মেঘের_অন্তরালে পর্বঃ ১১

0
373

#মেঘের_অন্তরালে
লেখনীতেঃ তাহমিনা তমা
পর্বঃ ১১

নিহান প্রায় দৌড়ে নিজের মায়ের রুমে গেলো। চাবি নিয়ে আলমারি খোলে একটু খুঁজতেই ডাইরিটা দেখতে পেলো। নীল রঙের একটা সুন্দর ডাইরি। ডাইরিটা হাতে নিতে নিহানের হাত অস্বাভাবিক কাঁপছে। কাঁপা হাতে ডাইরিটা নিয়ে বেলকনিতে চলে গেলো। বেতের চেয়ারটাতে বসে ডাইরির প্রথম কয়েক পাতা উল্টালো সবই সাদা। বেশ কয়েকটা পাতা যেতেই ঝরঝরে বাংলায় নীল কালিতে লেখা কিছু কথা। হাতের লেখার প্রশংসা না করাটা অন্যায় হবে। নিহান লেখার উপর একবার আলতো করে হাত বুলিয়ে পড়তে লাগলো।

নীল নাকি বেদনার রঙ আবার বিষের রঙও নীল। তাই নিজের জীবনের বিষাক্ত কিছু অভিজ্ঞতা লেখার জন্য নীল ডাইরি আর নীল কলমই বেছে নিলাম। আমার নাম মোহিনী রায়। আমার বাবা দীপক রায়ের পুরো পৃথিবী আমি। আমার মা মারা যায় আমার জন্মের সময়। বাবা-মায়ের লাভ ম্যারেজ ছিলো। মাকে খুব ভালোবাসে বাবা আর আমাকেও। তাই আমার দিকে তাকিয়ে জীবনে আর বিয়ে করেনি। বাবা-মা দুজনের বৈশিষ্ট্যের বাইরে গিয়ে আমার গায়ের রঙ হয়েছে কালো। কালো হওয়ার জন্য জীবনে অনেক কথা শুনতে হয়েছে আমাকে কিন্তু আমার বাবা সবসময় আমার পাশে ছিলো। তাই কারো কথায় মাথা না ঘামিয়ে বাবার দিকে তাকিয়ে হাসিখুশি থাকতাম সবসময়। কেউ কিছু বললে খারাপ লাগতো কিন্তু বাবার মুখের হাসি দেখলে আবার সব ভুলে যেতাম। বেশ চলছিলো আমাদের বাবা মেয়ের ছোট একটা পৃথিবী৷ বাবার স্বপ্ন পূরণের জন্য ভর্তি হলাম ইন্জিনিয়ারিং এ। পড়াশোনা নিয়ে ব্যস্ত ছিলাম সবসময়। একদিন ভার্সিটির ক্যাম্পাসে একটা মেয়ে একটা ছেলেকে প্রপোজ করছে দেখে দাঁড়িয়ে গেলাম। জানার কৌতূহল হলো ছেলেটা কী করে ? খুব মনোযোগ দিয়ে দেখছি আমি। ছেলেটা মেয়েটার হাতের ফুল নিয়ে উঠে দাঁড়াতে বললো। মেয়েটাও খুশি হয়ে উঠে দাঁড়ালো।

মেয়েটা দাঁড়াতেই ছেলেটা নিজের হাতের ফুল মেয়েটার হাতে দিয়ে মুচকি হেঁসে বললো, সরি নট ইন্টারেস্টেড।

