এক_প্রহরের_খেলা মোর্শেদা হোসেন রুবি ২২

0
552

#এক_প্রহরের_খেলা
মোর্শেদা হোসেন রুবি

২২||

সকালে মায়ের ফোন পাবার পরপরই ঢাকা থেকে রওনা দিতে চেয়েছিলেন মহিউদ্দিন কাদের। কিন্তু একসিডেস্টের খবরটা সত্যি না মিথ্যা তা যাচাই করে নিশ্চিত না হওয়া পর্যন্ত রওনা দিতে নিষেধ করেছিলেন বড় ভাই নুরুদ্দিন । যদিও রূপমের মা ঐ খবরেই কেঁদে কেটে একাকার করে ফেলেছে তার পরেও বড় ভাইজানের কঠিন নিষেধাজ্ঞা ছিলো, ‘ হুড়মুড় করে এখানে আসার দরকার নেই। তুই নিজেই তো হাফরুগী। পরে তোর কিছু হলে আরেক বিপদ হবে। তুই বরং ওখানেই থাক। আমি তো এখানে আছিই। রুমকির বাবাকে সাথে নিয়ে খোঁজ খবর করছি। রূপমদের খবরটা নিশ্চিত না হওয়া পর্যন্ত তোর জার্ণি করে আসার দরকার নেই। আমার ফোন পেয়ে কনফার্ম হলেই তবে রওনা দিস। আমি দেখছি কী করা যায়। তুই এসেও কিছু করতে পারবিনা। বরং ওখান থেকেই আল্লাহকে ডাক।”

বড় ভাইয়ের এহেন কথার প্রতিবাদে বেশী কিছু বলতে পারেন নি মহিউদ্দিন কাদের। নিরব কান্নায় বুক ভাসিয়েছেন। এটা সত্যি, তিনি গিয়ে বিরাট কিছু করে ফেলতে পারবেন না। কিন্তু ঘরে বসে থাকতেও তো মন সায় দিচ্ছেনা। রূপম তার একমাত্র ছেলে। ওর মায়ের বড় আদরের। যদি ওর কিছু হয় তিনি সইলেও ওর মা সইতে পারবে না। ছেলের এমনতর খবর শোনার পর থেকে জায়নামাজেই সিজদায় পড়েছিলো রূপমের মা। এর মধ্যে রুমকির বাবার সাথে ফোনে কথা বলে বেচারার আহাজারি শুনে বুকের পাঁজর গুড়িয়ে গেছে তার নিজেরও। দুপুরের পর পর বিকেলের দিকে যখন বড় ভাইজান ফোন করে জানালেন যে, পাকা খবর পাওয়া গেছে। একসিডেন্ট সত্যিই হয়েছে এবং তাতে রূপম রুমকিও ছিলো। তবে ভয়ের কিছু নেই। রূপমকে পাওয়া গেছে। সে ভীষণভাবে জখম হলেও বেঁচে আছে, এখন বিপদমুক্ত । তার চিকিৎসা চলছে।রুমকির এখনও কোনো খোঁজ পাওয়া যায়নি। পুলিশ জানিয়েছে আহত মহিলাদের সবাই জীবিত। এটা শোনার পর মনটা যারপরনাই খারাপ হয়ে গিয়েছিলো। তবে কোনো মহিলা মারা যায়নি শুনে স্বস্তি পেয়েছিলেন কিছুটা। এরপরই তিনি সন্ধ্যার বাসে রওনা দিয়েছিলেন। ঝিনাইদহ পৌঁছুতে পৌঁছুতে রাত প্রায় একটা বেজে গেলেও তিনি বিশ্রাম না নিয়ে ঐ পায়েই সদর হাসপাতাল যেতে চাইলেন। তাকে বহুকষ্টে নিবৃত্ত করেন বড়ভাই নুরুদ্দিন। তিনি অাশ্বস্ত করেন, রূপমকে তিনি নিজ চোখে দেখে এসেছেন। সে এখন চিকিৎসাধীন আছে। ডাক্তারদের সাথে আলাদা কথা বলে রূপমের এক্সট্রা কেয়ারের ব্যবস্থাও করে এসেছেন তিনি। এখন চিন্তাই হলো রুমকিকে নিয়ে। যে লোকটার দায়িত্বে মহিলাগুলো আছে তার বাড়ীর খবর থানার কেউ দিতে পারছে না। লোকটাকেও তারা খুঁজে পায়নি যার ফলে তার বাড়ীতে যেতে পারেনি নুরুদ্দিন বা আব্দুল্লাহ হুজুর। তাছাড়া একসিডেন্ট স্থল তাদের গ্রাম থেকে অনেকটা দুরে। মধু নামের ঐ লোকটার বাড়ী সেখানকারই কোনো গ্রামে। লোকটাকে না পাওয়া পর্যন্ত রুমকি পর্যন্ত পৌঁছানো যাচ্ছেনা। ফলে বাধ্য হয়েই অপেক্ষা করতে হচ্ছে। থানা থেকেও তেমন সাহায্য পাওয়া যাচ্ছেনা। সবাই দারুণ ব্যস্ত। সারাক্ষণ লোকজন আসছে যাচ্ছে। ঠিকমতো কথাই বলা যাচ্ছেনা। তবে আশার কথা এই যে, মহিলা যে কয়েকজন আছে তারা সবাই বেঁচে আছে এবং ভালো আছে। তারা আরেকটি ক্লিনিকে স্থানীয়দের তত্ত্বাবধানে আছে। সেখানে একজনই কেবল মারা গিয়েছে যার স্বজনরা তাকে সনাক্ত করেছে। তারমানে রুমকি যেখানেই আছে বেঁচে আছে এবং ভালো আছে।

