প্রিয়াঞ্জনা এককাপ চায়ে আমি তোমাকে চাই (পর্ব ১৮)

0
610

#প্রিয়াঞ্জনা, এককাপ চায়ে আমি তোমাকে চাই
#পর্ব-১৮
#লেখিকা_আনিকা_রাইশা_হৃদি

“প্রাপ্তি মাত্র এসএসসি দিবে ফাহিম ভাই। ওর তো এখনও আঠারো বছরও হয়নি। ওকে কি করে বিয়ে দেই?”
“মেয়েরা আঠারোর আগেই ম্যাচিউর হয়ে যায় প্রীতম। তাছাড়া এখনই তো আমি ওকে উঠিয়ে নিবো তা বলছিনা।”
“কিন্তু বাবা-মা..
” তুমি রাজি করাবা। দেখো প্রীতম এই জগতে কিছু পেতে হলে কিছু দিতে হয়। তুমি বলছো আমেরিকা যেতে চাও। আমি এর বদলে প্রিয়াকে চেয়েছিলাম। প্রিয়া তো পালিয়ে গেলো। তোমার দিকটা ভেবে দেখলাম। তুমি এত করে যেতে চাচ্ছো। আমারও ইচ্ছা তোমাকে নেওয়ার। এখন আমি তোমার দিকটা দেখবো তোমার কি উচিত না আমার দিকটা দেখা?”
“তা তো উচিত ভাই”
“তাহলে ভেবে দেখো। আমি আর বেশিদিন দেশে থাকবো না। মেয়ের তো অভাব পড়ে নাই। ভাত ছড়ালে কাকের অভাব হয়না। আমি ভালো মেয়েই পাবো। তুমি কিন্তু সুযোগটা আর দ্বিতীয়বার পাবা না। আজ আসি। পরশুর মধ্যে জানিয়ো।”
“বসেন ভাই। মায়ের সাথে দেখা করে যাবেন। চা খান।”
“না, প্রীতম। জরুরি কাজ আসে। আজ উঠি।”

জানালার পাশে দাঁড়িয়ে ঐদিনের ফাহিমের সাথে কথোপকথনটা স্মরণ করছিলো প্রীতম। বাবা-মাকে এখনো সে কিছু বলেনি। তাদের তো অভাব নেই যে মেয়েকে এত তাড়াতাড়ি বিয়ে দিতে হবে। এদিকে সুযোগটাও হাত ছাড়া হয়ে যাবে। স্বর্ণা আপেল খাচ্ছিলো খাটে বসে। প্রীতম কে জিজ্ঞেস করলো,
“কি ভাবো এত?”
“প্রাপ্তির বিয়ের ব্যাপারে ভাবতেছি। কাজটা কি ঠিক হবে কিনা!”
“ঠিক আর বেঠিক কি! আমি বিয়ে করছিনা অল্প বয়সে? মাও তো হয়ে যাবো কিছুদিন পর।”

স্বর্ণার কথাটা বেশ ভাবালো প্রীতমকে। ঠিকই তো! স্বর্ণা তো ইন্টারে পড়াকালেই ওর সাথে প্রেম করেছে। তারপর বিয়ে। এখন বাচ্চা হবে। অন্যের মেয়ে দেখেই হয়তো প্রীতম এতকিছু ভেবে দেখেনি। অথচ নিজের বোন বলে কতকিছু ভাবছে! এটা ঠিক প্রাপ্তিকে সে অন্য বোনদের তুলনায় বেশি স্নেহ করে। স্বর্ণার এলোমেলো চুল কানে গুঁজে দিয়ে প্রীতম বলে,
“ধন্যবাদ, বউ।”

