৯

0
301

#ফাগুন_হাওয়ায়_হাওয়ায়
#আফসানা_মিমি
|ঊনিশ তম পর্ব |

সূর্যের সোনালী কিরণ চোখে প্রতিফলিত হতেই আমার ঘুম ভেঙে যায়। জানালা ঘেঁষে বসার দরূন প্রকৃতির চমৎকার সৌন্দর্য চোখে বাঁধে। নদীর ঢেউয়ের তালে তালে নৌকার দোল খাওয়া দেখে চোখ জুড়িয়ে যাচ্ছে। নদীর পাড় বেয়ে সবুজ মাসকালাইয়ের গাছ রোপণ করে রেখেছে। নদীর ঢেউয়ের তালে কচুরিপানা ভেসে যাচ্ছে। মাঝিরা নৌকায় বসে জাল পেতে আছে সন্ধ্যায় সেই মাছ নিয়ে বাড়ি ফিরে পেট পুরে খাবেন।

প্রকৃতির মাঝে এতোটাই ডুবে ছিলাম যে আমার জীবনের নতুন সূচনার কথা ভুলে গিয়েছিলাম। বাম পাশটার মানুষের সাথে সারাজীবন পাড় করতে হবে। সারারাত হয়তো যাবির ভাইয়া জেগে ছিলেন। বর্তমানে উনি গভীর ঘুমে আচ্ছন্ন। আমার কাঁধকে বালিশ বানিয়ে স্বপ্নের রাজ্যে ঘুরে বেড়াচ্ছেন।
বাস থেমে যাওয়ার ঝাঁকুনিতে যাবির ভাইয়ার ঘুম ভেঙে যায়। আমার দিকে তাকিয়ে মিষ্টি হাসি উপহার দিয়ে বলে, –” চোখ লেগে গেছিল, কখন ঘুমিয়ে পড়েছিলাম খেয়াল করিনি।”
পিটপিট চোখে উনাকে দেখছি। এই প্রথম নয় যে উনাকে দেখছি তবে আজকের সকাল আমার জন্য অন্যরকম। আমাদের বিয়ের পর আজ প্রথম সকাল।
ঘুম থেকে উঠার পরের অবস্থায় যাবির ভাইয়াকে যে প্রথম দেখছি তা কিন্তু নয়। এই ফোলা ফোলা চোখ,শুষ্ক ঠোঁট জোড়ার মালিককে লুকিয়ে, সামনাসামনি কত দেখেছি কিন্তু আজকের দেখা ভিন্ন। আজ আমার স্বামীকে দেখছি। আমার তাকানোতে উনি অস্বস্তিতে পড়েন পরমুহূর্তে আমাল গালে হাত রেখে বলেন, –” এভাবে তাকিয়ে কী দেখছো? আমি চলে যাচ্ছি না। সারাজীবন তোমার পাশে থাকব। চলো মায়া, আমরা চলে এসেছি। এখানেই নামবো।”

অন্তরে চাঁপা কষ্ট অনুভব করলাম। শ্বশুর বাড়ির লোকেরা আমাদের কীভাবে মেনে নিবেন কে জানে।
বাস থেকে নেমে আশেপাশে তাকালাম। আমরা সিরাজগঞ্জ জেলার উল্লাপাড়ার বাস স্টপে এসে দাঁড়িয়েছি। একটা রিকশা ডেকে উনার সাথে উঠে পড়লাম। আমার হাত শক্তভাবে ধরে বললেন, –” আমি জানি না সেখানে আমার জন্য কী অপেক্ষা করছে। তবে তোমার কাছে অনুরোধ, যাই কিছু হোক আমার উপর ভরসা রাখবে। আমি সবসময় তোমার পাশে আছি।”

–” আপনি আমার আপনজন। আপনাকে বিশ্বাস করি বলেই এতটুকু পথ পাড়ি দিতে পেরেছি। আমার বিশ্বাস কখনো ভাঙবেন না, নয়তো আমি ভেঙে যাবো।”

