তুমি হাতটা শুধু ধরো সিজন ২ (পর্ব ৭)

0
1167

#তুমি_হাতটা_শুধু_ধরো_২
#পর্বঃ৭
#Jhorna_Islam
সোহার কথা মতো দায়ান বেশি সময় ছাদে থাকে নি।সোহা নেমে যাওয়ার পরপরই নিজেও নিচে যাওয়ার জন্য এগিয়ে যায়। এখন বাতাসটা তীব্র গতিতে হচ্ছে। ঠান্ডা হীম বাতাস শরীরে কাঁপন সৃষ্টি করছে। এতোসময় বাতাস উপভোগ করলেও এখন রীতিমতো শরীরে কাটা দিচ্ছে। দায়ানের শরীরে একটা টি-শার্ট আর টাউজার।তাই আর বেশি সময় ছাদে থাকা সম্ভব না। শরীরটা এবার বেশ ক্লান্ত লাগছে ঘুম ও পাচ্ছে। এখন হয়তো একটু আরামে ঘুমানো যাবে।

রুমে এসে দায়ান পাতলা একটা কাঁথা মুড়ি দিয়ে লাইট অফ করে শুয়ে পরে। ঘুমে চোখ বন্ধ হয়ে আসছে।সারারাত এই ঘুমের জন্য কতো অপেক্ষা, এখন যখন এসেছে আর কিছু ভাবার আর সময় নেই।তাই চুপচাপ ঘুমিয়ে যায়।

————————————

সকালে নোহা ছাদে এসে তাদের ছাদে লাগানো বিভিন্ন ফল,ও ফুলের গাছে পানি দিচ্ছে। দুই বোনের শখের বাগান এটা।খুব যত্নের। নোহার থেকে বেশি প্রিয় সোহার।

আগে নিচেই বাগান করেছিলো,,ঐখানে হয় প্রতিবেশীদের ছাগল খেয়ে ফেলে নয়তো দুষ্টু পোলাপানেরা ফুল ফোটার সাথে সাথেই চুপিচুপি ফুল ছিড়ে নিয়ে যায়।তাই ঐসবের অ’ত্যা’চারে অ’তি’ষ্ট হয়ে ছাদে বাগান করেছে।

সোহা এখনো পরে পরে ঘুমাচ্ছে। কখন উঠে কে জানে।নোহা অবশ্য ডেকে এসেছে ঘুমের ভাব দেখেই বুঝে গেছে আজ মহারানী দশটার আগে অ’ন্তত উঠবে না।তাই নিজেই পাইপ দিয়ে পানি দিচ্ছে বাগানে।

হঠাৎ ই পিছন থেকে নোহার মাথায় কেউ টোকা মারে।নোহা ভয় পেয়ে কয়েকদম পিছিয়ে লাফ দিয়ে উঠে। ততক্ষণে হাতে থাকা পাইপ ও নিচে পরে যায়।

এখনো নোহা খেয়াল করেনি, তাকায় ও নি কে এসেছে সেতো তার ভাবনায় বিভোর ছিলো।

হঠাৎ করেই কারো হাসির শব্দ শুনে পিছনে ফিরে তাকায়।

পিছনে রুশ দাড়িয়ে আছে। নোহা কে এমন করে ভ’য় পেতে দেখে হেসে দেয়।

উফফ তুমি? এভাবে কেউ ভ’য় দেখায় হঠাৎ করে? আমি কিন্তু সত্যি ভ’য় পেয়ে গেছি।

— আমি জানতাম তুমি খুব সাহসী। এখন তো দেখছি তুমি সোহার চেয়েও বেশি ভি’তু।

— এমন ভাবে হঠাৎ করে এসে মাথায় টোকা দিলে কে ভ’য় না পাবে?

আমি তোমায় লুকিয়ে লুকিয়ে সারা বাড়ি খুঁজে চলেছি।আর তুমি এখানে মনের সুখে এসে গাছে পানি দিচ্ছো।

আমায় কেনো খুঁজছিলে তাও আবার লুকিয়ে লুকিয়ে?

তো কি করবো! ঢাক ঢুল পিটিয়ে খুঁজবো নাকি! এই যে শুনুন শুনুন গ্রাম বাসী আমার বউকে আমার খুব দেখতে ইচ্ছে করছে আপনারা কি জানেন সে কোথায়? জানলে আমায় বলেন যে বলতে পারবেন তার জন্য একটা হাতি উপহার সরুপ।

রুশের কথা শুনে নোহা খিলখিলিয়ে হেসে উঠে। হাসতে হাসতে রীতিমতো চোখের কোণে পানি জমে গেছে।

তুমি পারোও বটে।সোহার মতো মজা না করলে হয়না? এখন আমার কি মনে হয় জানো? সোহা এই স্বভাবটা তোমার কাছ থেকেই পেয়েছে। মুহূর্তের মধ্যে অন্য কে হাসানোর। তুমি আর সোহা একই ক্যাটাগরির বুঝলে?