=====

-” কোহিনূর ? ”
-” জি, বলেন।”
-” মেইয়েগুলোর কী অবস্থা ? জ্ঞান ফিইরেসে? ”
-” চাইর জনের ফিরেসে। আর একজন তো মইরেই গেলো। তার লাশ নিইয়ে গেছে থানার লোকজন আইসে। ”
-” হম…! বাকি চাইর জনের কী অবস্তা ? ”
-” ভালো। দুজন এখনো কিলিনিকেই আছে। তাগো ছাড়েনাই, তয় বাকি দুইজনরে আজ নিয়ে আসিছি। এরা আমাগের বাসাতেই আছে। তবে ঐ মোটা মেইয়েটা মেলা ক্যাওয়াজ করতিসে। বিকট শব্দ করে সেই কান্না। ইটারে সামাল দেওন যাইতেসে না। কতক্ষণ পর পর চিৎকার মাইরে উঠতেসে। কমিনদে আইসে জুটিসে আল্লাহই জানে। গলা তো না যেন মাইক। ”
-” তা তোরে কিডা কইছিলো এই মেইয়েগুলারে বাড়ীতে আনতে ? সবটাতে মাতব্বরী না করলে তোর চলে না নাকি ? থাকতো পইড়ে কিলিনিকে। বাড়ী আনলি কী মনে কইরে? অত দরদ দেখানির কী দরকার পইড়েসিলো শুনি ?”
-” দরদের কী আসে এইখানে ? মানুষ মানুষের জন্যি করবে না তো কী পশুপাখি আসি করবে ? ”
-” তোর দরদের খবর আমার চে ভালো আর কেউ জানে না কোহি। অহন খোলাসা করি ক তো দেহি কত টাকার জিনিস গুছাইছিস ? ”
-” কী বইললে ? ” কিছুটা চমকে উঠলেও রাগ দিয়ে সেটাকে ঢেকে দিলো কোহিনূর।
-” কি বলসি সিডা তুই ভালোই জানোস কোহি। ”
-” বাজে কথা বলবানা কইয়ে দিচ্ছি। আর আমি কী করি না করি সিডা দিয়ে তুমি কী করবা? যেখান থেইকে যা আনি তা তো সব সংসারেই ঢালি। তোমার এতো খবরে দরকার কী! ”
-” আমার কী দরকার সিডা কোন কথা না। কথা হচ্ছে, যেমন করি ঘরে আইনেছিস তেমন করি সেবা কর। এগের যত্ন করবি ঠিকমতন। এস. আই সাব জানতে চাইলে তারি বলতি হবে তো। সন্ধ্যার পর আমি থানায় যামু। ওসি সাব লোকমুখে খবর পাঠাইসে। আমারে যাতি কইসে।”
-” তাইলে ঐ বড় গলার বেডিরে তুমি সাথে করি নিইয়ে যাও পারলে। বেটি অসহ্য করি ফেলতিসে। কাইন্দে কাইট্টে বাড়ী মাথায় করতিসে। এরে আমি বাড়ী আইনে মস্ত বড় ভুল কইরেসি মাগোহ। একেতো ভিখিরী ঘরের। তার উপরে দাপট কী। গলায় একখান চেইন পড়িসে ফুটানি মাইরে। চারআনাও হবি কিনা সন্দেহ আছে। জ্ঞান ফিরেই কয় আমার চেইন কনে ! কেমুন সিয়ানা পাগল বুইঝিছো ? অথচ ঐ বোরকা পড়া মেইয়েটার হাতে দুইটা আংটি ছিলো। দুইটাই এক্কেরে খাসা। ভারী ভারী আর পাত্থরটাও মনে হয় দামী। তার কোনো কথা নাই আর এই মুটকির দাপট কত। ঐ মেইয়ের তার আংটি একবারের জন্যিও খুঁজে নাই। যেন জানতো ঐটা হারাবে। ” কোহিনূর তথ্য পেশ করার মতো করে বললো।
-” ওওরে বাবারে, তুই তো তালি ভালো ব্যবসা কইরেছিস দেহা যায়। মেলা ট্যাহার মালিক হইয়ে গেছিস। কিন্তু কোহি, কামটা কী ঠিক হলো? ”
-” বেঠিকের কী আছে ? তাগের জান বাঁচাইসি। সিডার দাম দিতে পারবে তারা ?আমি তো আর কাইড়ে নেই নাই। আমি না নিলি অন্য কেউ নিতো। জিনিস তাগের খোয়া যাইতোই। এহন এসব কথা ছাড়ো আর সদাই আনি দাও। মনুর ওষুধ লাগবো আইজ। তুমি তো সদরে যাবাই। ঐখান থাকি আনি দাও। শিগগীর যাও।
-” যাইতেসি। তয় আমার মনে হয় গহনা রাখাটা ঠিক হয় নাই। তাগের গহনা তাগের ফিরায়ে দিলিই ভালো করতি।”
-” চুপ করো তো। সবটাতে কথা কতি আসবানা। এজন্যেই তোমারে কিছু কইতি চাইনা। কাম কাজে ঠনঠনাঠন। আইসেচে উপদেশ কপচাইতে। ”
মুখ ঝামটে সরে পড়লো কোহিনুর। তাকে এখন কাজে যেতে হবে। গত কাল নানান ঝামেলার কারণে চেয়ারম্যান বাড়ীতে যেতে পারেনি। আজ না গেলে চেয়ারম্যানের বউ খুব রাগ করবে এটা নিশ্চিত। তাছাড়া যে দুজন মহিলা তার জিম্মায় আছে তারা দুজনই এখন অনেকটাই সুস্থ। নড়েচড়ে খেতে পারছে। এদের একা রেখে যাওয়া যায়। তবে এদের একজন কথা বললেও অপরজন কোনো কথা বলছেনা এই যা। অবশ্য কথা না বললেও তার কিছু করার নেই। সে তো তাদের জীবন বাঁচানোর জন্য যা করার তা করেছেই। এর বেশী আর কী করবে। তাছাড়া গহনা যে সে’ই নিয়েছে তার তো কোনো প্রমান নেই। কাজেই তাকে সন্দেহ করেও কোনো লাভ নেই। কোহিনুর মরে গেলেও স্বীকার করবেনা একথা। বরং বোকার মতো মধুকে বলে ভুল করেছে সে। এখন মধু ঝামেলা করলে ওকে অন্য পথ ধরতে হবে। তবে আগে ঝামেলা হোক তখন দেখা যাবে। আগে ভাগে ক্যাচাল করে লাভ নেই।

