শৈবলিনী পর্ব ৩৫

0
671

#শৈবলিনী—৩৫
#লেখিকা-মেহরুমা নূর

★আজ আট মাস পর আবারও সেই পুরুষকে দেখে থমকিত হলো নূর। পারদের নিচে লুকিয়ে থাকা ক্ষতোটা আবারও তাজা হয়ে গেল। শক্ত পাথর হয়ে যাওয়া হৃদপিণ্ড টা আবারও নড়ে উঠলো। পীড়ন বৃহত্তর হলো।নিশ্চুপে ঘুম পাড়িয়ে রাখা অনুভূতি গুলো আবারও জেগে উঠে এলোমেলো দৌড়াতে লাগলো। বিজ্ঞাপনের ব্যাপারে ইনভলভ না হওয়ার নূরের সিদ্ধান্তের ওপর এখন আক্ষেপ হচ্ছে তার। বিজ্ঞাপনের মডেল হিসেবে আদিত্যকে সিলেক্ট করা হয়েছে তা আগে জানলে নূর আগেই মানা করে দিতো। কিন্তু এখনতো আর সেই পথ নেই। এক মুখে দুই কথা কীভাবে বলবে সে? নূরের চোখে বিস্ময় থাকলেও আদিত্যর চোখে কোনো বিস্ময় বা চমক দেখা গেলনা।যেন আজকের এই দেখা হওয়া টা তার কাছে মোটেও অনাকাঙ্ক্ষিত নয়। সে জানতো আজ নূরের সাথে দেখা হবে। তাইতো তার চোখে কেবল তীব্র গভীরতা। তৃষ্ণার্ত নজরের প্রখর আকুলতা। সোহান এগিয়ে এসে হাসিমুখে আদিত্যর দিকে হাত বাড়িয়ে দিয়ে বলল,
–হ্যালো মিঃ আদিত্য। দ্য সুপারস্টার অফ বাংলাদেশ। ইটস প্লেজার টু মিট ইউ। আমার বোন আপনার অনেক বড়ো ফ্যান।

আদিত্য সোহানের সাথে হ্যান্ডশেক করে বলল,
–থ্যাংক ইউ, প্লেজার ইজ অল মাইন।

–আপনি আমাদের প্রজেক্টে কাজ করার জন্য রাজি হয়েছেন, তারজন্য কৃতজ্ঞ আমরা।

আদিত্য নূরের দিকে দৃষ্টি রেখে বলল,
–কৃতজ্ঞ তো আমি আপনার কাছে । আমাকে এই প্রজেক্টে কাজ করার সুযোগ দিয়ে যে আমার কতবড় উপকার করেছেন আপনি নিজেও জানেন না৷

–জি বুঝলাম না।

–আরে বাদ দেন। সবকিছুই যে বুঝতে হবে তারতো কোনো মানে নেই। কিছু জিনিস না বোঝার ওপরই ছেড়ে দিতে হয়।

সোহান মুচকি হেঁসে নূরকে ইশারায় দেখিয়ে দিয়ে আদিত্যর উদ্দেশ্যে বলল,
–মিঃ আদিত্য উনি হচ্ছেন এই প্রজেক্টের ডিরেক্টর, মিস নূর।

তখনই পিয়ন এসে সোহানকে জানালো কেউ তার সাথে দেখা করতে এসেছে। সোহান আদিত্য আর নূরকে প্রজেক্টের ব্যাপারে কথা বলতে বলে, বেড়িয়ে গেল। নূর এখনো ওখানেই স্থির দাঁড়িয়ে আছে। আদিত্য এগিয়ে গেল তার সামনে। হাত বাড়িয়ে দিয়ে বলল,
–হ্যালো মিস নূর, গ্লাড টু মিট ইউ।