থাক বাদ দেও। সোহার কথা আর বলো না।এতোদিন তাও ফুপাতো ভাই বলে র’ক্ষা ছিলো বেশি মজা নিতে পারে নাই।আর এখন তো বড় বোনের জামাই হতে চলেছি মানে ওর দুলাভাই।

কাম সারছে! এখন ওই জানে কি কি করবে আমার সাথে। আমারতো রীতিমতো এখনই ভ’য় করছে।

নোহাও ম’জা করে বলে ঠিকই বলেছো।সাবধানে থেকো বুঝলে। সোহা তোমাকে নিয়ে কি কা’ন্ড ঘটায় সেই শুধু বলতে পারবে। বলেই নোহা ছাদ থেকে কেটে পরে।

রুশ আসলেই ভাবনার মাঝে পরে যায়। সোহাকে হাতে আনতে হবে।ঘু’ষ দিয়ে মন গলাতে হবে।নয়তো সকলের কাছে হাসির পাত্র বানিয়ে দিবে।

————————–
সকালে ঘুম থেকে উঠতে একটু লে’ট হয়ে গেছে দায়ানের।রাতে দেরি করে ঘুমানোর জন্য।

ঘুম থেকে উঠে দেখে সকাল দশটা বাজে। দায়ানের মা তাকে না ডাকায় কিছু টা অবাক হয়। পরে ভাবে হয়তো ঘুম ভাঙাতে চায় নি।

দায়ান উঠে ফ্রেশ হয়ে নিচে নেমে আসে। এখন এক কাপ কফি না খেলেই নয়।

এসে দেখে দায়ানের মা,কাকি আর সোহার মা গল্প করছে।তার বাবা আর রুশকে কোথাও দেখতে পেলো না।৷ ওরা গল্প করছে দেখে দায়ান দু’টানায় পরে গেলো কফির কথা বলবে কি না। তারপর কি যেনো ভেবে উপরে উঠে যেতে নেয়।

সোহার মা দায়ান কে দেখে বলে উঠে,,, দায়ান বাবা ঘুম থেকে উঠে পরেছো? বসো এসে এখানে। তুমি নাকি ঘুম থেকে উঠেই কফি খাও। আমি এখনই কফি নিয়ে আসছি। তারপর না হয় খাবার খেও।

বলেই দায়ান কে কিছু না বলতে দিয়ে সোহার মা রান্না ঘরের দিকে ছুটে।

দায়ানের মা দায়ান কে দেখে বলে,,আব্বা আমার পাশে এসে বস।

দায়ান ল’ক্ষী ছেলের মতো মায়ের পাশে গিয়ে বসে।

দায়ানের মা দায়ানের মুখের দিকে তাকিয়ে দেখে মুখের মধ্যে পানি চিকচিক করছে। হয়তো ফ্রেশ হয়ে মুখটা ও ভালো করে মুছেনি। তারপর তিনি নিজের শাড়ির আঁচল টা নিয়ে যত্ন সহকারে দায়ানের মুখ টা মুছিয়ে দেয়।

ঘুম ভালো ভাবে হয়েছে তো আব্বা?

হুম মা। আর সবাই কই? কাউকে দেখছি না তো!

সোহার মা কফি নিয়ে আসতে আসতে বলে উঠে,,, তোমার বাবা আর রুশকে নিয়ে নোহার বাবা বাইরের দিকে গেছে একটু।তুমি ঘুমাচ্ছিলে বলে ডাক দেয় নি। আর নোহা ওর বান্ধবীদের বাড়িতে গেছে। আর আমাদের ছোটো নবা’ব’জা’দী এখনো ঘুম।

দায়ানের হাতে কফির মগ টা বাড়িয়ে দেয়। দায়ান মুচকি হেসে নিয়ে নেয়।

সোহার মা এবার দায়ানের মা আর রুশের মায়ের কাছে সোহার নামে তার সুনামের লিস্ট খুলে বসে।

আপা বলেনতো এই ছোটো মেয়েটাকে নিয়ে কোথায় যাই আমি? আমার একটা কথা ও শুনেনা।বড় মেয়ে টা যতোটা শান্ত। ছোটো টা তার চেয়ে বেশি অ’শান্ত। কোনো কাজের ও না।খাওয়ার দিক দিয়ে ও নাই। ওর মতো মেয়ে এতো বেলা পর্যন্ত ঘুমায় আপনারাই বলুন। নোহা আর ওর বাবা আমাকে শাসন ও করতে দেয় না। বলে ছোটো মানুষ বড় হলে ঠিক হশে যাবে।আর কবে ঠিক হবে?