কোহিনুর ছেলেকে নাস্তা খাইয়ে দিয়ে কাজে যাবার প্রস্তুতি নিলো। মহিলা যে দুজন তার ঘরে আছে তাদের দুজনকে উদ্দেশ্য করেই বললো, ” আমি কাজে যাচ্ছি। তোমাগের কিছু দরকার পড়লে আমার ছেলেটারে বলতি পারো। তাছাড়া তোমাগের বাসার থন এহনো কেউ যোগাযোগ করে নাই। তোমাগের আরো অপেক্ষা করতি হতি পারে। তবে সিটা কতদিন বলতি পারিনা।”
কোহিনুর দেখলো বোরকা পড়া মেয়েটা ফ্যাল ফ্যাল করে চেয়ে আছে। আর অন্যজন শুনেই হাউমাউ করে সারিগান শুরু করে দিলে কোহিনুরের মেজাজ চটে গেলো। সে ঠিক করলো আজ কাজ থেকে ফিরে রাতেই এই মহিলা দুটোকে থানায় পাঠিয়ে দেবে। এই প্যারা আর নেবেনা সে। অন্তত ঐ মোটা মহিলাকে তো একদম না।কানের পোকা নাড়িয়ে দিচ্ছে সে। সাথের মেয়েটা যে কী করে ওকে সহ্য করছে সেটাই আশ্চর্য।

কোহিনুর বোরোতে যাবার মুখেই থমকে দাঁড়ালো। একজন কনস্টেবল এসে দাঁড়িয়েছে তার দোরগোরায়। সাথে স্থানীয় এক লোক। সম্ভবত সেই বাসা দেখিয়ে নিয়ে এসেছে। কোহিনুর যা ধারণা করেছিলো তাই হয়েছে। থানার লোক খুব স্বাভাবিকভাবে তার ঠিকানাটাই আগে খুজবে। তারপরই ক্লিনিকবা অন্য কিছু ।কারণ সবাই দেখেছে সে বোরকা পড়া মহিলাটাকে কিভাবে ভ্যানে তুলেছে। এরপর পরই তো বাকী চারজনকে সবুজ ছাতায় পাঠানো হলো। কে বা কারা পাঠিয়েছে কোহিনুর জানেনা তবে পরে মধুর মুখে শুনেছে স্থান সংকুলান না হওয়ায় বাকি চারজন মহিলাকেও এখানে পাঠানো হয়েছে। যেহেতু একজনকে নিতে দেখেছে তারা।

অস্পষ্ট স্বরে সালাম দিয়ে কিছুটা সপ্রতিভ হয়েই কথা বলতে চাইলো কোহিনুর।
-” মধু তো বাড়ীতে নাই সার। সে হয়তো আপনাগের থানার দিকেই গেসে। তারে সেখানেই পাবেন।” কোহিনুর কনস্টেবলকে কাটাতে চাইলো। মধু বাড়ী নেই। সে আন্দাজে কী কথা বলবে। কিন্তু কনস্টেবল লোকটা ক্ষেপে উঠলো হঠাৎ।

ধমক দিয়ে বললো, ” মধুরে দিয়ে কী করবো আমি ? চাইটে খাবো ? আমি কেবল তোর কাস্টডিতে যে মহিলাগুলো আছে তাদের অবস্থা জানতে আইসিছি ! ”

