বৃষ্টিময় প্রেম পর্ব ৪

0
2364

#বৃষ্টিময়_প্রেম
#পর্বঃ৪
#লেখনীতে- তাসফিয়া হাসান তুরফা

আমাদের থেকে কয়েক হাত দূরে এসে দাড়ালেন পূর্ণ ভাইয়া। চোখে সানগ্লাস থাকায় তার দৃষ্টি কোনদিকে বুঝা মুশকিল। এই মেঘলা দিনে সানগ্লাস পড়ে বের হওয়ার লজিক কি হতে পারে আমি বুঝলাম না! ঢং যত্তসব!! উনি চোখ থেকে গ্লাস খুলে রাইসার দিকে তাকিয়ে বললেন,

—কেমন আছো? আশা করি সেদিন প্ল্যান ক্যান্সেল করার জন্য মাইন্ড করোনি। ইম্পর্ট্যান্ট মিটিং ছিলো।

উনার কথা শুনে রাইসা মুখে জোরপূর্বক হাসি ফুটিয়ে মাথা নেড়ে সায় দিলো যে ও একদম কিছু মনে করেনি! ওর রিয়াকশন দেখে আমি আড়চোখে ওর দিকে তাকালাম আর সেদিনের পূর্ণ ভাইয়াকে বকা দেওয়ার কথাগুলো মনে করে মুখ টিপে আলতো হাসলাম। আহা বেচারি!

হঠাৎ পূর্ণ ভাইয়া আমার দিকে তাকালেন। নিজের উপর তার দৃষ্টি উপলব্ধি করতেই আমার হাসি আপনাআপনিই মিলিয়ে গেলো। উনি ভ্রু কুচকে তাকিয়ে আছেন আমার দিকে। তার চাহনি দেখে আমিও ভ্রু কুচকে তাকালাম। এভাবে দেখছেন কেন? উনার কি মনে পড়ছে সেই বৃষ্টির দিনের কথা?

সেদিনের কথা মনে হতেই আমার গাল গরম হয়ে গেলো। নিজের অস্বস্তি ঢাকতে কাশতে শুরু করলাম আমি। তা দেখে পানি এগিয়ে দিলেন প্রান্ত ভাইয়া। পানি খেয়ে আড়চোখে তাকিয়ে দেখি পূর্ণ ভাইয়া এখনও একিভাবেই ভ্রু তুলে তাকিয়ে আছেন। আজব তো! সমস্যা কি উনার বুঝলাম না।

—ওকে, তোমরা থাকো। ইনজয় করো। আমি চলে যাই এখন। অফিস থেকে আসার পথে গাড়ি নস্ট হয়ে গিয়েছিল তাই প্রান্তর সাথে বসে ছিলাম এখানে। গাড়ি রিপেয়ারিং এ পাঠিয়েছি। এতক্ষণে ঠিক হয়ে যাওয়ার কথা, আমি আসি তাহলে।

রাইসা আর প্রান্ত ভাইয়ার দিকে তাকিয়ে বললেন উনি এসব কথা৷ আর আমাকে এমনভাবে ইগ্নোর করলেন যেন আমি নেই এখানে। তারপর সানগ্লাস পড়ে পকেট থেকে ফোন বের করে কানে ধরে বের হয়ে গেলেন রেস্টুরেন্ট থেকে। তার ভাব নেওয়া দেখে তাজ্জব হয়ে গেলাম!! ছেলেমানুষেরও এত ভাব হয়!

