এ শহরে তুমি নেমে এসো পর্ব ২৮

0
1398

#এ_শহরে_তুমি_নেমে_এসো 💚
#ইফা_আমহৃদ
পর্ব: ২৮

ক্লান্ত চোখজোড়া মেলে অবলোকন করতেই ঘুরে উঠল আমার পৃথিবী। মাথাটা ভনভন করছে, দৃষ্টি ঝাপসা। মনের ভেতরটা অপূর্ব ভাইয়ের তাড়নায় খাঁ খাঁ করছে। সবকিছুতে বিষাদের ছোঁয়া। চুলগুলো পেছনে গুঁজে ধীরে ধীরে উঠে বসলাম। ছোটো একটা কুঁড়ে ঘরে রয়েছি আমি। বাইরে থেকে হিমেল হাওয়া এক নিমিষেই ঘরে প্রবেশ করছে। একজন নারী আমার শিউরে বসে আছে। চোখে মুখে তার ধোঁয়াশা। আমাকে উঠতে দেখে তিথি বললেন, “এই মেয়ে উঠছেন কেন?”

“আমাকে উঠতেই হবে। অপূর্ব ভাই? তিনি কোথায়?” আশেপাশে খুঁজতে খুঁজতে বললাম আমি। তিনি না বোঝার মতো বলেন, “অপূর্ব, সে আবার কে? ওরা তো তোমাকে একাই নিয়ে এসেছে। তোমার সাথে কোনো ছেলে তো ছিল না।” বলেই তিনি কাশলেন।

মনে পড়ল, অপূর্ব ভাই নদীতে ঝাঁপ দিয়েছিলেন। দু’হাতে মুখ লুকিয়ে ফুঁপিয়ে কেঁদে উঠলাম। কাঁদতে কাঁদতে বললাম, “আমি এখন কোথায়? ডা/কা/তের দল আমাকে তুলে নিয়ে যেতে চেয়েছিল।”

“তারাই তোমাকে তুলে নিয়ে এসেছে। আমিও তোমার মতো সেই ডা/কা/ত দলের খপ্পরে পড়েছি।” কাশতে কাশতে বললেন তিনি। তার কথা শুনা মাত্র লক্ষ্য করলাম তিনি অন্তঃসত্ত্বা। পেট তুলনামূলক ভারী হয়েছে। আনুমানিক সাত মাস। কাঁপা কাঁপা গলায় বললাম, “এই সন্তান কার? তাদের ভেতরে কাউকে আপনি বিয়ে করেছেন আপা?”

“বিয়ে! (ব্যঙ্গ করে উচ্চ স্বরে হেসে ফেললেন তিনি। আমি যেন কোনো হাসির গল্প বলেছি। পুনরায় বললেন) এক বছর আগে আমাকেও এক লঞ্চ থেকে তুলে এনেছে। সবাই মিলে আমার শরীরটাকে খুবলে খুবলে খেয়েছে। জানি না কার পাপ গর্ভে নিয়ে ঘুরছি।”

মেয়েটির মাঝে নিজের ভবিষ্যৎ এক পলকে দেখতে পেলাম। পরিণতি নি/ষ্ঠু/র। দু’হাতে মাথা ধরে বললাম, “আপা আমি বাড়িতে যেতে চাই। আমি তোমার মতো এমন হতে চাই না। প্লীজ আমাকে যেতে সাহায্য করো।”

