ফাগুন হাওয়ায় হাওয়ায় পর্ব ১৩

0
293

#ফাগুন_হাওয়ায়_হাওয়ায়
#আফসানা_মিমি
| তেরো তম পর্ব |

মুবিনের মা এবং তাঁর পাশে দুইজন মহিলা বসে কাঁদছেন। হাঠৎ ঘুম ভেঙে যাওয়ায় মস্তিষ্ক অচল হয়ে পড়েছে। ঘর থেকে বের হয়ে পরিচিত মুখ অর্থাৎ বাবা এবং বড়ো মাকে খুঁজছি। আস্তে আস্তে এলাকার মহিলাগণ জড়ো হচ্ছেন বাড়ির উঠোনে। একজন অপরজনের সাথে কানাঘুষো করছেন কোনো এক বিষয়ে। আমি দুই দড়িয়ার মাঝখানে আটকে আছি। আমি চাইছি কেউ বলুক আহাজারির কারণ। আশাহত হয়ে মুবিনের মায়ের দিকে এগিয়ে গেলাম। উনার কাছে বসে কাঁধে হাত রাখতেই আমাকে জড়িয়ে ধরে বললেন, –” আমার মুবিনের কিছু হইবো না তো?”

আমি এতক্ষণে উপলব্ধি করলাম, মুবিন কোথাও নেই। পাশ থেকে একজন মহিলার বিলাপ স্বরের কথা কানে আসলো, –” পাগলরে কেডা কইছিল পুকুরে ঝাঁপ দিতে। নিজেই পাগল, ছোট; হে গেছে আরেক ছোট মাইয়ারে বাঁচাইতে।”
ছোট মেয়ে মানে মালা। মালা মেহেদী আশেপাশে নেই। তারমানে আমাদের মাথার উপর সবচেয়ে বড়ো বিপদ। মুবিনের মা প্রত্যুওরে বলেন, –” আমার ছেলেরে আপনারাই পাগল বানাইছেন পাগল ডাকতে ডাকতে। নইলে যখন এসে বলল যে, মেহমান পানিতে পড়ছে তখনই আমরা চলে যেতাম বাঁচাতে। আপনারা পাগল বলেন বলে সেও পাগলামি করে আর আমরা সবসময়ের মতো কথা উড়িয়ে দেই, আমার আব্বা! কই গেলা গো আব্বা!”

মুবিনের মায়ের কথায় না চাইতেও চোখে পানি চলে আসে। আমাদের সমাজে একদম মানুষ আছেন যারা একজন সুস্থ স্বাভাবিক মানষকেও মুহুর্তেই অসুস্থ বানিয়ে ফেলতে পারেন। মুবিনের বিষয়টাও তেমন। মুবিন যতটা না মানসিক প্রতিবন্ধী তার চেয়েও বেশি সমাজের মানুষদের কথায় বেশি অতিষ্ঠ। মুবিনের মাথায় সমাজের মানুষেরা গেঁথে দিয়েছে যে পাগল। পথ, ঘাটে, রাস্তায় পাগল বলে ক্ষ্যাপায়। যারা নতুন আসে তাদের চোখেও মুবিনকে পাগল বানিয়ে ফেলেছে। পাগল বলতে বলতে ছেলেটাও মস্তিষ্কবিকৃত হয়ে গেছে উলটি পালটা বলে ঘুলে বেড়ায়। মুবিনের সত্যি কথাও তখন কেউ বিশ্বাস করে না মিথ্যা কথাও না।

–” মা, কাঁদো কেনো? আব্বার কিছু হইছে?”

