মায়া মহল পর্ব ১১

0
68

#মায়া_মহল (১১) #রহস্য
কলমে #রেহানা_পুতুল
সেই রাতে জুবায়ের অসুস্থ হলো। ভোর না হতেই তাকে হাসপাতালে নিয়ে যাওয়া হলো। জ্বর, গা জ্বালাপোড়া, অসহ্য রকমের শরীর ব্যথা তিনদিন ধরে। কিছুতেই সারছে না। এভাবেই হাসপাতালের বিছানায় থেকে জুবায়ের মারা গেলো। তার আগে পরিবারের সবাইকে সে জানালো তার মৃত্যু হলে একমাত্র মায়াই দায়ী হবে। দ্বিতীয় কেউই নয়।

জুবায়েরের এমন আকস্মিক মৃত্যুতে গোটা মায়ামহল শোকপুরীতে নিমজ্জিত হলো। মহলের বিশাল আঙ্গিনা জুড়ে কেবলই মানুষের ঢল আর শত প্রশ্ন। আজ নেই কোন পাখির কলরব। বৃক্ষ শাখার পাতাগুলোও কেমন ঝিম মেরে আছে। বাতাস বইছে না। তাদের দুলুনিও বন্ধ। মধুমঞ্জুরিতে শোনা যাচ্ছে না ভ্রমরের গুঞ্জন। ঘরের কোনে ডালিম গাছের ডালে নিত্য বসে চিউ চিউ রবে ডাকা চঞ্চল চড়ুইটিও আজ বড় নিশ্চুপ হয়ে আছে। কাননে ফোটেনি একটি ফুলও। ফুলে ফুলে উড়াউড়ি করছেনা রঙিন প্রজাপতির দল।

পুত্রশোকে আঞ্জুমান আরা বারবার মূর্ছা যাচ্ছেন। থেকে থেকে কেঁদে উঠছেন পিতা কায়রুস। এক গোপন অনুশোচনায় দগ্ধ হচ্ছে তার অন্তরখানি।
গ্রামে চলে এলো মৃতের ছোটভাই শাহের । ভাই হারানোর বেদনায় সেও বুক চাপড়ে আহাজারি করছে। মর্জিনা,কুমকুম,রুস্তম, পরশ,গাড়ির ড্রাইভার সবাই শোকে বিহব্বল।

আঞ্জুমান আরা প্রায় উম্মাদ। হাসপাতালের শয্যায় বলা জুবায়েরের কথাটা কালক্ষেপণ হলো না তার কর্ণকুহরে পৌঁছাতে। একদিকে লা*শ দাফনের প্রস্তুতি। আরেকদিকে আঞ্জুমান আরার রক্তচক্ষুর কড়া নির্দেশ মায়াকে বন্ধী করার জন্য। রুস্তম মায়াকে টেনে হিঁচড়ে নির্জন একটি কক্ষে বন্ধী করলো। আঞ্জুমান আরা নিজ হাতে মায়াকে শাস্তি দিলো। চুলের মুঠি ধরে শরীরের সমস্ত শক্তি ক্ষয় করে এলোপাতাড়ি মারলো। এবং জিজ্ঞেস করলো,

কি চাস তুই বল? কাল নাগীনি কোথাকার? একে একে সবাইকে মেরে ফেলছিস। কেন আমার পুত্রকে কেড়ে নিলি? বল? নয়তো জ্যান্ত পুঁতে ফেলব আমি। তোর সবকিছু বন্ধ। নাওয়া,খাওয়া,কলেজ সব। এই কক্ষেই তুই পঁচে পঁচে মরবি।

মায়ার আর্তচিৎকার রুমের চারদেয়াল অতিক্রম করে বাইরে গেল না। কেউ শুনতে পেল না। সবাই জুবায়েরের নিথর দেহটা নিয়ে ব্যস্ত।
মায়া বারবার আঞ্জুমান আরার পায়ে পড়লো। নিজের প্রাণ ভিক্ষা চাইলো।