যাবির ভাইয়ের বাসায় পৌঁছাতেই এলাহি কান্ড চোখে ভাসে। বাড়ির উঠোনে লম্বা সারি করে মাদুর বিছানো। এখন সময় সকাল নয়টা বাজে। যাবির ভাইয়ার দিকে তাকাতেই উনি বললেন, –” আমাদের এখন সকালের নাস্তা করার সময় এখানে তারই আয়োজন করা হচ্ছে।”

যাবির ভাইয়ের কথা আমার মাথায় ঢুকল না। আমরা সাধারণত নাস্তা করি খাবার টেবিলে বসে অথবা নিচে পাটি বা মাদুর বিছিয়ে। কিন্তু উঠোনে এত বড়ো বড়ো মাদুর কেন বিছিয়েছে তার উত্তর পেলাম না।

যাবির ভাইয়ার হাতে হাত রেখে আশেপাশে পর্যবেক্ষণ করছে তখনই কানে স্টিলের পাত্র নিচে পড়ে ঝনঝন শব্দের উৎপত্তি হয়। সামনের দিকে তাকিয়ে দেখলাম, একজন মধ্যবয়স্ক মহিলা অবাক নয়নে আমাদের দেখছেন। কিছুক্ষণ চুপ থাকার পর চিৎকার করে বলেন, –” ওরে কে কোথায় আছিস, দেখে যা ছেলেটা কি করেছে। এই বাড়ির মান সম্মান কিছুই রাখেনি। এ কাকে ধরে নিয়ে এসেছে! আলমের বাপ এখনো বের হন না? দেখে যান আপনার ছোট ছেলের কীর্তি।”

যাবির ভাইয়া আমার হাত ছেড়ে দিলেন। এগিয়ে গেলেন মধ্যবয়স্ক মহিলার কাছে। দুই হাতে মহিলাটিকে জড়িয়ে ধরে বললেন, –” মা শান্ত হও। এভাবে চিৎকার চেঁচামেচি করো না। লোকে কি বলবে, চুপচাপ আমরা সমাধান করি।”

মধ্যবয়স্ক মহিলা যেন আরো রেগে গেলেন। উনার দুই হাত ছাড়িয়ে নিয়ে শাড়ির আঁচল কোমড়ে গুঁজে বললেন, –” তুমি আমার বাড়ির মান সম্মান ধুয়ে মিশিয়ে দেবে আর আমি চুপ থাকব? কখনোই না। আমি চিল্লিয়ে পুরো পাড়া প্রতিবেশী এক করে ফেলবো। তোমাকে ঢাকা শহরে পাঠিয়েছিলাম এই কারণেই কী? বিয়ে করে বউ ঘরে তুলেছো আবার উঁচু আওয়াজে কথা বলছো, তোমার লজ্জা করছে না!”

পরিস্থিতি খুবই অস্বাভাবিক। আমি ভয়ে কান্না করছি। এক জায়গায় জড়সড় হয়ে দাঁড়িয়ে আছি এমন সময় একজন পুরুষালির কন্ঠস্বর কর্ণধারে এসে পৌঁছায়, –” মেয়ে মানুষের এত চিৎকার চেঁচামেচি কিসের? মেয়ে মানুষের কন্ঠ থাকবে নরম। এভাবে চিৎকার করে পুরুষদের শুনাচ্ছো? থামো বলছি। কি হয়েছে আমাকে দেখতে দাও।”

মধ্যবয়স্ক লোকটির কথা শেষ হতেই যাবির ভাইয়ার মা আবারও তেতে উঠে বলেন, –” আজ কোন চুপ থাকছি না। এত আদরে বড় করেছি ছেলেটাকে আর সে আমার মান-সম্মান এভাবে মিশিয়ে দিচ্ছে। আমি মানি না। এই মেয়েকে আমি ঘরে তুলবো না।”

–” আমি এখনো বেঁচে আছি। তোমার সিদ্ধান্ত জানতে চাইনি।”

