অরোনী তোমার জন্য~৫

0
990

অরোনী, তোমার জন্য~৫
লিখা- Sidratul Muntaz

সারাদিন ঘুরাঘুরির পর রাত নয়টায় চাইনিজ রেস্টরন্ট থেকে ডিনার করে বাড়ি ফিরে এসেছিল অরোনী আর রাফাত। বাড়ির মূল ফটকেই তাদের জানালা দিয়ে দেখে ছুটে আসে নীলিমা, উর্মি আর রিতু। রিতু এই বাড়ির গৃহকর্মী। উর্মির সাড়ে তিনবছরের ভাইকে দেখাশুনার জন্য আর টুকটাক কাজ করার জন্য তাকে রাখা হয়েছে। একমাত্র নিলীমাই রাফাতের আপন বোন৷ রুমা আর তানজু রাফাতের চাচাতো বোন। নীলিমা অরোনীর সাথে খুব একটা রেষারেষি করে না। তবে রুমা আর তানজু অরোনীকে দেখলেই আড়ালে মুখে একটা ভেংচি কাটে। মনে মনে হয়তো বলে,” আসলেন মহারাণী।”
উর্মি অরোনীদের হাতে শপিং ব্যাগ দেখে আনন্দে উদ্বিগ্ন হয়ে জিজ্ঞেস করে,” ভাবী, কি এনেছো? কি এনেছো?”
রাফাত হাসিমুখে বলল,” সবাইকে ডেকে আমাদের রুমে আসতে বল। সারপ্রাইজ আছে।”
নীলিমা, উর্মি আর রিতু সারপ্রাইজের কথা শুনে আনন্দে চিৎকার করে উঠল। একে-অন্যকে হাই ফাইভ দিল। তারপর হৈহৈ করে সবাইকে ডেকে আনতে গেল। অরোনী রুমে এসেই নিজের জিনিসগুলো আলমারীতে ঢুকিয়ে ফেলল। আর বাড়ির সবার জন্য যেগুলো আনা হয়েছে সব বিছানায় ছড়িয়ে-ছিটিয়ে রাখল। একটু পরেই তাদের ছোট্টঘরে সবাই এসে ভীড় জমালো। রাফাত একে একে সবার হাতে উপহার তুলে দিতে লাগল। রাবেয়া মুখ ভার করে বললেন,” গিয়েছিলি ডাক্তার দেখাতে। এখন দেখি চৌদ্দগুষ্ঠির জন্য শপিং করে এনেছিস। ব্যাপারটা কি?”
রাফাত হেসে জবাব দিল,” কোনো ব্যাপার না। হঠাৎ ইচ্ছে করল সবাইকে কিছু গিফট দেই। ইচ্ছের জন্য কি উপলক্ষ্য লাগে?”
রাফাতের হাসি দেখে অরোনী দীর্ঘশ্বাস ছাড়ল। তার হাসব্যান্ডটা যে কেন এমন! এর কাছে কিছু আবদার করতেও ভয় লাগে। বিয়ের পর নিজের জন্য তেমন কিছু কেনাই হয়নি অরোনীর। ভালো কোনো জামা-কাপড়ও ছিল না। তাই আজ ভেবেছিল নিজের জন্য ইচ্ছেমতো শপিং করবে। কিন্তু রাফাত হলো পরিবার অন্তপ্রাণ। অরোনীকে একা শপিং করতে দিবে সে? জীবনেও না! বাড়ির সবার জন্য সে শপিং করে ফেলেছে। অরোনী যেটাই কিনতে চায় রাফাত তার বোনদের জন্যেও সেটাই কিনে ফেলে। কি বিরক্তিকর ব্যাপার! গাঁধা এইটা বোঝে না যে বোনদের দেওয়ার জন্য তার বাপ-চাচারা আছে।রাফাতের বড়ভাই রাহাতও আছে। কিন্তু অরোনীর তো রাফাত ছাড়া কেউ নেই। সে আর কার কাছে চাইবে? এর উত্তরে রাফাত বলেছে,” অন্যদেরটা অন্যরা দিবে। আমারটা আমি দিচ্ছি। তাদের সাথে আমার হিসাব কেন?”