দায়ানের মা বলে,,,ওরে নিয়ে টেনশন নিয়েন না।ঠিকই বলেছে সময়ের সাথে সাথে সব ঠিক হয়ে যাবে।

এর মধ্যেই সোহা এসে বলে,,আম্মু আমার গুণগান শেষ হয়েছে? হয়ে থাকলে খাবার দাও খিদা লাগছে।পরে আবার আমার গুনগান কইরো।

দেখছেন আপা কি রকম ব’জ্জা’ত মেয়ে! যা আমি খাবার দিচ্ছি। দায়ান বাবা তুমিও বসে পরো।অনেক বেলা হয়ে গেছে।

দায়ানের ততক্ষণে কফি খাওয়া শেষ। সে ও মাথা নাড়িয়ে খাবার টেবিলে এগিয়ে যায়। প্রচুর খু’দা লাগছে।

সোহা ও তার মা কে ভেঙচি কেটে চলে যায় খাবার খেতে। রুশের মা আর দায়ানের মা সোহার মুখ ভেঙচি দেওয়া দেখে হেসে উঠে।

——————————

আজ খাবার টেবিলে সোহা আর দায়ান ছাড়া কেউ নেই। সোহা আজ দায়ানের মুখোমুখি বসেছে।

সোহার মা সব খাবার এনে ওদের সামনে রাখে।তারপর বলে,,তোমাদের যা যা লাগবে নিয়ে খাও। আমি গেলাম।
দায়ান বাবা একদম লজ্জা পাবে না।খাও তোমরা বলেই চলে যায়।

দায়ান কথা বাড়ায় না চুপচাপ নিজের প্লেটের দিকে তাকিয়ে খেতে থাকে। এমন ভাব ধরছে যেনো সে ছাড়া আর কেউ নেই।

সোহা মুখে খাবার দিচ্ছে আর দায়ানের দিকে তাকাচ্ছে। লোকটাকে দেখো একবার ও তার দিকে তাকাচ্ছে না।তাই নিজেই গলা খে’কা’ড়ি দিয়ে মাথাটা একটু এগিয়ে এনে বলে শুনুন,,,,

দায়ান চোখ তুলে সোহার দিকে তাকায়।

সোহা মুচকি হেসে বলে,, আমি বলছিলাম না একটা জায়গায় নিয়ে যাবো আপনাকে? সকালে তো নিতে পারলাম না।ঘুম থেকে উঠতে দেরি হয়ে গেছে। বিকালে নিয়ে যাবো ঠিক আছে?

প্রতি উত্তরে দায়ান কিছু বলে না।

সোহা ও আর কথা বাড়ায় না।

————————-
দায়ানের মন টা বিকেলের দিকে আবার খারাপ হয়ে যায়। চিৎকার করে কাঁদতে ইচ্ছে করছে। কিছুই ভালো লাগছে না। ইচ্ছে করতেছে ছোটে কোথাও হাড়িয়ে যেতে।

অশান্ত মন নিয়ে বাড়ির ভিতর থাকা দায়।কি করবে ভেবে না পেয়ে বাড়ির বাইরে সোজা হাটা দেয়। প্রায় দশ মিনিটের পথ চলে আসে।

এতোসময় দ্রুত হাটলেও এবার হাটার গতি কমিয়ে আনে দায়ান। আস্তে করে হাঁটছে।

এরই মাঝে পাশে কেউ একজন এসে দাঁড়ায়। দায়ান তাকিয়ে দেখে সোহা।

সোহা কোমড়ে হাত রেখে কতোক্ষন হাঁপিয়ে নেয়।
উফফ আপনি কানে শুনেন না? কোনসময় থেকে ডাকছি।আর এতো দ্রুত কেউ হাঁটে। আমি দৌড়ে হাপিয়ে গেছি।মনে হচ্ছিল দৌরের প্রতিযোগীতায় নেমে ছিলাম।

ঐদিকে একা একা কই যাচ্ছেন এবার এই রাস্তা দিয়ে যেতে হবে। বলেই বাম সাইডের একটা রাস্তা দেখায়। তারপর দায়ানকে বলে,,এখন কিছু বলবেন না। আমি জানি আপনার মন এখন ভালো নেই। তাই চুপচাপ আমার সাথে আসুন।আপনার মন কিছু টা হলেও ভালো হবে আমি শিউর।