প্রীতমের বুকে মাথা রাখে স্নেহা। দরজা খোলা ছিল, ঠিক তখনই ঘরে প্রবেশ করে সুমনা। এত বছরের অভ্যাস। নিজের ঘর বলে কথা। নক করার ব্যাপারটা মাথায় ছিলোনা। স্বর্ণাকে প্রীতমের বুকে দেখে কেমন স্তব্ধ হয়ে যায় সে। প্রীতম প্রথমে একটু ভ্যাবাচেকা খায়। তবে স্বর্ণা তাকে শক্ত করে ধরে রেখেছে। তাই সে আর স্বর্ণাকে সরিয়ে দেয়নি। সুমনার চোখে অশ্রু নেই। সাদা একটা থ্রি-পিস পরনে। কেমন যেন স্তব্ধ হয়ে আছে তার মুখখানি। চোখে কোনো অনুভূতি নেই। একেবারে অনুভূতিহীন। নিস্তব্ধতা বিরাজ করছে চারপাশে। দূরে ডাকছে কিছু দাঁড়কাক। বাতাস বয়ে গেলো শনশন শনশন। নিরবতা ভাঙে প্রীতম। শুধায়,
“কি চাই?”

হয়তো কোনো এক সময়ের ভালোবাসা থেকেই ধমকে প্রশ্ন করেনি। করেছে নমনীয় সুরে। প্রথম স্ত্রীর সামনে গর্ভবতী অপর স্ত্রীকে জড়িয়ে ধরে নির্লজ্জের মতো জিজ্ঞেস করছে ‘কি চাই!’। কত নি কৃ ষ্ট !
সুমনা উত্তর দেয়,
“কিছু জিনিস নিতে এসেছি। একেবারে নিয়ে চলে যাবো। যেন দ্বিতীয়বার আর এই ঘরে না আসতে হয়।”
“গুড ডিসিশন। যা করবে তাড়াতাড়ি করো। আমরা পার্সোনাল টাইম স্পেন্ড করছি।”

তড়িঘড়ি করে ওয়্যারড্রোব হতে নিজের সমস্ত জিনিস নিয়ে নেয় সুমনা। নিজে টিউশনি করিয়ে স্বর্ণের দুল, গলার চেন করেছিলো। তা অবশ্য শরীরেই আছে। হাতের স্বর্ণের চুড়ি দু’খানা প্রীতমের দেওয়া। সেগুলো খুলে রাখে ড্রেসিং টেবিলের উপর। নিজের সমস্ত সার্টিফিকেট রাখা ফাইলটাও নেয়। কেমন যেন হু হু করে উঠে অন্তর। মানুষটাকে শুধু ভালোবাসেনি সুমনা। ভালোবেসেছিলো এই ঘরের প্রতিটি আসবাবকেও। নারীর মায়া জড় বস্তুতেও হয়। কথাটা একশত ভাগ সত্য। এত বছরের সংসার। মায়ায় জড়িয়ে গেছে সুমনা। তীব্র ব্যথা হচ্ছে অন্তরে। অথচ বলার মতো কেউ নেই। তারা দুজন জড়াজড়ি করেই বসেছিলো পুরোটা সময়। সুমনা যখন বেরিয়ে যাবে তখন পিছু ডাকে প্রীতম। সুমনা পিছনে না ফিরেই বলে,
“বলো”
“নক না করে আর এসো না ঘরে”

সুমনা পাঁচ সেকেন্ডের জন্য পিছু ফিরে চায়। প্রীতম ভরকে যায়। কি অদ্ভুত দৃষ্টি! ঘৃ ণা? হৃদয়ের কোথাও একটু হলেও খটকা লাগে। তবে চাকচিক্য, লোভের ভিড়ে চাপা পড়ে যায় প্রীতমের সে আবেগ।

মা-বাবার ঘরে এসেছে প্রীতম। জোহরা আসরের নামাজ সেরে তসবিহ নিয়ে বসেছেন। প্রবীর খাটে বসে ম্যাগাজিন পড়ছেন।
“আম্মা কিছু কথা ছিল আপনাদের সাথে।”

