তোমাতেই খুজি আমার পূর্ণতা পর্ব ৪

0
1310

#তোমাতেই_খুজি_আমার_পূর্ণতা🤗 (৪)
#Maisha_Jannat_Nura (লেখিকা)

কিছুসময় পূর্বেই লিনা আর লিনার চাচাতো ভাই ওয়াসিফ ভাইয়াকে সাথে নিয়ে লোকটির (তীব্রের) একটা আ’স্তা”না’য় এসেছি আমি। প্রথমত লোকটির (তীব্র) সামনে আবারও আসতে না’রা’জ ছিলাম আমি, যদি আমাকে দেখা মাত্র রা’গা’ন্বি’ত হয়ে আমাকে সু’ট করে দেয় তাহলে কি হবে! সেই ভ’য়ে’ই আসতে চাই নি, কিন্তু লিনা আমাকে আস্বস্ত করে বলেছিলো…

কিয়ৎক্ষণ পূর্বে~~~~

_____মনে সা’হ’স রাখ এমন কিছুই হবে না, আমি ও তো প্রথমে বেশ ভ’য় পেয়ে গিয়েছিলাম তাই ওসব বলে ফেলেছিলাম। পরে চি’ন্তা করলাম এভাবে ভ’য় পেলে তো কাজের কাজ কিছুই হবে না উ’ল্টে স’ম’স্যা’র পরিমান আরো বে’ড়ে যাবে। আমার চাচাতো ভাই ওয়াসিফ ওনার (তীব্র) আ’ন্ডা’রে’ই কাজ করে বেশ অনেকদিন যা’ব’ৎ তাই তোকে ওনার রো’শা’ন’ল থেকে বাঁচানোর একটা না একটা রাস্তা ওয়াসিফ ভাই ঠিক বলে দিতে পারবেন। দ্বারা আমি ভাইয়াকে কল করছি, আর তোর স’ম’স্যা’র কথাও খু’লে বলছি।

লিনার কথার প্রতিত্তুরে আমি কিছু বললাম না শুধু দা’ত দিয়ে ন’খ কা’ট’তে লাতলাম। যখন আমি কোনো বিষয় নিয়ে একটু বেশি বলতে অনেক বেশিই চি’ন্তি’ত বা ভী’ত থাকি তখন আমার এই দাঁ’ত দিয়ে ন’খ কা’টা’র স্বভাবের বহিঃপ্রকাশ ঘ’টে। লিনা ওয়াসিফ ভাইয়ার সাথে কথা বলা শে’ষ করে আমাকে উদ্দেশ্য করে আবারও বললো…

_____কিছুক্ষণের মধ্যেই ভাইয়া আমাদের কলেজের বাহিরে থাকা পাঁচ রাস্তার মো’ড়ে আসবে তাই আমাদের এক্ষুণি সেখানে যেতে হবে। তারপর ভাইয়া যেমনটা করতে বলবে আমরা তেমনটাই করবো।

আমি লিনার কথায় সা’য় জানালাম। তারপর আমরা কলেজ থেকে বেড়িয়ে পড়লাম পাঁচ রাস্তার মো’ড়ে যাওয়ার উদ্দেশ্যে। কিছুসময় হাঁটার পরই আমরা ওয়াসিফ ভাইয়ার দেখা পেলাম। ভাইয়ার সামনে গিয়ে দাঁড়াতেই, ভাইয়া আমাকে উদ্দেশ্য করে বললেন….

_____আরে তৃপ্তি যে, কেমন আছো?

ভাইয়ার প্রশ্নে আমি স্মিত হেসে জবাব দিলাম। লিনা ওয়াসিফ ভাইয়াকে উদ্দেশ্য করে বললো…

_____কু’শ’ল নিবেদন পড়ে করো ভাইয়া এখন যে কাজের জন্য তোমাকে এতো আ’র্জে’ন্ট’লি ডেকে আনা সেটা শুনো আগে।

আমি মাথা নিচু করে দাঁড়িয়ে রইলাম, লিনা ওয়াসিফ ভাইয়াকে আমার বলা সব কথা খুলে বললো। ওয়াসিফ ভাইয়া সব শুনে চি’ন্তি’ত ভ’ঙ্গি’তে বললেন…