সেই মুচকি হাসিতে যেনো হারিয়ে গিয়েছিলাম আমি। এরপর প্রায় দূর থেকে তাকে দেখতাম। মাঝে মাঝেই মেয়েরা তাকে প্রপোজ করতো আর সে মুচকি হেঁসে মানা করে দিতো। আমি শুধু তার হাসিটা দেখতাম। আস্তে আস্তে তার বিষয়ে অনেক কিছু জানতে পারলাম। নাম নিহান রেজওয়ান, সে মুসলিম। আমার এক বছরের সিনিয়র। তাকে দূর থেকেই দেখতে ভালো লাগতো আমার। সবচেয়ে ভালো লাগতো তার মুচকি হাসিটা। এভাবেই চলতে থাকে সময়। এক্সাম চলে আসায় সবাই ব্যস্ত পড়াশোনা নিয়ে, অনেকদিন হলো নিহানের মুচকি হাসিটা দেখি না। সবসময় গম্ভীর মুখে বইয়ে ডুবে থাকে। অপেক্ষা করতে করতে অসহ্য হয়ে উঠলাম। এক্সাম এগিয়ে আসছে পড়াশোনয় মন বসাতে পারছিলাম না। একদিন তাকে ভার্সিটির পুকুরপাড়ে একা বসে বই পড়তে দেখে অদ্ভুত ইচ্ছা জাগলো মনে। আমি জানি তার উত্তর কী হবে তবু তাকে প্রপোজ করে তার মুচকি হাসিটা দেখতে খুব ইচ্ছে করছে। আশেপাশে তাকিয়ে ভার্সিটির ভবনের সামনের গোলাপগাছ দেখতে পেলাম। সুন্দর একটা গোলাপ নিয়ে তার সামনে চলে গেলাম। পড়ায় এতোটাই ডুবে ছিলো আমার উপস্থিতি বুঝতে পারলো না।

তার সামনে হাঁটু গেড়ে বসে ফুলটা এগিয়ে দিয়ে একটু জোরেই বললাম, আই লাভ ইউ।

আমার আওয়াজ তার কানে যেতেই ভ্রু কুঁচকে তাকালো আমার দিকে, কী বললে ?

আই লাভ ইউ।

নিহান বেশ কিছু সময় আমার দিকে ভ্রু কুঁচকে তাকিয়ে থেকে উঠে দাঁড়ালো আর উচ্চস্বরে হাসতে লাগলো। আমি তার মুচকি হাসিটা ভালোবাসি কিন্তু তার উচ্চস্বরে হাসি আমাকে ভয় পাইয়ে দিচ্ছিলো।

নিহান হঠাৎ হাসতে হাসতেই উচ্চস্বরে বললো, এই তোরা কে কোথায় আছিস দেখে যা। এই নিহান রেজওয়ানের কতো খারাপ দিন এসে গেছে যে, এমন মেয়ের থেকেও প্রপোজ পেতে হচ্ছে।

নিহানের ডাকে অনেকেই এসে জড়ো হলো আর সবাই আমার দিকে তাকিয়ে হাঁসছিলো। তাদের সবার হাসি গুলো আমার শরীরে কাঁটার মতো বিঁধছিলো আর নিহানের হাসিটা হৃদয়ে বিষাক্ত তীরের মতো আঘাত করছিলো। মাত্র কয়েক সেকেন্ডে অনেকটা ভীড় জমা হয়ে গেলো সেখানে।

নিহান আমার চারপাশে একবার ঘুরে বললো, তোমাকে আমি আজ কিছু টাকা দিয়ে দিবো। বাড়ি যাওয়ার সময় একটা আয়না কিনে নিয়ে যেও আর রোজ বাড়ি থেকে বের হওয়ার আগে নিজের চেহারাটা একবার দেখে এসো। আমার মনে হয় তোমার বাড়িতে আয়না নেই। যদি থাকতো তাহলে তোমার সাহস হতো না নিহান রেজওয়ানকে প্রপোজ করার। নিহান রেজওয়ানকে প্রপোজ করার জন্যও মিনিমাম যোগ্যতা লাগে।

নিহানের কথায় উপস্থিত সবাই হাসতে লাগলো আর নানা বাজে কথা বলতে লাগলো আমাকে। সেখান থেকে এক ছু্ঁটে চলে এসেছিলাম বাসায়, দুদিন ভার্সিটি যাইনি। বাবার মুখের দিকে তাকিয়ে সব ভুলার চেষ্টা করছিলাম। কিন্তু এখানেই যে শেষ ছিলো না, তা আমার অজানাই ছিলো।

আচ্ছা নিহান তোমার কাছে আমার একটা প্রশ্ন। যদিও হয়তো সামনে করতে পারবো না কোনোদিন। কী অন্যায় করেছিলাম আমি ? সবার মতো আমাকেও তো মুচকি হেঁসে বলতে পারতে নট ইন্টারেস্টেড, নাহয় বিরক্তি নিয়েই বলতে। আমার বেলায় সব পাল্টে কেনো গেলো ? আমার গায়ের রঙটা বাকিদের থেকে আলাদা ছিলো বলে ? বিশ্বাস করো আমি তোমাকে পাওয়ার জন্য ভালোবাসিনি নিহান। আমার ভালোবাসাটা একতরফা আর নিঃস্বার্থ ছিলো। জানো তো নিহান আমার অন্যায়টা আমি বুঝতে পেরেছি। আমি তোমাদের সভ্য সমাজের একটা নিয়ম ভেঙেছিলাম।