জোহরার মন মেজাজ খারাপ থাকে এখন। অনেক সময় মানুষ জেদ করে। আর জেদ পূরণ না করতে পারলে মনে ক্ষোভ জন্মে। তেমনি ক্ষোভ জন্মাচ্ছে জোহরার মনেও। প্রিয়া কিংবা শাহবাজ যে কোনো একজনকেও সামনে পেলে তিনি আ ঘা ত করে ফেলবেন। এটা তিনি ভালো জানেন। তাই নামাজে মনোযোগী হওয়ার চেষ্টা করছেন। যেন আল্লাহ তার মাথাটা ঠান্ডা রাখেন।
“কি বলবি?”

ফ্লোরে জায়নামাজে বসেই জিজ্ঞেস করলেন জোহরা। প্রীতম খাটে বসতে বসতে বললো,
“বাবা আপনাকেও বলার আছে।”

প্রবীর ম্যাগাজিন রাখলেন।
“বলো, কি বলবে।”
“ফাহিম ভাইয়ের সাথে তো প্রিয়াকে বিয়ে দেওয়ার চিন্তা আমরা সবাই করছিলাম। কথা অনুযায়ী প্রিয়ার ডিভোর্স হওয়ার কয়েকমাস পরই তাদের বিয়ে হতো। কিন্তু প্রিয়া পালিয়ে গেলো। এটা কথার খেলাপ হইলো না?”
“প্রীতম, আমি তো আগেই বলেছি এ ব্যাপারে যেন আর কথা না হয় ঘরে। এখন তুমি কি চাচ্ছো?”

জোহরা মাঝে বলে উঠলেন,
“কি আবার থানায় জিডি করার কথাই ভাবতেছে।”
প্রীতম মায়ের পানে তাকিয়ে বললো,
“না, মা। তেমন কিছু না। এগুলা করলে মানসম্মান যা আছে তাও থাকবেনা। আমি ভাবছিলাম অন্য কথা। প্রাপ্তির সাথে ফাহিম ভাইকে বেশ মানাবে।”

প্রবীর অবাক হওয়া সুরে বললেন,
“মানাবে মানে? ও তো ছোট বাচ্চা।”

বাবার কথাকে তেমন পাত্তা দিলো না প্রীতম। মাকে রাজি করাতে পারলে বাবা এমনিতেই রাজি হবেন।

“আকদ করিয়ে রাখলাম। আমরা তো ফাহিম ভাইকে কথা দিছিলাম। তাই না বাবা?”

তারপর মায়ের দিকে ফিরে বললো,
“আম্মা, আপনিই ভাবেন প্রিয়া কি কাজটা করলো! এই এক কাজ যদি প্রাপ্তি-প্রীতি করে? ছোট থাকতে নিজেদের পছন্দের পাত্রের কাছে বিয়ে দিতে পারবেন।
ফাহিম ভাই তাদের পরিবারের একমাত্র ছেলে। আমেরিকাতে সেটেল্ড। আত্মীয়ের মাঝে আছে। বয়স না হয় কিছুটা বেশি। এটা কোনো সমস্যাই না। আমার মনে হয় প্রাপ্তি ভালো থাকবে।”

জোহরা মনোযোগ দিয়ে কথাটা শুনলেন। সবকিছু ছাপিয়ে একটা কথাই তার মস্তিষ্কের মাঝে ঘুরঘুর করছে। যদি প্রাপ্তি-প্রীতিও এক কাজ করে! প্রিয়ার মতো করে! তিনি বেশ কিছুক্ষণ ভাবলেন। তারপর প্রবীর কে বললেন,
“প্রীতমের কথাই ঠিক। প্রাপ্তিরে ফাহিমের সাথেই বিয়া দিবো প্রীতমের বাপ।”
“কিন্তু জোহরা এত ছোট মেয়েটাকে!”
“ছোট ছোট কইরো নাতো। এসএসসি দিবো। এই বয়সে বাচ্চার মা হইছিলাম আমি। তুমি কি চাও একটার পর একটা কলঙ্ক হইতে থাকুক? আর প্রীতম শুধু প্রিয়ারে দোষ দিস না। তুইও কোনো দুধের ধোঁয়া তুলসি পাতা না।”