নূর এতক্ষণে নিজেকে সামলে নিলো। লোকটার সামনে কোনোভাবেই দূর্বল পড়বেনা সে। এবার আর তার কোনো ষড়যন্ত্র সফল হতে দিবে না নূর। আদিত্য এখন শুধুই প্রফেশনাল একজন ব্যাক্তি। বাকি সবার মতোই তার সাথেও শুধু প্রফেশনাল বিহেভিয়ারই হবে। এর বাইরে আর কিছুই না। এই মনস্তাপ করে নূর নিজেকে দৃঢ় শক্ত করে আদিত্যর সাথে স্বাভাবিক ভাবে হাত মিলিয়ে বলল,
–সরি মিঃ আদিত্য, আপনার ব্যাপারেও একই কথা বলতে পারছিনা বলে। আম নট গ্লাড টু মিট ইউ।
আদিত্য স্মিথ হেঁসে বলল,
–আই নো দ্যাট। শুধু আমি কেন, এটাতো অলিখিত একটা ঘোষণা যা পুরো পৃথিবীই জানে। প্রকৃতির পরদে পরদে লেখা আছে, নূর আদিত্যকে দেখে কখনো খুশি না। নূর একবারের জন্য হয়তো নিজের শত্রুকে দেখেও খুশি হতে পারে তবে আদিত্যকে দেখে খুশি হবেনা। এনিওয়ে এই ফ্যাক্ট তো আর আমি বদলাতে পারবোনা। এটা তোমার সাইকোলজিক্যাল প্রবলেম। বাট তুমি যদি ভেবে থাকো আমি আমার ওয়াদা ভেঙে আবার তোমার সামনে এসেছি তাহলে তোমার এই ধারণাটা পাল্টাতে পারি। কারণ এতে আমার কোনো হাত নেই। আমি নিজে এখানে আসিনি। তুমি বা তোমার পার্টনার আমাকে ডেকেছে তাই এসেছি। তাও প্রফেশনাল ওয়েতে।

নূর স্বাভাবিক সুরে বলল,
–আপনার কাছ থেকে আমি কোনোরকম এক্সপ্লেনেশন চাচ্ছি বা মিঃ আদিত্য। এখানে আমরা প্রফেশনালী মিট করছি। তো পার্সোনাল টপিক না টানলে খুশি হবো।এমনিতেও ওই চ্যাপ্টার আমার জীবনে ক্লোজ হয়ে গেছে। তাই সেসব কথা না বলে আপনি আপনার কাজ করুন। আর আমি আমার কাজ করবো। দ্যটস ইট। আই হোপ এরথেকে আর বেশি কিছু বলার প্রয়োজন নেই। প্লিজ হ্যাভ আ সিট। আপনাকে আমি প্রজেক্ট টা দেখিয়ে দিচ্ছি। যাতে আপনার কাজে সুবিধা হয়।

–ইয়া সিওর।

আদিত্য চেয়ার টেনে বসলো। নূর আবারও প্রজেক্টরে ওর গাড়ির ডিটেইলস দেখাতে লাগলো। আদিত্যতো শুধু ওর তৃষ্ণার্ত আঁখির পিপাসা মেটাচ্ছে। আজ কতদিন পর সে নূরকে চোখের সামনে দেখছে। শুধুমাত্র এই পিপাসা মেটানোর লোভেই তো আদিত্য এই অফারে রাজি হয়েছে। যখন ওর কাছে এই অফার এসেছিল নিজেকে কিছুতেই আটকাতে পারেনি। তাইতো রাজি হয়ে যায় সে। নিয়তি ওকে আরেকটা সুযোগ দিয়েছে। এই সুযোগ ও বৃথা যেতে দিবেনা। তুমি ঠিকই বলেছ নূর। তুমি তোমার কাজ করো আর আমি আমার কাজ করবো। যে চ্যাপ্টার তুমি অসম্পূর্ণ রেখেছ সেটা এবার পূর্ণ হবে। তোমার মনের সব বিষাদের ছাপ আমি মুছে দিবো নূর।তুমি কী ভেবেছ নূর, আমি এতো সহজে তোমাকে দূরে যেতে দেবো? আমি আগেই বলেছি, চলে যাবার অধিকার আছে তোমার, দূরে যাবার নয়। যতো খুশি উঁচু আকাশে উড়ে বেড়াও। দিনশেষে আমার হৃদয়ই হবে তোমার একমাত্র নীড়। এবার আমি কিছুতেই দূরে যেতে দেবোনা তোমাকে।
প্রজেক্ট ডিটেইলস দেখানো শেষে নূর বলে উঠলো,
–এন্ড দ্যাটস ইট। আই হোপ আপনি সব বুঝতে পেরেছেন।

আদিত্য নূরের চোখে তাকিয়ে বলে উঠলো ,
–আমিতো অনেক আগেই বুঝতে পেরেছি। শুধু তুমিই বুঝতে পারলেনা।

–জিহ???