এলেন আমার দয়ার সাগর। আজকে যে পরিমাণ টাকা খরচ হলো তাতে অরোনী আগামী একবছর শপিং এর নাম মুখেও আনবে না।
উর্মি খুশি খুশি গলায় বলল,” একদম ঠিক। আমার জন্য কি এনেছো ছোটভাইয়া?”
” পাকনি, তোর জন্য এনেছি এইটা।”
রাফাত একটা বড় ব্যাগ উর্মির হাতে দিল। উর্মি খুলে দেখল ভীষণ সুন্দর একটা ড্রেস। সে অবাক হয়ে গেল। অরোনী ভ্রু নাচিয়ে জিজ্ঞেস করল,” কেমন?”
উর্মি আবেগে আপ্লুত হয়ে বলল,” ফ্যান্টাস্টিক হয়েছে ড্রেসটা।”
রাফাত খুব ভাব নিয়ে বলল,” তোর ভাবীর চয়েজ। সুন্দর তো হবেই। আমাকে দেখে বুঝিস না? চয়েজ সুন্দর না হলে কি বিয়ে করতো?”
এই কথা শুনে সবাই হেসে দিল। শুধু হাসল না অরোনী। রাফাত রিতুর জন্যেও উপহার এনেছে। উপহার পেয়ে সবচেয়ে বেশি রিতুই খুশি হয়েছে। কারণ নিজের জন্য এতো দামী উপহার সে আশা করেনি। রিতুর খুশি দেখে অরোনীর ভালো লাগল। মেয়েটা তাকে কাজে খুব সাহায্য করে। অরোনীর ইচ্ছে করে মাঝে মাঝে রিতুকে গোপনে অনেক উপহার দিতে। তানজু আর রুমার জন্য শাড়ি আনা হয়েছে। তারা শাড়ি দেখেই মুখে পেচকী কেটে বলল, একদম পছন্দ হয়নি। হয়তো তারা ভেবেছিল উর্মির জামার মতো তাদের শাড়িও অরোনী পছন্দ করেছে। কিন্তু তাদের জন্য শাড়ি পছন্দ করেছে রাফাত। অরোনী ভুলেও ওদের শাড়ি পছন্দ করবে না। সে উর্মিকে পছন্দ করে বলেই উর্মির জন্য জামা পছন্দ করেছে। শীলা মেয়ের অভিযোগ শুনে বললেন,” ভাই কিছু শখ করে আনলে পছন্দ হয়নি বলতে হয়? যেমনই হোক এনেছে তো!”
রাফাত বলল,” থাক চাচী। পছন্দ না হলে চেঞ্জ করে আনবো। তোরা কাল আমার সাথে মার্কেটে চলিস। যেটা পছন্দ হবে সেটা এক্সচেঞ্জ করে আনবো। আমি তো আসলে শাড়ি সম্পর্কে এতো ভালো জানি না।”
তানজু বলল,” এই শাড়ি তুমি পছন্দ করেছো?”
” হ্যাঁ। আমিই করেছি।”
এবার রুমা হাসিমুখে বলল,” অনেক সুন্দর হয়েছে ছোটভাইয়া। আমরা তো মজা করছিলাম।”
তখন নীলিমা বলল,” আচ্ছা ভাবী, তোমার হাতে না আরও ব্যাগ দেখেছিলাম? ওগুলো কোথায়?”
অরোনী মুখ গম্ভীর করে রাফাতের দিকে তাকাল। রাফাত অপ্রস্তুতভাবে বলল,” ওগুলোতে তোর ভাবীর জিনিস ছিল।”
রুমা বলল,” তাই? ভাবী কি কিনেছো দেখি?”