কোহিনুর মনে মনে মুখ ভেঙচালো। মুখে বললো,” সার, একজন তো গতকাইলকেই মইরে গেসে। লোকজন সেই লাশ নিয়ে থানায় দিয়ে আইসেছে।”
-” সে তো জানি। বাকি চাইর জন ? ”
-” দুজন কিলিনিকে আর দুজন ঘরেই আছে। আইজই কী তাগের নিইয়ে যাবেন সার ? ”
-” না..না, এখন না। পরে। তাদের লোকজন এখনও নিতে আসেনি। আমি নিয়ে কনে রাখবো। জমিদারের দল ফোনে ফোনেই ফুটুনি মারাচ্ছে। যাই হোক, তোরে যেটা বলতি আসিচি। এই চাইরজনের মধ্যি একজন আছে যে খুব বড় মানুষের আত্মীয়। তার দিকে খেয়াল রাখিস। অযত্ন যেনো না হয়। চিকিৎসার প্রয়োজন হলে দৌড় দিয়া সবুজ ছাতায় নিয়ে যাবি। কথা বুইজেছিস? ”
-” জি, সার। তা নাহয় নিলাম কিন্তু কোনজন বড় মানুষ বুঝবো কেমন করি ? এগের আত্মীয় স্বজন কনে। তারা আসে না কেন ?
-” কে কনে আছে এতো খবরে তোর কাম কী। তুই নিজে তাগো দায়িত্ব নিয়েছিস, সেই দায়িত্ব ঠিকমতো পালন করবি। এগের সবার চিকিৎসা থানা সদরে সম্ভব না বলেই এখানে রাখা। যাই হোক্, আমি গেলাম।” বলেই লোকটা ফিরে এসে বললো,” মধুর তো ফোন নাই। তোর নাম্বারটা আমাকে দিয়ে রাখ। এগের লোকজন আসলে পরে আমি তোরে ফোন দেবোনে। তয় আরেকটা কথা। তোরে নয়তো মধুরে থানায় গিয়ে একটা মুচলেকা দিতি হবে ।”
-” মুচলেকা কিসের সার ? ” কোহিনুরের কণ্ঠে জড়তা দেখা দিলো এবার ।
-” আরে এটা ভয়ের কিছু না। এগের যে তোর কাছ থেকে নিয়ে যাচ্ছি সেটার প্রমানপত্র। একটা ফর্মালিটি বলতি পারিস।”
-” ও আচ্ছা। আরেকটা কথা সার। ইয়ে, কোনজন বড়ঘরের কইতি পারলেন না সার? ”
-” সে তো আমিও জানিনা। ওসি সাব কেবল বইলে দিইসে আজাদ মুনতাসিরের আত্মীয় আছে এখানে। আজাদ মুনতাসিররে তুই চিনবি না। কিন্তু সে লোক বড় মারাত্মক। এই শহরের পিস্তল তার ইশারায় উঠে আর নামে। তার আত্মীয় মেইয়েটার যেন কোনো ক্ষতি না হয়।”
-” তাইলি পরি তো বিপদের কথা। একজন যে মারা গেলো সে নয়তো সার ? ”
-” আরে না…না। সে না। তার লাশ তো তার আত্মীয়েরা সনাক্ত কইরেই নিয়ে গেছে। ঐটা ছাড়া তো আর কোনো মহিলা মারা পড়েনি। যে পাঁচ-ছয় জন মারা গেসে সবাই পুরুষ।”