–না কিছুনা। আসলে বলতে চাইছিলাম আমি আগেই বুঝতে পেরেছিলাম তুমি একদিন অবশ্যই সফল হবে। ইউ ডিজার্ভ ইট অল। আম রিয়েলি হ্যাপি ফর ইউ, নূর।

নূরের মাঝে আবারও আন্দোলন শুরু হলো। নিজেকে সামলাতে দ্রুত নিজের ল্যাপটপ গুছিয়ে মিটিং রুম থেকে বেড়িয়ে এলো সে। অন্য একটা কেবিনে এসে ধপ করে বসে মাথা চেপে ধরলো সে। এতক্ষণ আদিত্যর সামনে কীভাবে নিজেকে শক্ত রেখেছিল তা কেবল ওই জানে। উপরে উপরে নিজেকে যতোই শক্ত দেখাক কিন্তু ওই পুরুষকে চোখের সামনে দেখে তার ভেতরে যে প্রলয়ঙ্কর ঝড় উঠেছে তা কীভাবে সামলাবে? আদিত্যর ওই বিষন্নতার আঁধারে ঢাকা চেহারা, ওই আকুতি ভরা চোখের চাহুনি, দেখে মনে হচ্ছিল কতশত অবহেলায় পড়ে ছিলো সে।এসব দেখে ভেতর টা চুরমার হয়ে যাচ্ছিল তার। নিজেকে অনেক কষ্টে সামলে নিয়েছিল সে। এসব অনুভূতির মায়াজাল থেকে নিজেকে বের করে নিয়েছিল। সবতো ঠিকই চলছিল। তবে উনি কেন আবার এলো আমার সামনে? পুরনো ক্ষত আবার কেন তাজা করে দিলো। লোকটাকে ঘিরে তার অনুভূতি গুলো যে বড়োই বেয়ারা। না পারে তাকে পুরোপুরি ঘৃণা করতে, আর তার দেওয়া ধোঁকার পর না পারে তাকে ভালোবাসতে। মন মস্তিষ্কের এই লড়াইয়ে প্রতিবার আহত হতে নূরকেই। উনি কেন এলো আবার আমার জীবনে? কেন? কেন? কেন?

তখনই সেখানে সোহানের আগমন ঘটলো। নূরকে এভাবে মাথা চেপে ধরে বসে থাকতে দেখে সোহান বলে উঠলো,
–কী হলো মিস নূর?আপনার কী শরীর খারাপ করছে?

নূর মাথা তুলে জোরপূর্বক সৌজন্যমূলক হেঁসে বলল,
–না না তেমন কিছু না। ওই একটু মাথা ব্যাথা করছিল।

–ও আচ্ছা। বেশি খারাপ লাগলে বলুন আমি ডক্টর ডেকে নিচ্ছি।

–না না তার দরকার নেই। এমনিতেও কাজ শেষ। আমি এখন বাসায়ই যাচ্ছি। বাসায় গিয়ে রেস্ট করলে ঠিক হয়ে যাবো।

–আর ইউ সিওর?

–ইয়া ইয়া।

–আচ্ছা আপনি একটু পানি খান আপাতত।
সোহান টেবিলের ওপর থেকে জগ থেকে গ্লাসে পানি ঢেলে নূরের দিকে এগিয়ে দিলো। নূরের ইচ্ছে না হলেও ভদ্রতার খাতিরে সে সোহানের হাত থেকে পানির গ্লাস হাতে নিয়ে দুই ঢোক খেয়ে নিলো। কেবিনের বাইরে থেকে এসব কিছু দেখতে পেল আদিত্য। মিটিং রুম থেকে বের হয়ে নূরকে খোঁজার জন্যই এদিকে এসেছিল সে। তখনই কাচের দেয়ালের কেবিনে চোখ যেতেই এই দৃশ্য দেখতে পায় সে। এতদিন পর নূরকে দেখার যে খুশি তার চোখে মুখে ভাসছিল তা হঠাৎই উড়ে গেল। তার স্থানে জায়গা পেল তীব্র ক্রোধের অগ্নিশিখা।নূরের প্রতি ওই সোহান নামের লোকটার চাহুনি এখান থেকেও ঠিক টের পাচ্ছে আদিত্য। আর তাতেই তার প্রতিটি র,ক্ত,কনা ভলকে উঠছে। হাতের মুঠো হলো শক্ত দৃঢ়। ব্যস, এই ভুলটাই করা উচিত হয়নি মিঃ সোহান। দুনিয়াতে সবকিছুর উপর নজর দেওয়ার অনুমতি আছে। শুধু আমার নূরের উপর নজর দেওয়ার অধিকার নেই কারোর । এই দুঃসহ অপরাধ অমার্জনীয় আমার কাছে।নূর আমার কাছ থেকে দূরে যেতে পারে,আমাকে অসহনীয় যন্ত্রণায় পোড়াতে পারে, চাইলে জানও নিয়ে নিতে পারে। তবে সে অন্য কারোর কখনো হবে না। আদিত্যর অস্তিত্ব থাকতে তা কখনোই সম্ভব না। আদিত্য কিঞ্চিৎ রহস্যময় হেঁসে মনে মনে বলল,
–পিপিলিকার পাখা গজায় মরিবারো তরে।
___

