বীরাঙ্গনা হইতে বারাঙ্গনা (২য় পরিচ্ছেদ)পর্ব ১ ৪

0
204

#বীরাঙ্গনা_হইতে_বারাঙ্গনা (২য় পরিচ্ছেদ)
#মম_সাহা

পর্বঃ ১৪

অন্ধকার আচ্ছন্ন ঘরটাতে গুটিশুটি মেরে বসে আছে পত্র। তার চারপাশে প্রতিধ্বনিত হচ্ছে বারংবার একটা বাক্য “তোমায় আমি বিশ্বাস করেছি, পত্র”। পত্র আরও গুটিয়ে নেয় নিজেকে। পোড়া ঘরের নেতানো গন্ধটাও তার নাকে লাগছে না। তার ভীত আত্মা কিছুক্ষণ পর পর লাফিয়ে উঠছে। সময়টা তখন রাতের মাঝামাঝি। পত্রের ভয়ে শরীর জমে আসে, দুরুদুরু করে কাঁপে অন্তরাত্মা। ভয়টা অন্য কিছুর জন্য না, পত্রের ভয়টা নিজেকে নিয়ে। সে ধীরে ধীরে এতো বেশি স্বার্থপর হয়ে গেছে যে সে এতো বড়ো বড়ো অন্যায়ও এতদিন চোখে দেখে উড়িয়ে দিয়েছে। কখনো বা স্বার্থপরতায় ভুলে গিয়েছে। কিছু অন্যায়ের সাথে সে অনাকাঙ্ক্ষিত ভাবেই যে ওতপ্রোতভাবে জড়িয়ে গেছে তা সে টের পায় নি। আতসের মৃত্যুর দ্বিতীয় দিন আজ। আতসের দেহটা নিয়ে তার বন্ধু গৌরব চলে যায় শহরে। সকলেই বলছে এটা আ ত্ম হ ত্যা। কিন্তু পত্রের কোথাও যেন একটা গোলমেলে লাগছে। যে ছেলেটা সুখের আশায় শহরে চলে যাবে বলেছিল, লাখ লাখ টাকার প্রজেক্টের কথা না ভেবেই শহরে যাবে বলেছিল, সে ছেলেটা কিনা শেষমেশ আ/ত্ম/হ/ত্যা করেছে! বেঁচে থাকার কারণ আছে স্বত্তেও কেউ নিশ্চয় মরতে যাবে না। কিন্তু তবে আতস কেন এ পথ বেছে নিলেন! যদি বিন্নীর জন্য হয় তবে তো ছেলেটা নিজেই বলেছিল শহরে গিয়ে সে বিন্নীকে খুঁজবে। তাহলে হুট করে এ সিদ্ধান্ত কেন! আতসের শহরে যাওয়ার খবরটা আতস আর পত্র বাদে একজন জানতো। তবে কী সে একজনই দিতে পারবে এই মৃত্যুর উত্তর!