ওরা দুইজন চেয়ারে বসতেই আমি যাওয়ার জন্য ইতস্তত করতে লাগলাম। চোখ দিয়ে রাইসাকে ইশারা করতেই ও বুঝলো কি বলতে চাইছি তাই প্রান্ত ভাইয়াকে খুলে বললো আমার আসার কারণ। শুনে ভাইয়া আমাকে ধন্যবাদ দিলেন তাদের সাপোর্ট করার জন্য। প্রান্ত ভাইয়ার থেকে জানতে পারলাম তার ফ্যামিলির সবাই জানতো তাদের প্রেমের কথা, তখন বুঝলাম শুধু রাইসাই এতদিন বাসায় বলেনি ভয়ে। এইজন্য এরেঞ্জ ম্যারিজের মতো পরিকল্পনা করেছেন তারা! যাই হোক, ওদের রেখে আমিও চলে আসলাম রেস্টুরেন্টের বাইরে। ভাইয়া যদিও কয়েকবার বললেন তাদের সাথে বসতে, তাদের কোন প্রব্লেম নেই আমি থাকায়। কিন্তু আমি তাও চলে আসলাম। কারও কাবাবে হাড্ডি হওয়ার সত্যিই কোন ইচ্ছা নেই আমার!

বের হয়ে আমার সময় দোয়া করলাম যেন পূর্ণ ভাইয়ার সামনে না পরি আর! উনার ভাব দেখে এমনিতেই মেজাজ খারাপ হয়েছে আমার, আর দেখতে চাইনা তাকে। বাইরে বের হয়ে তাকে দেখতে না পেয়ে মনে মনে খুশিই হলাম। আকাশটাও গুড়গুড় করা শুরু করেছে এতক্ষণে!

রিকশা নেওয়ার জন্য তাড়াতাড়ি মেইনরোডের দিকে এগিয়ে গেলাম আমি। এমনিতেই ছাতা নিয়ে বের হইনি, তার মধ্যে আমি একা বৃষ্টিতে ভিজলে বাসায় যেয়ে আন্টিকে জবাব দিতে হবে! তাই আশেপাশে তাকিয়ে রিকশা খুজছিলাম আর দোয়া করছিলাম যেন বৃষ্টি না আসে! কিন্তু ত্রিসীমানায় রিকশার টিকিটাও খুজে পেলাম না! মামারা সব মনে হয় নাকে তেল দিয়ে ঘুমাচ্ছে বাসায় আকাশে মেঘ দেখে! হাতের উপর দুই-এক ফোটা পানি পড়তেই আমার ভাবনায় ছেদ পড়লো। সেড়েছে আজ! বৃষ্টি পড়া শুরুও হয়ে গেছে! আশেপাশে তাকালাম, তেমন দোকান চোখে পড়লোনা এদিকটায় আশ্রয় নেওয়ার মতো। একটা দোকানের শাটার লাগানো তবে বাইরে ছাউনির মতো কিছুটা জায়গা আছে দাঁড়ানোর!

বৃষ্টির বেগ বাড়ছে দেখে সাত-পাঁচ না ভেবে দৌড় লাগালাম সেদিকে। জীর্ণশীর্ণ ছাউনির নিচে আটসাট হয়ে দাঁড়িয়ে আছি আমি। এমনিতেই চিপা জায়গা, বেশি স্পেস নেই তারমধ্যে জনমানবশূন্য চারদিকে। এইদিকে বৃষ্টি যে শুরু হলো মনে হচ্ছে সহজে থামবেনা,বরং সময়ের সাথে সাথে বেড়েই চলেছে যেন! এমন গা ছমছম করা পরিবেশে আমার ধীরে ধীরে ভয় লাগতে শুরু করলো। আশেপাশে তাকিয়ে দোয়াদরুদ পড়তে লাগলাম আর বৃষ্টি থামার জন্য দোয়া করতে লাগলাম। এমন সময় দূর থেকে এক পুরুষের কন্ঠস্বর ভেসে আসতেই ভয়ে আমার হাত-পা কাপতে আরম্ভ করলো। কে কথা বলছে আর এদিকেই বা কেন আসছে? যদি আমাকে একা পেয়ে আমার সাথে কিছু করার চেস্টা করে? বিশ্রী সব উল্টাপালটা চিন্তায় মাথা পুরা হ্যাং হয়ে গেলো আমার! দরদর করে ঘামতে লাগলাম আমি।

—হ্যালো,, হ্যাঁ, আপনি শুনতে পাচ্ছেন?? আমি মেইনরোডের আশেপাশেই আছি। এখানে একটা ছাউনি দেখতে পাচ্ছি। আপনি এদিকেই গাড়ি নিয়ে আসুন, রাস্তা থেকেই দেখতে পাবেন আমায়। ওকে? কাম ফাস্ট!!