এই কথা বলে রুমা নিজেই আলমারীর দিকে ছুটে গেল। নিলীমা দ্বিগুণ উৎসাহে বলল,” আমিও দেখবো ভাবীর শপিং।”
অরোনীর মেরুদন্ড দিয়ে শীতল স্রোত বয়ে গেল।তাদের থামাতে অরোনী দ্রুত বলল,” আমি দেখাচ্ছি। তোমরা এলোমেলো কোরো না।”
কে শোনে কার কথা? ততক্ষণে সব প্যাকেট বের করা হয়ে গেছে। রুমা, তানজু, নিলীমা তিনজনই হামলে পড়েছে দেখার জন্য। একে একে সবকিছু বের করা হলো। এর মধ্যে সবার নজর আটকে গেল একটা সুন্দর ডার্ক রোজ কালার জামদানি শাড়ির উপর। রুমা শাড়িটা নিয়ে উল্টে-পাল্টে দেখতে লাগল। তানজু অভিভূত কণ্ঠে বলল,” ওয়াও!”
অরোনী ঠিক এই ভয়টাই পাচ্ছিল। এই শাড়িটা কেনার পেছনে একটা ঘটনা আছে। আড়ং-এ শাড়িটা দেখেই মুগ্ধ হয়ে দাঁড়িয়ে পড়েছিল অরোনী। কিন্তু দাম দেখে রাফাতের কাছে চাওয়ার সাহস করতে পারল না। পুরো পঁচিশ হাজার টাকার শাড়ি। ততক্ষণে বাড়ির সবার জন্য শপিং করা শেষ। অনেক টাকা খরচ হয়ে গেছে। যেখানে সবার জন্য মাত্র চার-পাঁচহাজার টাকা ধরে জিনিস কেনা হয়েছে সেখানে অরোনী তার একার জন্য পঁচিশ হাজার টাকা চাইতে পারে না। সে নিজের আগ্রহকে দমিয়ে ফেলেছিল। তারপর যখন তারা রেস্টরন্টে খেতে যায় তখন হঠাৎ রাফাত ওয়াশরুমের বাহানা দিয়ে অরোনীকে রেখে উঠে চলে যায়। আর এই শাড়িটা কিনে আনে। এই হলো ইতিহাস। তবে রাফাত অনুরোধ করেছিল শাড়িটা যাতে অরোনী কাউকে না দেখায়। এতে বোনরা ভাবতে পারে ভাই পর হয়ে গেছে। বউয়ের জন্য দামী শাড়ি কিনছে। আর বোনদের জন্য কমদামী। একটা রেষারেষি শুরু হবে। অরোনী তাই রুমে ঢুকেই শাড়িটা আলমারীতে রেখে দিয়েছিল।
রুমা শাড়িটা হাতে নিয়ে দেখতে দেখতে বলল,” অসম্ভব সুন্দর। ”
তানজুও বলল,” হ্যাঁ। আমারও এটা খুব পছন্দ হয়েছে। কি সুন্দর কালার, ইউনিক ডিজাইন। দেখতে ভালো লাগছে।”
রাবেয়া বললেন,” বাব্বাহ! তোরা কি আসলেই ডাক্তার দেখাতে গেছিলি নাকি শপিং করতে? অরোনী, তোমার টেস্টের রিপোর্ট দেখি তো।”
অরোনী ভ্যাবাচেকা খেল। এবার কি উত্তর দিবে খুঁজেই পেল না। রাফাত বুদ্ধি করে বলল,” টেস্ট রিপোর্ট কি যেদিন করায় সেদিনই দিয়ে দেয়? সাতদিন পর যেতে বলেছে।”
“ও আচ্ছা। রিপোর্ট আনার পর আমাকে দেখিও কিন্তু।”
অরোনী মৃদু হেসে বলল,” জ্বী মা। দেখাবো।”
রুমা অভিযোগের স্বরে বলল,” ছোটভাইয়া, আমাদের জন্য তুমি এমন একটা শাড়ি আনতে পারলে না?”
রাফাত বলল,” এটা তো আর ছিল না। ঠিকাছে এমন পেলে তোদের জন্য নিয়ে আসবো আবার।”
নিলীমা বলল,” আমার জন্যেও আনবে।”
” তুই শাড়ি পরিস কবে থেকে?”