-” ওহ্…!” বলে কোহিনুরের মুখটা ম্লান হয়ে গেলো। কিছুটা খটকা লাগলো নিজের বিগত কাজের ব্যপারে। এটা ঠিক, তার কিছুটা হাতটানের অভ্যাস আছে। সে সুযোগ পেলেই এর তার জিনিস মেরে দেয়। কিন্তু এটা ছাড়া কারো উপকার বৈ ক্ষতি করে না সে। তাছাড়া সে চুরি করে অভাবে পড়ে। ছিনিয়ে তো আর নেয়না। এরা কী তাকে সন্দেহ করবে ? নাহ্, তা কেন করবে ! ভীড়ের মধ্যে গা থেকে গহনা যে কেউ নিতে পারে। তাকেই সন্দেহ করবে কেনো। নিজেকে সান্ত্বনা দিলো কোহিনুর।
কনস্টেবল চলে গেছে অনেকক্ষণ হয়। কোহিনুরের তবু কাজে যাওয়া হলোনা আজও। সে ঘরে ফিরে এসে মহিলা দুজনকেই মাপতে লেগে গেলো। বিতৃষ্ণার সাথে মোটা মহিলাটাকে দেখলো সে। যেমন বিশাল বপু তেমনি চন্ডাল তার ভাষা। যখন কান্না করে গলা ফাটিয়ে কাঁদে। সে কী বিলাপ। ছিহ্। বেটির ভ্যামরানো লালা নিঃসরনের কান্না দেখলেও কোহিনুরেরই গা গুলায়। অপর মহিলাটা সে তুলনায় বেশ শান্ত। চেহারায় এক অন্যরকম আভিজাত্য আছে। মেয়েটা জ্ঞান ফেরার পর নিজেই হাত দিয়ে টেনে নিয়ে বোরকা পরেছে। তারপর থেকে বোরকা পরেই শোয়া বসা করছে আর নিরবে অশ্রু বিসর্জন করছে কিন্তু কোনো কথা বলছে না। মাঝে দু একবার বিড়বিড় করেছে কিন্তু কোনো হৈ চৈ করেনি বা প্রশ্ন করেনি। বরং আজ সারাটা সকাল পাথরের মতো স্তব্ধ হয়ে বসেছিলো। সম্ভবত এই মেয়েটাই সেই বড় মানুষের আত্মীয়া। হাসপাতালের দুজনও মধ্যবয়স্কা আর দরিদ্র শ্রেনীর। এর যেমন চেহারা তেমন আচরণ। সবটাই রাজকীয়। ওর হাতে যে দুটো আংটি পেয়েছিলো সে দুটোও মহাদামী। বিক্রির সময় দুলাল ভাই নিজেই বলেছিলো এগুলো বিয়ের আংটি। বিয়েতে মানুষ কেনে। তারমানে মেয়েটা সদ্য বিবাহিত। তার গায়ের বোরকাটাও বেশ দামী। সাথের ব্যাগ, আংটি জুতা সবই নতুন বউদের মতো। ঐ মুটকি মহিলার মতো নয়। ঐটারে দেখতেই তো ভিখিরিদের মতো লাগে। গলায় একটাই চেইন ছিলো সেও সুতার মতো পাতলা। দুলাল ভাই হাতে নিয়েই বলেছে, এসব ওয়ান টাইম গহনা। ভালো দাম মিলবে না। কোহিনুরও বোকা নয়। সে ভুল করেও গহনা হাতে রাখেনি। সাথে সাথেই দুলাল ভাই মারফত বেচে দিয়েছে। কারণ জানে জিনিস হাতে থাকলেই ঝামেলা। ওকে সন্দেহ করার কোনো সুযোগই সে রাখবে না। এবারও দীর্ঘশ্বাস পড়লো কোহিনুরের।