পরিচিত কন্ঠ শুনেই চমকে উঠে ছাউনি থেকে উকি দিলাম আমি! আরেহ এটা তো পূর্ণ ভাইয়া। বৃষ্টিতে ভিজে জবুথবু হয়ে আছেন! কালো শার্ট শরীরের সাথে লেপ্টে আছে, এক হাতে স্যুট ঝুলিয়ে রেখেছেন ও আরেকহাতে ফোন। মুখে প্রচন্ড বিরক্তি নিয়ে ফোনটা পকেটে ঢুকিয়ে রাস্তায় পড়ে থাকা একটুকরো ইটকে লাথি মেরে ছাউনির দিকে এগিয়ে আসতে লাগলেন উনি। উনাকে এদিকে আসতে দেখেই আমি তড়িঘড়ি করে মুখ ঘুরিয়ে অন্যদিক হয়ে দাড়ালাম।

—“তুমি??”

উনার বিস্ময়মিশ্রিত কণ্ঠ শুনে আস্তে করে ঘাড় ফিরিয়ে দেখি উনি এতক্ষণে ছাউনির ভেতর এসে দাঁড়িয়েছেন। আমাকে এখানে দেখে যেন আকাশ থেকে পড়েছেন এইভাবে তাকিয়ে আছেন! তার দৃষ্টিকে পাত্তা না দিয়ে ছোট্ট করে “হুম” বলেই অন্যদিক তাকালাম আমি। ভাব কি তিনি একাই দেখাতে পারেন? আমিও পারি! হুহ!!

উনার কাছে থেকেও আর কিছু শুনা গেলোনা। যাক ভালো হয়েছে! আড়চোখে দেখলাম রুমাল দিয়ে ফোন মুছে হাত এদিক-সেদিক করে সিগনাল পাওয়ার ট্রাই করছেন তিনি। তার থেকে দৃষ্টি ফিরিয়ে আকাশের দিকে তাকিয়ে মনে মনে দোয়া পড়া চালিয়ে গেলাম বৃষ্টি থামার জন্য। এখন বৃষ্টির চেয়ে উনার সাথে এইরকম অস্বস্তিকর পরিস্থিতিতে থাকতে বেশি বিরক্ত লাগছে আমার!
হালকা রঙের জামা পড়েছি বিধায় বৃষ্টিতে ভিজতে পাচ্ছিনা নয়তো এতক্ষণে ভিজে ভিজেই বাসায় চলে যেতাম এই বৃষ্টির মধ্যেই! আমার ভাবনা শেষ না হতেই প্রচন্ড জোরে বিদ্যুৎ চমকে উঠলো আকাশে৷ হঠাৎ করে শব্দ হওয়ায় বেশ জোরেশোরেই কেপে উঠলাম আমি। চোখবন্ধ করে জোরে জোরে শ্বাস নিলাম কিছুক্ষণ! এক চোখ খুলে আকাশের দিক তাকিয়ে দেখি এখনও আলোর ঝলকানি দেখা যাচ্ছে, যেটা দেখে আরও বেশি ভয় লাগলো আমার! মনে হচ্ছে এই যেন বিদ্যুৎ এসে ঝলসে দিয়ে যাবে আমাকে। উনার দিকে তাকিয়ে দেখি তিনি একদৃষ্টিতে তাকিয়ে আছেন আকাশের দিকে। উনার কি ভয়-ডর লাগেনা নাকি? আল্লাহই জানে!

পুনরায় চোখ বন্ধ করে আবারো মেঘের বিশাল গর্জন শুনার প্রস্তুতি নিতে থাকলাম মনে মনে। একটু পর আকাশের গর্জন শুনে কেপে উঠে আবারও ভয়ে ভয়ে চোখ খুলতেই চোখের সামনে অন্ধকার দেখলাম! আরেহ! আকাশ দেখা যাচ্ছেনা কেন?