এই সভ্য সমাজে মেয়েদের ভালোবাসা বিক্রি হয় ছেলেদের টাকার বিনিময়ে আর ছেলেদের ভালোবাসা বিক্রি হয়ে মেয়েদের রুপের বিনিময়ে।

আমি তোমাদের সভ্য সমাজের এই গুরুত্বপূর্ণ নিয়মটা ভেঙেছিলাম তোমাকে ভালোবেসে। তাই বলে শাস্তিটা এতো ভয়ংকর ? ভার্সিটি পা রাখতে পারি না সবার অপমানে। আমি হয়ে উঠেছি সবার হাসির খোরাক। যারা আমাকে চেনেও না তারাও আমাকে অপমান করার সুযোগ ছাড়েনি কখনো। এক্সামে প্রথমবার খারাপ রেজাল্ট হয়েছে আর বাবা খুব কষ্ট পেয়েছে। ভালোবাসার শাস্তি এতো কঠিন হয় জানলে কখনো চোখ তুলেই তাকাতাম না তোমার দিকে। উপরওয়ালার কাছে প্রার্থনা করবো তুমি যেনো নিজের মনের মতো কাউকে পাও। যার সৌন্দর্য তোমাকে মুগ্ধ করবে, মনের সৌন্দর্য না বাইরের সৌন্দর্য। কারণ মনের কোনো দামই তো নেই তোমার কাছে। কাউকে এতোটা ভেঙে গুড়িয়ে দিও না, যাতে তার জীবনটাই মিথ্যা মনে হয়। বেঁচে থাকাটা অর্থহীন মনে হয় আর নিজেকে মনে হয় মূল্যহীন। ভালো থেকো প্রিয়, আজ থেকে তোমাকে এই ডাইরিতে বন্দী করে রাখলাম আর ভাববো না তোমার কথা। আজ থেকে শুধু নিজের আর নিজের বাবার কথা ভাববো, আলবিদা।

এতটুকু লেখার পর আর কিছু লেখা নেই। নিহান নিজের ঝাপসা চোখ মুছে সাদা পৃষ্ঠা উল্টাতে লাগলো।

মাঝামাঝি আবার লেখা, নিজের সাথে যুদ্ধ করতে করতে হেরে গেছি। এই পৃথিবীর বাতাস আমার জন্য বিষাক্ত হয়ে উঠেছে, নিশ্বাস নিতে পারছি না। আমাকে মাফ করে দিও বাবা।

তারপর সব পৃষ্ঠা সাদা, শেষের দিকে এসে আবার কিছু লেখা পেলো। তবে সেটা মোহিনীর হাতের লেখা নয় দেখেই বুঝা যাচ্ছে।

আমার মোহিনী অনেক সাহসী ছিলো। এতোকিছুর পরও ভেঙে পড়েনি আবার ঘুরে দাঁড়িয়েছিলো। কিন্তু এই সভ্য সমাজ আমার মেয়েকে বারবার ভেঙে গুড়িয়ে দিয়েছে। মাটির সাথে মিশিয়ে দিয়েছে তার আত্নবিশ্বাস। একের পর এক খারাপ রেজাল্ট আমার মেয়েকে শেষ করে দিচ্ছিলো। মানুষের অপমান সহ্য করতে করতে ক্লান্ত হয়ে গিয়েছিলো। কখন যে মেয়েটা নিজের সাথে যুদ্ধ করতে করতে হেরে গেলো বুঝতেই পারলাম না। সেদিন ভোরে মেয়েটার ঘুম আর ভাঙলো না। চিরদিনের মতো ঘুমিয়ে পড়লো। আজ চারদিন হলো আমার মেয়েটা নেই, এখনো আমার গায়ে আমার মোহিনীর শরীর পোড়া গন্ধ লেগে আছে। সবাই বলছে আমি পাগল হয়ে গেছি মেয়ে হারানোর শোকে। আমি পাগল হয়নি, তবে যে সমাজ আমার মেয়েকে মৃত্যুর দিকে ঠেলে দিয়েছে সেই সমাজে আমি থাকতে চাই না। কিন্তু দেখতে চাই উপরওয়ালা তোমার জন্য কী শাস্তি লিখে রেখেছে নিহান রেজওয়ান, নিজের চোখে দেখে যেতে চাই।