=====

সমাদ্দার পরিবারকে একসাথে থানায় ঢুকতে দেখে এস.আই মামুন নিজেই এগিয়ে গিয়ে সম্ভাষণ জানালো। তারপর তাদের বসতে বললো। সমাদ্দার সাহেব জানালেন তিনি এসেছেন তার ভাগনির ব্যপারে মামলা করতে । কিছুদিন আগে অর্থাৎ কিডন্যাপের দিনই তিনি ওটার জিডি করিয়ে গেছেন।
সব শুনে এস.আই নিজেই খাতা টেনে এজাহার লিখতে বসলেন। লিখতে গিয়েই হোঁচট খেলেন তিনি। মনে পড়লো প্রায় তিন চার দিন আগে এই মেয়ের নামে জিডি করিয়েছিলো সমাদ্দাররা।
এস.আই কলম সরিয়ে সবিনয়ে জানতে চাইলেন , ” স্যার, আপনার ভাগনি কিডন্যাপড হয়েছে আমার যতদুর মনে পড়ে প্রায় চারদিন আগে। সেই জিডি করার পর আপনারা আর কেউ যোগাযোগ করেন নি। আজ চারদিন পরে আপনি এফ আই আর লিপিবদ্ধ করতে চাচ্ছেন। কারণটা কী স্যার ? ”

শাহান কিছু বলতে গেলে সমাদ্দার সাহেব মুচকি হেসে বললেন,” আমাকে কেউ এতো প্রশ্ন করেনা মামুন সাহেব। আমিই সবাইকে প্রশ্ন করি। এটা আপনিই ঠিক করুন কী লিখবেন ! বাই দা ওয়ে, কতদিন হলো এই উপজেলায় আছেন ? সমাদ্দার পরিবার সম্পর্কে খুব কম ধারণা রাখেন বলে মনে হচ্ছে ! ”
এস.আই বিব্রত স্বরে দুঃখ প্রকাশ করে বললেন, ” আমি খুবই দুঃখিত স্যার। মানে আমাকে দেরীর কারণটা উল্লেখ করতে হবে তো, সেকারণেই জানতে চাওয়া। কোনো সমস্যা নেই। আমি একটা গ্রহনযোগ্য কারণ লিখে দিচ্ছি। ”
-” গুড, লিখুন। আমি একটু ওসি সাহেবের সাথে কথা বলবো। উনি রুমে আছেন তো ?”
-” জি, স্যার। ওসি স্যার রুমেই আছেন।”