পত্রের মুখ দিয়ে বের হয়ে যায় অপ্রত্যাশিত ভাবে গোঙানির শব্দ। সাথে সাথে সে দু’হাতে নিজের মুখ চেপে ধরে। বাবাকে আজ সদর থেকে আনা হয়েছে। মা সহ গ্রামের কয়েকজন নিয়ে আসছে। পরেশ মামা সকল খরচ বহন করেছেন। মামাও এসে ছিলেন বাবাকে দিতে কিন্তু বেশিক্ষণ থাকেন নি। তার দরকারী কাজের জন্য সে চলে গিয়েছে। পুষ্প, মা-বাবা সবাই আপাতত ঘুমে ব্যস্ত। ঘুম আসছে না কেবল পত্রের। গত দু’দিন যাবত তার জীবনটা নরক হয়ে উঠেছে। চারপাশে সে কেবল আতসের একটক কথার প্রতিধ্বনি শুনতে পায়। নিজের সাথে নিজে লড়ায় করছে দু’দিন যাবত। হাজারটা প্রশ্নের ছড়াছড়ি অথচ কূল-কিনারা পাচ্ছে না উত্তরের। পত্র উঠে দাঁড়ালো, হুট করেই তার মনে পড়লো প্রথম অদ্ভুত কান্ড শুরু হওয়ার দিনটার কথা। ঘটনাটির সূচনা পত্রই ছিলো। সে-ই তো প্রথম পুকুর পাড়ে দেখেছিল অভ্রদা আর পিসির প্রতিচ্ছবি। তারপর থেকে সব কেমন ঘেটে গিয়েছে। তাহলে এর উত্তর একমাত্র সে-ই খুঁজতে পারবে। পর্বের মাথায় ঝাপসা হয়ে ভেসে উঠলো বিন্নীর দিয়ে যাওয়া শাড়িটার কথা। যখন খুব হতাশ হবে তখন শাড়িটা খুলে দেখতে বলেছিল না বিন্নী! এমন কিছুই তো বলে গিয়েছিল পুষ্পকে! পত্র ছুটে গেলো মায়ের ঘরটাতে। একদম নিশ্চুপ, নীরবতার সাথে মায়ের আলমারিটা খুললো। আঁধারে দেখা যাচ্ছে না কিছুই। হারিকেনের আলো মাত্রাতিরিক্ত কোমল ও ক্ষীণ। পত্র আশপাশ খোঁজা শুরু করলো। মায়ের ঘরে তো টর্চ লাইট থাকে সবসময়। বাবা রাতে আসতেন বলে টর্চ লাইট ব্যবহার করতেন। টর্চ লাইট টা কোথায়!

চারপাশে অন্ধের ন্যায় কিছুটা হাতড়ে মায়ের বালিশের পাশ থেকে টর্চ লাইটটা ধীর গতিতে তুলে নিলো পত্র। লাইটটা জ্বালিয়ে আলমারিতে খোঁজ করলো টকটকে লাল রঙের সেই শাড়িটার। আর মিনিট দুইয়ের মাঝেই আলমারির এক কোণায় বড্ড অবহেলার সাথে পড়ে থাকতে দেখলো শাড়িটা। পত্র যেমন নিশ্চুপে ঘরে প্রবেশ ঠিক তেমন নিশ্চুপেই ঘর থেকে বেরিয়ে গেলো। আকাশে