আষাঢ়ি পূর্ণিমা পর্ব ১১

0
266

#আষাঢ়ি_পূর্ণিমা
#পর্ব_১১
✍️ খাদিজা আক্তার (Diza)

রাত্রি স্তব্ধ হয়ে গেল রাত্রির সমস্ত কথা শুনে। আদীর এ কোন রূপ দেখতে পারছে রাত্রি? এমন আদীর সাথে তো তার পরিচয় ছিল না। তাহলে এসব কী হচ্ছে?

—আ… আদী

রাত্রি কাঁপা গলায় আদীকে কিছু বলতে চাইল, কিন্তু তাকে থামিয়ে দিয়ে আদী বলল,

—নিচে যাও। সবাই ডাকছে। যা হওয়ার তা পরশু রাত থেকেই হবে। আমাকে তো তুমি চেনোই। চেনো না?

কেমন ঘোর লাগা কণ্ঠে আদী প্রশ্ন করে রাত্রির দিকে তাকিয়ে রইল। রাত্রিও নিষ্পলক চোখে তাকে দেখতে লাগল। কিছুকাল নিঃশব্দে পেরিয়ে গেল, কিন্তু আবারও রাত্রিকে ডাকাডাকি করছে কেউ। তাই রাত্রি নিজেকে সামলে নিচে চলে এলো।

—রাত্রি, কখন থেকে ডাকছি আমি।

ময়না বেগম প্রশ্ন করলও রাত্রি কোনো জবাব দিলো না। ফলে তিনি আবার জিজ্ঞাসা করলেন,

—সবাই বসে আছে। তুমি কি যাবে না?

—হুঁ।

—তাহলে এসো।

—আমার একটু কাজ আছে। ওয়াশরুমেও যাব। এরপর…

—ঠিক আছে। শীগগির এসো।

রাত্রি ধীর পায়ে রুমে চলে এলো। রুমের দরজায় অভিকে দেখতে পেয়ে বলল,

—অভি, সবাইকে বলে দিস আমি আজকে শপিঙে যাব না।

—কেন আপু?

—এমনি। তুই বলে দিস।

—ঠিক আছে।

অভি চলে যেতেই রাত্রি রুমের দরজা বন্ধ করে মেঝেতে বসে পড়ল। দুই মিনিট আগেও সে বলেছিল যাবে, কিন্তু হঠাৎ করে তার মন বিষিয়ে ওঠেছে। হয়তো আদীর ওসব কথায় তার মন এখন তেঁতো হয়ে গেছে। আদী যা বলেছে, তা সে করবেই। কিন্তু রাত্রি এখন কী করবে? আদীর পাওনা মিটিয়ে দিতে গেলে যদি তার পরিবার তাকে অন্য কিছু ভেবে বসে? তখন মৃত্যু ছুঁয়ে দেওয়া ছাড়া তো অন্য উপায় থাকবে না।

*

—বারবার ঘড়ি দেখছ কেন? আমার সামনে বসেছ পাঁচ মিনিটও হয়নি। তাহলে এত ঘড়ি দেখার কী আছে?

বেশ গম্ভীর গলায় প্রশ্ন করল ইব্রাহিম। মনের মধ্যে খচখচানি নিয়ে বসে থাকা রাত্রি কোনোমতে জবাব দিলো,

—কিছু না।

সোফায় হেলান দিয়ে বসা ইব্রাহিম একমনে রাত্রিকে দেখে যাচ্ছে। রাত্রির প্রতি তার চরম রাগ হলেও কেন জানি কষিয়ে একটি চড়ও দিতে পারে না। অথচ মেয়েটি কত অবাধ্য। সেদিন এত করে বলে যাওয়ার পরও শাড়ি পরেনি। ইব্রাহিমের হুটহাট বড়ো অদ্ভুত ইচ্ছে হয় আর সেটি পূরণ করতে না পারলে জীবনকে ব্যর্থ মনে হয়। রাত্রিকে শাড়ি পরা অবস্থায় দেখতে চাওয়া তার সেরকম একটি ইচ্ছে।

—শাড়ি পরা হয়নি কেন? সেদিন এত করে বলে গেলাম আর আমায় দেখলে এমন পালিয়ে পালিয়ে থাকো কেন? এক সপ্তাহ পর বিয়ে অথচ তোমার ভাব দেখলে… শাড়ি পরোনি কেন?