_____এতো কোনো ছোট-খা’টো স’ম’স্যা নয় রে বোন, অনেক জ’টি’ল বিষয়। আমি যতোদূর বসকে (তীব্র) চিনি উনি ভিষন রা’গী, স্ট্রে’ই’ট, তীক্ষ্ণ বুদ্ধিসম্পন্ন স্বভাবের মানুষ। আর ওনার সবথেকে বড় শ’ত্রু যদি এই পৃথিবীতে কেও থেকে থাকে তা হলো নারী জা’তি। জানিনা এর পিছনে কারণ কি! উনার তীক্ষ্ণ নজর যার উপর প’ড়ে তাকে তো একেবারে নিঃ’স্ব করে দেন নয়তো মে’রে’ই ফেলেন। তবুও তুমি যেহেতু ঝো’কে’র ব’শে ভু’ল করে ফেলেছো তাই একটা উপায়ে তুমি ওনার (তীব্র) হাত থেকে রে’হা’ই পেলেও পেতে পারো।

ওয়াসিফ ভাইয়ার মুখে একটা উপায় পাওয়া যাবে শুনে মনের কো’নে হালকা আাশার কি’র’ণ জ্ব’লে উঠলো, আমি উৎসুক নয়নে ওয়াসিফ ভাইয়ার দিকে তাকিয়ে আছি কি উপায় তা জানতে। ওয়াসিফ ভাইয়া আবারও বলে উঠলেন…

_____তুমি আমার সাথে বসের আ’স্তা’না’য় চলো এখনি। তারপর বসের কাছে কান্না-কা’টি করে নিজের করা ভু’লে’র জন্য ক্ষ’মা চাইবে অ’নু’ত’প্ত’তা প্রকাশ করবে। এতে হয়তো বসের মন নরম হলেও হতে পারে তবে আমি নিশ্চিত না।

আমি লোকটির (তীব্র) আ’স্তা’না’য় যাওয়ার কথা শুনে সঙ্গে সঙ্গেই না করে দেই। কিন্তু লিনা আর ওয়াসিফ ভাইয়া মিলে আমাকে অনেক বুঝায়, ভরসা দেয় আমার মনে পুনরায় সা’হ’সে’র সন্ঞ্চার ঘ’টা’য় আর আমিও ভাবি এ ছাড়া যেহেতু অন্য কোনো উপায় নেই তাই ওয়াসিফ ভাইয়ার কথা মেনে নিয়ে আমার ওনার (তীব্র) আ’স্তা’না’য় যাওয়া টাই শ্রেয় হবে।
___________________________
ওনার (তীব্র) আ’স্তা’না’য় কোনো অপরিচিত ব্যক্তির প্রবেশ করা নি’ষি’দ্ধ ছিলো কিন্তু আমাদের সাথে ওয়াসিফ ভাইয়া থাকায় ভিতরে প্রবেশ করা নিয়ে কোনো ঝা’মে’লা বা নি’ষে’ধা’ঙ্গা’র সম্মুখীন হতে হয় নি। আ’স্তা’না’র ভিতর প্রবেশ করতেই আবারও মনের মধ্যে সেই চা’পা ভ’য় কাজ করা শুরু করে দিয়েছে। নিজের মনকে নিজেই বু’ঝ দিয়ে শান্ত করার চেষ্টা চালিয়ে লিনার একটা হাত খুব শক্ত ভাবে ধরে ধীর পায়ে ভিতরের দিকে অগ্রসর হতে থাকি ওয়াসিফ ভাইয়ার পিছন পিছন।

বেশ খানিকটা পথ অগ্রসর হওয়ার পর আমরা ৩জন কাঙ্ক্ষিত স্থানে পৌঁছে যাই৷ সামনের দিকে লক্ষ্য করতেই দেখি লোকটি (তীব্র) সকালের মতো করেই একটা চেয়ারে পায়ের উপর পা তুলে আয়েসি ভ’ঙ্গি’তে বসে আছে কিছু দেখে বেশ ম’জা নিচ্ছে। লোকটির (তীব্র) দৃষ্টি অনুসরণ করে হাতের ডান পার্শে তাকাতেই দেখি কয়েকজন কালো পোশাকধারী লোক একটা টেবিলের উপর কোনো মানুষের শরীরকে কে’টে পি’চ’পি’চ করছে চারপাশ তা’জা র’ক্তে ভিজে গিয়েছে।