ভালোকরে খেয়াল করে বুঝলাম আমার সামনে পূর্ণ ভাইয়া দাঁড়িয়ে আছেন। তার বিশালাকৃতির দেহের জন্যই আমি আকাশ দেখতে পাচ্ছিনা! উনি আবার সামনে কখন আসলেন? আর কেনই বা আসলেন? ভাবতে ভাবতেই পাশ থেকে উকি দিতে যাচ্ছিলাম তার মতিগতি বুঝার জন্য এমন সময় উনি হঠাৎ পিছন ফিরলেন। তার পেছন ফেরা আমি আশা করিনি তাই ভ্যাবাচেকা খেয়ে পড়ে যেতে নিচ্ছিলাম, কি করবো বুঝতে না পেরে কোনমতে তার শার্ট আকড়ে ধরে নিজেকে পড়ে যাওয়া থেকে রক্ষা করলাম আমি! সোজা হয়ে দাঁড়িয়ে দেখি উনি তখনকার ন্যায় এখনও ভ্রু কুচকে তাকিয়ে আছেন।

—তুমি কি কোন চুক্তি করে এসেছো যে বৃষ্টির দিনে আমার সাথেই তোমার ধাক্কা খেয়ে পড়ে যেতে হবে?

উনার কথা শুনে লজ্জায়-অপমানে আমার নাক লাল হয়ে গেলো! দুইবার মাত্র পড়ে যেতে ধরেছি বলে এই কথা বলবেন আমায়?? কিন্তু আমিও কম যাইনা। নাক ফুলিয়ে উত্তর দিলাম তাকে,

—তাহলে আপনিও নিশ্চয়ই চুক্তি করে এসেছেন যে বৃষ্টির দিনে আমার সামনেই এসে দাঁড়াবেন যাতে আমি ধাক্কা খেয়ে পড়ে যাই বারবার? (দাতে দাত চেপে বললাম)

আমার কথা শুনে উনি এক ভ্রু উঁচিয়ে তাকালেন যেন পাত্তাই দিলেন না আমার কথাকে তিনি!

—তোমার কি মনে হয় তোমার সামনে দাড়ানোর জন্য আমি বসে আছি? আমার লাইফে আরও অনেক ইম্পর্ট্যান্ট কাজ আছে। তোমার মতো পিচ্চির সাথে টাইমপাস করার মতো টাইম নাই আমার হাতে। (তাচ্ছিল্যের সুরে)

উনার কথা শুনে রাগে আমার মাথায় আগুন জ্বলে উঠলো। একেতো আমাকে টাইমপাস বলে ইনসাল্ট করছেন তার উপর আবার পিচ্চি বলছেন? আজ হাইটে উনার মতো পাহাড় হইনি বলে পিচ্চি বলবেন নাকি! যত্তসব!! উনার থেকে কয়েক কদম দূরে সরে গিয়ে বললাম,

—তবে আমার সামনে দাঁড়িয়েছিলেন কেন একটু আগে? আমি কি বলেছিলাম দাড়াতে? আপনি তো নিজে থেকেই এসেছিলেন।

—লিসেন, আমি শখ করে তোমার সামনে দাড়াইনি, বুঝেছো? আমি এসেছিলাম ফোনের সিগনাল খুজতে। আর আনফরচুনেটলি তোমার সামনে দাঁড়িয়েই সিগনালটা পেয়েছি তাই আর কোন উপায় ছিলোনা আমার কাছে।
বলেই তিনি ফোন কানে দিয়ে ছাউনির অন্যদিকে যেয়ে কথা বলতে লাগলেন কারও সাথে।

গোলগোল চোখে তার দিকে তাকিয়ে থাকলাম আমি! নাহ! আর থাকাই যাচ্ছেনা এখানে। উনি নাকি কথাই বলেন না তেমন তাহলে এভাবে কোমর বেঁধে ঝগড়া করলেন কিভাবে আমার সাথে? বাইরে থেকে গম্ভীর হলেও ভেতরে ভেতরে ভালোই ধান্দাবাজ লোক উনি যা বুঝলাম! হুহ!! ফালতু লোক একটা!