পরিবেশ থমথমে। এতক্ষণের গুনগুন কানাঘুষোও মুহূর্তে বন্ধ হয়ে গেছে। আমাদের সামনে সুস্থ সবল মুবিন দাঁড়িয়ে আছে। মুবিনের চোখে মুখে বোকা হাসি। তার পাশেই বড়ো মা এবং বাবা দাঁড়িয়ে আছেন। মালা বাবার কোলে আর মেহেদী বড়ো মায়ের হাতে। মুবিনের মা দৌড়ে ছেলেকে বুকে টেনে নিলেন। আমার আব্বা বলে সারা মুখে চুমু খেলেন। ইতিমধ্যে আমি বড়ো মার পাশে দাঁড়ালাম। মালার মাথা বাবার কাঁধে রাখা। বুঝতে পারলাম মুবিনের ক্ষতি না হলেও মালার ক্ষতি হয়েছে। বাবা মুবিনের মায়ের উদ্দেশ্যে বললেন, –” আমাদের মুবিন খুব সাহসী ছেলে। মালাকে একাই পুকুর পাড়ে তুলেছে। মানুষের কথায় একদম কান দিবেন পা ভাবি। আমাদের মুবিনের ভবিষ্যত উজ্জ্বল। এখদিন আপনিও মুবিনকে নিয়ে গর্ব করবেন।”

বাবার কয়েক শব্দ যেন একজন মায়ের মনে ভরসা জাগিয়েছে। ছেলের জন্য এত বছর পাগলের মা উপাধি পেতে হয়েছিল উনার।
বাবা এবার আমার দিকে দৃষ্টিপাত করলেন। মায়াকে আমার কোলে দিয়ে বললেন, –” একটু দুর্বল, পেট থেকে পানি বের করেছি। শুইয়ে দাও। আর তৈরি হয়ে নাও। বিকেলে বাসায় ফিরব।”

আত্মীয়ের বাড়িতে এসেছি ছয়দিনের জন্য। আজ দুইদিন হয়েছে। হুট করে চলে যাওয়াটা বেমানান মনে হচ্ছে। মালার অবস্থা দেখে আর কিছু জিজ্ঞেস করলাম না। বড়ো মায়ের দিকে তাকিয়ে দেখলাম, শুকনো মুখখানা নিয়ে আমায় কিছু বলতে চাইছেন কিন্তু পরিস্থিতির স্বীকার হয়ে বলতে পারছেন না।
ঘরে চলে আসলাম। মালাকে শুইয়ে দিয়ে বালিশের নিচ থেকে ফোন বের করলাম।
গতকাল রাতে ফোনের বিষয়ে অনেক কিছু যাবির ভাইয়ার কাছ থেকে শিখেছি। দুই তিনবার উনাকে ফোন করলাম কিন্তু ধরনি। ফোন বাজতে বাজতে বন্ধ হয়ে গেছে। মনে হয় উনি ঘুমাচ্ছেন। এখন সময় মধ্যাহ্নের শুরু। মালার মাথায় হাত বুলিয়ে দিচ্ছি। গতকাল রাতের দুষ্টু মিষ্টি কথা ভেবে হাসছি। ধীরে ধীরে ভালোবাসার অনুভূতির সাথে পরিচিত হচ্ছি। দূর থেকে যাকে চাইতাম সে এখন আমাকে পাগলের মতো চায়। বিয়ে করলে নাকি আমাকেই করবে। তার জন্য পরিবারের অমতে যদি যেতে হয় তাই করবে। তবে আমার ইচ্ছে পরিবারের মতামত থাকবে। হাসি, মজা, আনন্দ থাকবে আমার বিয়েতে।
———-

শব্দহীন ভাবে ফোন বেজে চলছে থামার নামগন্ধ নেই। ফোনের অপরপাশের মানুষটা যেন পাগল হয়ে গিয়েছে। মালার পাশে বসে থেকে কখন যে চোখ লেগে গেছে বুঝতেই পারিনি। ঘুম জড়ানো স্বরে ফোন রিসিভ করে বললাম, –” কেন জ্বালাচ্ছো দিন বা রাত, তুমি ঘুমাও নিঝুম রাত। আসছি আমি তোমার নিকটে, বলব জমানো কথা শুভ্রপুষ্পে।”