আদিত্য ফ্ল্যাটে এসে দেখলো আবির আগে থেকেই বসে আছে। আদিত্য ভেতরে ঢুকতে ঢুকতে বলে উঠলো,
–কীরে আজকাল নারী কল্যাণের কাজ ছেড়ে এখানে কেন পড়ে থাকিস? নারীজাতি কি শেষমেশ বয়কট করে দিলো তোকে?

আবির আৎকে উঠার ভঙ্গিতে বলল,
–লাহোল বিল্লালের পুত, কি কস এইসব! এমন অলক্ষুণে, কুলক্ষুণে, বিচক্ষণে, ঝাউবনে, কাশবনে, বান্দরবনে টাইপ কথা ভুলেও কইতে নাই। আরে বয়কট হোক ওইসব রেইড দেওয়া পুলিশদের যারা প্রেমবিলাসে বাঁধা ঘটাতে চলে আসে। অসভ্য,আটকালচারড লোকের মতো দুজন প্রেমিক প্রেমিকার কল্যাণমূলক কাজের প্রগতি ঠেকিয়ে বসে থাকে। আজ স্বাধীন সার্বভৌম রাষ্ট্রের নাগরিক হয়েও বান্দা স্বাীনভাবে একটু প্রেমও করতে পারে না। মানবতা আজ কোথায়! একারণেই এই দেশের উন্নতি হয়না। যুবক সমাজের প্রগতিকে এভাবে দাবানো হলে উন্নতি হবে কীভাবে? অথচ বাইরের দেশ গুলোতে দেখ, রাস্তা ঘাটে যেখানে সেখানে জনগণ তাদের মঙ্গলসাধন করছে। কেউ কোনো বাঁধা দেয়না। একারণেই সেসব দেশ আজ উন্নত। আর আমাদের দেশের অবনতি হচ্ছে। হাঁহ, নাজানি এই দেশের কী হবে?

শেষের কথাটা খুবই আপসোসের সহিত বলল আবির। আদিত্য সোফায় বসে শরীর এলিয়ে দিয়ে বলল,
–ওই মহাত্মা বাবা বদনাদেব, বস্তা পঁচা প্রবচন শেষ হলে কাহিনি কী ক।

–কাহিনি আমার না, আজকের কাহিনির নায়ক জনাব জিদান মিঞা। সেই আসতে বলেছে। কি নাকি বলবে।

–জিদান? কিন্তু ওতো আজ কাজে আসলোনা। কালই ছুটি নিয়েছিল।

–কি জানি, তোর ওই নমুনার কথা ওই ভালো জানে।

ওদের কথার মাঝেই জিদান এসে উপস্থিত হলো। হাসিমুখে এসে বসলো সোফায়। আদিত্য জিজ্ঞেস করলো,
–কি হয়েছে জিদান? কি নাকি বলবে তুমি?