দূর থেকে উনাকে মুখ ভেঙচিয়ে রাগের চোটে বৃষ্টির মধ্যেই হাটা শুরু করে দিলাম আমি। যদিও বৃষ্টির বেগ অনেকটাই কমে এসেছে এতক্ষণে। হঠাৎ করেই সামনে একটা গাড়ি আসতে চিল্লিয়ে সরে গেলাম আমি! পিছনে ফিরে দেখি গাড়িটা ব্রেক করে ঠিক ছাউনির সামনে গিয়ে দাড়ালো। ড্রাইভার ভেতর থেকে ছাতা বের করে পূর্ণ ভাইয়াকে গাড়িতে উঠতে বলছেন। তবে উনি দেখি ছাতা নিয়ে আমার দিকে এগিয়ে আসছেন। ভাবলাম হয়তো বৃষ্টির জন্য তার গাড়িতে লিফট দিতে চাইবেন আমায়। মনে মনে তাকে ভাব দেখিয়ে মানা করার প্রস্তুতি নিতেই উনি আমার ধারণাকে সম্পূর্ণ ভুল প্রমাণিত করে দিয়ে বললেন,

—আমি যেহেতু গাড়িতেই যাচ্ছি, তাই এটা আমার লাগবেনা। ছাতাটা বরং তুমিই নেও, এটা তোমার কাজে আসবে।

ছাতা এগিয়ে ধরে বাকা হেসে বলা তার কথাগুলো বৃষ্টির মধ্যেও আমার মাথায় আগুন ধরিয়ে দিলো। উনার আদিখ্যেতা আমার সহ্য হলো না!
লিফট দিতে পারবেনা আবার ছাতা দিতে এসেছে! বাপরে, ভাব দেখে বাচিনা! নিবোনা আমি আপনার ছাতা! যে আমাকে কথায় কথায় অপদস্ত করছে তার থেকে উপকার নিতে আমার প্রেস্টিজে বাধবে!! তাই ছাতা না নিয়েই চুপচাপ হনহন করে চলে যাচ্ছিলাম।

পিছন থেকে হাতে টান পড়তেই চোখ বড় হয়ে গেলো আমার! কিন্তু আমাকে পেছনে ঘুরার সুযোগই দিলেন না তিনি। পেছন থেকেই আমার হাতে ছাতা ধরিয়ে দিয়ে ধীর আওয়াজে বললেন,

—আমাকে ভাব দেখাতে গিয়ে ছাতা না নিলে লসটা তোমারই হবে পিচ্চি! আর যে কাপড় পড়ে এসেছো তাতে এখন তোমার ঢেকে থাকাটাই বেশি দরকার। রাস্তাঘাটের সবাই তো আর আমার মতো অনুভুতিহীন হবেনা।

এক বাক্যে কথাগুলো বলে আমাকে কিছু বলার সুযোগ না দিয়েই গাড়ি নিয়ে উধাও হয়ে গেলেন তিনি। কয়েক মিনিট লাগলো আমার উপলব্ধি করতে তার কথা! নিজের দিকে তাকিয়ে তার বলা কথার মর্ম বুঝতে পেরে লজ্জায় লাল-নীল-বেগুনি হয়ে গেলাম আমি! রাগের মাথায় এতক্ষণ ধরে বৃষ্টিতে ভিজে ড্রেসের কি অবস্থা হয়েছে তা তো মাথায়ই আসেনি আমার!! ছিহ!!