ডাইরিটা বন্ধ করে নিহান চিৎকার করে কাঁদতে লাগলো। আজ মাত্র তিন মাস নিহান মানুষের হাসি ঠাট্টা আর তেতো কথা সহ্য করেছে। তাতেই সে হাঁপিয়ে গেছে আর ইসরা তার হাসির খোরাক হওয়ার কারণে, প্রতি মুহুর্তে তাকে আঘাতে আঘাতে ক্ষত বিক্ষতে করেছে। আর সেখানে মোহিনী মাসের পর মাস মানুষের অপমান সহ্য করেছে। মানুষের হাসির খোরাক হয়েছে আর শেষ পর্যন্ত নিজের সাথে যুদ্ধে পরাজিত হয়ে এই স্বার্থপর পৃথিবী থেকেই চলে গেছে। এতো অন্যায়, এতো পাপ কোথায় গিয়ে মুছবে নিহান। এতোকিছুর পরও মোহিনী তাকে কোনো শাস্তি দেয়নি। তার সামনে দাঁড়িয়ে জানতে চায়নি কেনো তার জীবনটা এভাবে বিষিয়ে দিয়েছে। নিহান ডাইরিটা বুকে জড়িয়ে কাঁদতে কাঁদতে ফ্লোরে বসে পড়লো। হঠাৎ কিছু ভেবে চোখ মুছে উঠে দাঁড়ালো। নিজের রুমে গিয়ে গাড়ির চাবি নিয়ে বের হয়ে গেলো। হসপিটালের সেই জায়গাটায় গেলো যেখানে মোহিনীর বাবার সাথে দেখা হয়েছিলো। পুরো এরিয়া তন্নতন্ন করে খোঁজেও তাকে পেলো না। সবাইকে জিজ্ঞেস করলো কিন্তু কেউ বলতে পারছে না। নিহান ক্লান্ত হয়ে ফুটপাতে বসে পরলো আর কাঁদতে লাগলো। নিহানের চোখের পানিতে বুকে আঁকড়ে ধরে থাকা ডাইরির পাতাগুলো একটু একটু করে ভিজে যাচ্ছে।

দূর থেকে মোহিনীর বাবা নিহানকে দেখে বললো, এই চোখের জলই হয়তো তোমার মনের কালোটা ধুয়ে নিয়ে যাবে আর তোমাকে প্রকৃত একজন মানুষ তৈরি করবে।

মোহিনীর বাবা কথাটা বিড়বিড় করে বলে অচেনার উদ্দেশ্যে পারি দিলো। তার কোনো গন্তব্য নেই আছে শুধু পথচলা। যার পরিসমাপ্তি কোথায় জানা নেই তার।

নিহান হঠাৎ উঠে দাঁড়িয়ে বললো, মোহিনী বা তার বাবার কাছে আমি ক্ষমা চাওয়ার সুযোগ পাইনি। কিন্তু ইসরার সাথেও তো কম অন্যায় করিনি। ইসরার বাবা আমার সাথে যতটা অন্যায় করেছে তার থেকে হয়তো আমার করা অন্যায় নেহাত কম নয়।

নিহান চোখ মুছে নিলো আর উঠে দাঁড়ালো। হসপিটালের দিকে চলে গেলো। কিন্তু তার জন্য সেখানেও অপ্রত্যাশিত কিছুই অপেক্ষা করছিলো। হসপিটালে গিয়ে জানতে পারলো ইসরা হসপিটালে থাকতে চাইছিলো না কিছুতেই। এই অবস্থায় তার উত্তেজিত হওয়া ঠিক নয় তাই তার কথা মতো তাকে বাড়ি নিয়ে যাওয়া হয়েছে। তার বাকি চিকিৎসা তার বাড়িতেই হবে।