–জি স্যার। আসলে একটা গুড নিউজ ছিলো। আপনাদের আজ ইনভাইট করতে এসেছি আমি। আসলে দুইদিন পর আমার আর শিখার বিয়ে। সেটারই ইনভিটেশন কার্ড দিতে এসেছি। বিয়েতে অবশ্যই আসতে হবে আপনাদের। আপনিতো জানেনই স্যার আপনি আমার সবচেয়ে গুরুত্বপূর্ণ ব্যক্তি। আপনাকে ছাড়া বিয়ে কীভাবে করতে পারি।

আবির বলে উঠলো,
–কেন আদি কী তোমার বিয়ের শেরওয়ানি সেলাই করবে নাকি যে তাকে ছাড়া বিয়ে হবেনা? আরে বিয়ের জন্য মেয়ের দরকার হয় স্যারের না। কিন্তু জিদান মিঞা তুমিও শেষমেশ শহিদদের দলে নাম লেখাইলা? পরাজিত সৈনিক হয়ে এক নারীর সামনে হার মেনে নিলে? ওই পুরুষ পীড়িত সমাজে যোগদান করতে যাচ্ছো? আই ফিল ভেরি স্যাড ফর ইউ জিদান মিঞা। শোকে পাথর হয়ে যাচ্ছি আমি। এতো জলদি কী ছিলো নিজেকে শহীদ করার। কী-বা বয়স হয়েছিল তোমার। এই বয়সেই আ,ত্মা,হু,তি দিয়ে দিলে? আর সবচেয়ে বড়ো কথা তুমি তোমার স্যারের আগে কীভাবে বিয়ে করতে পারো। আদির আগে ওর সেক্রেটারির বিয়ে হয়ে গেলে আদির কী সম্মান থাকবে? বেচারা আদি, ওর এই হ্যান্ডসাম মুখ মানুষকে দেখাবে কীভাবে?

জিদান বলে উঠলো,
–আসলে স্যার এখুনি বিয়ে করা জরুরি ছিলো।নাহলে সমস্যা হয়ে যেত।

আবির এক ভ্রু নাচিয়ে দুষ্টু হেঁসে বলল,
–কও কী মিঞা, তাইলে কী বিয়ের আগেই বাপ হওয়ার কাজ সেরেছ? সেকারণেই এতো জলদি বিয়ে করছ? উপরে ফিটফাট ভেতরে সদরঘাট?উপরে উপরে তো এমন আলাভোলা সাজো যে, দুনিয়াতে আসার প্রক্রিয়া সম্পর্কে তুমি কিছু জানোই না। আর তলে তলে টেম্পু না পুরো ট্রাক চালিয়ে ফেলছ? নট ব্যাড জিদান মিঞা। আমার সাথে থেকে থেকে তুমিও অনেক প্রগ্রেস করেছ দেখছি।

জিদান চোখ বড়সড় করে বলল,
–অসতাগফিরুল্লা, কী কন স্যার এইসব। এসব শোনাও পাপ। এমন কিছুই হয়নি স্যার। আসলে শিখার পরিবার ওকে বিয়ের জন্য জোর দিচ্ছিল। আমি বিয়ে না করলে ওকে অন্য কোথাও বিয়ে দিয়ে দিতো। তাই এখুনি বিয়ে করা জরুরি ছিলো।

–ঠিক আছে জিদান মিঞা, কী আর করার। তোমার পরাধীন জীবনের জন্য অভিনন্দন।

আদিত্যর মনে চলছে অন্য খেয়াল। জিদান আর শিখার বিয়ে। আর বেস্ট ফ্রেন্ডের বিয়েতে নূরতো অবশ্যই আসবে। আর এমন সুযোগ আদিত্য কিছুতেই হাত ছাড়া করবেনা। মনে মনে খুশিই হলো সে।

আদিত্যর বাসা থেকে বের হয়ে গাড়িতে বসতেই আবিরের ফোন বেজে উঠল। আবির ফোন বের করে দেখলো রেহনুমা ফোন করেছে। ফোন রিসিভ করে বলে উঠলো,
–হ্যাঁ আন্টি বলুন।

রেহনুমা কাতর কন্ঠে বললেন,
–আদির ওখানে গিয়েছিলে তুমি? কেমন আছে ও? ওকে একটু বুঝিয়ে বাড়িতে আসতে বলোনা। তোমার কথা নিশ্চয় শুনবে ও। এক তোমাকেই তো ওই বাসায় যাওয়ার অনুমতি আছে।