র’ক্ত দেখলে আমার শরীর খা’রা’প হয়ে যায়, হয়তো ব্লাড ফো’বি’য়া আছে আমার। এবারও তার ব্যতিক্রম হলো না, এক হাতে পেট চেপে ধ’রে সেখানেই ব’মি করে দেই। মূহূর্তেই চোখের সামনে সবকিছু অ’ন্ধ’কা’রা’চ্ছ’ন্ন হয়ে আসে। সে’ন্স হা’রি’য়ে মেঝেতে লু’টি’য়ে প’ড়ে যাই আমি।
_______________________________
সে’ন্স ফিরতেই নিজেকে হাসপাতালে আবিষ্কার করি আমি। তা’ড়া’হু’রো করে উঠে বসতে নিলে আবার মাথা চ’ক্ক’র দিয়ে উঠে সেইমূহূর্তেই লিনা ছু’টে এসে আমকে ধরে আমাকে বেডের সাথে হে’লা’ন দিয়ে বসিয়ে দেয়, তারপর উ’ত্তে’জি’ত কন্ঠে বলে….

_____এখন কেমন আছিস দোস্ত?

আমি থা’মা থা’মা কন্ঠে বলি…
_____হুম ভালো আছি, আমাকে এখানে আনার কি প্রয়োজন ছিলো লিনা?

লিনা আমার বেডের পাশে থাকা চেয়ার টেনে বসে বলে…
_____আমি আনি নি, তোকে এখানে এনেছে স্বয়ং আবরার রহমান তীব্র স্যার।

আমি চোখ বড় বড় করে লিনার দিকে তাকাই, বলে কি এই মেয়ে! স্বয়ং জ’ম আমায় সুস্থ হওয়ার জন্য হাসপাতালে ভর্তি করিয়ে দিয়ে গিয়েছেন! আমি কিছু বলতে নিবো তার পূর্বেই লিনা বললো…

_____তোর যে ব্লা’ড দেখলে ফো’বি’য়া কাজ করে সেই বিষয়টা তো আমার মাথা থেকেই বেড়িয়ে গিয়েছিলো। একটু যদি স্মরণ থাকতো তাহলে আজ তোকে নিয়ে তীব্র স্যারের আ’স্তা’না’য় যেতাম না, কারণ আমি জানি তো ওখানে লা’শ কা’টা’র কাজ করা হয় সর্বক্ষণ।

লিনা কথাগুলোকে ওতোটা গুরুত্ব না দিয়ে আমি ধীর কন্ঠে বললাম…
_____যে কাজের জন্য আমরা সেখানে গেলাম সেটা তো সম্পূর্ণই ভে’স্তে গেলো দোস্ত এখন কি হবে?

_____আরে চি’ন্তা করিস না, ওয়াসিফ ভাইয়ার সাথে আমার একটু আগেই কথা হয়েছে। তীব্র স্যার ওয়াসিফ ভাইয়াকে জিঙ্গাসা করেছিলেন আমরা হঠাৎ ওনার আ’স্তা’না’য় কেনো গিয়েছিলাম, ওয়াসিফ ভাইয়া তীব্র স্যারকে তোর করা ভু’লে’র কথা বলেছে আর তার জন্য যে তুই অনুতপ্ত হয়েছিস ওনার কাছে ক্ষ’মা চাইতেই ওখানে গিয়েছিলি সেটাও বলেছে। তীব্র স্যার ওয়াসিফ ভাইয়াকে বলেছেন, উনি (তীব্র) তোকে ক্ষ’মা করে দিয়েছেন, তোর উপর কোনো অ’ত্যা’চা’র করবেন না বা তোকে কোনো স’ম’স্যা তেও ফেলবেন না।

লিনার মুখে কথাগুলো শোনা মাত্র মাত্র আমার মনে যেনো একরাশ খুশির দ’ম’কা হাওয়া ব’য়ে গেলো। মনের মধ্যে থাকা সকল ভ’য় মূহূর্তের মাঝেই শে’ষ হয়ে গেলো। চোখ বুঝে বারকয়েক সস্তির নিঃশ্বাস নিলাম। এতো সহজেই লোকটি (তীব্র) আমাকে ক্ষ’মা করে দিলো, আর কোনো শা’স্তি ও দিবে না বলেছে আহহহ কি শান্তি যে লাগছে। আমি লিনার হাত নিজের হাতের মুঠোয় নিয়ে ঠোঁট প্রসারিত করে হেসে হেসে বললাম…..