১৯.
Time and tide wait for none.
সময় এবং নদীর স্রোত কারো জন্য অপেক্ষা করে না। তারা নিজের গতিতে বয়ে চলে। নিহানের সামনে রাখা আছে ডিভোর্স পেপার আর তাতে ইসরার সিগনেচারও করা আছে। কেটে গেছে আরো তিনটা মাস। অনেক চেষ্টা করেও নিহান ইসরার সাথে কোনোরকম যোগাযোগ করতে পারেনি। ইখতিয়ার আহমেদ নিজের কথা রেখেছেন। নিহান আর ইসরার মুখ দেখেনি সেদিনের নেতিয়ে পড়া সেন্সলেস মুখটা দেখার পর। নিহান এই দিনের অপেক্ষায় তো ছিলো তাহলে আজ কেনো কলমটা সে ধরে রাখতে পারছে না। অস্বাভাবিক কাঁপছে নিহানের হাতটা, মস্তিষ্ক বলছে নিহান সাইনটা করে দে আর মন বলছে সত্যি কী তুই সাইনটা করতে চাস ?

কী হলো নিহান সাইনটা করো।

পাশ থেকে মিষ্টি কণ্ঠে কথাটা কানে লাগলো। তার কাঁধে হাত রেখে বসে আছে তার হবু স্ত্রী নীলাদ্রিতা, সবাই তাকে নীলা বলেই ডাকে। ইসরা চলে যাওয়ার পরই নিহানের জন্য মেয়ে দেখা শুরু হয় আবার। এবার আর কোনো ভুল করা যাবে না। নীলা দেখতে এক কথায় অসাধারণ সুন্দরী। হুরের থেকেও এক ধাপ এগিয়ে, দুধে আলতা গায়ের রঙ, টানা টানা চোখ আর গোলাপি ঠোঁট। নীলা ঠিক তেমনটাই দেখতে যেমনটা নিহান সবসময় চেয়েছে নিজের স্ত্রীর মধ্যে। আজ তবু যেনো কোথাও একটা শূন্যতা কাজ করছে নিহানের মনে। সে কী চাইছে নিজেই বুঝতে পারছে না। নীলার সাথে বিয়েটা আঁটকে আছে শুধু এই ডিভোর্সের জন্য। সাইনটা করে দিলে হয়তো আজ বাদে কালই তাদের বিয়ের আয়োজন শুরু হয়ে যাবে।

আকরাম রেজওয়ান নিহানের কাঁপা হাতের দিকে তাকিয়ে বললো, এতোদিন তো এটাই চেয়েছিস। ইসরার সাথে ডিভোর্স আর তোর পাশে সুন্দরী হবু স্ত্রী। তোর চাওয়া সবই তোর সামনে, তাহলে কী এতো ভাবছিস ?

আমিরা হাসি মুখে বললো, ভাইয়া সাইন করো তো। কখন থেকে অপেক্ষা করে বসে আছি। আমি আর নীলা ভাবি একটু পার্লারে যাবো।

নিহান চোখ বন্ধ করতেই চোখের সামনে বৃষ্টি ভেজা ইসরার মুখটা ভেসে উঠলো। কী অদ্ভুত আনন্দ উপচে পড়ছিলো সেদিন ইসরার মুখে। বৃষ্টিতে যেনো নিজের খোলস থেকে বের হয়ে এসেছিলো।

নীলা নিহানের কাঁধে ধাক্কা দিয়ে বললো, কী হলো আর কতক্ষণ এভাবে কলম হাতে বসে থাকবে ?

নিহান নীলার দিকে শান্ত দৃষ্টিতে তাকালো। মেয়েটার চোখেমুখে বিরক্তি প্রকাশ পাচ্ছে। নিজের মনের সাথে যুদ্ধ করে কাঁপা হাতে সাইনটা করেই দিলো নিহান। আজ থেকে সে ইসরার সাথের মিথ্যা সম্পর্ক থেকে মুক্ত। নিহানকে ঠকানোর শাস্তি ইসরার বাবা যথেষ্ট পেয়েছে আর নিহান পেয়েছে শিক্ষা। ইসরার জীবন নষ্টের জন্য নিহান দায়ী না হলেও মোহিনীর জীবনটা নিহানই নষ্ট করে দিয়েছে। ধ্বংস করে বাবা মেয়ের ছোট্ট একটা পৃথিবী। নিহানের সাইন করা হলে যে যার মতো নিজেদের কাজে চলে গেলো। আজ শুক্রবার কারো অফিস নেই সবাই বাড়িতেই আছে। ডিভোর্স পেপার নিহানের কাছে আরো দুদিন আগেই এসেছে। কেনো জানি সাইনটা করে উঠতে পারছিলো না। আজ সবার সামনে করতেই হলো। ডিভোর্স পেপারের সাথে আলাদা একটা খাম এসেছে। নিহান নিজের রুমে গিয়ে খামটা খোলে দেখলো একটা চিঠি আর দশ লক্ষ টাকার একটা চেক। যেটা বিয়েতে দেনমোহর হিসাবে দিয়েছিলো নিহান। নিহান চেকটা পাশে রেখে চিঠিটা খুললো।