আবির ফোঁৎ করে নিঃশ্বাস ছেড়ে বলল,
–এখন আর আদির ভালো মন্দ জেনে কী করবেন আন্টি। জানেন আন্টি আপনাকে আমি শুধু মুখে না, সত্যি সত্যিই একজন আদর্শ নারী মানতাম। নিজের মায়ের মতো ভাবতাম আপনাকে। কিন্তু আমি ভুল ছিলাম, আপনিতো আপনার নিজের সন্তানেরই আপন হলেন না। যে নিজের সন্তানের খুশিই চিনতে পারে না সে অন্যের আপন কী করে হবে? আপনিতো আদিকে বেঁচে থাকতেই মৃ,ত করে দিয়েছেন। রাখছি আন্টি।

ফোন রাখতেই কেঁদে উঠলেন রেহনুমা। নিজের কাছেই আজ নিচু হয়ে যাচ্ছে সে। সে আসলেই একজন ভালো মা হতে পারেনি।
__

পরদিন বিজ্ঞাপনের শুটিং আরম্ভ হলো। সোহান আর নূরও এসেছে শুটিং স্পটে। যদিও নূরের একবিন্দুও এখানে আসার ছিলোনা। ওতো পারলে এই লোকের ছায়াও মারায় না।কিন্তু বিজ্ঞাপনে ওর গাড়ির উপস্থাপনা যথাযথ ভাবে হচ্ছে কিনা সেটা দেখার জন্যই সোহান তাকে আসতে বলেছে। তাই না চাইতেও আসতে হয়েছে তাকে। শুটিংএর অপেক্ষায় চেয়ারে বসে আছে নূর আর সোহান। কড়া মেজাজে বসে আছে সে। বারবার এই লোকটার সামনেই কেন তাকে পরতে হয়? যাক ব্যাপার না, এই বিজ্ঞাপনের ক্যাচাল শেষ হলে তো আর কোন কারণ থাকবেনা ওনার সাথে দেখা করার। একটু পরেই আদিত্য ওর ভ্যানিটি থেকে শুটের জন্য রেডি হয়ে বের হলো। স্বাভাবিক ভাবেই সেদিকে চোখ গেল নূরের। আবারও অবাধ্য নজর আঁটকে গেল ওই মন্ত্রকারী পুরুষে। ব্লাক শার্ট আর ব্লাক প্যান্ট পড়েছে সে,যথারীতি তার শার্টের বোতামের কাজ অসম্পূর্ণই রেখে দিয়েছে। বুকটা দৃশ্যমান হয়ে আছে। নূর ভেবে পায়না হিরোদের কী শার্টের বোতাম খোলা রাখা কম্পালসারি! এদের শার্টে তাহলে বোতাম লাগানোর দরকারই কী? শুধু শুধু বোতাম গুলোর অপমান করা হয়। বোতামগুলো কোনো গরীর মানুষকে দান করে দিলেও তো পারে। আদিত্য চোখে ব্লাক সানগ্লাস আর হাতে একটা জ্যাকেট কাঁধে ওপর ধরে রেখে হেঁটে আসছে। ওই আকর্ষিত সুদর্শন যুবকের থেকে বেহায়া চোখদুটো সরাতে আবারও অক্ষম হচ্ছে নূর। বেঈমান লোকটা আবারও তার মোহে ডোবাতে চাচ্ছে নূরকে। কিন্তু না, এবার আর তার ষড়যন্ত্র সফল হতে দিবেনা নূর। চোখ ফিরিয়ে নিলো সে। কিন্তু নজর বিদ্রোহ আরম্ভ করলো তার সাথে। বারবার না চাইতেও আরচোখে তাকাচ্ছে আদিত্যর পানে। আর তা দেখে মনে মনে হাসছে আদিত্য।