আমার এখন ইচ্ছে করছে সবকিছু ছেড়ে দূরে কোথাও পালিয়ে চলে যেতে। এমন পরিস্থিতিতে আমি কখনো পরিনি। না জানি আমার বাড়িতে এখন কি ঘটছে।

কথোপকথন শুনে বুঝতে পারলাম বয়স্ক লোকটি যাবির ভাইয়ার বাবা। উনি আস্তে করে হেঁটে আমার কাছে আসলেন এবং শান্ত গলায় বললেন, –“তোমার নাম কি?”
–” মায়া।”
–” বাড়ি কোথায়?”
–” গাজীপুর।”
–” তুমি যে এখন সিরাজগঞ্জে তা কী তোমার পরিবার জানে?”

উনার কথায় মাথা নেড়ে না বোধক ইশারা করলাম উনি লম্বা নিঃশ্বাস ত্যাগ করে কাউকে ডাকলেন, –” ফারিহা তোমার মামীকে মামার ঘরে নিয়ে যাও। আর তোমার পরিধানের একটা পোশাক দাও যেন গোসল করে সেটা পরে।”
যাবির ভাইয়ার দিকে তাকালাম। উনি চোখের ইশারায় আমাকে ফারিহার সাথে যেতে বললেন।আমিও তাই করলাম, পিছন থেকে শুনতে পেলাম ভদ্রমহিলা চিৎকার করে বলছেন, –” ঐ মেয়েকে আমি কিছুতেই ঘরে তুলবো না। আপনি যতই ঐ মেয়েকে ঘরেও উঠান না কেন। আমি কখনোই মেনে নিব না।”

–” সেটা পরে বুঝা যাবে। যাও খাবারের ব্যবস্থা করো।”

যাবির ভাইয়ার ঘরে এসে উঠলাম। কোমড় পর্যন্ত ইট দিয়ে তার উপরে টিন দিয়ে বাঁধাই করা। জমিন ইট পাটকেল দিয়ে পাকা করে দেয়া হয়েছে। ফারিয়া নামক মেয়েটা আমাকে বিছানার উপর বসিয়ে হাসমুখে দাঁড়িয়ে রইল। আমাকে পা থেকে মাথা পর্যন্ত দেখে বলল, –” তুমি আমার থেকে এক দুই বছরে বড় হবে। তুমি দেখতে খুবই মিষ্টি। আমি তোমাকে মিষ্টি মামী বলে ডাকি।

আমি হেসে মাথায় ইশারা করলাম। গোসল করার সময় বিপত্তিক ঘটলো। এখানে সকলেই নাকি পুকুরে গোসল করে। যার কারণে পুকুরে গোসল করা হয়। চাপকলের পানিতে আয়রন আছে। এই পানিতে গোসল করলে মাথার চুল সব নষ্ট হয়ে যাবে। আমার পুকুরে গোসল করার অভ্যাস নেই তাই কষ্ট করে চাপকলে গোসল করে নিলাম। অবশ্য ফারিহা পানি উঠিয়ে দিয়েছে। চাপ কলে পানি উঠানোর অভিজ্ঞতা নেই বলে পারিনি।
গোসল করে সবুজ রঙের থ্রি পিস করে পরে বসে রইলাম। বাহিরে এখনো চিৎকার চেঁচামেটির আওয়াজ শোনা যাচ্ছে। বিষয়বস্তু আমি এবং যাবির ভাইয়া। আমাদেরকে নিয়েই আলোচনা হচ্ছে। কিছুক্ষণ পর সবকিছু নীরব হয়ে যায়। যাবির ভাইয়া ঘরে আসেন। উনাকে দেখা মাত্র বিছানা থেকে দাঁড়িয়ে পড়লাম। উনি আমার কাছে এসে বললেন, –” ভয় পেয়ে না মায়া। বলেছিলাম না সব ঠিক হয়ে যাবে। বাবা তোমাকে মেনে নিয়েছে। আস্তে আস্তে বাড়ির সবাইও তোমাকে মেনে নিবে। চিন্তা করো না, চলো খেতে যাই।