অবাক জ্যোৎস্না তখন রহস্য করে হাসছে। চারদিকে গা ছমছমে ভাব। দূর হতে থেকে থেকে শেয়াল ডেকে উঠছে। শিরশিরে বাতাস ছুঁয়ে দিচ্ছে শরীরকে নিবিড় আলিঙ্গনে। পত্র এক মুহূর্ত অপেক্ষা না করেই আধপোড়া ঘরটাতে চলে গেলো। ভাঙা ও আধাপোড়া চৌকিটার ওপর টর্চ লাইনটা লম্বালম্বিভাবে রেখে পুরো ঘরটাকে আলোকিত করলো। আচমকা সে খেয়াল করলো আশ্চর্যজনক ভাবে তার হাত কাঁপছে। সে তো আজ অন্যায় করতে যাচ্ছে না, কেবল অন্যায়ের কোনো প্রতিরোধ পাবে কিনা সেটাই খুঁজছে তবে হাত কাঁপছে কেন! পত্র শাড়িটাকে আরেকটু নিজের সামনে আনতেই খেয়াল করলো একটা মিষ্টি সুগন্ধে ভরে গেছে তার আশপাশ৷ অভ্রদা’র সুগন্ধিটার এমন ঘ্রাণ ছিলো। পত্র শাড়িটায় হাত বুলিয়ে দিলো। কোমল, তুলতুলে, মখমলের শাড়ি। বড্ড দামি হবে নিশ্চয়। পত্র শাড়িটার ভাঁজ খুললো, মোহনীয় ঘ্রাণে কিছুটা মাতোয়ারাও হলো। লাল শাড়িটা আসলে পুরোপুরি লাল না। কেবল আঁচল টুকু লাল। আর ভেতরটা শুভ্র রাঙা। পত্র অবাক হয়ে চেয়ে রইলো শাড়িটার দিকে। শাড়িটা সুন্দর তবে আশানুরূপ কিছু না পাওয়ায় পত্রের মন খারাপ হলো। বিন্নী যে বলেছিল শাড়ির মাঝে তার হতাশা দূর করার কিছু আছে! কই? কিছুই তো নেই। পত্র যেই না শাড়িটা চৌকির উপর রাখতে যাবে, টর্চ লাইটের স্বচ্ছ আলোয় শাড়িটার মাঝে কিছু একটা অস্বচ্ছ ভাবে ফুটে উঠতে দেখলো। পত্র অবাক হলো, তৎক্ষনাৎ শাড়িটা আবার মেলে ধরলো, টর্চ লাইটার স্বচ্ছ আলো ফেললো শাড়িটার সাদা অংশে। এবার পরিষ্কার হয়ে উঠলো অস্বচ্ছ জিনিসটা। পেনসিল দিয়ে কি যেন লিখা! বেশ অনেকটা জায়গা জুড়ে তবে ছোটো ছোটো অক্ষরে। পত্র টর্চটা একদম লিখা গুলোর উপর ধরতেই অস্বচ্ছ লাইন গুলো ভেসে উঠলো পরিষ্কার অক্ষরে-
“প্রিয় পাতা,
জানিনা এমন জায়গায় লিখে যাচ্ছি আদৌও তা তুই দেখবি কিনা। তাও শাড়ির উলটো পিঠে লেখা এই অযত্নের অক্ষর গুলো আদৌও তোকে ধরা দিবে কিনা, তবুও বলে যেতে চাই অনেক কথা।