নূরের তৈরি গাড়ির সামনে এসে প্রথমে বিভিন্ন পোজে ফটোশুট করলো আদিত্য। তারপর আসল বিজ্ঞানের অভিনয় শুরু হলো। এই পর্যায়ে বিজ্ঞাপনের ফিমেল মডেল চলে এলো। সেও ব্লাক শার্ট আর শর্ট জিন্স পড়েছে। চিকন পেনসিল সুজ পরে সে হেলেদুলে এসে আদিত্যর পাশে দাঁড়াল। নূরের তীক্ষ্ণ মেজাজ টা যেন এবার হঠাৎই প্রচন্ড উত্তপ্ত হয়ে উঠলো। চরম পরিমান রাগ হচ্ছে তার। যদিও সে নিজেকে এটা বোঝানোর চেষ্টায় নিয়োজিত যে, তার এসবে কিছু যায় আসে না। তার নিক(উকুনের ডিম) পরিমানও যায় আসে না। ওই বদ লোকটা যার সাথে খুশি তার সাথে থাকুক তাতে আমার কি? আমার মোটেও রাগ হচ্ছে না। এক ছটাকও না। হ্যাঁ ওই মেয়েটার খেজুরের কাঁটার মতো সু দিয়ে ওর গাড়িতে না ঘষা লাগায়। সেটারই যা একটু চিন্তা হচ্ছে। তাছাড়া আর কিছু না। মনের আসল মনোভাবকে শাক দিয়ে মাছ ঢাকার মতো লুকানোর চেষ্টা করলেও তা খুব একটা কাজে দিচ্ছে বলে মনে হচ্ছে না। কারণ নূরের রাগ ক্রমাগত বাড়ছেই শুধু। আদিত্য যখন মেয়েটাকে ধরে ওর গাড়ির সামনে পোজ দিচ্ছিল তখন নূরের এতটাই রাগ লাগছিলো যে, তার হাতে থাকা কোল্ড ড্রিংকসের ক্যানটা সজোরে পাশের টেবিলের ওপর ঠাস করে রাখে। টেবিলের ওপর সোহানের হাত রাখা ছিলো। নূর রাগের মাথায় না দেখেই তার হাতের ওপরেই মারে ক্যানটা। আচমকা এমন হওয়ায় বেচারা সোহান হাতে ব্যাথা পেয়ে হালকা আর্তনাদ করে হাত ছিটকে নিয়ে ঝাড়তে থাকে। এটা দেখে নূরও একটু থতমত খেয়ে যায়। লজ্জিত হয়ে সরি বলে সোহানকে। সোহান বেচারা হাতে ব্যাথা নিয়েও মুখে জোরপূর্বক হাসি ঝুলিয়ে বলে,ইটস ওকে। দূর থেকে এসব দেখে মনে মনে বাঁকা হাসে আদিত্য।

শুটিং এর এক পর্যায়ে ফিমেল মডেল কে গাড়ির ডিকির ওপর চড়ে বসতে বলে ডিরেক্টর। নির্দেশনা অনুযায়ী মেয়েটা আদিত্যর হাত ধরে গাড়ির ডিকির ওপর উঠতে ন্যায়। ব্যাস এবার নূরের থার্মোমিটার হাই হয়ে ব্লাস্ট পর্যায়ে চলে যায়। আর চুপ থাকতে পারে না সে। ঝট করে উঠে একরকম ওদের দিকে তেড়ে যেতে যেতে বলে,
–এক মিনিট, এক মিনিট, কী হচ্ছে এসব হ্যাঁ! আপনারা কি বিজ্ঞাপনের নামে আমার গাড়ির রফাদফা করতে চাচ্ছেন। উনার এই খেজুরের কাঁটার মতো হিল পড়ে আমার গাড়িতে চড়লে আমার গাড়ি থাকবে?

ডিরেক্টর বলে উঠলো,
–কিছু হবেনা ম্যাম, বিজ্ঞাপনের জন্যেতো এসব করতেই হয়।

–কেন করতে হবে? গাড়ি কী মানুষ উপরে চড়ে বসে থাকার জন্য কেনে? গাড়ি মানুষ ভেতরে বসার জন্য কেনে।

সুযোগ সন্ধানী আদিত্য ফট করে বলে উঠলো,
–তাহলে আপনিই দেখিয়ে দিন না ম্যম কীভাবে করতে হবে। এক্সুয়ালি বিজ্ঞাপনে ফিমেল মডেলের জায়গায় আপনারই থাকা উচিত। আফটার অল, গাড়ি আপনি বানিয়েছেন তাই আপনিই ভালো এটাকে জাস্টিফাই করতে পারবেন। কী বলেন ডিরেক্টর সাহেব?

ডিরেক্টরের দিকে অগোচরে চোখ মেরে দিলো আদিত্য। ডিরেক্টর আদিত্যর ইশারা বুঝতে পেরে ওর সাথে সায় দিয়ে বলল,
–হ্যাঁ হ্যাঁ অবশ্যই। ইট উইল বি গ্রেট। প্লিজ ম্যম?