_____ধন্যবাদ দিয়ে তোকে আর ছো’ট করছি না, তোর জন্যই আজ সম্ভব হলো লোকটিকে (তীব্র) নিয়ে আমাদের থাকা সকল চি’ন্তা আর ভ’য়ে’র অ’ব’শা’ন ঘ’টা’নো। সারাজীবন এভাবেই আমার পাশে থাকিস আমার বেস্টু হয়ে, অনেক ভালোবাসি তোকে।

লিনা আমার কথায় দা’ত কে’লি’য়ে হাসলো। আমি পরমুহূর্তে আবারও বলে উঠি…
_____একটা কথা মানতেই হবে বল দোস্ত। লোকটি (তীব্র) উপরে উপরে সকলকে দেখিয়ে নিজেকে যতোটা খা’রা’প, হিং’স্র, নি’ষ্ঠু’র স্বভাবের বলে বুঝাতে চান না কেন উনি কিন্তু ততোটাও খা’রা’প নন। একটু হলেও দ’য়া-মা’য়া নামক অনুভূতিগুলো আছে ওনার মাঝে।

লিনাও আমার কথায় সায় জানায়।
_________________________
নিজের ঘরে বিছানায় শরীর এ’লি’য়ে দিয়ে রেখেছি। সন্ধ্যার পূর্বেই লিনা আমাকে বাসায় রেখে চলে গিয়েছে। বাবা-মা আমার দেড়িতে বাসায় ফিরার পাশাপাশি শরীরে আ’ঘা’ত পাওয়ার কারণ জানতে চাইলে বলেছিলাম…

“”””পড়াশোনার অ’ত্যা’ধি’ক প্রে’সা’র আর রাত জাগার জন্য শরীর দূ’র্ব’ল হয়ে গিয়েছিলো। এক্সাম শেষ করে হ’ল রুম থেকে বের হয়ে কলেজের খ’র’খ’রে বারান্দার উপর মাথা ঘু’রে পরে গিয়েছিলাম আর তাই শরীরের বিভিন্ন জায়গায় ঘ’ষা লেগে ছি’লে গিয়েছে। কলেজের হোস্টেলে থাকেন পরিচিত একজন বড় আপুর রুমে রে’স্ট করেছি বিকাল পর্যন্ত। শরীর একটু আরাম ও সুস্থ বো’ধ করাতে বাসায় চলে আসি।”””””

বাবা-মাকে মি’থ্যা বলার জন্য মনে মনে আল্লাহর নিকট ক্ষ’মা প্রার্থনাও করে নিয়েছিলাম। কিন্তু কি করার পরিস্থিতি সামলে নিতে মি”থ্যা না বলেও কোনো উপায় ছিলো না। বাবা-মাকে যদি আসল সত্য ঘ’ট’না গুলো খু’লে বলতাম তাহলে দুজনেই আমার জন্য দু’শ্চি’ন্তা করতেন। আর এমনিতেও পরিস্থিতি এখন সম্পূর্ণ স্বাভাবিক হয়ে গিয়েছে তাই কিছু সত্য না হয় বাবা-মায়ের অ’জা’না’ই থেকে যাক বলে নিজের মনকেও আস্বস্ত করলাম। আগামীকাল কলেজ বন্ধ, পরীক্ষা আছে আবার পড়শু। তাই আপাতত একটা লম্বা ঘুম দেওয়াই শ্রেয় হবে বলে মনে করলাম। অতঃপর ঘুমের দেশে ত’লি’য়ে গেলাম।

#চলবে……….

[বিঃদ্রঃ~ যথাসাধ্য গঠনমূলক মন্তব্য করবেন🥹 আপনাদের একেকটি গঠনমূলক মন্তব্য আমাকে লিখতে শ’ক্তি ও অনুপ্রেরণা জু’গা’য় প্রিয় পাঠকমহল🖤]

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here