ওড়না দিয়ে গা ভালো করে ঢেকে ছাতা মাথায় রিকশার খোঁজে এগিয়ে গেলাম আমি। আল্লাহর কাছে রিকশার জন্য দোয়া করতে করতেই ভাগ্যক্রমে একটা রিকশার দেখা পেয়ে উঠে পড়লাম ঝটপট। পথে যেতে যেতে রাইসার সাথে যোগাযোগ করলাম আমি বাসার সামনে দাঁড়িয়ে থাকবো, আর বললাম ও আগে পৌঁছালেও যেন গেটের কাছেই থাকে।

বাসার সামনে পৌঁছিয়েই রাইসার সাথে দেখা হলো। বেচারি নাকি আমি ভিজেছি শুনে আগেভাগেই চলে এসেছে নিজের ডেইট ছেড়ে। বাসায় ঢুকেই রুমে গিয়ে ড্রেসচেঞ্জ করে আসলাম আমি। তারপর চুল মুছতে মুছতে দেখি রাইসা রুমে এসে বসলো। হয়তো কিছু চিন্তা করছে ওর মুখ দেখে মনে হলো।

—আচ্ছা তুরফা,পূর্ণ ভাইয়া এদিকে কি করতে
আসতে পারে কোন আইডিয়া আছে তোর?

হঠাৎ করে পূর্ণ ভাইয়ার আসার কথা শুনে আমার হাত থেকে টাওয়াল পড়ে গেলো। উনি এখানে আসবেন মানে? কিছু বুঝতে না পেরে মাটি থেকে টাওয়াল তুলে আবার চুল মুছতে মুছতে রাইসাকে জিজ্ঞেস করলাম,

—মানে? পূর্ণ ভাইয়া আবার কই থেকে আসবেন? তুই কি বলতে চাইছিস কিছুই বুঝিনি আমি।

—আরে বলিস না, আমার কেন জানি মনে হচ্ছে তোর সাথে বাসায় ঢুকার সময় আমি পূর্ণ ভাইয়াদের গাড়ি দেখেছি বাসার এদিকে। গাড়ি চেনার কারণ প্রান্ত প্রায়ই ওই গাড়ি নিয়ে দেখা করতে আসতো আমার সাথে। আজকে যেহেতু ও আমার সাথে রিকশায় করে এসেছে বাসা পর্যন্ত তাহলে গাড়িতে তো পূর্ণ ভাইয়ারই থাকার কথা। কিন্তু উনি কেন এই বৃষ্টির মধ্যে অযথা এইদিকে আসবেন বুঝলাম না!

রাইসার কথা শুনে আমি ভ্রু কুচকে তাকালাম। সত্যিই কি পূর্ণ ভাইয়া এসেছিলেন এইদিকে? কিন্তু উনি কেন এদিকে আসবেন? আর যদি আসতেই হতো তবে কি আমাকে লিফট দিতে পারতেন না উনি? অমানবিক পাষাণ লোক কোথাকার!
বৃষ্টির মধ্যে একটা মেয়েকে যে মানুষ সামান্য লিফট দেওয়ার কথা বলতে পারেনা সে আবার কোন আদিখ্যেতা দেখাতে বাসা পর্যন্ত আসবে!! অবশ্যই অন্য কারও গাড়িই দেখেছে রাইসা।
তাচ্ছিল্যের সাথে ভাবলাম আমি।

—শোন, ওইরকম হাজারটা গাড়ি আছে ঢাকা শহরে। উনার এইদিকে আসার তো কোন কারণ দেখিনা আমি। আর আসলেও বা কি হবে? তার যা করার করুক, আমাদের কি! এইসব আজগুবি চিন্তাভাবনা করা বাদ দে, ক্ষুধা লেগেছে আমার। চুল শুকিয়ে খেতে যাই চল।

গটগট করে কথাগুলো বলে চুল ঝাড়তে মনোযোগ দিলাম আমি। উনার কথা আর ভাবতেও মন চাচ্ছেনা। মনে হলেই মেজাজ খারাপ হচ্ছে। অসহ্য লোক একটা! জিলাপির চেয়েও বেশি প্যাচ তার আচরণের মধ্যে।

#চলবে

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here