ইব্রাহিম নাছোড়বান্দা হয়ে যেন প্রশ্ন করল। এদিকে রাত্রি শুধু সময় দেখে চলেছে কারণ আর দুই ঘণ্টা পরেই আদীর দেওয়া সময় শেষ হয়ে যাবে। এখন পর্যন্ত কোনো সিদ্ধান্ত সে নিতে পারেনি আবার ইব্রাহিম বাসায় এসে তার সাথে দেখা করতে চেয়েছে। শরীর খারাপ বলে পাশ কাটাতে চাইলেও ময়না বেগম আপত্তি করে বলেছিলেন,

—জামাই কতদিন এসে ঘুরে গেছে। আজকে না গেলে ভালো দেখাবে না।

রাত্রি আর কিছু বলতে পারেনি। অগত্যা ইব্রাহিমের সামনে এসে বসেছে। কিন্তু এ লোক সর্বদা কেমন নোংরা কথার দিকে ইঙ্গিত করে। রাত্রির বড্ড ঘেন্না হয়, কিন্তু নীরবে সহ্য করা ছাড়া তো অন্য উপায় নেই।

—বিয়ে হয়নি। তাই বেশি কিছু বলছি না। কিন্তু বিয়ের পর যদি মুখে তালা এঁটে বসে থাকো। তবে ঠোঁট ছিঁড়ে দেয়ালে লেপ্টে দিবো। ডাক্তার মানুষ আমি। এসব কাটাকুটি করা আমার জন্য কোনো বিষয়ই না। নেক্সট টাইম যখন আসব, তখন কালো রঙের শাড়ি পরে সেজেগুজে আসবে। আমার মদ সিগারেটের নেশা নেই, অন্য নেশা আছে। এসব বলা ঠিক না সেটি আমি জানি। কিন্তু আমি যাকে বিয়ে করব তার কাছে নিজের সমস্ত রূপ প্রকাশ করতে চাই যেন সে বুঝতে পারে। আমার মতো মানুষের চোখের নেশা হয়ে সে জীবনে কী পরিমাণ দুর্ভোগ টেনে এনেছে।

তাচ্ছিল্যের সুরে আবার বলল ইব্রাহিম,

—জীবনে অনেক মেয়ে দেখেছি। ডাক্তার তো সেজন্যে দেখা হয়। তাছাড়া আমার কাছে মহিলা পেশেন্টই বেশি আসে। But trust me. তাদের দেখেও চোখে এত নেশা হয়নি তোমাকে দেখে যতটুকু হয়।

ঠোঁট কামড়ে হেসে ওঠল ইব্রাহিম। ঘৃণা ভরা চোখে তাকিয়ে রাত্রি বলে ওঠল,

—রাস্তার আবর্জনা দেখলেও আমার এত ঘৃণা হয় না। আপনাকে দেখলে যতটুকু হয়।

রাত্রির কথা শুনে এবার শব্দ করে হেসে ওঠল ইব্রাহিম। বলল,

—Grand! প্রতিবাদ করছ? প্রতিবাদ করতে পারো? তাহলে ব্যাপার যে জমে গেল। কারণ এক হাতে তো তালি বাজে না। Oh god! তোমায় বিয়ে করলে না জীবন পুরো ঘোর আর নেশায় কেটে যাবে। এমন জানলে বিয়ের বিষয় আজকেই সেরে ফেলতাম।

আঁড়চোখে তাকিয়ে আছে রাত্রি। তার এ মুহূর্তে ইচ্ছে করছে রান্নাঘর থেকে ছুরি এনে ইব্রাহিমের জিহ্বায় বসিয়ে দিতে কারণ ওই জিহ্বা নড়ছে নোংরা শব্দ খরচ করতে।