সমাদ্দার সাহেব উঠে ওসির রুমের দিকে গেলেন। শাহানও তার পিছু নিলো। লিটন চুপচাপ বসে এজাহার লেখা দেখতে লাগলো। মাঝেমধ্যেই তার ফোন টুং টুং করছে। এস. আই তাকে চা ঠান্ডা অফার করলে সে হাত তুলে নিবৃত্ত করলো তাকে। এস.আই লেখা শেষ করার আগেই ফোন বাজলো। তিনি সেটা অগ্রাহ্য করেই লিখে গেলেন আরো দু লাইন। সামনে সমাদ্দার পুত্র বসে আছে। ফোন পরে ধরলেও চলবে ভেবে লিখতে গিয়েও থেমে গেলেন তিনি কী একটা কথা ভেবে। তাছাড়া ক্রমাগত ফোনের রিং তার বিরক্তি ধরিয়ে দিচ্ছে। এভাবে মামলা সাজানো যায় না। তিনি ফোনটা তুলে কানে ঠেকালেন ।
-” জি, থানা সদর থেকে বলছি।
-” সাব ইন্সপেক্টর আজিম ভাইকে চাচ্ছি। ওনাকে দিন।” সকালের সেই দাপুটে কণ্ঠটা। যে নিজেকে আজাদ মুনতাসীর পরিচয় দিয়েছিলো। মামুন দ্রুত বিনয়ের অবতার সেজে বলে উঠলো,
-” আজাদ ভাই, উনার তো আজ হাইওয়েতে ডিউটি। কী দরকার বলার আমাকে বলেন না ।’
-” যদি ভুল না করে থাকি তো আপনি মামুন সাহেব রাইট? ”
-” জি। আজাদ ভাই। আমি তো আপনারে প্রথমেই চিনে ফেলেছি।”
-” যাক্, চিনেছেন তাহলে ! এবার বলুন, আমার রিলেটিভের অবস্থা এখন কেমন ? তার প্রপার ট্রিটমেন্ট হচ্ছে তো। ”
-” আজাদ ভাই। আপনাকে সেদিন চিনতে পারিনি বলে ওভাবে বলেছি। এখনও মাইন্ড করে আছেন ভাই। আসলে কাজের সুবাদে তো কতশত লোকদের সাথে ডিল করতে হয়। তাই…..! যাই হোক, আপনি গতকাল সকালে ফোন করার পর আমি নিজে স্পটে গিয়ে খবর নিয়ে এসেছি। আপনার আত্মীয়াকে আমি আইডেন্টিফাই করতে পারিনি বটে তবে তিনি যে বেঁচে আছেন এবং ভালো আছেন সেটা নিশ্চিত জেনেই আপনাকে কল ব্যাক করেছিলাম। আসলে কী আজাদ ভাই, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে স্থান সংকুলান হচ্ছিলো না বলেই আমরা মহিলা ক’জনকে স্থানীয় লোকদের জিম্মায় সবুজ ছাতাতেই রেখেছি। পুরো বাসের যাত্রীদের মধ্যে মহিলা মারা গেছে একজন। তাকে তার আত্মীয়রা এসে সনাক্ত করে লাশ নিয়ে গেছে। কাজেই চিন্তামুক্ত থাকেন। আপনার রিলেটিভ সহী সালামতে আছে। আপনি এবার নিশ্চিন্ত হন ভাই। আর আপনার আত্মীয়দের বলেন তারা যেন এসে মেয়ে নিয়ে যায়। সারাদিনে তাদের কাউরে তো চোখে দেখলাম না।”
-” তারাও হয়তো আপনাদের খোঁজেই হন্যে হয়ে ঘুরছে। একটু কো অপারেট করেন ভাই।”
-” কী যে বলেন ভাই। সেসব আবার বলতি হবে। আপনার লোকেরে…..কী যেন হয় আপনার? ”
মামুনের প্রশ্নে নিরব রইলো আজাদ। সন্তর্পনে প্রশ্নটা এড়িয়ে গিয়ে দীর্ঘশ্বাস চেপে বললো,” ওকে, থ্যাঙ্কস মামুন ভাই। আপনার কথা আমার মনে থাকবে। রাখি।”