নূর মানা করে দিলো। সে মোটেও এসব করবেনা জানিয়ে দিলো। অতঃপর আদিত্য নূরের উইক পয়েন্ট চেপে বলে উঠলো,
–বাদ দেন ডিরেক্টর সাহেব, আসলে কিছু লোক শুধু অন্যের ভুল ধরতে পারে। নিজেকে করতে দিলে আর পারেনা। অন্যের সমালোচনা করতে পারে। কাজের বেলায় ঠনঠন। সবার দ্বারা সবকিছুতো আর সম্ভব না তাইনা। মিস নূরের দ্বারাও এটা সম্ভব না। সি ইজ নট ক্যাপাবল ফর দিস।

নূর এমনিতেই রেগে ছিলো। তারওপর আদিত্যর খোঁচা মারা কথায় তার রাগ আরও বেড়ে গেল। আর যথারীতি রাগের বশে সে আদিত্যর জালে ফেঁসে গিয়ে বলল,
–নূর পারেনা এমন কোনো কাজ নেই মিঃ আদিত্য। চলুন আজ আরও একবার আপনাকে সেটার প্রমাণ দেখিয়ে দেবো।

আদিত্য মনে মনে বিশ্ব জয়ের হাসি দিলো। এটাই তো সে চাচ্ছিল। নূরের তৈরি গাড়িতে আদিত্য অন্য কারোর সাথে কীভাবে বসবে? নূরের গাড়িতে প্রথম নূরের সাথেই বসবে সে। শুটের জন্য নূরের মেকআপ করতে চাইলে নূর সাফ মানা করে দিলো। সে যেভাবে যেমন আছে সেরা করবে বলে দিলো। আদিত্যও সবাইকে ইশারায় মানা করলো। সেও চায়না নূরের ওপর কোনো কৃত্রিমতার ব্যবহার হোক। নূর যেমন আছে সেটাই সবচেয়ে পারফেক্ট। শুটিং আবারও শুরু হলো। নূর আর আদিত্য গাড়ির ভেতরে বসে কিছুক্ষণ ড্রাইভ করার সীন করলো। তারপর অন্য একটা স্পটে গেল। নদীর কিনারায় আরেক টা সেট লাগানো হয়েছে। গাড়ি সেখানে এসে থামলো।শুটিং এখনো চলছে। আদিত্য গাড়ি থেকে নেমে নূরের হাত ধরে ওকে বের করলো। এবং শুটিংয়ের স্ক্রিপ্ট অনুযায়ী গাড়ির পাশেই আদিত্য নূরের কোমড় পেঁচিয়ে ধরে নূরকে শুন্যে উঁচু করে ধরলো। নূরের মুখ এখন আদিত্যর মুখের ওপরে। খুব নিকটে এলো দুজনের নজর। চোখে চোখ পড়লো।আদিত্যর ওই মায়াবী নজরে থমকে গেল সে। কম্পিত হলো নূরের অন্তর্দেশ। কম্পিত হলো অঙ্গ। মায়া ভরা চোখে তাকিয়ে রইলো আদিত্যর পানে।হৃদয়ের সব অনুভূতি উপচে পড়তে চাইলো। সব অনুভূতি বিলিয়ে দিতে ইচ্ছে হলো এই পুরুষে। সব অভিযোগের ঝুলি তাকে শোনাতে মন চাইলো। আশেপাশের সব ধোঁয়াসা এই মুহুর্তে। শুধু দুজনের আঁখি যুগলে অনুভূতির মেলা জমছে।

হঠাৎ ডিরেক্টরের কাট বলাতে ঘোর কাটলো নূরের। হকচকিয়ে দ্রুত নেমে গেল সে। আর এক মুহুর্তও না দাঁড়িয়ে দ্রুত পায়ে প্রস্থান করলো সে। এই লোকের সামনে দূর্বল পড়ে যাচ্ছে সে। কিন্তু এবার আর তা হতে দিবেনা নূর। এবার আর আদিত্যর ষড়যন্ত্রে পা দিবেনা সে।
আদিত্য নূরের যাওয়ার পানে মায়াবী চোখে তাকিয়ে রইলো।
“তোমার সব অভিযোগ, সব অভিমান,সব ঘৃণা আমাকে ঘিরে হোক। নাহয় সে অনুভূতি যাতনাদায়ক হোক তবুও জঘন্য স্বার্থপরের মতো চাইবো, আমিহীনা তোমার অনুভূতির শহর শূন্য অকেজো হোক।”

চলবে…..

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here