অপরপাশে নীরবতা। ঘন নিশ্বাসের আওয়াজ আসছে। উনি হয়তো ঘুমাচ্ছেন। হেসে ফেললাম, চোখ বন্ধ করে বালিশে মাথা রেখে উনার নিশ্বাসের আওয়াজ শুনতে থাকলাম। এভাবে প্রায় বিশ মিনিট অতিবাহিত হয়ে যায়। ফোন কান থেকে সরাচ্ছি না। কিছুক্ষণ পর ফোনের অপরপাশ থেকে নুসরাত ভাবীর স্বর শুনতে পেলাম। ভাবি বলছে, –” কী ব্যাপার দেবর সাহেব! নতুন প্রেমে পড়েছেন নাকি? বেলা করে তো কোনদিনও ঘুমান না। আজ এত পড়ে পড়ে ঘুমাচ্ছেন কেন?”
লজ্জা পেলাম খুব। প্রেমে পড়লে রুটিন মাফিক চলা দুষ্কর। যাবির ভাইয়া উঠে পড়লেন। ঘুম জড়ানো স্বরের প্রত্যুওরে বললেন, –” বিয়ে করিয়ে দাও ভাবী। ঐ পিচ্চিকে ছাড়া চলবে না।”
আর কিছু শুনতে পেলাম না। ভাবী হয়তো চলে গেছেন। হঠাৎ যাবির ভাইয়ার ঘুম জড়ানো স্বর কানে আসে, –” তুমি আমার কাছে আসতে চাইলে কিছু ভাববে না। সব ঠেলে পিছু ফেলে চলে আসবে। তুমি যেভাবেই কাছে আসবে সেভাবেই আমি তোমাকে গ্রহণ করে নিব।”
–” হঠাৎ এই কথা বলার কারণ টা বলবেন?”
–” আজ শেষ রাতে একটা স্বপ্ন দেখেছি।”
উনার কথায় চুপসে গেলাম। ভোরের স্বপ্ন নাকি সত্যি হয়। কারোর থেকে শুনেছিলাম, স্বপ্নের কথা বলে দিলে নাকি বিপরীত কাজ করে।কথাটা অবিশ্বাস্যকর। কারিমা আন্টি একবার বলেছিল, স্বপ্নের ব্যাখা ভালো,বিজ্ঞ আলেম দিতে পারেন। তবে স্বপ্ন যে সত্য হয় তা মানা নিজের ব্যক্তিগত ব্যাপার। এই মুহূর্তে যাবির ভাইয়ার স্বপ্ন শুনতে ইচ্ছে হচ্ছে না। প্রসঙ্গ পাল্টাতে কথা ঘোরলাম, –” আগামীকাল একটু শুভ্রপুষ্পে আসবেন?”
–” তুমি নেই যেখানে, সেখানে পা রাখতে ইচ্ছে করে না। চতুর্দিক থেকে তোমার স্মৃতি আমাকে আস্টেপিস্টে ধরে।”

কথা বলার মাঝেও সখ্যতা গড়ে উঠে এই কথাটা সত্যি। উনার সাথে কথা বললে বিরক্তিভাব আসে না বরঞ্চ ভালো লাগে। আমি প্রত্যুওরে বললাম, –” এবার না হয় বুকে পাথর বেঁধে চলে আসবেন। একা একা আপনার মায়ার স্মৃতিচারণ করবেন।”

–” আমার মায়ার কথা ফেলা দায়। আমি অবশ্যই সেথায় যাবো। একা একা কবিতা লিখব। সবুজ ঘাসের উপর খালি পায়ে হাঁটব। অনুভব করে নিবো তুমি পাশেই আছো।”
——————-

মধ্যাহ্নভোজের পর বাবার সাথে বসে আছি। বড়ো মার মুখ ফোলা, ভার হয়ে আছে। আমার মনে হচ্ছে কোনো কিছুই ভালো হচ্ছে না। আত্মীয়ের বাড়িতে আসার সময় বড়ো মার মুখে যেই লাজুক হাসি দেখেছিলাম এখন সেটা দেখছি না। বাবাও চুপচাপ।
ইতিমধ্যে মুবিনের বাবা ঘরে প্রবেশ করেন। পরিধানে ঢিলেঢালা পাঞ্জাবী লুঙ্গি। কাঁধে লাল গামছা হাতে চামড়ার ব্যাগ। বাবার দিকে তাকিয়ে হাসিমুখে বললেন, –” তোমাকে কইছিলাম আরো কয়েকদিন থাইকা যাইতে রোনক। থাকবা না তবে আমরা খুব শীঘ্রই আত্মীয় থেকে পরম আত্মীয় হমু। তাই এবারে যাইতে দিলাম। আমার শহরে যাওয়া খুব প্রয়োজন নাইলে পাকা কথা এখনই শেষ করতাম। ভালো থাইকো রোনক, ভাবী আবার দেখা হইবো।”