আসার সময়ে বাহিরে মাদুর বিছানো উঠান খালি পড়েছিল সেই উঠোন এখন মানুষে ভরপুর। মাদুরের দুই প্রান্তে মানুষ খেতে বসেছে। সকলের সামনে একটা গ্লাস ভর্তি এবং খাবার ভর্তি প্লেট। আমি অবাক নয়নে দেখছি। কয়েকজন লোক দায়িত্বে আছেন সকলকে দেখাশোনা করা যেমনটা কোন দাওয়াত থানায় হয়ে থাকে। ফারিহার দিকে প্রশ্নবোধক চাহনিতে তাকালে সে হাসিমুখি উত্তর দেয়, –“ভয় পেয়ো না মিষ্টি মামী। এটা আমাদের তিন বেলার কাজ। আমরা এভাবেই খাই। আমাদের পরিবার বিশাল। ঐ যে বলে না, চৌদ্দগুষ্ঠী! আমাদের আটাশ গোষ্ঠী। তিন বেলার রান্না দেখে তুমি তো পাগল হয়ে যাবে। বলবে ছেড়ে দে মা কেঁদে বাঁচি, আমি এখন উল্টা পথে গেলেই বাচি
হা হা হা।”

ফারিহার কথায় মলিন হাসলাম। আশপাশে তাকিয়ে যাবির ভাইয়াকে খুঁজে যাচ্ছি। অবশেষে উনার দেখা মিললো। খালি গায়ে, কাঁধে ভেজা লুঙ্গি রেখে মাথা মুছতে মুছতে এগিয়ে আসছেন। এই প্রথম উনাকে এই অবস্থায় দেখা। চোখ বড়ো করে উনার দিকে তাকিয়ে আছি। উনি আমার কাছে এসেছেন চোখের সামনে তুড়ি বাজিয়ে বললেন, –” অনেক গরম বুঝলে, মায়া! পুকুরপাড় থেকে গোসল করে এসেছি। আমার সাথে একটু ঘরে আসো তো, কথা আছে।”

উনার কথা এতটাই স্বাভাবিক মনে হয়েছে যেন উনার সাথে সংসার করছি কত যুগ ধরে। উনার পিছু পিছু ঘরে গেলাম এর মধ্যে উনি সবুজ রঙের পাঞ্জাবী পরে নিয়েছেন। আমার দিকে তাকিয়ে হাসিমুখে বললেন, –” পৃথিবীতে আমরা দুজন দম্পতি মনে হয় এমন অভাগ্যবান। যাদের কোন বাসর হলো না। না দুষ্টু মিষ্টি নতুন দিনের সূচনা হলো।”
উনার কথায় চুপসে গেলাম। ভ্রু যুগল কুঁচকে প্রশ্ন করলাম, –” আপনি এসব ভাবেন?”
আমার কথায় উনি কিছুক্ষণ তাকিয়ে থেকে হু হা করে হেসে ফেললেন। আমার নাকে চাপ দিয়ে বলেন, –” এখন কষ্ট হচ্ছে। দেখবে একটা সময় আসবে যখন আমাদের অনেক সুখ হবে।”

উনার কথার প্রত্যুওরে কিছু বললাম না। চুপ করে রইলাম। এরপর চলে গেলাম খাবার খেতে।
সারাটা দিন এভাবেই কা’ট’লো। যাবির ভাইয়াও বাহিরে কোথাও যাননি। কখনো ঘরের বাহিরে দৌঁড়াচ্ছিলেন আবার কখনো আমাকে এসে দেখে যাচ্ছেন। আমি সারাদিন ফারিহার সাথে বসে ছিলাম।