কেমন আছেন মিস্টার নিহান রেজওয়ান ? আশা করবো অনেক ভালো আছেন। কারণ আজ আপনার সব ইচ্ছে পূরণ হয়েছে। আমার সাথের মিথ্যা সম্পর্কটা থেকে আজ আপনি মুক্ত। দেনমোহরের টাকাটা ফেরত দিলাম, যেখানে বিয়েটাই মিথ্যা ছিলো সেখানে দেনমোহরের অধিকারও আমার নেই। হুর বললো চিঠিটা আপনাকে দিয়েছে। এখন নিশ্চয়ই বুঝতে পারছেন আমি আপনাকে ইচ্ছে করে ঠকায়নি। তাও যদি সন্দেহ থাকে আপনাকে আরো একটা প্রমাণ দিচ্ছি যেটার কথা হুরও জানে না।বিয়ের দুদিন আগে আপনাকে একটা ম্যাসেজ করেছিলাম। সেটা হয়তো আপনি দেখেননি। দেখলে হয়তো এতোগুলো দিন আপনার আমাকে সহ্য করতে হতো না, আর না আমাকেও এতোকিছু সহ্য করতে হতো। ম্যাসেজ করার আগে দুবার কলও করেছিলাম কিন্তু রিসিভ করেননি।

নিহান মনে করার চেষ্টা করতেই মনে পড়ে গেলো। বিয়ের ছুটি নেওয়ার জন্য অফিসে তার কাজের চাপ বেড়ে গিয়েছিলো। মিটিংয়ে থাকাকালীন ফোনটা কেঁপে উঠে। মিটিং শেষে বাইরে এসে দেখে আননোন নাম্বার তাই এতোটা গুরুত্ব দেয়নি। একই নাম্বার থেকে একটা ম্যাসেজও আছে। ম্যাসেজ ওপেন করে পড়তে যাবে তার আগেই পিয়ন এসে জানায় বস তাকে ডাকছে। ফোনটা পুনরায় পকেটে রেখে বসের কেবিনের দিকে এগিয়ে যায়। এরপর সেই ম্যাসেজের কথা পুরোপুরি মাথা থেকে বেড়িয়ে যায় অফিসের কাজ আর বিয়ের চাপে। নিহান দ্রুত নিজের পকেট থেকে ফোনটা বের করে ম্যাসেজ খুঁজতে লাগলো। ম্যাসেজ ডিলিট করার অটো অপশন অন করা নেই, তাই ডিলিট না করলে সব ম্যাসেজই থেকে যায়। সিম কোম্পানির অনেক ম্যাসেজের ভিড় থেকে নিহান খুঁজে পেলো ম্যাসেজটা।

বিয়ের দুদিন আগে সবাই যখন ব্যস্ত। ইসরা বাবার রুমে গিয়ে নিজের ফোন খুঁজতে লাগলো। নিজের সাথে যুদ্ধ করতে করতে ইসরা ক্লান্ত হয়ে গেছে। সব চেষ্টা বিফলে যাচ্ছে, তাই একটা শেষ চেষ্টা করার সিদ্ধান্ত নেয়। ড্রেসিং টেবিলের নিচের ড্রয়ারে দুটো ফোনই পেয়ে গেলো। যে ফোনটা দিয়ে হুর নিহানের সাথে কথা বলেছিলো সেটা দিয়ে ডায়াল করতে জানতে পারলো তাতে ব্যালেন্স নেই। কাঁপা হাতে নতুন ফোনে নাম্বারটা তুলে কল করলো কিন্তু রিসিভ হলো না। একটু চিন্তা করে ম্যাসেজ লিখে পাঠিয়ে দিলো।