“খড়ের ফাঁক দিয়ে উঁকি দিয়ে দেখো, তারা সবাই বাইরে। তাদের চোখ ফাঁকি দিয়ে কীভাবে তুমি বের হবে?”
ঘর পুরোটা স্বর্ণ গহনা দিয়ে ভর্তি। মাঝে মাঝে টাকার বস্তাও রয়েছে। খড়ের ফাঁক দিয়ে দেখা যাচ্ছে ডা/কা/তের দল। এভাবে পেরিয়ে গেল তিনদিন। নাওয়া খাওয়া ভুলে সারাদিন বিছানায় পড়ে আছি। শুকনো এক টুকরো রুটি পড়ে আছে থালাতে, পান্তা ভাত পচে গন্ধ আসছে। মৃত্যুর অপেক্ষায় মগ্ন আমি। আমার সাথে থাকা মেয়েটির নাম পায়েল। আমার প্রতি একটু দরদ হয়েছে তার। গতরাতের ঘটনা। চোখের পাতায় ঘুম নেই। ঘুমের ভান ধরে ছিলাম। এমন সময়ে একজন এসে বলে, “মেয়েটা কইরে? ডেকে তুলে ঘর থেকে যা। অনেকদিন হয়েছে মেয়েদের গায়ের গন্ধ নিজের গায়ে মাখাই না।”

পায়েল রাগী গলায় বলেছিল, “তোমরা অ-মানুষ আমি জানি। এতটা জা/নো/য়া/র কেন? একটা মেয়ে দুইদিন ধরে না খেয়ে দেয়ে বিছানায় পড়ে আছে। এখন ঐ শরীরটা তোমার লাগবে? নিজের বোন হলে পারতে?”

পায়েলের গাল চে/পে ধরে বলে, “আমরা অ-মানুষ, জা/নো/য়া/র। আমাদের সাথে কেন আছিস তবে? যা চলে যা। নদীর জলে ডুবে ম/র।”

“আমি কোথাও যাবো না। এই পা/প আমি এখানেই ফেলে যাবো।”

“থাক তবে। মেয়েটাকে দেখে রাখিস। মেয়েটা যদি পালিয়ে যায়, পোয়াতি অবস্থায় তোকে ওস্তাদের কাছে পাঠাবো, মনে রাখি।

আমার ধ্যান ভাঙল পায়েলের চিৎকারে।বাইরে থেকে হঠাৎ ছুটে এসে উত্তেজিত হয়ে বলে, “আরু, এই আরু। শোনো। বাইরে কেউ নেই। তারা গোসল করতে নদীতে গেছে। এই ফাঁকে তুমি পালিয়ে যাও।”

“পালিয়ে যাবো..। শরীরে শক্তি নেই পালিয়ে যাওয়ার মতো বল নেই। মৃদু স্বরে বললাম, “আমি চলে গেলে ওরা তোমার কী অবস্থা করবে, ভাবতে পারছো?”

“আপা বলেছো না আমায়। আমি কীভাবে আমার বোনের ক্ষতি হতে দিতে পারি। আমি বলছি তুমি পালিয়ে যাও।”

“আমি কীভাবে তোমাকে বিপদে ফেলে যাই। এতটা স্বার্থপর আমি নই আপা।” আমার দৃঢ় কণ্ঠে পায়েল জবাব খুঁজে পেল না। মাথায় হঠাৎ করে দুষ্টু এলো। রহস্যময় হাসি দিলাম। বিছানা ছেড়ে উঠে বললাম, “আপা আমাকে রুটিটা খাইয়ে দাও। ক্ষুধা লেগেছে।”

হঠাৎ আমার ব্যবহারে আপা হতবুদ্ধি। বাক্যটি করলেন না, বরং সন্তুষ্ট হলেন। খাবারের থালা নিয়ে রুটির টুকরো করে মুখে তুলে দিলেন। আমি আরামসে চিবিয়ে খেলাম। শরীরে বল খুঁজে পেলাম।

আমার সুস্থতার খবর তাদের কানে পৌঁছাতেই ছুটে এলো এক পুরুষ। পরনে পোশাক বলতে একটা লুঙ্গি ও ফতুয়া। এসে তাড়া দিয়ে বলে, “ওস্তাদ ওকে প্রস্তুত করে দিতে বলেছে পায়েল। দ্রুত তৈরি করে দে।”