চা বাগানে অনেক বছর আগে এক অত্যন্ত রূপসী মেয়ের প্রেমে হাবুডুবু খেয়েছিল চা বাগানেরই এক প্রাপ্ত বয়স্ক যুবক। তাদের প্রেম নৈতিক থেকে অনৈতিকতাও ছুঁয়ে ফেলে। বয়সের উচ্ছলতায়, প্রেমের উত্তেজনায় তারা করে ফেলে অনেক ভুল। কিন্তু তা জানেনি কেউ। কিন্তু সব ক্ষেত্রে তাদের ভাগ্য ভালো থাকলেও বেলাশেষে তাদের ভাগ্য তাদের সাথ দেয় নি। মেয়েটার বিয়ে হয়ে যায় অন্যত্র। সুন্দরী মেয়ের তাড়াতাড়ি বিয়ে হওয়াটাই তো স্বাভাবিক আর তখন সময়টাও ছিলো তেমন। মেয়েটার বিয়ে হওয়ার পর ছেলেটাও বিয়ে করে ফেলে তাও বাবা-মায়ের ইচ্ছেতে। কিন্তু গল্পটা এখানে শেষ হলেই হয়তো আমরা বেঁচে যেতাম সবাই। গল্প শেষ হলো না এখানে। মেয়েটা প্রেমিকের মতন স্বামী পায় নি বলে তার স্বামীর প্রতি ছিল অনীহা। কোনোমতে সংসার টা বছর খানেক টিকিয়ে রেখেছিল কিন্তু বছর ঘুরতেই অপ্রত্যাশিত ভাবেই মারা গেলো তার স্বামী। তার জায়গা হলো আবার নিজের বাবার বাড়ি। ওদিকে ছেলেটা কিন্তু চুটিয়ে সংসার করেছে। নিজের স্ত্রীর সব অধিকার পূরণ করেছে। মেয়েটার বাবার বাড়িতে তখন ছিলো নিজের ভাই যার ততদিনে বিয়ে হয়ে গিয়েছিল। ভাইয়ের বৌয়ের সাথে ছিলো তার গলায় গলায় ভাব। সারাটা দিন ঘুরে বেড়াতো, সংসারের হাল ধরে রাখতো শক্ত হাতে। ভাইয়ের বৌ ননাস বলতে পাগল ছিলো। বয়সেও ছিলো ছোটো অনেক। কিন্তু সবার চোখের দৃষ্টি সীমানার বাহিরে একটা অনৈতিক সম্পর্ক বয়ে বেড়াতে লাগলো চা বাগান। স্বামীর মৃত্যুর কোনো ছাপ ছিলো না সেই নারীর ভেতর। তার রূপ যৌবন কেবল বয়সের তোপে বাড়ছিল আর গভীর হচ্ছিল প্রেমিকের সাথে সম্পর্ক। ওদিকে প্রেমিকের ঘরে ফুটফুটে দুটো সন্তান হেসে খেলে বড়ো হচ্ছে। আর সাথে বড়ো হচ্ছে একটা বিশ্রী সম্পর্কের বীজ। হুট করেই খারাপ হয়ে যায় সে বিধবা নারী এবং তার ভাইয়ের বৌয়ের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক। কেন খারাপ হয় তা হয়তো ভিন্ন কোনো গল্পে রচিত আছে, আমাদের জানার বাহিরে। প্রিয় দু’জন মহিলা হয়ে গেলো একজন আরেকজনের বিপরীত প্রতিদ্বন্দ্বী। স্বামী বিহীন অল্প বয়স্কা নারী যৌবনের তাড়নায় করে ফেলে কত অপ্রীতিকর ঘটনা। সবই চা-বাগান তার গভীরতায় খুব গোপনে লুকিয়ে রেখেছিল। কিন্তু সত্যি যে চাপা থাকা না। একদিন সেই প্রেমিক প্রেমিকা অপ্রীতিকর ঘটনার সাক্ষী হয় প্রেমিকের ছেলে। ততদিনে অবশ্য প্রেমিক প্রেমিকার বয়সে মধ্য বয়স্কার ছাপ পড়ে গেলোও তাদের প্রেম ছিলো প্রথম দিনের মতনই সতেজ ও রমরমা। নিজের ছেলের চোখে নিচু হয়ে যায় তার বাবা। ছেলে কথা গোপনে রাখে কিন্তু বাবাকে বারবার ফিরে আসতে বললেও তার বাবা আগের মতনই নিজের প্রেম চালিয়ে যেতে লাগে। এরপর লন্ডভন্ড হয়ে যায় সব। অপ্রত্যাশিত ভাবে মারা যায় ছেলেটা। কিন্তু তার মৃত্যুর অনেকদিন পর পাওয়া যায় তার লাশ। মৃত্যুর কারণ জানা যাওয়ার আগেই তাকে নিঃশেষ করে দেওয়া হয়। ততদিনে সে গোপন প্রেমের গল্প রচনা করা প্রেমিকাও মারা যায়। তারপর চা বাগানে ঘটে অনেক অস্বাভাবিক ঘটনা আর একদিন অবশেষে প্রেমিকের মৃত্যুর মাধ্যমে সে ঘটনার সমাপ্তি ঘটে।,,,,,,,,, ”

পত্র এত বিশাল লেখা পড়ে মুখ তুলে তাকায়। যদিও চিঠির শেষ এখানে না কিন্তু পত্রের সহ্য ক্ষমতার শেষ যেন এখানেই। এত ভয়ঙ্কর গল্পের মালা বিন্নী বুনে দিয়ে গেছে! এত নিষ্ঠুর গল্পের অতীত! পত্র মানতে পারছে না। চেনা মানুষ জনের যেই অপরিচিত রূপ বিন্নী বর্ণনা করেছে তা মানতে পত্রের কষ্ট হচ্ছে। গল্পের চরিত্র গুলোর নাম নেই অথচ পত্র বোধহয় তাদের চেনে, খুব ভালো করে চেনে। কিন্তু এমন ভয়ানক তাদের গভীরের রহস্য! শাড়ির কোল ঘেষে বাক্য গুলো উঁকিঝুঁকি মারছে, মনের কোণে কৌতূহলও ঝড় তুলেছে অথচ পত্র নিশ্চুপ। সত্যিই যদি বিন্নীর গাঁথা বাক্য গুলো নেহাৎই গল্প হতো তাহলে কী কোনো ক্ষতি হয়ে যেতো!

#চলবে

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here