আন্টি আমি কিছুই জানিনা। আল্লার কসম খেয়ে বলছি। আমাকে ছেড়ে দেন। আমি এখনই আপনাদের বাড়ি থেকে চলে যাবো। আমার আম্মার কাছে যেতে দিন আমায়। আম্মাগো…আমাকে বাঁচান।

আঞ্জুমান আরা মায়ার কথায় কর্ণপাত করল না। টলতে টলতে দেয়াল ঘেঁষে মেঝেতে দপ করে বসে পড়লো। রুস্তমকে দিয়েও মায়াকে বেধড়ক পিটালো। মায়া আধমরা হয়ে নির্জিবের মতো পড়ে রইলো মেঝেতে। মায়ার গোঙানির অস্ফুট আওয়াজ অশরীরী আত্মার মতন দেয়ালে ভেদ করে কেবল শূন্যে মিলিয়ে গেলো।

দাফন কার্য সম্পন্ন হলে শাহের মায়াকে এদিক সেদিক খুঁজলো। তন্নতন্ন করে সব খুঁজে কোথাও পেল না। নিরাশ হয়ে ফিরে এলো মহলের অন্দরে। একে একে সবাইকে জিজ্ঞেস করেও মায়ার কোন হদিস পেল না। মায়ের রুমে গিয়ে ধীর গলায় জানতে চাইলো,

আম্মা মায়া কোথায়?

মেরে ফেলেছি।

ওকেতো প্রমাণ নিয়ে আমিই মারবো আম্মা।

কিসের প্রমাণ চাস আর তুই? তোর নিজের মায়ের পেটের আপন ভাইকে সে মেরে ফেলল। কতজন জলজ্যান্ত মানুষকে দুনিয়া থেকে সরিয়ে দিলো। আমার ছেলের কি শত্রুতা ওই ফকীরনির বাচ্চার সাথে? মিথ্যা বলবে কেন আমার ছেলে?

আমি কি বলছি আমার ভাই মিথ্যা বলছে?কিন্তু রহস্যটাতো মায়ার থেকে উদঘাটন করতে হবে। নয়তো একে একে আমরাও মারা পড়বো আম্মা।

কাতর স্বরে মায়ের পিঠে হাত রেখে বলল শাহের।

আঞ্জুমান আরা কাত হয়ে পড়ে রইলো। আর কিছুই বলতে পারল না। বিড়বিড় করে শুধু জুবা জুবা বলতে লাগল। শাহের উঠে গেলো ক্লান্ত পায়ে। কি থেকে কি যে ঘটে গেলো। সবই যেন অবিশ্বাস্য! দুঃস্বপ্ন! অলৌকিক!

শাহের মায়াকে বন্ধী করে রাখা রুম খুঁজে পেলো মহলের শেষমাথায়। দেখলো বাইরে থেকে তালা দেওয়া। কিন্তু চাবি তার কাছে নেই। এই রুমের চাবি থাকে আঞ্জুমান আরার কাছে। ব্যক্তিগতভাবে সে কাউকে শাস্তি দিলে এই রুমেই বন্ধী করে শাস্তি দেয়। বিশেষ করে দাসীদের। শাহের রুস্তমকে ডেকে আনলো তালা খুলে দেওয়ার জন্য। রুস্তম ভয়ে কাঁচুমাচু করছে। তালা খুলতে চাচ্ছে না।
বলল,
ছোট বাবু,
বেগম সাহেবা যে মানা করলো।