বিছানা ছেড়ে উঠে দাঁড়ালাম আমি। উদ্বিগ্ন হয়ে বললাম, “তৈরি হওয়ার কী আছে? আমি প্রস্তুত চলুন।”

বলেই বাইরে বেরিয়ে এলাম। মাথার উপরে মস্ত বড়ো চাঁদ।‌ পূর্ণিমার আলো ছড়াচ্ছে চারদিকে। বে/হা/য়ার মতো উচ্চ স্বরে বললাম, “আপনাদের ভেতরে কে আগে ম/র/তে চান, তাড়াতাড়ি বলুন। সবাই একসাথে ম/রা/র মজাই আলাদা। তাড়াতাড়ি বলুন।”

ডাকাতের দল হতবুদ্ধি হলো আমার আজব ব্যবহারে। একজন বলে ফেলল, “এই ছেড়ি তোর এতো শখ কীসের? কষ্ট হচ্ছে না, নিজের জন্য??”

ডোন্ট কেয়ার ভাব নিয়ে বললাম, “আমার আবার কীসের ভয়, কীসের কষ্ট, হ্যাঁ? আমি তো মহা খুশি, পুরো ডা/কা/ত গুষ্টি শেষ হয়ে যাবে। হি! হি! হি!”

“আমরা কেন শেষ হয়ে যাবো?” (সন্দিহান গলায় বলে)

“কেন আবার আমার এইচ আই ভি পজেটিভ। আমার সংস্পর্শে আসলে আপনারা সবাই আমার সাথে উপরে চলে যাবেন।” আমার কথা শুনে তাদের মনে ভয়ের সৃষ্টি হলো। মুখ ফ্যাকাশে হয়ে গেছে। কয়েকজনে বলাবলি শুরু করে দিয়েছে, “আমি ছোডোকালে পড়েছি। এইডা অনেক খা/রা/প রোগ। মানুষ বাঁচে না। কথা বললেও আ/ক্রা/ন্ত হয়।”

বুঝতে পারলাম তারা এই রোগের সঠিক তথ্য জানে না। তাদের চমকে যাওয়া মুখ গুলোর দিকে তাকিয়ে আরেকটু মজা নিলাম মি/থ্যা বলে, “আমার চোখের দিকে তাকালেও আপনারা এই রোগে আ/ক্রা/ন্ত হবেন। পায়েল আপা আমার সাথে তিনদিন একসাথে ছিল। তিনিও এই রোগে আক্রান্ত হয়েছেন। দেখছেন না, রাত দুপুরে খকখক করে কাশে।”

একে অপরের মুখের দিকে তাকিয়ে থাকে কিছুক্ষণ। আমার কথা বিশ্বাস করেছে নিঃসন্দেহে। একটু এগিয়ে গেলাম। চিৎকার করে উঠল প্রধান। উচ্চ স্বরে বলে, “এদিকে আসিস না, ভাগ। যা ভাগ। কে কোথায় আছিস ওকে একটা বাসে তুলে দে। আমাদের আশেপাশেও যাতে না থাকে। থাকলেই আমরা মা/রা যাবো। (কিছুটা থেমে আবার) পায়েলকেও ওর সাথে পাঠিয়ে দে। ঐ শা/লীও এইচ আই ভি রোগে আক্রান্ত হয়েছে।”

মনে মনে স্বস্তির নিঃশ্বাস ত্যাগ করলাম। অপূর্ব ভাই আপনার আরু বোকা হতে পারে, কিন্তু সকল পরিস্থিতি থেকে বেরিয়ে আসতে জানে।
মনের ভেতর চাপা ভয় জমে আছে, অপূর্ব ভাই আদৌ ঠিক আছেন তো? না-কি..
আমার বাক্য অসমাপ্ত রয়েছে।

[চলবে.. ইন শা আল্লাহ]

রেসপন্স করার অনুরোধ রইল।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here