প্রীতম মাথা নিচু করে। বলে,
“না, মানে আম্মা…
” হইছে, বুঝছি। ফাহিম রে কল দে। রাতে যেন মাকে নিয়া আসে। কথা-বার্তা বলি।”
“আচ্ছা, আম্মা।”

প্রবীর আর কিছু বলেন নি। জোহরার উপর এমনিতেও তিনি বেশি একটা কথা বলেন না।

___________________

আজ ঘুরেছে শাহবাজ আর প্রিয়াঞ্জনা। সকালের নাস্তা খেয়েই বেরিয়ে পরেছিলো। নরসিংদীর সোনাইমুড়ী টেকে সারাদিন ছিলো।
শিবপুর উপজেলার বাঘাব ইউনিয়নের কুন্দারপাড়া বাজারের পাশেই সোনাইমুড়ি টেক বা পাহাড় অবস্থিত। লাল মাটির পাহাড়ি টিলা এবং পাহাড়ের উপর সমতল ভূমিতে বসতবাড়ী সমৃদ্ধ সবুজ প্রাকৃতিক সৌন্দর্যে ভরপুর সোনাইমুড়ির এ এলাকাটি। লাল পাহাড়ি টিলাগুলো কি যে সুন্দর লাগছিলো! সবুজে ঘেরা চারপাশ। তারা একটি বেঞ্চে বসেছিলো। মাথার উপর ছিলো বাগান বিলাস গাছ। চোখের সামনে বহমান বিল। তাতে ফুটে আছে কতশত শাপলা। শাহবাজের কাঁধে প্রিয়াঞ্জনার মাথা। কত নাম না জানা পাখির কূজন! সবচেয়ে বেশি অভূতপূর্ব ছিলো খঞ্জন পাখির উড়ে বেড়ানো। বন খঞ্জন, সাদা খঞ্জন, বড় পাকড়া খঞ্জন, পাকড়া খঞ্জন, ধূসর খঞ্জন, হলুদ খঞ্জন, হলদে মাথা খঞ্জন, কালো মাথা খঞ্জন। পাখিগুলো চমৎকার ভাবে উড়ে বেড়াচ্ছিলো! নিরব এই পরিবেশে প্রিয় মানুষটার সাথে বেশ সময় কেটেছে প্রিয়াঞ্জনার।
খাওয়া-দাওয়া সেরে বাড়ির পথে রওনা দিয়েছে দুজনে। রিকশা চলছে।
“প্রিয়াঞ্জনা, ভিষণ মিষ্টি লাগছে।”
“পঁচিশ বার।”
“কি পঁচিশ বার?”
“আপনি এই একই কথা এই নিয়ে পঁচিশ বার বললেন জনাব?”
“কি করবো বউ? নীল শাড়ি, খোলা চুল, হাতে চুড়ি। কিউট একখানা মুখ! এত সুন্দর লাগছে তোমাকে! আমার মুখে বারবার একই কথা চলে আসছে!”

লাজুক হাসে প্রিয়াঞ্জনা। আজ তারা নীল পরেছে। আকাশের মতো স্বাধীন নীল। প্রিয়াঞ্জনা লজ্জায় বলতে পারেনা, ‘আপনাকেও নীল পাঞ্জাবিতে খুব সুদর্শন লাগছে শাহ্!’

পাকা সড়কে রিকশা চলছে। প্রিয়াঞ্জনা আঁকড়ে ধরে আছে তার শাহ্ এর হাত। শরতের স্নিগ্ধ বাতাস বইছে। রাস্তার দুপাশে কাশফুলগুলো দুলছে সে বাতাসের তালে। জীবন এত সুন্দরও হয় বুঝি!

(চলবে)….

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here