মুবিনের বাবা আমার মাথায় হাত বুলিয়ে হেসে চলে গেলেন।
ঘরের বাইরে আবারো শোরগোলের আওয়াজ শোনা যাচ্ছে। এবার কান্নার নয় বরঞ্চ হাসির আওয়াজ ভেসে আসছে। আমি বড়ো মা বাহিরে বের হলাম। দ
কয়েজ
কয়েকজন কালো সালোয়ার কামিজ পরিহিত মহিলা দাঁড়িয়ে আছেন। এবং তাদের ঘিরে সকল মহিলারা দাঁড়িয়ে হাসছেন আর কী যেনো বলে বলে কানাঘুষো করছেন। দুজন মহিলাদেরমধ্যে একজন বলেন, –” আমরা সানসিল্ক কোম্পানি থেকে এসেছি। আমরা প্রতি মাসে গ্রামে গ্রামে যাই। আধুনিক সভ্যতা সবার কাছে ছড়িয়ে দেই।”

গ্রামের কিছু মূর্খ মহিলারা মুখ ভেংচি কে’টে বলছেন, –” আদিকাল থেইকা শাবান ঘইষা আইতাছি। এহন আবার আধুনিক কী জিনিস?”

আমরা ছোটবেলা থেকেই শ্যাম্পু ব্যবহার করে এসেছি। কিন্তু গ্রামাঞ্চলে মা চাচীদের দেখা অনুযায়ী মাথার চুলে এখনো সাবান ব্যবহার করে। তারা মনে করে শ্যাম্পু ব্যবহার করলে মাথার চুল ঝড়ে পড়বে। দোকানিরা ব্যবসায় লোকসান হওয়ার ভয়ে শ্যাম্পু কিনে না। এজন্যই সানসিল্ক কোম্পানি নতুন উদ্যোগ নিয়েছেন।

ইতিমধ্যে দেখতে পেলাম একটা টেবিলের উপর সানসিল্ক কালো পাতা শ্যাম্পু ডজন ডজন রাখা হয়েছে। তার সাথে চিরুনি, কলম রাখা হয়েছে। আপরপাশে এক বস্তা চাল, অনেকগুলো কৌটা এবং পাত্র রাখা হয়েছে।কোম্পানির মহিলা দুজন গ্রামের মহিলাদের বসার জন্য পাটি বিছিয়েছেন। এরপর শুরু করলেন দ্বিতীয় ধাপ। টেবিলের সামনে দাঁড়িয়ে একজন মহিলা কিছু গুরুত্বপূর্ণ কথা বললেন,

–” আমরা মেয়েরা যেমন রাঁধতে পারি তেমন চুল বাঁধতে জানি। এই কথার পরিপ্রেক্ষিতেই আজকের আয়োজন। আপনাদের বিনোদনের জন্য কিছু খেলাধুলার আয়োজন করেছি। যার মধ্যে একটা হচ্ছে কে সর্বপ্রথম নিদ্দির্ষ্ট পরিমানের চাল নিদ্দির্ষ্ট সময়ে পাত্রে রাখতে পারে। এর পরের ধাপ হচ্ছে নিদ্দির্ষ্ট সময়ে মাথার চুল আঁচড়ে খোপা করা। যিনি প্রথম হবেন তার জন্য রয়েছে সানসিল্ক কোম্পানির পক্ষ থেকে দুই ডজন শ্যাম্পুর বক্স আর যিনি দ্বিতীয় হবেন তার জন্য রয়েছে চিরুনি আর যিনি তৃতীয় হবেন তার জন্য রয়েছে কলম যা আমাদের সকলেরই নিত্যদিনে প্রয়োজন হয়।”