ইব্রাহিম উঠে দাঁড়িয়ে বলল,

—রাত হচ্ছে। আজকে আসি। বাকি হিসাব পরে করা যাবে। তবে নেক্সট টাইম শাড়ি পরার কথা মাথায় রাখবে।

এ বলে হাসতে হাসতে ইব্রাহিম চলে গেল। এদিকে রাত্রি রাগে দুমদাম পা ফেলে নিজের ঘরে চলে এলো। ফোন হাতে আদীকে কল করল। আদী রিসিভ করতেই রাগে-দুঃখে রাত্রি বলল,

—তুমি তোমার পাওনা চেয়েছিলে। তাই তো? কালকে সকাল দশটা থেকে পরশু সকাল দশটা পর্যন্ত আমি তোমার সাথে থাকব। তোমার সমস্ত পাওনা তুমি বুঝে নিয়ো। যদি ইচ্ছা হয় তবে খু””ন করে আমাকে নদীর জলেও ভাসিয়ে দিতে পারো।

আদী শুরু থেকে একটি কথাও বলেনি। আদী জানত রাত্রি রাজি হবে। তবে এমন করে বলবে সেটি আদী ভাবেনি। তাই জিজ্ঞাসা করল,

—কী হয়েছে, রাত্রি? তুমি এভাবে কেন কথা বলছ?

চিৎকার করে ওঠল রাত্রি,

—তাহলে কীভাবে কথা বলব? তোমরা ছেলেরা আমাদের কী ভাবো? আমরা টিস্যু পেপার? আমাদের শুধু ব্যবহারই করা যায়? আর ব্যবহার করে ছুঁড়ে ফেলবে বলেই কি আমাদের জীবনে তোমরা আসো?

—রাত্রি…

—আমি তোমার কোনো কথা শুনতে চাই না। পুরো চব্বিশ ঘণ্টা সময় দিলাম তোমাকে। যা ইচ্ছা হয় আমার সাথে কোরো। আমি কিচ্ছু বলব না। কিন্তু এরপর আর কোনোদিন তুমি আমাকে তোমার চেহারা দেখাবে না। সেদিন তোমার জন্য আমি অনেক খুশি ছিলাম। তাই খোলা মনে জিজ্ঞাসা করেছিলাম, “আমি আজকে অনেক খুশি। তোমার কিছু চাওয়ার থাকলে তুমি চাইতে পারো আদী।” তখন তুমি আমাকে বলেছিলে, “তোমার জীবন থেকে মাত্র চব্বিশ ঘণ্টা আমাকে দিবে? এ চব্বিশ ঘণ্টা আমি তোমাকে নিজের গার্লফ্রেন্ডের মতো খুব বেশি আগলে রাখতে চাই।” আমি অবাক হয়েছিলাম, কিন্তু তবুও মেনে নিয়ে বলেছিলাম, “ঠিক আছে। কোনো একসময় তোমাকে চব্বিশ ঘণ্টা দিয়ে দিবো।” এখন সেই চব্বিশ ঘণ্টা কালকে থেকে শুরু হবে। আমাকে কোথায় থাকতে হবে টেক্সট করে দিয়ো। আমি ব্যাগপত্র গুছিয়ে চলে আসব। কিন্তু চব্বিশ ঘণ্টা শেষ হওয়ার পর ভুলেও তোমার মুখ আমাকে দেখাবে না এমনকি আমার সাথে কোনো সম্পর্কও রাখবে না।

—ঠিক আছে। এটি পাওয়ার জন্য আমি তোমার সব দাবি মেনে নিবো। কিন্তু আমি কী করব না করব তা নিয়ে কোনো প্রশ্ন বা আপত্তি করতে পারবে না।

রাত্রি হেসে ওঠল; বিষাদের হাসি। বলল,

—জীবন আমার কাছে এখন এক পেয়ালা বিষ। হয় নিজে গিলব নয়তো অন্যকে গিলতে সাহায্য করব। তুমি নিশ্চিন্তে থাকতে পারো। কথা বলতে পারে এমন রাত্রি কাল যাবে না তোমার কাছে। যার বাকশক্তি লোপ পেয়েছে এমন একটি মেয়েকেই কাল দেখতে পাবে।
(চলবে)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here