রাত্রি বেলা। এখানে রাত আটটা বাজলেই রাত গভীর হয়ে যায় যেখানে আমাদের এখানে আটটা বাজলে রাত শুরু হয়। রাতের খাবার খেয়ে যে যার ঘরে চলে গেছে। এই সময়টুকুর মধ্যে আমার কারো সাথে কথা হয়নি। কথা হয়নি বলতে, কেউ কথা বলতে আসেনি। আমিও চুপচাপ বসে ছিলাম। এখন বাজে আটটা পঁয়তাল্লিশ।
জানালার ধারে দাঁড়িয়ে কালো আকাশের বুকে উজ্জ্বল চাঁদ দেখছি। তখনই যাবির ভাইয়া ঘরে প্রবেশ করেন। ঘরের দরজা আটকে নিঃশব্দে আমার পাশে এসে দাঁড়ান। আমি উনার উপস্থিতি বুঝতে পারি, কিছুক্ষণ চুপ থেকে বলি, –” আপনাকে পাঞ্জাবী পরিহিত দেখতে দেখতে অভ্যস্ত হয়ে গেছি। আমার সামনে পাঞ্জাবি পরেই বেশি থাকবেন। আমি পাঞ্জাবী ওয়ালাকে দেখেই সর্বপ্রথম প্রেমে পড়েছি।”

–” আমি কি তোমাকে অনেক কষ্ট দিয়ে ফেলেছি, মায়া?”

–” এমনটা মনে হওয়ার কারণ?”

–” আসলে আমি নিজের জন্য স্বার্থপর হয়ে গেছি। নিজের সুখের জন্য তোমার মতামতকে প্রাধান্য দেইনি। এখানে নিয়ে এসেছি। দিন শেষে এখন নিজেকে নিজে প্রশ্ন করছি, আদৌও কী আমি সঠিক কাজ করেছি?”

আমি উনার দিকে ফিরে তাকালাম। উনার হাতে হাত রেখে আশ্বস্ত স্বরে বললাম, –” মনের মধ্যে এতটা দ্বিধাও রাখবেন না। আপনাকে ভালোবাসি বলেই আপনার সাথে এসেছি। ভাগ্য আমাদের যেদিকে নিয়ে যাবে সেদিকেই যাব। আমার জন্য চিন্তা করবেন না। আপনি শুধু আমার পাশে থাকবেন এতোটুকুই যথেষ্ট।”

–” তোমাকে ছেড়ে চলে যাওয়ার কোন বাহানা করতে চাই না। তোমাকে ছেড়ে চলে যাবার কথা মনে করতেই চাই না। আমি শুধু চাই তোমার আশেপাশে থাকতে সর্বক্ষণ। তোমার চোখে চোখ রেখে কথা বলতে আজীবন।”

বাকী রজনী উনার বুকে মাথা রেখে গল্প করেছি। একসাথে পথ চলার ওয়াদাবদ্ধ হয়েছি। যাডির ভাইয়ার বন্ধু সুলভ আচরণে মুগ্ধ হয়েছি। আবার কখনো দুষ্টু কথায় লাজে লাল হয়েছি। নিজেকে সবচেয়ে সুখী স্ত্রী মনে করেছি। আদৌও কী তাই!
সকাল সকাল পাড়া প্রতিবেশীদের আগমন ঘটে। ঘুম থেকে উঠে যাবির ভাইয়াকে পাশে পাইনি। অনেকেই ঘরে এসে ঢুকে পড়েন। আমাকে দেখে ছি ছি করতে একজন বলেন, –” তোমার মুখ দেখাও তো পাপ। এই মাইয়া ফরজ গোসল করো নাই কেনো? হাদিস কালাম কিছু শিখো নাই? এখন দেখি এই মাইয়ারে পবিত্র করতে হবে। কইরে জমিলা, কলস ভর্তি পানি নিয়ে আয় তো!”

দুইজন মহিলা আমাকে টেনে বাহিরে নিয়ে আসেন। কলপাড়ে বালতি, কলস দিয়ে পর পর তিন চার বালতি পানি গায়ে ঢেলে দেন। আমি হতভম্ব হয়ে আছি। ঠান্ডা পানি গায়ে লাগায় থরথর করে কাঁপছি। এমন সময় কারোর কন্ঠস্বর শুনতে পাই।

চলবে………

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here