রিসিভার স্ক্রাডলে রেখে মুখ ফুলিয়ে বাতাস ছেড়ে ফের কলম ধরতে যাচ্ছিলো এস.আই মামুন । কিন্তু লিটন সমাদ্দারের জন্য পারলো না। সে হাত বাড়িয়ে হঠাৎ খাতার উপরটা ঢেকে ফেলেছে। মামুন বিস্মিত হয়ে তাকাতেই দেখলেন লিটন সমাদ্দারের ছোট ছোট চোখগুলো আরো কুতকুতে হয়ে গেছে। সে বিড়বিড় করে বললো, ” কার সাথে কথা বললেন এতোক্ষণ। কোন আজাদ এটা যাকে এতো তোয়াজ করে ভাই ডাকতে গিয়ে মুখে ফেনা তুলে ফেললেন ? ”
-” আরে, এটা হলো গিয়ে আজাদ মুনতাসীর। কাঞ্চননগরের….!”
-” অলিখিত সম্রাট, রাইট ? ভালো করেই চিনি। তো রাজা বাহাদুরের কী কাজ এখানে ? ” এস.আই এর কথা শেষ হবার আগেই লিটন বাধা দিয়ে বললো।

এস.আই খানিকটা বিস্মিত হয়ে একসিডেন্টের ব্যপারটা সংক্ষেপে খুলে বললো। শুনতে গিয়ে লিটনের চোখজোড়া একেবারে স্থির হয়ে রইলো। বেশ ক্রুর দেখাচ্ছে ওর চোখগুলো। মামুনের কথা শেষ হবার আগেই লিটন গলার স্বর খাদে নামিয়ে বললো, ” কোন বাড়ীতে আছে মেয়েটা ? ”
-” কোন মেয়ে স্যার ? ”
-” আহ্, যার সাথে কথা বলার সময় চারবার ঢোক গিলেছেন। সেই আজাদ মুনতাসীরের রিলেটিভের? ”
-” ম….মধুর বাসায়। কী ব্যপার স্যার ? তাকে চেনেন আপনি ? ”
-” হম। চিনি। তবে মেয়েকে না আজাদ মুনতাসীরকে । এই মেয়ে আমাকে আজাদ মুনতাসীর পর্যন্ত পৌঁছে দেবে। আর আপনি আমাকে পৌঁছে দেবেন এই মেয়ের কাছে। কথা বুঝেছেন না আরো বুঝাতে হবে ? ”
-” কিন্তু স্যার। আপনি তো তার কাস্টডি নিতে পারবেন না। তার রিলেটিভ না আসা পর্যন্ত।”
-” ধরে নিন, আমিই তার রিলেটিভ। এখন কী রিলেটিভিটির প্রমানও দেখাতে হবে নাকি ?”
-” না, মানে…! ”
-” মামুন সাহেব। আপনার কাজ হচ্ছে আহতদেরকে তাদের স্বজনদের কাছে পৌঁছে দেয়া। আপনি সেটাই করতে যাচ্ছেন। নিন, এফ আই আর স্থগিত রাখুন আর আমাকে ঐ মেয়ের কাছে নিয়ে চলুন। এটা এফ আই আরের চেয়ে বেশী জরুরী।” বলে লিটন সাথে সাথেই উঠে দাঁড়ালো। এস.আই মামুন কিছুটা বিভ্রান্ত চোখে তাকিয়ে বেল টিপে কনস্টেবলকে ডাকলো। তারপর তাকে আদেশ করলো লিটন সাহেবকে মধুর বাড়ী নিয়ে যেতে।”

চলবে…..

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here