” এখন থেকে পরবো। আপু, ভাবীদের সাথে ম্যাচিং করে।”
” ঠিকাছে আনবো।”
তানজু বলল,” আনবো বললে তো হবে না। বাকির নাম ফাঁকি।”
” তাহলে তোরা কি চাইছিস? এখনি শাড়ি কিনতে চলে যাবো?”
রুমা বলল,” উহুম। এখন কেন যাবে? এটাই আমাদের দিয়ে দাও। ভাবীকে এমন আরেকটা কিনে দিও।”
শীলা মেয়েকে ধমক দিলেন।
” এটা আবার কেমন অভ্যাস রুমা? অন্যের জিনিস তুই কেন নিবি?”
তানজু যুক্তিবাদীর মতো বলল,” অন্যের জিনিস কেন হবে মা? ভাবীর জিনিস মানেই তো আমাদের জিনিস। ভাই যেমন আমাদের ভাবীও তো আমাদের।”
রাফাত মীমাংসা করার জন্য বলল,” তাহলে তো হয়েই গেল। শাড়িটা তোদের ভাবীর কাছেই থাক। যেহেতু ওর জিনিসই তোদের জিনিস! তোদের ইচ্ছে হলে ভাবীর থেকে নিয়ে পরবি। সমস্যা কি?”
অরোনী সাথে সাথে বলল,” না। আমি কাউকে আমার জিনিস পরতে দেই না। তোমাদের যদি শাড়িটা এতোই ভালো লাগে তাহলে তোমরা এটা নিয়ে যেতে পারো। কোনো সমস্যা নেই। ”
রাফাত অরোনীর উত্তর শুনে বিস্মিত হয়ে তাকাল। রুমা, তানজু আর নিলী হৈহৈ করে শাড়ি নিয়ে বেরিয়ে গেল। বাকিরাও তাদের উপহার নিয়ে চলে গেল। অরোনী মুখ ভার করে সবকিছু গোছাতে লাগল। রাফাত মুচকি হেসে বলল,” থ্যাংকস অরোনী। তোমার মনটা খুব বড়।”
অরোনী চট করে বলল,” আমার না, তোমার মন বড়। একেবারে আটলান্টিক মহাসাগরের চেয়েও বিস্তৃত। ”
” তুমি কি রাগ করেছো?”
” না। রাগ কেন করবো? খুশিতে আমার নাচতে ইচ্ছে করছে!”
” আচ্ছা, কালকেই আমি তোমার জন্য এর চেয়েও সুন্দর শাড়ি কিনে আনবো।”
” কোনো দরকার নেই। আমি ঠিক করেছি শাড়ি পরাই ভুলে যাবো।”
” অরোনী প্লিজ, সিম্পল একটা বিষয় নিয়ে এতো মাইন্ড করলে চলে? ওরা ছোটমানুষ।”
” তুমিও দেখছি তোমার মায়ের মতো কথা বলছো। ছোটমানুষ মানে কি? রুমা আমার চেয়ে কয়বছরের বড় হিসাব করোতো।”
” বয়স দিয়ে কি আসে যায়? ও আমার ছোটবোন। তাই সম্পর্কে ও তোমারও ছোট।”
অরোনী অবশিষ্ট প্যাকেটগুলো আলমারীতে ঢুকিয়ে রাখল। রাফাত বলল,” কালই আমরা শপিংয়ে যাবো। ওকে?”
” আমি আর জীবনে তোমার সাথে শপিংয়ে যাবো না। তওবা করলাম।”
” সাতদিন পর রিপোর্ট আনার কথা বলেছি না? তখনও যাওয়া যায়।”
” ও, ভালো কথা। এখন টেস্টের রিপোর্ট কোথায় পাবে বলো? তোমার মা যে দেখতে চাইলেন!”
” আরে ধূর, মায়ের কি সাতদিন পর মনে থাকবে?”