আমি আনজুম ইসরা, যার সাথে আপনার বিয়ে ঠিক করা হয়েছে। দয়া করে বিয়েটা ভেঙে দিন। আপনি যাকে দেখেছেন সেটা আমি নই আমার বোন হুর। একটা ভয়ংকর পরিকল্পনা আমার বাবার। পুরোটা এখানে বলা সম্ভব নয়, বিয়েটা ভেঙে দিন নাহলে আপনাকেই ঠকতে হবে।

বাইরে ইখতিয়ার আহমেদের গলা শুনে কাঁপা হাতে এতটুকু লিখে পাঠিয়ে দিয়েছিলো ইসরা। কী লিখবে ভেবে পায়নি, তাই যা মনে এসেছে লিখে দিয়েছে। ম্যাসেজ পাঠিয়ে ফোনগুলো আগের জায়গায় রেখে দরজার কাছে যেতেই ইখতিয়ার আহমেদের সামনে পরে যায়। ইখতিয়ার আহমেদ সন্দেহের চোখে তাকালে ইসরা পাশ কাটিয়ে নিজের রুমে চলে যায়। বিয়ের আগ মুহূর্ত পর্যন্ত ইসরা আশায় ছিলো নিহান বিয়ে ভেঙে দিবে। সময়ের সাথে যখন বিয়েটা হয়েই যায় তখন ইসরা বুঝতে পারে নিহান হয়তো তার ম্যাসেজটা দেখেইনি।

ম্যাসেজ পরে নিহান কী রিয়াকশন দেবে ভুলে গেছে। মাত্র একটা মিনিট সময় নিয়ে যদি ম্যাসেজটা পড়তো তাহলে হয়তো সব অন্যরকম হতো। কিন্তু আজ শুধু অনুশোচনা ছাড়া কিছুই করার নেই। নিহান এখন শুধু চায় ইসরার কাছে একবার ক্ষমা চাইতে। নিহানের জানা নেই সে সুযোগ আদোও কোনোদিন হবে কিনা তার। সামনে নীলার সাথে বিয়ে কিন্তু নীলার প্রতি একবিন্দু মনোযোগ দিতে পারছে না সে। বাড়িতে বলেছিলো কিছুটা সময় নিতে কিন্তু সবাই একই কথা বলছে। ঝামেলা শেষ হলে ওয়েট করবো কীসের জন্য ? নীলা আমির রেজওয়ানের বন্ধুর ভাগ্নী। নিহানের বিষয়ে তারা সবই জানে আর সব জানার পর ইখতিয়ার আহমেদের কাজের বেশ নিন্দাও জানিয়েছে। দোষ যেহেতু নিহানের ছিলো না আর বিয়েটারও কোনো মূল্য ছিলো না। তাই নিহানকে মেনে নিতে তাদের আপত্তি নেই এক বিন্দু।

আগের থেকেও ধুমধামে বিয়ে হচ্ছে নিহান আর নীলার। আজ তো নীলার মুখটা ঘোমটার আড়ালে ঢাকা নেই। নীলা তো সেজেগুজে বসে আছে নিহানের থেকে মাত্র কয়েক ফুট দূরে। নিহান চোখ তুলে তাকালেই নীলা তাকে একটা মিষ্টি হাসি উপহার দিচ্ছে বারবার। তাহলে নিহান কেনো পারছে না কবুল বলতে। মনে হচ্ছে গলাটা কেউ শক্ত করে চেপে ধরে আছে। মাত্র ছয় মাসের ব্যবধানে নিহান আজ দ্বিতীয় বিয়ে করছে। তবে প্রথম বিয়েতে যে নিহান ছিলো আর আজ যে নিহান আছে দুজনের মধ্যে অনেক অনেক ফারাক। নিহান যেনো একটা ঘোরের মধ্যে আছে। সব কেমন তালগোল পাকিয়ে যাচ্ছে তার। যাকে চায়নি তার বেলায় কতো সহজে কবুল বলে দিয়েছিলো আর আজ তার সামনে তার প্রত্যাশিত কেউ বসে আছে তবু কবুল শব্দটা তার কাছে আজ খুব বেশি জটিল মনে হচ্ছে। অনেকটা সময় ব্যয় করে দিলো নিহান কবুল বলতে। তবে শেষমেশ নিহান পেয়েই গেলো সবসময় চাওয়া অনুযায়ী একজন জীবন সঙ্গিনী। যার রুপ এক পলকে মুগ্ধ করার মতো।

চলবে,,,,

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here