শাহের রুস্তমের গলা টিপে ধরলে রুস্তম নিজের কোমরে গুঁজে থাকা চাবিটি হাতে নেয়। তালা খুলে দেয়। শাহের তার হাত থেকে চাবিটি কেড়ে নিয়ে তাকে চলে যেতে নির্দেশ দেয়। চাবি রেখে দেয় নিজের হাতে। ভিতরে ঢুকে দরজা বন্ধ করে দেয়। দেখে মায়ার দুচোখ বন্ধ। অবশ দেহে পড়ে আছে মেঝেতে মৃতের ব্যয়। তার দুঠোঁট গলিয়ে চুইয়ে চুইয়ে পড়া রক্তগুলো জমাট বেঁধে গিয়েছে। শরীরের অনাবৃত অংশগুলোতে কালসিটে দাগ লক্ষনীয়। মায়ার বুকের ওড়না পড়ে আছে একপাশে। তাই না চাইলেও শাহেরের নজর গেলো মায়ার খোলা ঘাড়ে ও বুকে। ফর্সা অঙ্গে কালচে লম্বাটে দাগগুলো ভেসে আছে মরা মাছের ন্যায়।

শাহের হাঁটু ভেঙ্গে বসলো মায়ার শিয়রের পাশে। মায়ার মাথায় হাত রাখতে গিয়েও থেমে গেল শংকা অনুভব করে। পাছে সেই না মরে যায়। তাই শাহের আস্তে করে মায়া বলে বার তিনেক ডাকলো। মায়া নিবু নিবু প্রদীপের মত করে ঘোলাটে চোখে শাহেরের দিকে চাইলো। মায়ার দুচোখ ভর্তি ভয় ও আতংক দৃশ্যমান।

তোমার আঘাতের স্থানগুলোতে মলম দিতে হবে। আমি নিয়ে আসছি।
নিরস ভঙ্গিতে বলল শাহের।

মায়া এক হাত মেলে শাহেরের পা ছুঁয়ে ধরল। মিনতি মাখা স্বরে হাজারো আকুতি নিয়ে অনুরোধ করে বলল,

ছোটবাবু লাগবে না। আমার ভাগ্যে যদি আপনাদের হাতে মরণ থাকে,তা রুখবার ক্ষমতা কারো নেই। সবই আল্লাহর ইচ্ছা। নয়তো কেন এতসব কিছু হচ্ছে আমি আসার পর হতেই। আপনি বেগম সাহেবার কাছ হতে আমার মোবাইলখানা নিবেন।

তোমার মোবাইল আম্মা নিয়ে নিলো?

হুম।আমার আম্মা কাল আপনাদের বাড়িতে আসবে। আমি বাস স্টপেজে গিয়ে নিয়ে আসার কথা। একটু ফোন করে বলবেন যেন কিছুতেই না আসে। আমিই বেঁচে থাকলে চলে আসব আম্মার কাছে। নয়তো আম্মা ফোন বন্ধ পেয়ে চিন্তায় মরে যাবে।

আচ্ছা ঠিকাছে। তা না হয় মানলাম। কিন্তু তোমার মলমের জরুরী রয়েছে। বলেই শাহের দপদপ পায়ে বেরিয়ে গেলো। অল্প সময়ের ব্যবধানে ফিরে এলো।

ঘাবড়ানো মনে শাহের মায়ার মাথাকে তুলে নিজের কোলের উপর আনলো যত্ন করে। মায়া ওড়না খুঁজছে উদাম বুক ঢাকার জন্য। শাহের ওড়না হাতে দিয়ে বলল,
এটার আর প্রয়োজন নেই এখন। কারণ আমিতো তোমাকে দেখেই গিয়েছি। ব্যপার না মায়া। পরক্ষণেই সে চট জলদি করে মলম লাগিয়ে দিলো মায়ার ক্ষতস্থান গুলোতে। মাথা নামিয়ে দিলো। মায়ার পায়ের পাতার কাছে গেলো। তার দুই পায়ের সেলোয়ার তুলে নিলো হাঁটু অবধি। মলম লাগিয়ে দিলো পুরো উদাম পায়ে। পেটের থেকে কামিজ উপরে তুলতে গেলে মায়া শাহেরের হাত চেপে বাঁধা দিলো। শাহের মৃদু ধমকে বলল,