” শোনো, তোমার মাকে তোমার চেয়েও ভালো আমি চিনি। তিনি যে কি পরিমাণ হিপোক্রিট…”
রাফাত কঠিন মুখে বলল,” এবার কিন্তু বেশি হচ্ছে অরোনী। হিপোক্রিট মানে কি?”
” যা সত্যি তাই। আমার মা আমার ভাবীর সাথে কখনও এমন করেনি। আমাকেও মা এতোটা স্নেহ করে না যতটা ভাবীকে করে। মা কি বলে জানো? অরো, তুই তো আমার সাথে সারাজীবন থাকবি না। কিন্তু আমার এই মেয়ে আমার সাথে সারাজীবন থাকবে। মৃত্যুর আগে সেই আমার মুখে পানি দিবে।তাই তোর থেকে ওর মূল্য আমার কাছে অনেক বেশি। তুই নিজের মেয়ে হয়ে যা পারবি না ও পরের মেয়ে হয়ে সেটা করবে। তোমার মা এসব কিছু বোঝেন? এইভাবে কখনও চিন্তা করেন?”
” সবার চিন্তার ধরণ তো এক না। পৃথিবীর সব মানুষকে এক দাড়ি পাল্লায় মাপলে হবে বলো? আচ্ছা তুমি নিজে কি তোমার ভাবীর মতো? একবার ভেবে দেখো, তুমি তোমার ভাবীর থেকে কত জিনিস নিয়েছো। তোমার ভাবী কখনও রাগ করেছে? উল্টো তুমি কলেজে যাওয়ার সময় তোমাকে ভাত মেয়ে খাওয়িয়েছে। তুমি কখনও ননদদের জন্য এরকম করতে পারবে?”
” এখন কি তুমি চাইছো আমি তোমার বুড়ি বুড়ি বোনদের ভাত মেখে খাইয়ে দেই?”
” ভাত মেখে খাওয়ানোর কথা তো বলিনি। এটলিস্ট ওদের সাথে ফ্রেন্ডলি তো হতে পারো।”
” ওরা তো আমার সাথে ফ্রেন্ডলি না। তাহলে আমি কেন হবো? পারবো না।”
এই কথা বলে অরোনী বালিশে মাথা রাখল। রাফাত ওর পাশে শুতে নিলেই অরোনী বলল,”খবরদার তুমি এখানে শোবে না। হয় মেঝেতে যাও না হয় সোফায় যাও। নাহলে কিন্তু আমিই ঘর থেকে বের হয়ে যাবো।”
” ওকে ওকে, কাম ডাউন। আমি শুচ্ছি না, বালিশ নিতে এসেছি।”
রাফাত নিজের বালিশটা নিয়ে একটা চাদর বিছিয়ে মেঝেতে শুয়ে পড়ল। মেঝেতে কার্পেট থাকায় শুতে অসুবিধা হয় না। অরোনী পুনরায় শোয়ার সময় বিড়বিড় করে বলল,” মিথ্যুক। আমার সাথে কথাও বলবে না তুমি।”
এরপর কেউই কারো সাথে কথা বলল না। অথচ দু’জনই সারারাত জেগে রইল।
সকালে বাড়িতে তুলকালাম কান্ড ঘটল সম্পূর্ণ ভিন্ন একটা বিষয় নিয়ে। পাত্রপক্ষ বিয়েতে নিষেধ করে দিয়েছে। এখন সেই দোষটাও অরোনীর ঘাড়ে এসে পড়েছে। কারণ সে পাত্রপক্ষের সামনে গিয়েছিল। পাত্রপক্ষ নাকি অরোনীকে দেখেই রুমাকে রিজেক্ট করেছে। এই নিয়ে বাড়িতে শুরু হলো ঝগড়াঝাঁটি, তর্কাতর্কি। রুমা অরোনীকে দেখেই কাঁদতে কাঁদতে মুখের উপর দরজা আটকে দিল। কি আশ্চর্য! অরোনী জানেই না তার দোষ কোথায়?

চলবে

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here