খেলা হোক বা প্রচার হোক আমি বিষয়টা খুব সুন্দরভাবে উপভোগ করছি। আমাদেরকেও শামিল হতে বলেছে খেলায়। বিছিয়ে রাখা পাটির উপর আমি এবং বড়ো মা বসে পড়লাম। আমাদের দেখে অন্যান্য মহিলারা বসে পড়লেন। এরপর শুরু হলো প্রাথমিক ধাপ। চালের পাত্র কৌটা সকলের সামনে রাখা হয়েছে। একমিনিটের মধ্যে বিশ কৌটা চাল পাত্রে ঢালতে হবে। এই ধাপে পাঁচ থেকে ছয়জনকে বিজয়ী করা হবে। প্রথম ধাপে জিতে গেছি। এরপরের ধাপে একটি চিরুনি দেওয়া হয়েছে। যেটা দিয়ে নিজেদের মাথা আচড়ে সুন্দরভাবে খোঁপা করতে হবে। যে সর্বপ্রথম সুন্দর সুনিপনভাবে মাথা খোপা করতে পারবে সেই বিজয়ী। দেখা গেছে মহিলারা তাড়াহুড়ো করে প্রায় সকলেই মাথার চুল ভালোভাবে না আচড়ে খোঁপা করেছেন।
আমি বরাবরই চুল বাঁধতে কাঁচা। সবসময় বড়ো মা চুল বেঁধে দেন। বড়ো মা ছাড়া আমার চলেই না। আর এখন তো মনে হয় না এত মানুষের ভিড়ে পারব। হলোও তাই। সকলের চুল বাঁধা দেখে নিজে হা করে তাকিয়ে রয়েছি বিধায় জয়ী হতে পারিনি। প্রাথমিক পর্যায়ে শেষ হয়ে এবার চূড়ান্ত পর্যায় চলে এসেছে। বড়ো মা, মুবিনের মা এবং আরো দুইজন মহিলা অবশিষ্ট রয়েছেন। এখন তাদের মাঝে খেলা শুরু হবে। বড়ো মার মাথার চুল পাতলা বিধায় জয়ী হলেন। বড়ো মা দুই ডজন শ্যাম্পু পেলেন যার সবগুলো গ্রামের মহিলাদের তখনই দিয়ে দেন। এছাড়াও সানসিল্ক কোম্পানির পক্ষ থেকে ছোট বাচ্চাদের সহ বড়ো মহিলাদের ফ্রিতে শ্যাম্পু বিতরণ করেন। মুবিনদের বাসায় খেলা হয়েছে বলে মুবিনের মা অনেক শ্যাম্পুর পাতা উপহার হিসেবে পান।

গ্রামে না আসলে হয়তো এত সুন্দর বিনোদন দেখতে পেতাম না। অপরাহ্নের সময়ে বাসায় ফিরব বলে তৈরী হচ্ছিলাম। তখনই ফোন বেজে উঠে। কিছু সময়ের জন্য যাবির ভাইয়াকে ছটছটে প্রেমিক হিসেবে দেখতে ইচ্ছে করল। ফোন কে’টে বন্ধ করে রাখলাম। আজ আর খুলবো না। আগামীকাল নিদ্দির্ষ্ট সময় সামনে গিয়ে চমকে দিব।
মুবিনদের কাছ থেকে বিদায় নিয়ে মুন্সী বাড়ির প্রধান ফটকে এসে দাঁড়ালাম। এখানেই বাস এসে থামবে। বড়ো মা চুপচাপ, বাবা অনেকক্ষণ যাবত বড়ো মার দিকে তাকিয়ে আছেন। বুঝতে পারলাম দুজনের মধ্যে আবারো অভিমান বাসা বেঁধেছে। লম্বা নিশ্বাস ত্যাগ করলাম। বাসায় যাচ্ছি, মা থাকবেন বড়ো মা আগের মত সারাদিন কাজ করেই যাবেন। বাবাও মার ভয়ে নিজেকে গুটিয়ে নিবেন। পরিশেষে দুজন মানুষ দুই প্রান্তে যন্ত্রণায় ছটফট করবে আর আমি দেখে যাবো।
হঠাৎ বড়ো মা আমার হাত চেপে ধরে বললেন, –” কখনো বাবার অবাধ্য হবি না মায়া। তোকে নিয়ে আমি গর্ব করি, আমার মান রাখিস মা!”

বড়ো মার কথার মানে বুঝতে পারলাম না। তবে খারাপ কিছুর আগমন ঘটেছে আমার জীবনে বুঝতে পারলাম।

চলবে……….

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here