তুমি ভেবে নাও এখন ডাক্তারের কাছে আছো। তোমার চিকিৎসা জরুরী। দেখবে ইজি লাগবে। ভালোলাগবে।

মায়া মনে মনে তাই ভাবল। তার নরম পেটের ক্ষত স্থানে মলম লাগানোর সময় মায়া যন্ত্রণায় কুঁকিয়ে উঠলো। শাহেরের হাত খামচি দিয়ে ধরলো।

শাহের বলল,
তুমি থাকো। তোমার জন্য খাবার পাঠিয়ে দিচ্ছি। খেয়ে নিবে কিন্তু। তোমার সুস্থ হওয়া দরকার। রহস্য উম্মোচন হওয়া ভীষণ জরুরী।

মর্জিনা বড় এক থালায় করে মায়ার জন্য ভাত ও সালুন সাজিয়ে নিয়ে এলো। শাহের ফের মায়ের রুমে গেলো। দেখলো নিকট আত্মীয় স্বজনেরা ঘিরে আছে তার মা আঞ্জুমান আরাকে। মায়ের কাছে গিয়ে ফিসফিসিয়ে মিথ্যে বলে মায়ার মোবাইল নিয়ে নিলো। নিরিবিলি একদিকে সরে গেল। ফোনকল দিলো মায়ার মা তফুরাকে। বলল,

মায়া একটু অসুস্থ। আমি ছোটবাবু। চিনতে পেরেছেন আশাকরি?

হ বাবা তোমারে চিনতে পারছি। মায়ার মুখে তোমার বহুত কীর্তন শুনছি।

কাল দুপুরে আপনাকে পরশ নামের একজন মুরুব্বী গিয়ে নিয়ে আসব।

তফুরা স্বস্তির দম ছেড়ে বলল,
আলহামদুলিল্লাহ। আইচ্ছা বাবা।

ফোনকল কেটে শাহের গেলো পিতা কায়রুসের রুমে। কায়রুস বিমূঢ় হয়ে চেয়ে আছে দেয়াল ঘড়িটার দিকে। শাহের বাবা বলে ডেকে উঠলে কায়রুস সম্বিৎ ফিরে পেলো। সে নির্বিকার।পাথরের ন্যায় জমে আছে তার সমস্ত বিবেকবুদ্ধি।

শাহের মায়া নামের মেয়েটি সম্পর্কে যা শুনলাম, তা নিয়ে তোমার কোন অভিমত রয়েছে?
অবসাদ কন্ঠে জানতে চাইলো কায়রুস।

আগে ছিল না বাবা। কিন্তু ভাইয়ের মৃত্যুর পর এখন আমিও সন্দিহান এই মেয়েটার বিষয়ে। আম্মা তাকে মেরে রক্তাক্ত করে ফেলেছে। সারা গায়ে জখম। আমি গিয়ে মলম দিয়ে আসলাম। নয়তো সে কথা বলতেও পারবে না। কাল তার মা আসবে। সকল রহস্য তাকেই পেলে উদঘাটন হবে।

ঠিক বলছিস বাবা। ব্যথিত স্বরে বলল কায়রুস।

তার পরেরদিন দুপুরে মায়ার মা তফুরা এলো বাস স্টপেজে। পরশ দাঁড়িয়ে আছে।মায়ার মোবাইল তার হাতে দিলো শাহের। যেন কন্টাক্ট করতে সুবিধা হয়।

মায়ার মা রূপী নারীটিকে দেখে পরশ স্তব্দ হয়ে গেলো। এতো তার চেনা শিশু মায়ার মা নয়। এই মায়া যদি আঠারো বছর আগের সেই মায়া হয়,তাহলে এর কাছে কিভাবে এলো? আর যদি এই মায়া সেই মায়া না হয়,তাহলে কে এই মায়া? নাকি এই মেয়ে মায়ার অশরীরী আত্মা?

চলবে…

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here