তারপর দায়ানকে নিয়ে হাটতে থাকে।প্রায় ২৫ মিনিট হাঁটার পর এক জায়গায় এসে থামে।এই দিকে শুধু জঙ্গল আর জঙ্গল। জ’ন’মা’নব’হীন জায়গা। কোনো মানুষের চিহ্ন ও দেখা যাচ্ছে না। দায়ানকে এখানে দার করিয়ে সোহা বলে উঠে,,,,,,,

এখানে আপনি চিৎকার করে যতো খুশি কেঁদে নিন।নিজের ভিতরের সব দুঃখ কষ্ট গুলো ভিতরে জমিয়ে না রেখে বের করে দিন।নিজেকে হালকা করুন।আমি জানি আপনি তিশা আপুকে খুব ভালোবাসেন।আপু তো এখন নেই।আপনাকে বাঁচতে হবে।এভাবে বাঁচা যায় না।আপনি এমন ভাবে বাঁচতে পারবেন না। আপুর জন্য ভালোবাসাটা না হয় নিজের মনের ঘরে তালা বন্দি করে সযতনে রেখে দিন।

নিজে একটু ভালো মতো বাঁচুন। আপুকে ভুলতে হবে না।এমন ভাবে আর থাইকেন না।নিজের বাবা মায়ের কথাটা ভাবুন।উনাদের কেমন লাগে আপনাকে দেখলে।

মন খুলে চিৎকার করে কাঁদুন। তবে আজই যেনো হয় আপনার এভাবে মনমরা হয়ে থাকার শেষ দিন।প্রান খুলে হাসবেন। বাঁচার মতো বাঁচবেন। আপনি ভালো ভাবে,হাসি খুশি থাকলে আপু যেখানেই থাকুক খুশি হবে।

আমি থাকলেও আপনার অ’স্ব’স্থি হবে।তাই আমি পুকুর পাড়ে বসলাম।যতো সময় লাগে নিন।তবে যেনো ঠিক হয়ে আমার কাছে যাবেন। সেই আশায় ঐখানে গিয়ে বসলাম।বলেই সোহা চলে যায়।

দায়ান সোহার কথা গুলো সব মন দিয়ে ভাবে।তারপর সত্যিই হাঁটু গেড়ে বসে চিৎকার করে কাঁদতে থাকে। নিজে নিজেকে বোঝাতে লাগে।বাবা মায়ের কথা ভাবতে থাকে।

কতো সময় দায়ান কান্না করেছে জানে না।নিজেকে বুঝিয়েছে।সোহার কথা গুলো মন দিয়ে ফিল করেছে। ভেবে নিয়েছে এখন ওকে হাসি খুশি থাকতে হবে। বাবা মায়ের জন্য। হয়তো তিশা ও খুশি হবে এটা দেখে যে দায়ান ভালো আছে। তারপর উঠে চোখের পানি মুছে নেয়।নিজেকে এখন অনেকটাই হালকা লাগছে।

সোহা এখনো দায়ানের অপেক্ষাতে পুকুর পাড়ে বসে আছে। দেড় ঘন্টা হতে চলল দায়ানকে ওখানে রেখে এসেছে। প্রথপ্রথমে কয়েকবার দায়ানের চিৎকার শুনতে পেয়েছিলো।সোহা মন থেকে চায় দায়ান যেনো হাসি খুশি থাকে।

হঠাৎ করেই পাশে কারো বসার উপস্থিতি টের পায়। চেয়ে দেখে দায়ান। মুখে তার মুচকি হাসি।

কি পিচ্চি বাড়ি যাবা না সন্ধা হতে চলল।

এই আপনি হাসছেন?

হুম।

ওয়াও তার মানে আপনাকে আমার এখানে নিয়ে আসা স্বা’র্থ’ক!

হয়তো।

আমার কি যে ভালো লাগছে।এই ডাক্তার।

— বলো।

— আপনি একটা জিনিস লক্ষ৷ করেছেন?

— কি?

— এই যে, আপনি অন্যকে চিকিৎসা করেন।ওদের ডাক্তার আপনি। আর আমিতো এক প্রকার আপনার চিকিৎসাই করলাম।

“তার মানে বুঝতে পারছেন? তার মানে হলো আমি আপনার ডাক্তার। ডাক্তারের ডাক্তার। ”

#চলবে,,,,,,,,,,,,

বিঃদ্রঃ রি’চেক করা হয়নি।ভুল ত্রু’টি ক্ষ’মা করবেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here